কম্পিউটার

উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

এই ত্রুটি দেখা দেয় যখন ব্যবহারকারী মাইক্রোসফ্ট উইন্ডোজ স্টোরে একটি অ্যাপ্লিকেশন সম্পর্কে আরও বিবরণ পড়ার চেষ্টা করে। ব্যবহারকারী উইন্ডোজ স্টোরের যেকোনো অ্যাপ্লিকেশন পৃষ্ঠায় "আরো জানুন" ক্লিক করার সাথে সাথে, এটি উইন্ডোজ ডিফল্ট ব্রাউজারটিকে একটি নির্দেশিত ওয়েবসাইটে খোলে যা সঠিকভাবে খোলার পরিবর্তে, এই বলে একটি ত্রুটি দেয় যে "সার্ভারটি একটি অপারেশন বন্ধ করেছে কারণ এটি একটি অনুরোধ প্রক্রিয়া করার সময় একটি লুপের সম্মুখীন হয়েছে” . এই ত্রুটিটি পুনরাবৃত্ত প্রকৃতির এবং অনলাইন ফোরামে ব্যবহারকারীদের দ্বারা একাধিকবার রিপোর্ট করা হয়েছে৷ এটি ব্যবহারকারীর দ্বারা সংঘটিত কোনো ভুলের কারণে হয় না। এটি আসলে, কিছু ব্রাউজারে নিরাপত্তা শক্ত করার বৈশিষ্ট্যের একটি অনিচ্ছাকৃত পার্শ্বপ্রতিক্রিয়া এবং Microsoft-এর প্রান্তে কিছু পুরানো কনফিগারেশন৷

উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটির কারণ কী?

এটি উল্লেখ্য যে মাইক্রোসফ্ট দ্বারা হোস্ট করা ওয়েবসাইটগুলিতে নেভিগেট করার সময় এই ত্রুটি দেখা দেয় যেখানে বেশিরভাগ ক্ষেত্রে, একজন ব্যবহারকারীকে তার Microsoft অ্যাকাউন্টে লগইন করতে হয়। এই ওয়েবসাইটগুলি অন্তর্নিহিত প্রমাণীকরণ দ্বারা সুরক্ষিত যা এই ত্রুটির মূল কারণ। উপরন্তু, আমরা অনলাইন গবেষণার মাধ্যমে জানা রিপোর্ট করা কারণগুলির একটি তালিকা তৈরি করেছি। তালিকাটি নিম্নরূপ:

  • দূষিত ব্রাউজার ক্যাশে এবং কুকিজ: ব্রাউজার কুকিজ এবং এক্সটেনশনের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল দূষিত হতে পারে যা অন্তর্নিহিত প্রমাণীকরণকে ব্লক করতে পারে। মাইক্রোসফ্ট প্রমাণীকরণ ব্লক হয়ে গেলে, এটি বিবেচনাধীন ত্রুটির কারণ হয়৷
  • 2004 উইন্ডোজ আপডেট: এই ত্রুটিটি 2004 সালের উইন্ডোজ 10 আপডেটের পরে অনলাইন সম্প্রদায়ে দেখা গেছে। এই আপডেটটি উইন্ডোজ 10কে আরও দ্রুত এবং আরও সুরক্ষিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে যাতে শংসাপত্র প্রমাণীকরণ প্রক্রিয়াটিকে আগের চেয়ে আরও গুরুত্বপূর্ণ এবং শক্তিশালী করে তোলে। এমনকি যদি একটি মিনি প্রমাণীকরণ প্রক্রিয়া ব্যর্থ হয়, এটি একটি ত্রুটি দেবে এবং আর এগোবে না৷
  • অ্যাক্সেস টোকেন: কম্পিউটার সিস্টেমে, অ্যাক্সেস টোকেনগুলিতে একটি লগইন সেশনের নিরাপত্তা শংসাপত্র থাকে এবং যথাক্রমে ব্যবহারকারী, ব্যবহারকারীর গোষ্ঠী, ব্যবহারকারীর বিশেষাধিকার এবং কখনও কখনও একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন সনাক্ত করে। যদি পুরানো অ্যাক্সেস টোকেন ব্যবহার করা হয় তবে এই ত্রুটিটি ঘটতে পারে।

উপরে উল্লিখিত সমস্ত কারণ পুঙ্খানুপুঙ্খ অনলাইন গবেষণার ফলাফল। আসুন এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে এখনই সমাধানের দিকে ঝাঁপিয়ে পড়ি।

