কম্পিউটার

কিভাবে ম্যাকে বিভিন্ন ধরনের স্ক্রিনশট নিতে হয়

আপনার Mac কম্পিউটারে কিভাবে 3টি ভিন্ন ধরনের স্ক্রিনশট নিতে হয় তা জানুন।

1. ফুল-স্ক্রিন স্ক্রিনশট নিন

আপনার পুরো স্ক্রিনের একটি স্ক্রিনশট নিতে, কেবল CMD + Shift + 3 ধরে রাখুন আপনার কীবোর্ডে। ডিফল্টরূপে, আপনার স্ক্রিনশটগুলি আপনার ডেস্কটপে সংরক্ষিত হবে৷

2. আপনার স্ক্রিনের একটি নির্দিষ্ট অংশের একটি স্ক্রিনশট নিন

আপনার স্ক্রিনের একটি নির্দিষ্ট অংশের একটি স্ক্রিনশট নিতে, CMD + Shift + 4 ধরে রাখুন , আপনার Mac এর অন্তর্নির্মিত স্ক্রিনশট ক্রসহেয়ার সক্ষম করতে। এখন আপনি একটি স্ক্রিনশট নিতে চান নির্দিষ্ট এলাকায় টেনে আনতে আপনার মাউস ব্যবহার করুন. যত তাড়াতাড়ি আপনি আপনার মাউস ছেড়ে যান, স্ক্রিনশট নেওয়া হয় এবং আপনার ডেস্কটপে সংরক্ষণ করা হয়।

টিপ:যদি ভুল করে আপনি আপনার মাউসকে ভুল জায়গায় টেনে নিয়ে যান, তাহলে আপনি ESC (Escape) বোতাম টিপে আপনার স্ক্রিনশট প্রক্রিয়া বাতিল করতে পারেন এবং আপনার স্ক্রিনশট পুনরায় নিতে CMD + Shift + 4 টিপুন। এইভাবে আপনি আপনার ডেস্কটপে অনেক খারাপ স্ক্রিনশট রাখা এড়াতে পারেন যাতে আপনি পরে পরিষ্কার করতে পারেন!

3. পৃথক উইন্ডোর স্ক্রিনশট ক্যাপচার করুন

একটি পৃথক উইন্ডোর একটি স্ক্রিনশট নিতে, Shift + CMD + 4 টিপুন এবং তারপরে SPACE টিপুন। এখন আপনি যে উইন্ডোটির স্ক্রিনশট নিতে চান তার উপর আপনার মাউস নিয়ে যান এবং সেটিতে ক্লিক করুন। ওহ বালক, আমি যদি আমার টিউটোরিয়াল লেখার ক্যারিয়ারে একটু আগে এই সম্পর্কে জানতাম, এটা খুবই সুবিধাজনক!


  1. অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন

  2. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

  3. কিভাবে ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়া যায়:5টি সহজ উপায়

  4. কিভাবে স্ক্রিনশট নেবেন এবং আপনার স্ক্রীন ম্যাকওএস এ রেকর্ড করবেন?