কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

কিছু ব্যবহারকারী 0x80240016 এর সম্মুখীন হচ্ছেন৷ যখনই তাদের Windows 10 কম্পিউটারে একটি সমালোচনামূলক, ক্রমবর্ধমান, বা বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে হবে। এই সমস্যাটি বিভিন্ন KB আপডেটের সাথে ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে৷

উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

এটি দেখা যাচ্ছে, এই উইন্ডোজ আপডেটের কারণ হতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যা আপনাকে একটি মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করতে বাধা দিতে পারে:

  • সাধারণ WU সমস্যা – আপনি যদি একটি মোটামুটি সাধারণ ত্রুটির সাথে মোকাবিলা করেন যা মাইক্রোসফ্ট ইতিমধ্যেই জানে, আপনার উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার স্থাপন করে এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে শুরু করা উচিত।
  • খারাপভাবে ক্যাশে করা WU ডেটা - আরেকটি মোটামুটি সাধারণ কারণ যা এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে তা হল এমন একটি পরিস্থিতি যেখানে খারাপভাবে ক্যাশে করা ডেটার একটি ক্লাস্টার নতুন আপডেট স্বাক্ষরকে ইনস্টল হতে বাধা দিচ্ছে। এই ক্ষেত্রে, আপনি একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি – কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি হয়ত কিছু ধরনের সিস্টেম দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা শেষ পর্যন্ত উইন্ডোজ আপডেট কম্পোনেন্টকে প্রভাবিত করে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি SFC এবং DISM স্ক্যানগুলি ব্যবহার করতে পারেন যাতে আপডেটটি ব্লক করছে এমন দুর্নীতির সমস্যাগুলি সনাক্ত করতে এবং ঠিক করতে৷
  • অতি সুরক্ষামূলক ফায়ারওয়াল - যেমন দেখা যাচ্ছে, উইন্ডোজ ফায়ারওয়াল কখনও কখনও একটি নিরাপত্তা WU আপডেটের ইনস্টলেশনে হস্তক্ষেপ করবে। এই ক্ষেত্রে, আপডেটটি ইনস্টল হওয়ার সময় আপনাকে ফায়ারওয়ালের রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করতে হবে, যদি আপনি প্রথমে নিরাপত্তা পরীক্ষা শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে না চান।

এখন যেহেতু আপনি 0x80240016 ত্রুটি কোড ট্রিগার করতে পারে এমন প্রতিটি পরিস্থিতির সাথে পরিচিত, এখানে অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে এই সমস্যাটির তলানিতে যাওয়ার জন্য ব্যবহৃত পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে:

1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো হচ্ছে

আপনি যে উইন্ডোজ আপডেট সমস্যাটির সাথে মোকাবিলা করছেন তার সমাধান করতে সক্ষম আরও উন্নত মেরামতের কৌশলগুলিতে যাওয়ার আগে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা তা পরীক্ষা করে এই সমস্যা সমাধানের নির্দেশিকাটি শুরু করুন৷

ডিফল্টরূপে, Windows 10-এ অনেকগুলি অন্তর্নির্মিত মেরামতের কৌশল রয়েছে যা একটি মুলতুবি Windows 10 আপডেট ইনস্টল করতে ব্যর্থতার বেশিরভাগ সমাধান করতে সক্ষম - এটি কাজ করার গ্যারান্টি নয়, তবে এটি একটি ভাল সূচনা পয়েন্ট৷

কিছু ব্যবহারকারী যারা আমরা এই সমস্যার সম্মুখীন হচ্ছি তারা সমস্যাটির সমাধান করতে এবং মুলতুবি আপডেটটি ইনস্টল করতে Windows আপডেট ট্রাবলশুটার চালিয়ে এবং স্ক্যানের শেষে পপ আপ হওয়া প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে মুলতুবি আপডেটটি ইনস্টল করতে পেরেছে।

দ্রষ্টব্য: এই ট্রাবলশুটারটিতে কয়েক ডজন মেরামতের কৌশল রয়েছে যা কিছু ধরণের অসঙ্গতি পাওয়া গেলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে। যদি স্ক্যানটি একটি কার্যকর মেরামতের কৌশল খুঁজে পায়, তাহলে ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে একটি কার্যকর সমাধানের সুপারিশ করবে যা আপনি একটি সাধারণ ক্লিকে প্রয়োগ করতে পারেন৷

Windows 10-এ 0x80240016 এরর কোডের সমাধান করতে Windows Update ট্রাবলশুটার স্থাপন করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, টেক্সট বক্সের ভিতরে, টাইপ করুন “ms-settings-troubleshoot”  এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)
  2. সমস্যা সমাধান এর ভিতরে ট্যাব, সেটিংস-এর ডান বিভাগে যান৷ স্ক্রীন তারপর উঠে উঠুন এবং দৌড়াতে হবে-এ যান৷ বিভাগে এবং উইন্ডোজ আপডেটে ক্লিক করুন।
  3. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার এর পরবর্তী মেনু থেকে , তারপর ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)
  4. আপনি এটি করার পরে, টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমের কোনো অসঙ্গতি স্ক্যান করতে শুরু করবে। প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

    দ্রষ্টব্য: সমস্যা সমাধানকারী তারপরে কাজে যাবে এবং এটির সাথে অন্তর্ভুক্ত যেকোনও মেরামতের কৌশলগুলি বর্তমানে আপনার পিসিকে প্রভাবিত করছে এমন WU সমস্যার জন্য একটি মিল কিনা তা নির্ধারণ করবে৷

  5. একটি কার্যকর মেরামতের কৌশল পাওয়া গেলে, আপনাকে একটি নতুন উইন্ডো উপস্থাপন করা হবে যেখানে আপনি এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করতে পারেন। প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করতে। উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে সমস্যা সমাধানকারী যে সমাধানের সুপারিশ করে তার উপর নির্ভর করে, আপনাকে অতিরিক্ত ম্যানুয়াল নির্দেশাবলীর একটি সিরিজ অনুসরণ করতে হতে পারে।

  6. সমাধান প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি ত্রুটি কোড 0x80240016  আপনি যখন মুলতুবি আপডেট ইনস্টল করার চেষ্টা করেন বা উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার একটি কার্যকর মেরামতের কৌশল খুঁজে পায়নি তখনও ঘটছে, সরাসরি নীচের পরবর্তী সমাধানে যান৷

2. প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করা হচ্ছে

আপনি উপরে স্থাপন করা বিল্ট-ইন ট্রাবলশুটারটি আপনার জন্য কাজ না করলে, সম্ভবত আপনি 0x80240016 উইন্ডোজ আপডেটটি দেখছেন  একটি আপডেট কম্পোনেন্টের অসঙ্গতির কারণে ত্রুটি (বিশেষত যদি আপনি ইনস্টল করার চেষ্টা করেন এমন প্রতিটি আপডেটের সাথে আপনি এই ত্রুটিটি দেখতে পান)।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি 0x80240016  দেখতে পাবেন আপডেট করার উপাদানটি একরকম লিম্বো অবস্থায় আটকে গেছে (খোলা বা বন্ধ নয়) এর কারণে ত্রুটি। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি উইন্ডোজ আপডেট রিসেট করে দ্রুত সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷

একটি উন্নত CMD প্রম্পট থেকে প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

  1. Windows কী + R টিপে শুরু করুন একটি রান খুলতে সংলাপ বাক্স. পাঠ্য বাক্সের ভিতরে, ‘cmd’ টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে। উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

    দ্রষ্টব্য: একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল)-এর ভিতরে গেলে৷ , হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে, যেকোনো ক্রমে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন প্রতিটির পরে:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: কমান্ডের এই সেটটি সমস্ত প্রাসঙ্গিক উইন্ডোজ আপডেট পরিষেবাগুলিকে চলা থেকে বন্ধ করে দেবে:BITS পরিষেবা, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা, MSI ইনস্টলার পরিষেবা, Windows আপডেট পরিষেবা (প্রধান)৷

  3. আপনি প্রতিটি প্রাসঙ্গিক পরিষেবা বন্ধ করতে পরিচালনা করার পরে, দুটি গুরুত্বপূর্ণ WU ফোল্ডার সাফ করতে এবং পুনঃনামকরণ করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান (সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং Catroot2):

    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: এই দুটি ফোল্ডার (সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং ক্যাট্রুট) হল দুটি প্রধান ফোল্ডার যা উইন্ডোজ আপডেট ফাইল ধারণ ও রক্ষণাবেক্ষণের জন্য দায়ী। আপনি প্রকৃতপক্ষে সেগুলিকে প্রচলিতভাবে মুছে ফেলতে পারবেন না তাই এই ত্রুটিতে অবদান রাখতে পারে এমন কোনও দূষিত ফাইল নেই তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল আপনার ওএসকে নতুন এবং স্বাস্থ্যকর সমতুল্য তৈরি করতে বাধ্য করার জন্য তাদের নাম পরিবর্তন করা৷

  4. একবার দুটি ফোল্ডারের নামকরণ করা হয়ে গেলে, আপনি পূর্বে অক্ষম করা পরিষেবাগুলিকে পুনরায় সক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান (ধাপ 2 এ):
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. একবার প্রতিটি প্রাসঙ্গিক পরিষেবা পুনরায় চালু হয়ে গেলে, WU অ্যাকশনটি পুনরাবৃত্তি করুন যা পূর্বে 0x80240016 ট্রিগার করছিল  error এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

একটি মুলতুবি থাকা Windows আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় যদি একই ত্রুটি কোডটি এখনও ঘটতে থাকে, তাহলে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

3. SFC এবং DISM স্ক্যান স্থাপন করা হচ্ছে

যদি সিএমডি উইন্ডো থেকে প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিফ্রেশ করে সমস্যাটি সমাধান না করে, তাহলে আপনার এটাও বিবেচনা করা উচিত যে কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতি এই বিশেষ উইন্ডোজ আপডেট ত্রুটির কারণ হচ্ছে৷

এই ক্ষেত্রে, আপনাকে দুটি বিল্ট-ইন ইউটিলিটি সহ কয়েকটি স্ক্যান চালিয়ে এগিয়ে যেতে হবে - সিস্টেম ফাইল চেকার (SFC) এবং ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) .

দ্রষ্টব্য: যদিও SFC এবং DISM-এর মধ্যে কিছু মিল রয়েছে, তবুও আমরা সুপারিশ করি যে আপনি দুটি স্ক্যান দ্রুত ধারাবাহিকভাবে চালান যাতে আপনার দূষিত সিস্টেম ফাইলগুলি ঠিক করার সুযোগ উন্নত হয়৷

একটি সাধারণ SFC স্ক্যান দিয়ে শুরু করার আদর্শ জায়গা

গুরুত্বপূর্ণ :আপনি এই পদ্ধতিটি শুরু করার পরে, ইউটিলিটিটি হিমায়িত হওয়ার মতো মনে হলেও CMD উইন্ডোটি বন্ধ না করা খুবই গুরুত্বপূর্ণ৷ প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য সহকারে অপেক্ষা করুন কারণ অপারেশনে বাধা দিলে আপনার HDD/SSD-এ যৌক্তিক ত্রুটি হতে পারে।

উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

দ্রষ্টব্য: এই টুলটি সম্পূর্ণরূপে স্থানীয় এবং আপনাকে সক্রিয়ভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকার প্রয়োজন হবে না।

একবার SFC স্ক্যান সফলভাবে সম্পন্ন হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং আবার ফিচার আপডেট ইনস্টল করার চেষ্টা করে পরবর্তী কম্পিউটার স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন।

আমি একই ত্রুটি এখনও ঘটছে, একটি DISM স্ক্যান স্থাপন করুন৷ এবং অপারেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।

উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)

দ্রষ্টব্য: DISM Windows Update-এর একটি সাব-কম্পোনেন্ট ব্যবহার করে দূষিত সিস্টেম ফাইলগুলি প্রতিস্থাপন করার লক্ষ্যে স্বাস্থ্যকর সমতুল্য ডাউনলোড করতে। এই কারণে, এই অপারেশন শুরু করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে নির্ভরযোগ্য ইন্টারনেট আছে।

একবার DISM স্ক্যান সফলভাবে সম্পন্ন হলে, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং দেখুন 0x80240016 ত্রুটি এখন সংশোধন করা হয়েছে।

4. উইন্ডোজ ফায়ারওয়াল সাময়িকভাবে চালু করুন

এটি দেখা যাচ্ছে, Windows Firewall বর্তমানে একটি ব্যাকগ্রাউন্ড সিকিউরিটি চেক করলে কিছু নিরাপত্তা উইন্ডোজ আপডেট ইনস্টল করতে অস্বীকার করবে৷

সাধারণত, আপনি যদি ব্যাকগ্রাউন্ড চেক শেষ করার জন্য যথেষ্ট ধৈর্য ধরেন তবে শেষ পর্যন্ত আপনি মুলতুবি আপডেটটি ইনস্টল করতে সক্ষম হবেন।

কিন্তু আপনি যদি অধৈর্য হয়ে থাকেন, তাহলে আপনি অবিলম্বে Windows ফায়ারওয়ালকে জোর করে বন্ধ করে এবং আপডেটের ইনস্টলেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করে মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটটি ইনস্টল করতে সক্ষম হবেন।

নিরাপত্তা WU আপডেট ইনস্টল করার অনুমতি দেওয়ার জন্য সাময়িকভাবে Windows Defender নিষ্ক্রিয় করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'windowsdefender' টাইপ করুন পাঠ্য বাক্সে এবং এন্টার টিপুন উইন্ডোজ নিরাপত্তা খুলতে তালিকা. উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)
  2. আপনি Windows সিকিউরিটি এর ভিতরে থাকার পর মেনু, ভাইরাস এবং হুমকি সুরক্ষা -এ ক্লিক করুন৷ ট্যাব, তারপর এগিয়ে যান এবং সেটিংস পরিচালনা করুন-এ ক্লিক করুন৷ হাইপারলিঙ্ক (ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস-এর অধীনে ) উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)
  3. পরবর্তী স্ক্রিনে, ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা
    এর সাথে যুক্ত টগলটি অক্ষম করুন।

    উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)
  4. প্রথম উইন্ডোজ সিকিউরিটি-এ ফিরে যান উইন্ডো, তারপর ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা এ ক্লিক করুন .
  5. একবার আপনি পরবর্তী স্ক্রিনে গেলে, বর্তমানে সক্রিয় নেটওয়ার্কে ক্লিক করুন, তারপরে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল এর সাথে যুক্ত টগলটি অক্ষম করুন . উইন্ডোজ 10 আপডেট করতে সমস্যা 0x80240016 ত্রুটি (ফিক্স)
  6. আপনি এটি করার পরে, সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন মুলতুবি আপডেটের ইনস্টলেশনের পুনরাবৃত্তি করুন৷

  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240017

  2. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80244019

  3. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80072ee2

  4. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902