কম্পিউটার

আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?

ইনসার্ট কী সাধারণত কম্পিউটারের বেশিরভাগ কীবোর্ডে পাওয়া যায়। এটি বেশিরভাগই বিভিন্ন টেক্সট এডিটরগুলিতে ওভাররাইট এবং ইনসার্ট মোডের মধ্যে টগল করতে ব্যবহৃত হয়। সন্নিবেশ কী-এর আরেকটি ব্যবহার হল কপি এবং পেস্ট ফাংশন। এটি এখনও কিছু অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামিং সরঞ্জামগুলিতে ব্যবহৃত হয়। এমন কিছু বিরল ঘটনা রয়েছে যেখানে আপনার কীবোর্ডে সন্নিবেশ কী উপলব্ধ থাকবে না বা এটি ভালভাবে কাজ করছে না। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সন্নিবেশ কী অ্যাক্সেস করতে পারবেন যদি আপনার কীবোর্ডে এটি না থাকে৷

আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?

Insert key-এর কিছু প্রধান ফাংশন অতীতের মতো এখন আর উপযোগী নয়। যাইহোক, কপি (Ctrl+Insert) এবং পেস্ট (Shift+Insert) শর্টকাট এখনও উইন্ডোজ এবং লিনাক্সে কার্যকর রয়েছে। অন্য যেকোন অ্যাপ্লিকেশন-সম্পর্কিত শর্টকাট (ইনসার্ট কী-এর জন্য) সত্যিই অ্যাপ্লিকেশনের ধরন এবং এর জন্য হটকিগুলির উপর নির্ভর করে৷

পদ্ধতি 1:নমপ্যাড কী ব্যবহার করা

আপনার কীবোর্ডে যদি একটি নুমপ্যাড থাকে, তাহলে আপনি সন্নিবেশ কী টিপতে সেটি ব্যবহার করতে পারেন। নম্প্যাড কীগুলি কার্সার নিয়ন্ত্রণ কী হিসাবেও কাজ করে। যদি Num Lock চালু করা হয়, তাহলে এটি শুধুমাত্র Number কী হিসেবে কাজ করবে। যাইহোক, যদি Num Lock বন্ধ থাকে, তাহলে তারা কার্সার কন্ট্রোল কী হিসাবে কাজ করবে। যদি Num Lock চালু থাকে, কিন্তু Shift চাপা হয়, তাহলে সিস্টেম সাময়িকভাবে Shift রিলিজ করে এবং Num Lock চালু থাকার মত কাজ করে।

  1. প্রথমে, নিশ্চিত করুন যে আপনার Num Lock বন্ধ করা হয়েছে৷ . আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?
  2. এখন 0-এ ক্লিক করুন নুম্প্যাডের নীচে কী। Numpad-0 কী ঢোকান হিসাবে কাজ করবে মূল. আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?
  3. আপনি Shiftও ব্যবহার করতে পারেন Num লক চালু থাকলে একটি অস্থায়ী টগল হিসাবে কাজ করার জন্য কী। Shift + Numpad-0 টিপে Num Lock চালু থাকলে একটি Insert key হিসেবে কাজ করবে।

পদ্ধতি 2:উইন্ডোজ অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহার করা

যখনই আপনার কীবোর্ড কীগুলির সাথে সমস্যা হয়, আপনি এটির সাথে কাজ করতে অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করতে পারেন৷ এটি একটি সফ্টওয়্যার-ভিত্তিক কীবোর্ড যা মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের সাথে আসে। অন-স্ক্রিন কীবোর্ড জয়স্টিক, মাউস বা টাচস্ক্রিন ইন্টারফেস ব্যবহার করে পাঠ্য টাইপ করতে ব্যবহার করা যেতে পারে। এটিতে একটি কীবোর্ড থাকা উচিত এমন সমস্ত কী থাকবে। আপনি সহজেই অন-স্ক্রীন কীবোর্ডে সন্নিবেশ কী খুঁজে পেতে পারেন।

