কম্পিউটার

স্বয়ংক্রিয় মেরামত কাজ না করলে কী করবেন

স্বয়ংক্রিয় মেরামত হল Windows অপারেটিং সিস্টেমের একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যেটি আপনার জন্য কম্পিউটার সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে। কখনও কখনও, তবে, এটি স্বস্তির উত্সের পরিবর্তে একটি অসুবিধা হতে পারে, কারণ এটি একটি স্টার্টআপ মেরামতের লুপে আটকে যেতে পারে৷

স্বয়ংক্রিয় মেরামত কাজ করছে না, ক্রমাগত লোডিং স্ক্রীনে আটকে আছে, এটি Windows 10/11 এবং 8-এ একটি ভাল-নথিভুক্ত সমস্যা। এই নিবন্ধটি আপনার নিজেরাই এই সমস্যাটিকে আত্মবিশ্বাসের সাথে নেভিগেট করার জন্য আপনার দ্রুত গাইড হিসাবে কাজ করবে।

কেন স্বয়ংক্রিয় মেরামত কাজ করছে না

Windows স্বয়ংক্রিয় মেরামত মেরামত এবং পুনরায় চালু করার একটি লুপে আটকে যেতে পারে, শুধুমাত্র মেরামতের পর্যায়ে ফিরে যেতে।

এটির চিত্র:আপনি আপনার কম্পিউটারকে শান্তিতে রেখে গেছেন যেমন আপনি এক সপ্তাহের জন্য দূরে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। আপনি যখন ফিরে এসেছেন, আপনি আপনার ডেস্কটপে আর আপনার প্রিয় গেম খেলতে পারবেন না; সমস্যাটি তিন দিন ধরে চলতে থাকে এবং আপনার ডেস্কটপে আর প্রবেশ করতে না পারার কারণে এটি বেড়ে যায়। এবং তারপরে বার্তাটি জ্বলে উঠল:"স্বয়ংক্রিয় মেরামত ব্যর্থ হয়েছে।"

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনি উন্নত বিকল্পগুলিতে গিয়েছিলেন এবং পুনরায় সেট করার চেষ্টা করেছেন, কিন্তু সিস্টেম বলেছে যে এটি করা যাবে না এবং কিছুই পরিবর্তন করা যাবে না। আপনি যে কোনো দূষিত ফাইল ঠিক করার জন্য কমান্ড প্রম্পট চেষ্টা করেছেন, কিন্তু কোনো লাভ হয়নি।

এই স্বয়ংক্রিয় মেরামতের সমস্যাটি ঠিক কী কারণে তা এখনও স্পষ্ট নয়, এটি দূষিত ফাইল বা অন্য কিছু কিনা, তবে মনে রাখবেন যে সমস্যাটির দুটি সাধারণ বৈচিত্র রয়েছে:

  • স্বয়ংক্রিয় মেরামত একটি কালো পর্দায় আটকে যায়, "স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি" ত্রুটি বার্তাটি দেখায়৷
  • স্বয়ংক্রিয় মেরামত ব্যর্থ হয় এবং বলে:"স্বয়ংক্রিয় মেরামত আপনার পিসি মেরামত করতে পারেনি।"

দুর্ভাগ্যবশত, এই সমস্যাটি সমাধান করতে পারে এমন কোন ধৈর্য নেই; এটি অপেক্ষা করা সাধারণত কাজ করে না। কিন্তু কম্পিউটার টেকনিশিয়ানের কাছে যাওয়ার আগে আপনি চেষ্টা করতে পারেন এমন কয়েকটি নির্ভরযোগ্য সমাধান রয়েছে।

কীভাবে স্বয়ংক্রিয় মেরামত কাজ করছে না সমস্যাটি ঠিক করবেন

এই সমাধানগুলি চেষ্টা করার আগে, নিশ্চিত করুন যে আপনার হার্ডওয়্যার বা আপনার উইন্ডোজ কম্পিউটারের স্বাভাবিক ক্রিয়াকলাপে কিছুই ভুল হচ্ছে না। এই কারণেই আপনার মেশিনের স্থির, স্থিতিশীল ক্রিয়াকলাপের পথে বাধাপ্রাপ্ত জাঙ্ক ফাইল এবং অপ্রয়োজনীয় জিনিসগুলি পরিষ্কার করার জন্য একটি উইন্ডোজ অপ্টিমাইজার টুল ব্যবহার করার অভ্যাস করা খুবই গুরুত্বপূর্ণ৷

এখন, আসুন কাজ শুরু করি এবং নিম্নলিখিত সমাধানগুলি নিয়ে কাজ করি:

আপনার কম্পিউটার রিসেট বা রিফ্রেশ করুন

এই স্বয়ংক্রিয় মেরামতের সমস্যাটির জন্য কোনও সমাধান আপনার কম্পিউটারকে সরাসরি রিফ্রেশ বা রিসেট করার চেয়ে সহজ হতে পারে না। আসলে, এটি অন্তহীন লুপের জন্য মাইক্রোসফ্টের নির্ধারিত সমাধান। Microsoft নিম্নলিখিত ধাপগুলি প্রদান করে:

  1. "স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি" উইন্ডোর সাথে, পাওয়ার টিপুন এবং ধরে রাখুন বোতাম তিনবার। এটি আপনার মেশিনকে জোর করে বন্ধ করে দেবে।
  2. তখন সিস্টেম বুট মেরামত পৃষ্ঠায় প্রবেশ করবে। রিবুট করার দুই থেকে তিনটি ঘটনার পর, সমস্যা সমাধান বেছে নিন .
  3. পিসি রিফ্রেশ করতে এগিয়ে যান অথবা পিসি রিসেট করুন .

আপনার অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপ থেকে আপনার পথ ক্রল করার আরেকটি পদ্ধতি হল আপনার প্রাথমিক লঞ্চ অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা অক্ষম করা। এখানে নেওয়ার পদক্ষেপগুলি রয়েছে:

  1. কমান্ড প্রম্পটে যান উইন্ডোজ বুট বিকল্পে , যা আপনার মেশিনকে কয়েকবার রিস্টার্ট করার পর দেখা যাবে।
  2. এ যান সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস .
  3. একবার আপনার কম্পিউটার পুনরায় চালু হলে, এটি বিকল্পগুলির একটি তালিকা অফার করবে৷
  4. প্রাথমিক লঞ্চ অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা অক্ষম করুন নির্বাচন করুন৷ .
  5. আপনার মেশিন রিস্টার্ট করুন এবং চেক করুন যে আপনি অবশেষে উইন্ডোজে বুট করতে পারবেন কিনা।

একটি সমস্যাযুক্ত ফাইল সরান

বার বার, আপনি স্বয়ংক্রিয় মেরামত লুপ সহ দূষিত ফাইলগুলির কারণে সমস্যার মুখোমুখি হবেন। এই পদক্ষেপগুলি অনুসরণ করে এই সম্ভাবনাটি দেখার চেষ্টা করুন:

  1. Windows Boot Options-এ যান মেনু।
  2. সমস্যা নির্বাচন করুন সমস্যা সমাধান> উন্নত বিকল্প> কমান্ড প্রম্পট .
  3. কমান্ড লাইনে, C:cd Windows\System32\LogFiles\Srt লিখুন। SrtTrail.txt.
  4. যখন আপনি বার্তাটি দেখেন বুট সমালোচনামূলক ফাইল c:\windows\system32\drivers\vsock.sys দূষিত," কমান্ড প্রম্পট এর মাধ্যমে নির্দিষ্ট স্থানে যান .
  5. ডেল লিখুন ভুল ফাইল মুছে ফেলার নির্দেশ।

Windows 10/11 এর একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করুন

কখনও কখনও, মৌলিক সমাধানগুলি সম্পাদন করার পরেও, স্বয়ংক্রিয় মেরামত এখনও কাজ করবে না এবং একটি ক্রমাগত লোডিং স্ক্রিনে আটকে থাকবে। এই ক্ষেত্রে, একটি পরিষ্কার ইনস্টল কাজ করার একটি ভাল সুযোগ আছে।

একটি ক্লিন ইন্সটল মানে Windows 10/11 Home বা Windows 10/11 Pro এর সর্বশেষ সংস্করণের একটি ক্লিন কপি ইনস্টল করা, সেইসাথে আপনার কম্পিউটারে ইনস্টল করা বা আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি সরিয়ে ফেলা। ভাল জিনিস হল আপনার কাছে আপনার ব্যক্তিগত ফাইল রাখার বিকল্প আছে।

উল্লেখ্য, যাইহোক, এটি করার জন্য সতর্কতা রয়েছে। Microsoft-এর ক্লিন ইনস্টল টুল ব্যবহার করা অফিস এবং অন্যান্য জনপ্রিয় Microsoft অ্যাপ সহ উইন্ডোজের সাথে মানসম্মত নয় এমন সমস্ত অ্যাপ সরিয়ে দেবে। আপনি সরানো অ্যাপগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন না, যার মানে আপনার প্রয়োজন হলে আপনাকে সেগুলি ম্যানুয়ালি পুনরায় ইনস্টল করতে হবে৷

নিশ্চিত করুন যে আপনি Windows 10/11 পরিষ্কার-ইনস্টল করার জন্য সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন৷

আরো নোট

এক পর্যায়ে, আপনি দেখতে পাবেন যে আপনার উইন্ডোজ কম্পিউটার একটি উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে আছে দিনের পর দিন, সমস্যা দেখা দেওয়ার আগে আপনি ভিন্নভাবে কিছু না করেই। এই স্বয়ংক্রিয় মেরামত কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে এবং ট্র্যাকে ফিরে আসার জন্য আমরা উপরে দেওয়া সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করে দেখুন৷

আপনি কি কখনও এই বিরক্তিকর, ক্রমাগত সমস্যা জুড়ে এসেছেন? আপনার ক্ষেত্রে কি কাজ করেছে? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. আইফোন মাইক্রোফোন কাজ না করলে কী করবেন?

  2. টাচ আইডি আইফোনে কাজ করছে না? এখানে কি করতে হবে!

  3. লাস্টপাস ফায়ারফক্সে কাজ করছে না? কি করতে হবে?

  4. Windows 10-এ ল্যাপটপ টাচপ্যাডে কাজ করছে না রাইট-ক্লিক করুন:কি করতে হবে