কম্পিউটার

কীভাবে গেমিংয়ের জন্য উইন্ডোজ অপ্টিমাইজ করবেন?

ভাবছেন যে আপনি যদি আপনার পিসিকে গেমিংয়ের জন্য উপযুক্ত করে তুলতে পারেন, এমনকি যদি এটি কেবলমাত্র ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তাগুলির সাথে সজ্জিত থাকে? তোমার ভাগ্য ভাল! গেমিংয়ের জন্য আপনি উইন্ডোজকে অপ্টিমাইজ করতে এবং 2018 সালকে আপনার গেমে আয়ত্ত করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে৷

এটি করার একটি সর্বোত্তম উপায় হল একটি স্বয়ংক্রিয় পিসি অপ্টিমাইজার ব্যবহার করা, যেমন পিসি রিপেয়ার আউটবাইট, যা আপনার রিগ বিশ্লেষণ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং র‌্যাম পরিষ্কার করা, জাঙ্কের জন্য স্ক্যান করা এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছে ফেলার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসির কর্মক্ষমতা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্যান্য. যাইহোক, যদি আপনার হাতে অনেক সময় থাকে এবং আপনার সমস্যা সমাধানের দক্ষতার উপর যথেষ্ট আস্থা থাকে, তাহলে গেমিং সেটিংসের জন্য সঠিক Windows 10/11 পেতে আমি নীচে শেয়ার করব এমন টুইকগুলি আপনি নিজেও সম্পাদন করতে পারেন৷

স্টার্টআপে চালানোর জন্য নির্ধারিত প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করুন

Windows 10/11 দ্রুত বুট আপ করার জন্য ডিজাইন করা হয়েছে, বিশেষ করে নতুন ইন্সটলের পরে। কিন্তু আপনি যদি কয়েক মাস পরে এটি ধীর হয়ে যেতে দেখেন, তাহলে আপনি কিছু প্রোগ্রামকে দোষ দিতে পারেন যেগুলি স্টার্ট-আপে স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য সেট করা হয়েছে। অনেক প্রোগ্রাম স্টার্টআপে চালানোর জন্য ব্যবহারকারীর অনুমতি চায় না, তাই আপনি সম্ভবত জানেন না কতগুলি প্রোগ্রাম আপনার পিসি স্লো-ডাউনে অবদান রাখছে।
আপনি এই কয়েকটি প্রোগ্রামের অনুমতি দিয়েছেন বা না দিয়েছেন তা নির্বিশেষে, আপনি কীভাবে আপনার পিসির স্টার্টআপ সারিটি পরিষ্কার করতে পারেন তা এখানে:

  • Windows key + R -> টাইপ করুন msconfig -> Enter
  • টিপুন
  • স্টার্টআপ ট্যাবে যান -> টাস্ক ম্যানেজার খুলুন -> আপনি যে প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করতে চান তা নির্বাচন করুন -> ক্লিক করুন

অক্ষম বিকল্পটি নীচের ডান কোণায় পাওয়া যায়

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

অপ্রয়োজনীয় প্রোগ্রাম আনইনস্টল করুন

আপনি যদি বেশ কিছুদিন ধরে আপনার পিসির মালিকানাধীন হয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনি যে প্রোগ্রামগুলি আগে সংক্ষিপ্তভাবে ব্যবহার করেছিলেন তা ইনস্টল করেছেন এবং তারপরে ভুলে গেছেন। এছাড়াও অন্যান্য সফ্টওয়্যারের সাথে আসতে পারে এমন প্রি-ইনস্টল করা ব্লোটওয়্যার এবং প্রোগ্রাম রয়েছে। পিসি গতির সাথে আপস করে এই সবগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে পারে।
আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই অবাঞ্ছিত এবং অব্যবহৃত প্রোগ্রামগুলি থেকে মুক্তি পেতে পারেন:

  • Windows কী + R> টাইপ কন্ট্রোল প্যানেল> এন্টার টিপুন
  • প্রোগ্রামের অধীনে একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন
  • আপনি আনইনস্টল করতে চান এমন একটি প্রোগ্রাম বা সফ্টওয়্যার নির্বাচন করুন
  • উপরের বারে পাওয়া আনইনস্টল নির্বাচন করুন

