কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে Windows আপডেট ত্রুটি কোড C80003F3 ঠিক করবেন

কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় Windows 10/11 আপডেট ত্রুটি কোড C80003F3 এর সম্মুখীন হয়েছে বলে জানা গেছে। অন্যরা WU ইউটিলিটি চালু করার সময় এটি জুড়ে এসেছে বলে দাবি করেছে। কিন্তু এই ত্রুটি কোড সব সম্পর্কে কি? এটা কি ক্ষতি জাহির করে? আপনি কিভাবে এটা ঠিক করবেন?

এই নিবন্ধে, আমরা Windows 10/11-এ ত্রুটি কোড C80003F3 সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিতে চাই।

Windows 10/11 এরর কোড C80003F3 কি?

উইন্ডোজ এরর কোড C80003F3 হল আপনার কম্পিউটারের উপায় যা আপনাকে বলে যে আপনার RAM শেষ হয়ে যাচ্ছে। এটি সাধারণত এমন ব্যবহারকারীদের সাথে ঘটে যারা তাদের কম্পিউটার বন্ধ করার পরিবর্তে এটিকে ঘুমাতে পছন্দ করে।

কিছু গুরুতর ক্ষেত্রে, এই ত্রুটি কোডটি কম্পিউটারের স্বয়ংক্রিয়-আপডেট ক্ষমতাকে প্রভাবিত করে। এটি ব্যবহারকারীদের তাদের উইন্ডোজ সংস্করণগুলি ম্যানুয়ালি আপডেট করার জন্য বেছে নেয়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

রিপোর্ট অনুযায়ী, এই ত্রুটি কোড সাধারণত Windows 7, Windows 10/11, এবং Windows 8 ডিভাইসে দেখা যায়।

উইন্ডোজ ত্রুটি কোড C80003F3 এর সাধারণ কারণগুলি

এটি দেখা যাচ্ছে, উইন্ডোজ ত্রুটি কোড C80003F3 এর অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • একটি সমস্যাযুক্ত Windows আপডেট – এটি সম্ভবত ত্রুটি কোডের সবচেয়ে সাধারণ কারণ। একটি সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেটের কারণে WU এর উপাদানগুলি একটি লিম্বো অবস্থায় আটকে যেতে পারে। যখন এটি ঘটে, সর্বোত্তম সমাধান হবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালু করা।
  • অক্ষম করা WU পরিষেবাগুলি৷ - এই ত্রুটি কোড প্রদর্শিত হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হল WU প্রক্রিয়ার সাথে জড়িত প্রয়োজনীয় পরিষেবাগুলি অক্ষম করা হতে পারে। যখন এটি ঘটে তখন দুটি সম্ভাব্য পরিস্থিতি রয়েছে। এটি ম্যানুয়াল ব্যবহারকারীর হস্তক্ষেপের কারণে হতে পারে যেখানে ব্যবহারকারী কিছু WU পরিষেবাগুলিকে ম্যানুয়ালি নিষ্ক্রিয় করতে বেছে নিয়েছে। এটি একটি নির্দিষ্ট রিসোর্স ম্যানেজমেন্ট অ্যাপ দ্বারা করা একটি রিসোর্স অপ্টিমাইজেশন প্রক্রিয়ার কারণেও হতে পারে। এই সমস্যাটি সমাধান করা সহজ হওয়া উচিত। সহজভাবে সমস্ত গুরুত্বপূর্ণ WU পরিষেবাগুলি সক্ষম করুন৷
  • একটি দূষিত WU উপাদান - কখনও কখনও, এই ত্রুটি কোডটি একটি স্থায়ী WU বাগ এর কারণে ঘটে যা প্রচলিত পদ্ধতি দ্বারা ঠিক করা যায় না। যদি এটি ঘটে, সর্বোত্তম সমাধান হল দূষিত WU উপাদান পুনরায় সেট করা।
  • ফায়ারওয়াল ব্লকেজ - সম্ভবত আপনার ফায়ারওয়াল আপনার কম্পিউটার এবং WU এর সার্ভারের মধ্যে সংযোগ ব্লক করেছে। সবচেয়ে কুখ্যাত ফায়ারওয়ালগুলির মধ্যে একটি যা এটি করে তা হল কমোডো। এটি ঠিক করতে, শুধু ফায়ারওয়াল স্যুট আনইনস্টল করুন এবং আপনার নেটিভ ফায়ারওয়াল ব্যবহার করুন।

উইন্ডোজ 10/11 এরর কোড C80003F3 সমাধান করার উপায়

আপনি যদি এখনও Windows 10/11 এরর কোডের সাথে লড়াই করে থাকেন, তাহলে পড়া চালিয়ে যান। আমরা সম্ভাব্য সমাধানগুলির একটি তালিকা সংকলন করেছি যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন৷

ফিক্স #1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

প্রথম সমাধান যা আপনার চেষ্টা করা উচিত তা হল উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো। এই সুবিধাজনক ইউটিলিটি যেকোন সমস্যার জন্য সমগ্র WU উপাদান পরীক্ষা করে এবং দৃশ্যের জন্য উপযুক্ত একটি সম্ভাব্য সমাধানের সুপারিশ করে। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার কীভাবে চালাবেন তা এখানে রয়েছে:

  1. চালান চালু করুন Windows + R টিপে ডায়ালগ বক্স কী।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট ms-settings-traubleshoot, এবং Enter চাপুন . এটি আপনাকে সেটিংস-এর সমস্যা সমাধান বিভাগে নিয়ে যাবে৷ অ্যাপ।
  3. নেভিগেট করুন উঠুন এবং দৌড়ান বিভাগ।
  4. Windows Update -এ ক্লিক করুন এবং ট্রাবলশুটার চালান টিপুন বোতাম।
  5. স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একবার একটি সম্ভাব্য সমাধান চিহ্নিত করা হলে, একটি নতুন উইন্ডো খুলবে। এই সমাধানটি প্রয়োগ করুন ক্লিক করুন৷ এবং অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. এর পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করা উচিত। আশা করি, সমস্যাটি ইতিমধ্যেই সমাধান হয়ে গেছে৷

সমাধান #2:গুরুত্বপূর্ণ উইন্ডোজ আপডেট ইনস্টল করা নিশ্চিত করুন

যদি আপনি এখনও জানেন না, কিছু উইন্ডোজ আপডেটের কিছু পূর্বশর্ত রয়েছে। এর অর্থ হল তাদের সঠিকভাবে ইনস্টল করার জন্য, তাদের প্রথমে ইনস্টল করার জন্য একটি নির্দিষ্ট আপডেটের প্রয়োজন। যদি সেই আপডেটটি উপলব্ধ না হয়, ত্রুটি কোড C80003F3 প্রদর্শিত হতে পারে৷

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স কী।
  2. টেক্সট ফিল্ডে ইনপুট করুন ms-settings:windowsupdate এবং Enter চাপুন . সেটিংস অ্যাপ এখন খোলা উচিত।
  3. ক্লিক করুন আপডেট পরীক্ষা করুন .
  4. সমস্ত উপলব্ধ আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  5. আপনার পিসি রিস্টার্ট করুন।

ফিক্স #3:আপনার তৃতীয় পক্ষের ফায়ারওয়াল আনইনস্টল করুন

উপরে উল্লিখিত হিসাবে, একটি তৃতীয় পক্ষের ফায়ারওয়াল ত্রুটি কোড প্রদর্শিত হতে পারে. এটি আনইনস্টল করে, আপনি সমস্যার সমাধান করতে পারেন এবং কোনো সমস্যা ছাড়াই আপনার দৈনন্দিন কাজগুলি চালিয়ে যেতে পারেন৷

আপনার তৃতীয় পক্ষের ফায়ারওয়াল কিভাবে আনইনস্টল করবেন তা এখানে:

  1. চালান খুলুন ডায়ালগ বক্স এবং ইনপুট appwiz.cpl পাঠ্য ক্ষেত্রের মধ্যে।
  2. এন্টার টিপুন . এটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি চালু করবে৷ উইন্ডো।
  3. অ্যাপ্লিকেশানগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং আপনার তৃতীয় পক্ষের ফায়ারওয়াল সনাক্ত করুন। এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ .
  4. ফায়ারওয়াল সম্পূর্ণরূপে আনইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  5. আপনার পিসি রিস্টার্ট করুন।

র্যাপিং আপ

এই নাও! উইন্ডোজ এরর কোড C80003F3 সম্পর্কে আমরা যা জানি তা সবই। যদিও এটি একটি মারাত্মক ত্রুটি কোড নাও হতে পারে, এটির ঘটনাটি পরামর্শ দেয় যে আপনার পিসিতে কিছু ভুল আছে। অতএব, একবারে সমস্যা সমাধানের জন্য সবকিছু চেষ্টা করুন। আমরা উপরে তালিকাভুক্ত করা সংশোধন চেষ্টা করুন!

অন্য কোন উইন্ডোজ আপডেট ত্রুটি কোড আপনাকে মাথা ব্যাথা দিচ্ছে? নীচে তাদের মন্তব্য করুন!


  1. উইন্ডোজ 10/11 এ ত্রুটি কোড 0x8007139f কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি কোড C80003F3 ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি কোড C80003F3 ঠিক করবেন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?