কম্পিউটার

উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

কখনও কখনও, Windows-এ ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলি Windows স্টার্টআপে যেমন Adobe Acrobat, Skype ইত্যাদিতে চলতে পারে৷ একইভাবে, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি নিজেদেরকে Windows টাস্কবারে পিন করতে পারে৷ এই অ্যাপ্লিকেশানগুলি সিস্টেম সেটিংসকে ওভাররাইট করে, এমনকি যদি আপনি এগুলিকে টাস্কবার থেকে সরিয়ে দেন, পিসি পুনরায় চালু হলে তারা আবার পিন করবে। যদিও টাস্কবারে পিন করা অ্যাপ্লিকেশানগুলি অ্যাক্সেস করা সহজ কিন্তু যদি সেগুলি প্রচুর পরিমাণে থাকে (ক্লাস্টার তৈরি করে), তারা পিসি বুট করার সময়কে ধীর করে দিতে পারে, ব্যাটারির আয়ুকে প্রভাবিত করতে পারে এবং সাধারণত এক্সিকিউশন ফ্রেমওয়ার্ককে প্রভাবিত করতে পারে। কখনও কখনও, একাধিক অ্যাপ্লিকেশানগুলিকে আপনার টাস্কবারে পিন করে রাখা দেখতে বিরক্তিকর হয় যা আপনার বাড়ির ইন্টারফেসকে ধ্বংস করে৷

উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

কখনও কখনও, ব্যবহারকারীদের ইতিমধ্যে পিন করা অ্যাপ্লিকেশনগুলিতে পরিবর্তন করার অনুমতি দেওয়া নাও হতে পারে৷ এই সেটিংটি সেই প্রোগ্রাম দ্বারা সেট করা যেতে পারে যা ক্রমাগত টাস্কবারে নিজেকে পিন করে। আপনি নিম্নলিখিত কাজ করে এটি ঠিক করতে পারেন:

দ্রষ্টব্য:  আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন তবে আপনার উইন্ডোজে ডিফল্টভাবে গ্রুপ পলিসি এডিটর ইনস্টল করা থাকবে না, তবে, আপনি উইন্ডোজ 10-এ হোম সংস্করণে গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করার জন্য আমাদের এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন।

  1. শুরু এ ক্লিক করুন , gpedit.msc, টাইপ করুন এবং এটি খুলুন। এটি এডিট গ্রুপ পলিসি প্রম্পট খুলবে যাতে ব্যবহারকারী এবং কম্পিউটার কনফিগারেশন উভয়ই রয়েছে। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  2. স্টার্ট মেনু এবং টাস্কবারে নেভিগেট করুন ফোল্ডার এবং ডাবল ক্লিক করুন টাস্কবারে প্রোগ্রামগুলি পিন করার অনুমতি দেবেন না . এটি সেটিংস প্রম্পট খুলবে। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  3. অক্ষম এ ক্লিক করুন> আবেদন করুন> ঠিক আছে . নীচের চিত্রের বিবরণে যেমন বলা হয়েছে, এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা আপনাকে টাস্কবারে পিন করা প্রোগ্রামগুলিতে পরিবর্তন করার অনুমতি দেবে। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

এখন আপনি টাস্কবার সেটিংসে পরিবর্তন করতে সক্ষম হবেন। আপনি এখনও শেষ করেননি! এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে যান, একবার এবং সব জন্য।