একটি বন্ধুত্বপূর্ণ অনুস্মারক:সতর্কতা অবলম্বন করুন যে কোনো গুরুত্বপূর্ণ প্রোগ্রাম এবং সফ্টওয়্যার মুছে ফেলবেন না, যার মধ্যে অন্য প্রোগ্রাম চালানোর জন্য প্রয়োজন হয়।

আপনার HDD ডিফ্র্যাগ করুন

মূলত, ডিফ্র্যাগমেন্টেশন হল আপনার এইচডিডি-তে "খণ্ডিত" ডেটার টুকরো সংগ্রহ করা এবং সেগুলিকে সঠিকভাবে সংগঠিত করার প্রক্রিয়া। ফ্র্যাগমেন্টেশন ঘটে যখন ফাইলগুলিকে টুকরো টুকরো করা হয় যাতে সেগুলি ডিস্কে ফিট হয়। উদ্দেশ্য ভাল, কিন্তু ডিস্কের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা একটি ফাইল পড়তে, লিখতে এবং লোড হতে বেশি সময় নেয়। এটি সাধারণ স্লো-ডাউন এবং এমনকি র্যান্ডম ফ্রিজ-আপ এবং ক্র্যাশের কারণ হবে, যা আপনি অবশ্যই বিশেষ করে একটি গেমের সময় ঘটতে চান না।
আপনার HDD ডিফ্র্যাগ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ কী টিপুন> সার্চ বারে ডিফ্র্যাগ টাইপ করুন
  2. ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ উইন্ডোতে, আপনি আপনার HDD পার্টিশনের তালিকা দেখতে পাবেন।
  3. যেকোন বা সমস্ত পার্টিশন নির্বাচন করুন, তারপর বিশ্লেষণ ক্লিক করুন।
  4. বিশ্লেষণ শেষ হলে, আপনাকে খণ্ডিত শতাংশ দেখানো হবে।
  5. যেকোন বা সমস্ত পার্টিশন নির্বাচন করুন তারপর অপটিমাইজ ক্লিক করুন।

মনে রাখবেন যে ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়াটি শেষ হতে কিছুটা সময় লাগতে পারে, তবে এটি চলমান থাকা অবস্থায় আপনি এখনও আপনার পিসিতে অন্যান্য জিনিস করতে পারেন। এমনকি আপনি প্রক্রিয়াটি থামাতে বা বন্ধ করতে পারেন এবং পরবর্তী সময়ে চালিয়ে যেতে পারেন।

সেরা পারফরম্যান্সের জন্য ভিজ্যুয়াল এফেক্ট সামঞ্জস্য করুন
গেমগুলি ভিজ্যুয়াল- এবং গ্রাফিক্স-ভারী, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) আপনার গেমিং অভিজ্ঞতার সাথে আপস করছে না।
ডিফল্টরূপে, Windows 10/11 উপস্থিতি এবং কর্মক্ষমতা সেটিংস পরিপূর্ণতা সেট করা হয়. যাইহোক, ব্যাকগ্রাউন্ড এবং ফোরগ্রাউন্ডে চলমান GUI একে অপরের সাথে সংঘর্ষ হতে পারে, তাই চেহারার চেয়ে কর্মক্ষমতার জন্য ভিজ্যুয়াল এফেক্টগুলি সামঞ্জস্য করা ভাল। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows কী টিপুন> টাইপ করুন Windows এর চেহারা এবং কার্যকারিতা সামঞ্জস্য করুন
  2. 'সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন' এ টিক দিন।
  3. প্রয়োগ এ ক্লিক করুন
  4. ঠিক আছে ক্লিক করুন

উইন্ডোটি বন্ধ করার আগে, অ্যাডভান্সড ট্যাবে যান এবং নিশ্চিত করুন যে 'এর সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন'-এর অধীনে থাকা প্রোগ্রামগুলিতেও টিক দেওয়া আছে৷