সমাধান 1:ডিফল্ট ওয়েব ব্রাউজার ক্যাশে এবং কুকি পরিষ্কার করুন

কারণগুলিতে আলোচনা করা হয়েছে, একটি দূষিত ব্রাউজার ক্যাশে মাইক্রোসফ্টের অন্তর্নিহিত প্রমাণীকরণ প্রক্রিয়াটিকে অবরুদ্ধ করতে পারে, শেষ পর্যন্ত এই ত্রুটির কারণ হতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য দূষিত ক্যাশে সাফ করা একটি ভাল অনুশীলন হবে। এছাড়াও, ক্যাশে ডেটা মুছে ফেলা সমস্যা সমাধানে, ওয়েব পৃষ্ঠাগুলির লোডিং সময় হ্রাস করতে এবং আপনার কম্পিউটারের সামগ্রিক কার্যক্ষমতা বাড়াতে সহায়তা করে। অনেক ব্যবহারকারী তাদের ডিফল্ট ব্রাউজার ক্যাশে সাফ করার সময় এই সমস্যার সমাধান করেছেন (উইন্ডোজ স্টোর ডিফল্ট ব্রাউজার ব্যবহার করে নির্দেশিত ওয়েব পৃষ্ঠাগুলি খুলবে)। সমস্যাটি সমাধান করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:
দ্রষ্টব্য: এই ক্ষেত্রে, ডিফল্ট ব্রাউজারটি গুগল ক্রোম হিসাবে সেট করা আছে। আপনি যদি Google Chrome ব্যতীত অন্য কোনো ব্রাউজার ব্যবহার করেন তবে পদক্ষেপগুলি পরিবর্তিত হতে পারে৷

  1. শুরু এ ক্লিক করুন , Google Chrome, অনুসন্ধান করুন এবং এটি খুলুন। উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. ক্লিক করুন কাস্টমাইজ করুন এবং Chrome আইকন নিয়ন্ত্রণ করুন (তিনটি বিন্দু) , আরো টুলস> ব্রাউজিং ডেটা সাফ করুন . এটি একটি উইন্ডো খুলবে যাতে ব্রাউজিং ডেটা সাফ করার জন্য মৌলিক এবং উন্নত সেটিংস রয়েছে৷ উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. সময় পরিসীমা সর্বক্ষণ সেট করুন . কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা-এর জন্য বাক্সে টিক চিহ্ন দিন &ক্যাশ করা ছবি এবং ফাইল . এটি এখন পর্যন্ত সমস্ত ব্রাউজার কুকি এবং ক্যাশে ডেটা মুছে ফেলবে৷ এটা বললে ভুল হবে না যে এটি আপনার ব্রাউজারকে নতুনের মতোই সতেজ করে তুলবে। উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এখনই উইন্ডোজ স্টোর থেকে নির্দেশিত লিঙ্কগুলি (মাইক্রোসফ্ট হোস্ট করা ওয়েবসাইট) খোলার চেষ্টা করুন। আপনার সমস্যা ঠিক করা উচিত।

সমাধান 2:ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করুন

আপনি যদি Microsoft Edge বা Apple Safari ব্যবহার করেন, অন্য ব্রাউজারে স্যুইচ করা সাহায্য করতে পারে। মাইক্রোসফ্ট এজ বা অ্যাপল সাফারির অ্যাক্সেস টোকেনগুলির মধ্যে অনেকগুলি প্রমাণীকরণ শংসাপত্র রয়েছে যা প্রমাণীকরণ ব্যর্থতার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এই সমাধানটি অনলাইনে অনেক ব্যবহারকারীর জন্য কাজ করছে বলে জানা গেছে। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , ডিফল্ট অ্যাপস, অনুসন্ধান করুন এবং এটি খুলুন। উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. Microsoft Edge-এ ক্লিক করুন ওয়েব ব্রাউজারের অধীনে এবং কাঙ্খিত ওয়েব ব্রাউজার নির্বাচন করুন যেমন গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, ইত্যাদি (এই ক্ষেত্রে, আমরা আমাদের ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবে Google Chrome নির্বাচন করছি) উইন্ডোজ 10 এ AADSTS50196 প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এখন উইন্ডোজ স্টোর থেকে নির্দেশিত লিঙ্কগুলি (মাইক্রোসফ্ট হোস্ট করা ওয়েবসাইট) খোলার চেষ্টা করুন। আপনার সমস্যা ঠিক করা উচিত।

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 8024001B কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন