কম্পিউটার

উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?

যেহেতু মাইক্রোসফ্ট টিম একটি সাম্প্রতিক বিকাশ, তাই বাগ এবং ত্রুটির প্রতিবেদনগুলি প্রতি মুহূর্তে আসে। মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রিন ভাগ করতে না পারা একটি অত্যন্ত রিপোর্ট করা সমস্যা। এই ক্ষেত্রে, মিটিংয়ের সাথে সংযুক্ত দর্শকরা শুধুমাত্র ডেস্কটপের পরিবর্তে একটি কালো স্ক্রীন দেখতে পাবে যা একজন ব্যক্তি ভাগ করতে চান। লোকেরা শুধুমাত্র ডেস্কটপ স্ক্রিনগুলি ভাগ করে যখন তাদের দর্শকদের কাছে উপস্থাপন করার সময় একাধিক ট্যাবের মধ্যে স্যুইচ করতে হয়। যদি ডেস্কটপ শেয়ারিং বিকল্পটি কাজ না করে, তাহলে দর্শকদের কাছে সঠিকভাবে উপস্থাপন করার জন্য তাদের ভাগ করা অ্যাপ্লিকেশন স্ক্রীন পরিবর্তন করতে হবে। এটি এই সমস্যাটিকে ইতিমধ্যে শোনার চেয়ে বেশি বিরক্তিকর করে তোলে৷

উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?

মাইক্রোসফ্ট টিমে ডেস্কটপ স্ক্রীন শেয়ার না করার কারণ কী?

নেটওয়ার্ক সমর্থনের মাধ্যমে ক্লায়েন্টের ইনপুট চেক করার পরিপ্রেক্ষিতে, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে এই সমস্যাটি নিম্নলিখিত কারণে দেখা দিয়েছে:

  • ওয়েব ব্রাউজার: আপনি যদি লেটেস্ট গুগল ক্রোম, ফায়ারফক্স, বা মাইক্রোসফ্ট এজ ছাড়া অন্য কোনো ব্রাউজারে MS টিম ব্যবহার করেন তাহলে আপনার এই ত্রুটি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এই তিনটি ব্রাউজারে অন্যদের তুলনায় সুদর্শন ক্যাশে এবং ব্যান্ডউইথ ক্ষমতা রয়েছে যার কারণে এমএস টিম শেয়ারিং স্ক্রিন বৈশিষ্ট্যগুলি এগুলিতে পুরোপুরি ভাল কাজ করে৷
  • মিটিং নীতি: কখনও কখনও, MS টিম মিটিংয়ের নীতিগুলি একজন ব্যবহারকারীকে মিটিংয়ের সাথে সংযুক্ত অন্যদের সাথে তার স্ক্রীন শেয়ার করতে নিষেধ করে। এটি বেশিরভাগই ঘটে যখন একজন ব্যবহারকারী এক বা একাধিক কাস্টম গ্লোবাল গ্রুপ মিটিং নীতি সেট করে।
  • সেকেলে এমএস টিম: আপনি যদি MS টিমের একটি পুরানো সংস্করণ চালান, তাহলে আপনি সম্ভবত এই ত্রুটিটি পেতে পারেন। যে মাধ্যমটিতে আপনি স্ক্রীন শেয়ার করার চেষ্টা করছেন, যেমন ওয়েব ব্রাউজার, ডেস্কটপ ক্লায়েন্ট, ইত্যাদিকে সমর্থন করার জন্য MS টিমের রানটাইম প্যাচগুলি সর্বাধুনিক হতে হবে৷
  • দূষিত ক্যাশে: আপনি যদি কিছুক্ষণের মধ্যে উইন্ডোজের একটি নতুন কপি ইনস্টল না করে থাকেন তবে আপনার সিস্টেম ক্যাশে প্রচুর আবর্জনা থাকার সম্ভাবনা রয়েছে। নষ্ট ক্যাশে ক্যাশে মেমরিতে অনেক জায়গা নিতে পারে যার কারণে স্ক্রিন শেয়ার করা সম্ভব নয়।
  • খারাপ ইন্টারনেট সংযোগ: আপনার যদি ব্যান্ড ইন্টারনেট সংযোগ থাকে তবে MS টিম আপনার মিটিংয়ে সংযুক্ত ব্যক্তিদের কাছে উচ্চ ব্যান্ডউইথ স্ক্রীন ডেটা স্থানান্তর করতে সক্ষম হবে না৷
  • ফায়ারওয়াল: উইন্ডোজ ফায়ারওয়াল ইন্টারনেটে ডেটা শেয়ার করতে MS টিমকে ব্লক করতে পারে। এই ক্ষেত্রে, ব্যবহারকারীরা তাদের স্ক্রীন শেয়ার করতে বা মিটিংয়ে সংযুক্ত অন্যদের সাথে ফাইল পাঠাতে পারবেন না।
  • RAM ক্যাপাসিটি: যদিও এটি সর্বনিম্ন সম্ভাব্য পরিস্থিতি কারণ আজকাল লোকেরা উচ্চ র‌্যাম ক্ষমতা সহ পিসি ব্যবহার করে কিন্তু তারপরও যদি একজন ব্যক্তি তার সিস্টেমটি 4GB-এর কম RAM সহ চালায় তবে এটি সবচেয়ে যুক্তিসঙ্গত কারণ। এটা স্পষ্ট যে MS টিমগুলিতে স্ক্রিন শেয়ার করার জন্য প্রসেসর পাওয়ার এবং RAM উভয় ক্ষমতার সুদর্শন পরিমাণ প্রয়োজন৷
  • বিবিধ: যেহেতু এমএস টিম একটি সাম্প্রতিক বিকাশ তাই, ত্রুটির মুখোমুখি হওয়া একটি স্বাভাবিক রুটিন। যার কারণে, বিবেচনাধীন সমস্যার কারণের পিছনে যথেচ্ছ কারণ থাকতে পারে যেমন তৃতীয় পক্ষের সফ্টওয়্যার, পুরানো উইন্ডোজ আপডেট, ইত্যাদি৷