DefaultLayouts.xml পরিবর্তন করুন

উইন্ডোজ তার অ্যাপ্লিকেশন, বৈশিষ্ট্য বা উপাদানগুলির জন্য সিস্টেম ফাইলগুলিতে সেটিংস সংরক্ষণ করে (সাধারণত লুকানো)। টাস্কবার একটি উইন্ডোজ উপাদান তাই এর সেটিংস সিস্টেম ফাইলগুলিতেও সংরক্ষণ করা হয়। সঠিকভাবে বলতে গেলে, এর সেটিংস ফাইলটির নাম DefaultLayouts.xml Windows 10 এর AppData ফোল্ডারে অবস্থিত। সেটিংস কোড আকারে সংরক্ষণ করা হয়। অনেক ব্যবহারকারী এই ফাইল থেকে কোড লাইনগুলি সরিয়ে সমস্যাটির সমাধান করেছেন, বিশেষত এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য যা স্বয়ংক্রিয়ভাবে টাস্কবারে পিন করে। অনুগ্রহ করে একই কাজ করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান করুন এবং এটি খুলুন। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  2. অ্যাড্রেস বারে নিচের ঠিকানাটি কপি-পেস্ট করুন এবং Enter টিপুন . এটি আপনাকে একটি লুকানো ফোল্ডারে নিয়ে যাবে যেখানে Windows টাস্কবারের জন্য সেটিংস ফাইল সংরক্ষণ করে৷
    দ্রষ্টব্য: অবস্থান ঠিকানায় আপনার ব্যবহারকারীর নাম সম্পাদনা করতে ভুলবেন না৷

    C:\Users\(yourusername)\AppData\Local\Microsoft\Windows\Shell
    উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  3. ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং নোটপ্যাড দিয়ে খুলুন . উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  4. Ctrl + F টিপুন খুঁজুন বাক্স খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ . ফাইন্ড বক্স হল একটি টেক্সট ফাইলে উপস্থিত কীওয়ার্ড খোঁজার একটি টুল। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  5. CustomTaskbarLayout Collection টাইপ করুন এবং পরবর্তী খুঁজুন এ ক্লিক করুন . CustomTaskbarLayoutCollection হল একটি প্রোগ্রাম নোড যাতে ব্যবহারকারীর কাস্টম টাস্কবার লেআউট সেটিংস যেমন পিন করা অ্যাপ্লিকেশন, বিজ্ঞপ্তি ফলক, ব্যাজ ইত্যাদির জন্য কোড থাকে। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  6. অ্যাপ্লিকেশন কোড লাইনগুলি ট্রেস করুন (যে অ্যাপ্লিকেশনগুলি আপনি আনপিন করতে চান) এর অধীনে এবং তাদের অপসারণ। এই ক্ষেত্রে, আমরা টাস্কবার লেআউট স্ট্যাম্প সহ সমস্ত অ্যাপ্লিকেশন লাইনগুলি সরিয়ে দিচ্ছি (নীচের ছবিতে নির্বাচিত আইটেমগুলি)।
    দ্রষ্টব্য: টাস্কবার:টাস্কবারপিনলিস্ট হল CustomTaskbarLayoutCollection-এর একটি সাব-নোড যাতে আপনার পিসিতে টাস্কবারে পিন করা সমস্ত অ্যাপ্লিকেশনের কোড লাইন থাকে।

    উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  7. একবার হয়ে গেলে, ফাইল-এ ক্লিক করুন> সংরক্ষণ করুন পরিবর্তন সংরক্ষণ করতে। উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?
  8. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি। এই পদ্ধতিটি অবশ্যই আপনার সমস্যার সমাধান করবে৷

অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাক্সেসের জন্য অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি না দেওয়াও একটি ভাল অভ্যাস কারণ বিপরীত ক্ষেত্রে, তারা ব্যবহারকারীর অনুমতি ছাড়াই সিস্টেম সেটিংস পরিবর্তন করার প্রবণতা রাখে (যেহেতু তাদের আর প্রয়োজন নেই)। এই ধরনের ক্ষেত্রে, এই ধরনের সমস্যার সম্ভাবনা খুব বেশি হয়ে যায়। অতএব, আমাদের পরামর্শ হল এই ধরনের সমস্যাগুলি এড়াতে যথাযথ বিবেচনার পরে শুধুমাত্র অ্যাডমিন সুবিধা সহ একটি অ্যাপ্লিকেশনের অনুমতি দেওয়া।


  1. Windows 11 এ টাস্কবারে অ্যাপগুলি কীভাবে পিন করবেন

  2. উইন্ডোজ 11-এ টাস্কবার থেকে কীভাবে আবহাওয়া উইজেট সরানো যায়

  3. অনুমতি চাওয়া থেকে উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যাপগুলিকে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন দেখানো থেকে থামাতে হয়