কম্পিউটার

উইন্ডোজ 10/11-এ অপরিচিত উচ্চ মেমরি ব্যবহার:কীভাবে সমস্যাটি ঠিক করবেন

এটি একটি অতি পরিচিত যুদ্ধ যেটি অনেক কম্পিউটার ব্যবহারকারী তাদের RAM এর ক্ষেত্রে লড়ছে। বলুন, তাদের 32 গিগাবাইট র‌্যাম ইনস্টল করা আছে, এবং তারপরে হঠাৎ তারা আবিষ্কার করে যে তারা অশ্লীলভাবে উচ্চ মেমরি ব্যবহারে ভুগছে। তাদের কম্পিউটার রিবুট করার পরে এবং তাদের টাস্ক ম্যানেজার খোলার পরে, তারা জানতে পারে যে প্রায় 40 শতাংশ মেমরি ব্যবহার করা হচ্ছে – কিন্তু তাদের মেমরির কী ক্ষতি করছে তার কোনও চিহ্ন বা সূচক ছাড়াই৷

এই দ্রুত নির্দেশিকা আপনাকে সাহায্য করবে যদি আপনি Windows 10/11-এ উচ্চ মেমরি ব্যবহারের ক্ষেত্রে একই সমস্যায় পড়ে থাকেন - এবং কীভাবে একটি সঠিক Windows 10/11 মেমরি লিক ফিক্স করতে হয়।

খুব উচ্চ মেমরি ব্যবহার:Windows 10/11 সমস্যা

এই অপ্রীতিকর অভিজ্ঞতা Windows 10/11-এ খুব ভালভাবে ঘটতে পারে, যেখানে কিছু ব্যবহারকারী রিপোর্ট করেন যে তারা উচ্চ মেমরি ব্যবহারের কারণে কিছু সময়ের পরে তাদের কম্পিউটার ব্যবহার করতে পারছেন না। তাদের মেশিন পুনরায় চালু করার সময় সাহায্য করে, সমস্যাটি আবার তাদের তাড়িত করে।

কিছু ক্ষেত্রে, মেমরির ব্যবহার 70 শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে, যদি রিস্টার্ট না করা হয় তাহলে 100 শতাংশ পর্যন্ত যেতে পারে। Windows 10/11-এ এই উচ্চ মেমরির ব্যবহার কম্পিউটারের ব্যবহার এবং কর্মক্ষমতা বন্ধ করে দেয়।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

তবে এই সমস্যা নিয়ে বেশিক্ষণ বসে থাকতে হবে না। Windows 10/11 এ মেমরি লিক মোকাবেলা করার জন্য এখানে কিছু ধাপে ধাপে পদ্ধতি রয়েছে।

উইন্ডোজ 10/11 মেমরি লিক ফিক্স লিস্ট

এখানে পাঁচটি দ্রুত জটিল সমাধান রয়েছে যা আপনি আজ চেষ্টা করতে পারেন:

  • অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চলছে - প্রথমে আপনাকে যা করতে হবে তা হল একটি বিশ্বস্ত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করে আপনার সিস্টেম ফাইলগুলির একটি ভাইরাস স্ক্যান চালানো। আপনি যদি একটি ইনস্টল না করে থাকেন তবে আপনি সহায়তার জন্য উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করতে পারেন। এই অন্তর্নির্মিত প্রোগ্রামটি সন্দেহজনক প্রোগ্রামগুলির পাশাপাশি সিস্টেম ফাইলগুলিকে বাতিল করতে সাহায্য করে যা Windows 10/11-এ উচ্চ মেমরি ব্যবহারের কারণ হতে পারে। যদি আপনি একটি সমস্যাযুক্ত ফাইল বা প্রোগ্রাম খুঁজে পান, তাহলে আপনার কম্পিউটার থেকে এটি সম্পূর্ণভাবে সরিয়ে ফেলুন এবং একই প্রোগ্রামটি চলতে থাকে কিনা দেখুন।

তবে এমন ব্যবহারকারীরা আছেন যারা রিপোর্ট করেছেন যে উইন্ডোজ ডিফেন্ডার এবং অন্যান্য অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি আসলে অযৌক্তিক উচ্চ মেমরির ব্যবহার ঘটাচ্ছে। যদি এটি সম্ভবত অপরাধী হয়, তাহলে এটি সাহায্য করে কিনা তা দেখতে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করার চেষ্টা করুন৷