উপরে আলোচনা করা সমস্ত কারণ পুঙ্খানুপুঙ্খ অনলাইন গবেষণার ফলাফল। আসুন এখন সমাধানের দিকে ঝাঁপিয়ে পড়ি।

সমাধান 1:MS টিম ক্যাশে সাফ করুন

ক্যাশে যত বেশি তথ্য সংরক্ষণ করা হবে, আপনার কম্পিউটার তত ধীর হবে। কারণগুলির মধ্যে ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে, দূষিত ক্যাশে ক্যাশে মেমরিতে অনেক জায়গা নিতে পারে যার কারণে স্ক্রিন শেয়ারিং ডেটা প্রক্রিয়া করার জন্য খুব বেশি জায়গা অবশিষ্ট নেই। ক্যাশে ডেটা মুছে ফেলা সমস্যা সমাধানে সাহায্য করে, ওয়েব পৃষ্ঠাগুলির লোডিং সময় কমাতে এবং আপনার কম্পিউটারের কর্মক্ষমতা বাড়ায়। এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য একটি কার্যকরী সমাধান হিসাবে রিপোর্ট করা হয়েছে। এমএস টিম ক্যাশে অপসারণ করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  2. Microsoft Teams-এ ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন নির্বাচন করুন . এটি MS টিমের সাথে সম্পর্কিত সমস্ত চলমান ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া বন্ধ করে দেবে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  3. শুরু এ ক্লিক করুন , ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান করুন এবং এটি খুলুন। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  4. সার্চ বারে অবস্থান ঠিকানাটি কপি-পেস্ট করুন এবং এন্টার টিপুন .
    %appdata%\Microsoft\teams\Cache
    উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  5. Ctrl + A টিপুন সমস্ত ফাইল নির্বাচন করতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি, ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন . এটি এই ফোল্ডারের সমস্ত ফাইল মুছে ফেলবে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  6. পুনরাবৃত্তি ধাপ 4-5 নীচে দেওয়া সমস্ত ফোল্ডার অবস্থানের জন্য, একে একে। এটি MS টিম ক্যাশে মুছে ফেলার প্রক্রিয়াটি সম্পূর্ণ করবে।
    %appdata%\Microsoft\teams\tmp
    %appdata%\Microsoft\teams\databases
    %appdata%\Microsoft\teams\GPUCache
    %appdata%\Microsoft\teams\IndexedDB
    %appdata%\Microsoft\teams\Local Storage
  7. এখন MS টিম চালু করুন এবং যোগদান করুন বা একটি মিটিং তৈরি করুন যেখানে আপনি সংযুক্ত দর্শকদের সাথে আপনার স্ক্রীন ভাগ করতে চান৷ আপনার সমস্যা এখন ঠিক করা উচিত।