  1. অন-স্ক্রীন কীবোর্ড অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে। খোলা করতে অন-স্ক্রীন কীবোর্ডে ক্লিক করুন৷ এটা আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?
  2. এখন আপনি উইন্ডো বা এলাকা নির্বাচন করতে পারেন যেখানে আপনি সন্নিবেশ কী ব্যবহার করতে চান। তারপর, সহজভাবে সরান ঢোকান এর উপর মাউস অন-স্ক্রীন কীবোর্ডে কী এবং ক্লিক করুন চালু কর. আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?
  3. আপনি বিকল্পগুলিতেও ক্লিক করতে পারেন৷ অন-স্ক্রীন কীবোর্ডের জন্য সেটিংস কনফিগার করতে বোতাম।

পদ্ধতি 3:অটোহটকির মাধ্যমে সন্নিবেশ কী পুনরায় ম্যাপ করা

আপনি AutoHotkey অ্যাপ্লিকেশন ব্যবহার করে সন্নিবেশ কী পুনরায় ম্যাপ করতে পারেন। আপনি যদি সন্নিবেশ কীটি হারিয়ে থাকেন বা এটি সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনি সন্নিবেশ কীটিকে যেকোনো কী বা কী সংমিশ্রণে পুনরায় ম্যাপ করতে পারেন। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি কী-সংমিশ্রণটি ব্যবহার করছেন যা ইতিমধ্যে ব্যবহারে নেই। কিছু অ্যাপ্লিকেশানের কী-কম্বিনেশন রয়েছে যা আপনি হয়তো জানেন না৷ নীচের ধাপে, আমরা উদাহরণ হিসাবে কী-সংমিশ্রণ ব্যবহার করছি, আপনি সন্নিবেশ কী বাঁধাই করার জন্য আপনার নিজস্ব কী-সংযোজন ব্যবহার করতে পারেন:

  1. ব্রাউজারটি খুলুন এবং AutoHotkey সাইটে যান। ডাউনলোড-এ ক্লিক করুন বোতাম এবং তারপর বর্তমান সংস্করণ ডাউনলোড করুন-এ ক্লিক করুন . আপনি ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন. আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?
  2. আপনি খোলা করতে পারেন৷ অটোহটকি অ্যাপটি ইনস্টল করার পরে বা টিউটোরিয়াল এবং তথ্য পরীক্ষা করার জন্য উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করুন৷
  3. হটকির জন্য, আপনাকে ডেস্কটপে ডান-ক্লিক করতে হবে এবং নতুন> অটোহটকি স্ক্রিপ্ট বেছে নিন বিকল্প নাম নতুন স্ক্রিপ্ট এবং সংরক্ষণ করুন এটা আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?
  4. স্ক্রিপ্ট ফাইলে ডান-ক্লিক করুন এবং স্ক্রিপ্ট সম্পাদনা করুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনুতে বিকল্প। আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?

    দ্রষ্টব্য :আপনি নোটপ্যাড খুলতে পারেন এবং ফাইলটিকে “appuals.ahk হিসেবে সংরক্ষণ করতে পারেন সমস্ত ফাইল বিন্যাস নির্বাচন করার সময়। .ahk অটোহটকি স্ক্রিপ্টের এক্সটেনশন।

  5. এটি একটি নোটপ্যাডে খুলবে৷ , তারপর আপনি সন্নিবেশের জন্য হটকি কমান্ড টাইপ করতে পারেন।
    ^!i::Insert
    আপনার কীবোর্ডে না থাকলে সন্নিবেশ কী ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন?

    দ্রষ্টব্য :^ মানে Ctrl , ! Alt এর জন্য , এবং i হল i আপনার কীবোর্ডে কী। Ctrl+Alt+i সন্নিবেশ-এর মূল সমন্বয় হবে মূল. আপনি তাদের সাইটের সমস্ত কীগুলির জন্য কী-তালিকা পরীক্ষা করতে পারেন।

  6. আপনাকে চালাতে হবে এই হটকি স্ক্রিপ্ট যাতে নির্দিষ্ট কী-কম্বিনেশন ইনসার্ট কী হিসেবে কাজ করবে।

  1. কিভাবে Excel এ FIXED ফাংশন ব্যবহার করবেন

  2. কিভাবে এক্সেলে RANDBETWEEN ফাংশন ব্যবহার করবেন

  3. Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

  4. আপনার কীবোর্ড রিম্যাপ করতে Windows 10-এ SharpKeys কীভাবে ব্যবহার করবেন?