সর্বোত্তম কর্মক্ষমতার জন্য Windows 10/11 সামঞ্জস্য করা - এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    1. কম্পিউটার আইকনে ডান-ক্লিক করুন, এবং তারপর বৈশিষ্ট্য নির্বাচন করুন।
    2. উন্নত সিস্টেম সেটিংস চয়ন করুন৷
    3. সিস্টেম বৈশিষ্ট্যে যান। সেটিংস নির্বাচন করুন৷
    4. নির্বাচন করুন সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন .
    5. ঠিক আছে ক্লিক করুন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  • স্টার্টআপ প্রোগ্রাম নিষ্ক্রিয় করা হচ্ছে - সহজভাবে উইন্ডোজ কী + R টিপুন এবং তারপর msconfig টাইপ করুন এন্টার চাপার আগে। টাস্ক ম্যানেজার উইন্ডো খুলবে। সেখান থেকে, স্টার্টআপে ক্লিক করুন এবং আপনি স্টার্টআপে চলমান প্রোগ্রামগুলির একটি তালিকা পাবেন। যে অ্যাপগুলি আপনি স্টার্টআপে চালাতে চান না সেগুলিতে ডান ক্লিক করুন। অবশেষে, নিষ্ক্রিয় নির্বাচন করুন।
  • সিস্টেম ওয়ার্কিং সেট খালি করতে RamMap ব্যবহার করে - মাইক্রোসফ্টের এই বিনামূল্যের টুলটি মেটাফাইল ব্যবহার দেখাতে পারে এবং কোন অ্যাপ্লিকেশনগুলির দ্বারা কোন RAM অঞ্চলগুলি ব্যবহার করা হয় তা খুঁজে বের করতে পারে। এটি Windows 10/11-এ উচ্চ মেমরির ব্যবহার মোকাবেলা করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম এবং কেন সমস্যাটি বিদ্যমান তা আপনার কোন ধারণা নেই। উদাহরণস্বরূপ, এটি উইন্ডোজের কারণে হতে পারে উচ্চ পরিমাণে মেটাফাইল মেমরি ব্যবহার করে, কার্যকরভাবে সার্ভারকে আটকে রাখে। এই ক্ষেত্রে, আপনি খালি ব্যবহার করতে পারেন -> সিস্টেম ওয়ার্কিং সেটটি পরিষ্কার করতে এবং ফ্রি RAM-কে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে।

একটি পদ্ধতি হল RamMap-এ কাউন্ট ডেটা ব্যবহার করা, যা প্রসেস ট্যাবে প্রসেস মেমরির ব্যবহার প্রকাশ করে। এখানে আপনি তালিকাভুক্ত সমস্ত প্রক্রিয়া, তাদের সংশ্লিষ্ট ব্যক্তিগত মেমরি ব্যবহার, স্ট্যান্ডবাই বা পরিবর্তিত পৃষ্ঠা তালিকা দখলকারী যেকোন প্রসেস মেমরি এবং পৃষ্ঠা টেবিল এন্ট্রির জন্য বরাদ্দ করা মেমরির পরিমাণ পাবেন।

  • ভার্চুয়াল মেমরি কি ব্যবহার করছে তা দেখতে VMMap ব্যবহার করে – VMMap হল আরেকটি প্রক্রিয়া-ভিত্তিক টুল যা আপনাকে একটি বিদ্যমান প্রক্রিয়া দেখতে এবং সেইসাথে একটি নতুনকে ট্রেস করতে এবং RamMap-এর অনুমতির চেয়ে আরও বিস্তারিতভাবে এর মেমরি ব্যবহার পর্যবেক্ষণ করতে দেয়। যখন এই টুলটি চালু হয়, এটি ব্যবহারকারীদের একটি বিদ্যমান প্রক্রিয়া নির্বাচন করতে অনুরোধ করে যা তারা তদন্ত করতে চায় (অথবা একটি নতুন শুরু করতে পারে)। একটি নতুন প্রক্রিয়া চালু করা আপনাকে হিপ এবং ভার্চুয়াল বরাদ্দ সহ মেমরি ব্যবহার ট্রেস করতে সক্ষম করে৷

নোট এবং উপসংহার

Windows 10/11-এ খুব বেশি মেমরি ব্যবহারের সমস্যা সমাধানের জন্য অপারেটিং সিস্টেমের গভীর বোধগম্যতা এবং উইন্ডোজ ডিবাগার বা পারফরম্যান্স মনিটর কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে একটি কার্যকরী জ্ঞান প্রয়োজন৷

যদি, উদাহরণস্বরূপ, আপনি ড্রাইভার মেমরি খরচের মতো বিশদ বিবরণ পাওয়ার চেষ্টা করছেন, আপনার ডিবাগার কমান্ড এবং কার্নেল ডেটা স্ট্রাকচারের সাথে উন্নত অভিজ্ঞতার প্রয়োজন হবে। ভাল খবর হল RamMap এবং VMMap মেমরির সমস্যাগুলিকে যতটা সহজ মনে হয় তার থেকে সহজ করে তোলে৷

দ্রষ্টব্য, এছাড়াও, Windows 10/11-এ অব্যক্তভাবে উচ্চ মেমরি ব্যবহার সাহায্যের জন্য চিৎকার করে আপনার কম্পিউটারের সাথে লিঙ্ক করা যেতে পারে। আউটবাইট পিসি মেরামত-এর মতো একটি নির্ভরযোগ্য টুলের সাহায্যে আপনার ডেস্কটপ বা ল্যাপটপকে দ্রুত এবং মসৃণভাবে চালান। , যা আপনার উইন্ডোজ সিস্টেম নির্ণয় করে, সিস্টেমের স্থিতিশীলতা পুনরুদ্ধার করে এবং কম্পিউটারের গতি ও কর্মক্ষমতা বাড়ায়।

এটাই - আমরা আশা করি আপনি Windows 10/11 মেমরি লিক ফিক্স খুঁজে পেয়েছেন যা আপনার নির্দিষ্ট ক্ষেত্রে কাজ করে!


  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে 100% ডিস্ক, উচ্চ সিপিইউ, উচ্চ মেমরি ব্যবহার ঠিক করবেন

  2. Windows 10-এ GSvr.exe উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

  4. কিভাবে COM সারোগেট উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10/11 ঠিক করবেন?