কম্পিউটার

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে আপনার কীবোর্ডের উপরের পুরো সারিটিতে F1-F12 এর লেবেল রয়েছে। আপনি প্রতিটি কীবোর্ডে এই কীগুলি পাবেন, তা Macs বা PC এর জন্যই হোক না কেন। এই কীগুলি বিভিন্ন ক্রিয়া সম্পাদন করতে পারে, যেমন Fn লক কী চেপে রাখা হলে একটি পৃথক ফাংশন সঞ্চালন করে এবং এর মাধ্যমে আপনি Fn কীগুলির সেকেন্ডারি অ্যাকশন ব্যবহার করতে পারেন যা আপনি আপনার কীবোর্ডের শীর্ষে, নম্বর কীগুলির উপরে খুঁজে পেতে পারেন৷ এই Fn কীগুলির অন্যান্য ব্যবহার হল তারা উজ্জ্বলতা, ভলিউম, মিউজিক প্লেব্যাক এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করতে পারে৷

যাইহোক, আপনি Fn কী লক করতে পারেন; এটি একটি ক্যাপ লকের মতো, যখন চালু করা হয়, আপনি বড় হাতের অক্ষরে লিখতে পারেন এবং বন্ধ করা হলে, আপনি ছোট হাতের অক্ষর পাবেন। একইভাবে, আপনি যখন Fn কী লক করেন, আপনি Fn লক কী না ধরে বিশেষ ক্রিয়া সম্পাদন করতে Fn কী ব্যবহার করতে পারেন। সুতরাং, আপনি যদি Fn লক কী সক্ষম করে থাকেন, তাহলে আমরা এখানে একটি ছোট নির্দেশিকা নিয়ে এসেছি যা আপনি জানার জন্য অনুসরণ করতে পারেন কীভাবে Windows 10-এ Fn কী লক ব্যবহার করবেন।

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

Windows 10-এ Fn কী লক কীভাবে ব্যবহার করবেন

Windows 10-এ Fn লক কী না ধরেই আপনি Fn কী ব্যবহার করার চেষ্টা করতে পারেন এমন কিছু উপায় রয়েছে। আমরা কিছু সেরা উপায় উল্লেখ করছি যা আপনি অনুসরণ করতে পারেন। এছাড়াও, আমরা আলোচনা করব কিভাবে Windows 10:

-এ ফাংশন কী নিষ্ক্রিয় করা যায়

পদ্ধতি 1:কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

আপনার কিপ্যাডে Fn লক কী সহ একটি উইন্ডোজ ল্যাপটপ বা পিসি থাকলে, এই পদ্ধতিটি আপনার জন্য। Fn কী নিষ্ক্রিয় করার সবচেয়ে সহজ উপায় হল বিশেষ ফাংশনের পরিবর্তে স্ট্যান্ডার্ড ফাংশন কী ব্যবহার করা; আপনি এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

1. প্রথম ধাপ হল Fn লক কীটি সনাক্ত করা যা আপনি নম্বর কীগুলির উপরে উপরের সারিতে খুঁজে পেতে পারেন। Fn লক কী হল একটি লক আইকন সহ একটি কী৷ চালু কর. বেশিরভাগ সময়, এই লক কী আইকনটি Esc কী এ থাকে , এবং যদি না হয়, তাহলে আপনি F1 থেকে F12 পর্যন্ত একটি চাবিতে লক আইকনটি পাবেন . যাইহোক, আপনার ল্যাপটপে এই Fn লক কী নাও থাকতে পারে যেহেতু সমস্ত ল্যাপটপ এই লক কী দিয়ে আসে না।

2. আপনি আপনার কীবোর্ডে Fn লক কীটি সনাক্ত করার পরে, Windows কী এর পাশে Fn কীটি সনাক্ত করুন এবং Fn কী + Fn লক কী টিপুন স্ট্যান্ডার্ডF1, F2, F12 কীগুলিকে সক্ষম বা নিষ্ক্রিয় করতে৷

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

3. অবশেষে, ফাংশন কীগুলি ব্যবহার করার জন্য আপনাকে Fn কী ধরে রাখতে হবে না . এর মানে আপনি Windows 10 এ ফাংশন কী সহজেই নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন।

পদ্ধতি 2:BIOS বা UEFI সেটিংস ব্যবহার করুন

ফাংশন কী বৈশিষ্ট্যগুলি অক্ষম করার জন্য, আপনার ল্যাপটপ প্রস্তুতকারক সফ্টওয়্যার সরবরাহ করে, অথবা আপনি BIOS বা UEFI সেটিংস ব্যবহার করতে পারেন। অতএব, এই পদ্ধতির জন্য, এটা গুরুত্বপূর্ণ যে আপনার ল্যাপটপ BIOS মোড বা UEFI সেটিংসে বুট হয় যেটা আপনি উইন্ডোজ শুরু করার আগে অ্যাক্সেস করতে পারবেন।