সমাধান 2:Microsoft টিম আপডেট করুন

সফ্টওয়্যার আপডেটগুলি গুরুত্বপূর্ণ কারণ সেগুলি প্রায়শই সুরক্ষা ছিদ্রগুলিতে গুরুত্বপূর্ণ প্যাচগুলি অন্তর্ভুক্ত করে৷ তারা আপনার সফ্টওয়্যারের স্থায়িত্ব উন্নত করতে পারে এবং পুরানো বৈশিষ্ট্যগুলি সরিয়ে দিতে পারে৷ এই সমস্ত আপডেটগুলি ব্যবহারকারীর অভিজ্ঞতাকে আরও ভাল করার লক্ষ্যে। মেয়াদোত্তীর্ণ এমএস টিম বিবেচনাধীন সমস্যা দেখা দিতে পারে (যেমন ইতিমধ্যে কারণগুলিতে আলোচনা করা হয়েছে)। অনেক ব্যবহারকারী তাদের MS Teams সফ্টওয়্যার আপডেট করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷ এটি করতে অনুগ্রহ করে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , Microsoft Teams অনুসন্ধান করুন এবং এটি খুলুন। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  2. আপনার অবতারে ক্লিক করুন এবং আপডেটগুলির জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন৷ . এটি একটি আপডেট প্রম্পট খুলবে। সাম্প্রতিক প্যাচ আপডেটগুলি পরীক্ষা করার জন্য এটি Microsoft সার্ভারগুলির সাথে সংযোগ করবে৷ পাওয়া গেলে, এটি আপনার পিসিতে ডাউনলোড এবং ইনস্টল করবে। এই পদ্ধতিতে সময় লাগতে পারে তাই প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  3. এখন MS টিম চালু করুন এবং যোগদান করুন বা একটি মিটিং তৈরি করুন যেখানে আপনি সংযুক্ত দর্শকদের সাথে আপনার স্ক্রীন ভাগ করতে চান৷ আপনার সমস্যা এখন ঠিক করা উচিত।

সমাধান 3:MS টিম মিটিং নীতিগুলি কনফিগার করুন

যখন একজন হোস্ট (প্রশাসক) একটি মিটিং তৈরি করেন, তখন তিনি মিটিংয়ের প্রয়োজনীয়তা অনুযায়ী সেটিংস সামঞ্জস্য করতে পারেন কে স্ক্রীন এবং কীভাবে ভাগ করতে পারে। যদি কেউ একটি একক পৃষ্ঠা শেয়ার করে তবে সবাই এটি সঠিকভাবে দেখতে পারে কিন্তু কেউ যখন ডেস্কটপ শেয়ার করার চেষ্টা করে তখন এটি হয় না (সংশ্লিষ্ট সমস্যা)। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে MS টিম অ্যাডমিন সেন্টারে সেটিংস চেক করার জন্য মিটিং হোস্টের (প্রশাসক) সাথে যোগাযোগ করতে হবে যে আপনি সম্পূর্ণ ডেস্কটপ শেয়ার করতে পারবেন কি না। যদি না হয় তাহলে হোস্টকে একটি নতুন মিটিং নীতি তৈরি করতে বলুন এবং আপনাকে সমগ্র ডেস্কটপ স্ক্রীন শেয়ার করার অনুমতি দিন। এটি অনলাইনে অনেক ব্যবহারকারীকে সাহায্য করেছে। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Microsoft টিম অ্যাডমিন সেন্টার খুলুন। এটি আপনাকে লগইন স্ক্রিনে নিয়ে যাবে। নিজেকে লগ ইন করতে আপনার ব্যবহারকারীর শংসাপত্রগুলি পূরণ করুন৷ উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  2. মিটিং এ ক্লিক করুন> মিটিং নীতি . এটি মিটিং নীতি পৃষ্ঠা খুলবে যেখানে আপনি একটি নতুন নীতি যোগ করতে বা পূর্ববর্তী একটি সম্পাদনা করতে পারেন৷ উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  3. মিটিং নীতি পৃষ্ঠায়, নতুন নীতি যোগ করুন নির্বাচন করুন . এটি একটি প্রম্পট খুলবে যেখানে আপনাকে নতুন MS টিম মিটিং নীতির বিশদ বিবরণ প্রদান করতে হবে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  4. আপনার নীতিকে একটি অনন্য শিরোনাম দিন, একটি সংক্ষিপ্ত বিবরণ লিখুন এবং পরবর্তী নির্বাচন করুন . এটি আপনাকে সামগ্রী ভাগ করে নেওয়ার সেটিংস পৃষ্ঠায় নিয়ে যাবে৷ উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  5. সম্পূর্ণ স্ক্রীন নির্বাচন করুন স্ক্রিন শেয়ারিং মোডের বিকল্প এবং বাকি সেটিংস পছন্দ অনুযায়ী সেট করুন। একবার হয়ে গেলে, সমাপ্ত নির্বাচন করুন৷ এমএস টিমে একটি নতুন মিটিং নীতি যোগ করার জন্য চূড়ান্ত করতে। উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ডেস্কটপ স্ক্রীন ভাগ করা যায় না তা কীভাবে ঠিক করবেন?
  6. এখন MS টিম চালু করুন এবং যোগদান করুন বা একটি মিটিং তৈরি করুন যেখানে আপনি সংযুক্ত দর্শকদের সাথে আপনার স্ক্রীন ভাগ করতে চান৷ এটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

  1. উইন্ডোজ 10 এ টিম ত্রুটি caa7000a ঠিক করুন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  3. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে মাইক্রোসফ্ট টিম ক্র্যাশিং ঠিক করবেন