ড্রাইভারদের আপ-টু-ডেট রাখুন

আবারও, চূড়ান্ত গেমিং অভিজ্ঞতা মূলত গ্রাফিক্স পারফরম্যান্সের উপর নির্ভর করে। আপনার পিসির গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের (GPU) দ্রুত এবং গুণমানের কর্মক্ষমতা বজায় রাখতে সর্বশেষ ড্রাইভারের প্রয়োজন। আপনার গ্রাফিক্স কার্ডগুলি যত পুরানো বা নতুন হোক না কেন, তারা সর্বদা আপ-টু-ডেট ড্রাইভারদের থেকে উপকৃত হবে।
এটি আপনার কি ধরনের জিপিইউ আছে তা জানতে সাহায্য করবে। এটি করতে:

  • ডেস্কটপে ডান-ক্লিক করুন> ডিসপ্লে সেটিংসে ক্লিক করুন।
  • ডিসপ্লে উইন্ডোতে, ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন।

একই উইন্ডোর মাধ্যমে ড্রাইভার আপডেট ডাউনলোড করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • বৈশিষ্ট্য-এ ক্লিক করুন।
  • ড্রাইভার ট্যাবে যান।
  • আপডেট ড্রাইভারে ক্লিক করুন।

যেহেতু আপনি ইতিমধ্যেই আপনার পিসির GPU-এর সঠিক ধরন জানেন, আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে এবং ডাউনলোড করার জন্য নতুন ড্রাইভার সন্ধান করতে পারেন, যদি থাকে।

স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করুন, তবে আপডেট করুন

আপনার কম্পিউটার হঠাৎ আপডেট এবং রিবুট করার সিদ্ধান্ত নেয় যখন একটি জম্বি তাড়ার মাঝখানে থাকা কল্পনা করুন - একটি সত্যিকারের অস্বস্তি, তাই না? এটি যাতে না ঘটে তার জন্য, আপনাকে উইন্ডোজকে বলতে হবে যে সতর্কতা ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করা ঠিক নয়। এটি করার জন্য, আপনাকে সক্রিয় ঘন্টা এবং পুনরায় চালু করার বিকল্পগুলি সেট করতে হবে।
সক্রিয় ঘন্টা সেট করার জন্য এখানে ধাপগুলি রয়েছে:

  1. Windows কী টিপুন + I -> আপডেট এবং নিরাপত্তা -> সক্রিয় সময় পরিবর্তন করুন।
  2. শুরু এবং শেষের সময় সেট করুন, যে সময়টা আপনি সাধারণত আপনার কম্পিউটার ব্যবহার করেন।

পুনরায় চালু করার বিকল্পগুলি সেট করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. উইন্ডোজ আপডেট উইন্ডোতে থাকুন, তারপর রিস্টার্ট অপশনে যান।
  2. আপডেট ইনস্টল করা শেষ করতে পুনরায় চালু করার জন্য উইন্ডোজের জন্য সেরা সময়সূচী সেট করুন।
  3. নিশ্চিত করুন যে 'আরো বিজ্ঞপ্তি দেখান' চালু আছে।

একটি স্বয়ংক্রিয় উইন্ডোজ পিসি অপ্টিমাইজার পান

আপনি যদি গেমিংয়ের জন্য Win 10 এর গতি বাড়ানোর বিষয়ে চিন্তা করা বন্ধ করতে চান তবে উপরে শেয়ার করা সমস্ত ম্যানুয়াল নির্দেশাবলী দ্বারা বিরক্ত হতে চান না, তাহলে সম্ভবত আপনি আউটবাইট পিসি মেরামতের মতো একটি স্বয়ংক্রিয় পিসি অপ্টিমাইজার পাওয়ার কথা বিবেচনা করার সময় এসেছে। এই অপ্টিমাইজারগুলি বিভিন্ন ধরণের ত্রুটি এবং সন্দেহজনক সফ্টওয়্যারগুলিকে সরিয়ে কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে, সেইসাথে ডিস্কের স্থান এবং শক্তি বাঁচাতে টুইকের সুপারিশ করা হয়েছে৷


  1. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন

  2. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার সেরা উপায়

  3. গেমিংয়ের জন্য NVIDIA কন্ট্রোল প্যানেল কীভাবে অপ্টিমাইজ করবেন

  4. কিভাবে গেমিং এর জন্য উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)