1. আপনার Windows পুনরায় চালু করুন বা পাওয়ার বোতাম টিপুন৷ ল্যাপটপ চালু করতে, আপনি শুরুতে একটি লোগো পপ আপ সহ একটি দ্রুত স্ক্রীন দেখতে পাবেন। এটি সেই স্ক্রীন যেখান থেকে আপনি BIOS বা UEFI সেটিংস অ্যাক্সেস করতে পারেন৷

2. এখন BIOS এ বুট করতে, আপনাকে F1 বা F10 টিপে একটি শর্টকাট খুঁজতে হবে কী যাইহোক, এই শর্টকাটগুলি বিভিন্ন ল্যাপটপ নির্মাতাদের জন্য পরিবর্তিত হবে। আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের মতে আপনাকে শর্টকাট কী টিপতে হবে; এর জন্য, আপনি উল্লেখিত শর্টকাট দেখতে আপনার ল্যাপটপের স্টার্ট স্ক্রীনটি দেখতে পারেন। সাধারণত, শর্টকাটগুলি হল F1, F2, F9, F12 বা Del৷

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

3. একবার আপনি BIOS বা UEFI সেটিংসে বুট করুন , আপনাকে সিস্টেম কনফিগারেশনে ফাংশন কী বিকল্পটি খুঁজতে হবে বা উন্নত সেটিংসে যেতে হবে।

4. অবশেষে, ফাংশন কী বিকল্প নিষ্ক্রিয় বা সক্ষম করুন৷

Windows সেটিংস থেকে BIOS বা UEFI অ্যাক্সেস করুন

আপনি যদি আপনার ল্যাপটপের BIOS বা UEFI সেটিংস প্রবেশ করতে না পারেন, তাহলে আপনি এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার Windows সেটিংস থেকেও এটি অ্যাক্সেস করতে পারেন:

1. Windows কী + I টিপুন৷ উইন্ডোজ সেটিংস খুলতে।

2. সনাক্ত করুন এবং 'আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন৷ ' বিকল্পের তালিকা থেকে।

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

3. আপডেট এবং নিরাপত্তা উইন্ডোতে, পুনরুদ্ধার-এ ক্লিক করুন স্ক্রীনের বাম দিকের তালিকা থেকে ট্যাব।

4. অ্যাডভান্সড স্টার্টআপ এর অধীনে বিভাগে, এখন পুনঃসূচনা করুন-এ ক্লিক করুন . এটি আপনার ল্যাপটপ পুনরায় চালু করবে এবং আপনাকে UEFI সেটিংসে নিয়ে যাবে .

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

5. এখন, যখন আপনার উইন্ডোজ রিকভারি মোডে বুট হয়, আপনাকে সমস্যা সমাধান নির্বাচন করতে হবে বিকল্প।

6. সমস্যা সমাধানের অধীনে, আপনাকে উন্নত বিকল্পগুলি নির্বাচন করতে হবে .

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

7. উন্নত বিকল্পগুলিতে, UEFI ফার্মওয়্যার সেটিংস নির্বাচন করুন এবং পুনঃসূচনা টিপুন .

Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

8. অবশেষে, আপনার ল্যাপটপ পুনরায় চালু হওয়ার পরে, আপনি UEFI অ্যাক্সেস করতে পারবেন , যেখানে আপনি ফাংশন কী বিকল্পের জন্য অনুসন্ধান করতে পারেন . এখানে আপনি সহজেই Fn কী সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারেন বা Fn কী ধরে না রেখে ফাংশন কী ব্যবহার করতে পারেন।

প্রস্তাবিত:

  • Windows 10-এ কাজ করছে না উইন্ডোজ কী ঠিক করুন
  • কিভাবে BIOS পাসওয়ার্ড রিমুভ বা রিসেট করবেন
  • ডিস্ক ম্যানেজমেন্টে নতুন হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না ঠিক করুন
  • Windows 10-এ কালো ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড ঠিক করুন

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি ফাংশন কীটি নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছেন এবং কীভাবে সঠিকভাবে Windows 10-এ Fn কী লক ব্যবহার করতে হয় তা শিখতে পেরেছেন। . আপনি যদি অন্য কোন উপায় জানেন, তাহলে নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. Windows 10 এ কিভাবে ডায়নামিক লক ব্যবহার করবেন

  2. Windows 10 এ গ্রুভ মিউজিক এ ইকুয়ালাইজার কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল কিভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন