কম্পিউটার

কীভাবে 'উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ' ঠিক করবেন?

Windows 10 21H1 আপডেটটি মে 2021 সালে প্রকাশিত প্রধান Windows আপডেট ছিল Windows Hello মাল্টি-ক্যামেরা সমর্থন, সংবাদ এবং আগ্রহের উইজেট এবং Windows Defender Application Guard (WDAG) উন্নতি ইত্যাদির মত বিভিন্ন বৈশিষ্ট্য যেমন অপারেটিং সিস্টেমে যোগ করার জন্য।

যদিও অনেক ব্যবহারকারীর জন্য, আপগ্রেড প্রক্রিয়াটি বেশ মসৃণ ছিল; যাইহোক, কিছু ব্যবহারকারীর জন্য, আপগ্রেড প্রক্রিয়া ব্যর্থ হয়।

কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?

21H1 আপডেট প্রধানত নিম্নলিখিত দুটি সমস্যার কারণে ইনস্টল করতে ব্যর্থ হয়:

  • দূষিত সিস্টেম ফাইলগুলি :হঠাৎ পাওয়ার ব্যর্থতা বা একটি প্রয়োজনীয় সিস্টেম ফাইল (আপনার বা আপনার সিস্টেমের অ্যান্টিভাইরাস দ্বারা) মুছে ফেলা সিস্টেম ফাইলগুলিকে দূষিত করে তুলতে পারে এবং এটি 21H1 আপডেটের ইনস্টলেশন ব্যর্থ করতে পারে৷
  • সেকেলে PC এর BIOS :যদি আপনার PC এর BIOS-এ প্রয়োজনীয় আপডেট এবং প্যাচগুলি অনুপস্থিত থাকে, তাহলে এটি সাম্প্রতিক Windows আপডেটগুলির সাথে বেমানান হতে পারে (যেমন 21H1) এবং এই আপডেটগুলি ইনস্টল করা বন্ধ করে দিতে পারে৷

আপনি Windows 10 21H1 আপডেটের ব্যর্থ ইনস্টল সমাধানের জন্য নিম্নোক্ত সমাধানগুলি অনুসরণ করতে পারেন তবে তার আগে, সিস্টেমটি পুনরায় চালু হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন 21H1 আপডেট সমস্যা সমাধান করে। এছাড়াও, সর্বনিম্ন দিয়ে আপনার সিস্টেম বুট হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সমস্যার সমাধান করে।

আপনি যদি এমন ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা সফলভাবে 21H1 আপডেট ইনস্টল করেছেন কিন্তু PC এখনও উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ দেখাচ্ছে এবং ক্রমাগত প্রতিটি রিবুট করার পরে ডিভাইসটি রিবুট করতে বলছে আপডেটটি প্রয়োগ করতে, তারপরে আপডেটগুলির জন্য চেক করুন খুলুন৷ Windows সেটিংসের পৃষ্ঠা এবং এটি খোলা রাখা হচ্ছে কিনা চেক করুন একটি বর্ধিত সময়ের জন্য (যেমন 30 মিনিট) সমস্যার সমাধান করে।

আপনার সিস্টেম আপডেট করতে সর্বশেষ আপডেট সহকারী ব্যবহার করুন

আদর্শভাবে, 21H1 আপডেটটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেট চ্যানেলের মাধ্যমে ইনস্টল করা উচিত। কিন্তু, যদি আপনার সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে এটি ইনস্টল করতে না পারে, তাহলে ম্যানুয়ালি এটি করা আপনার জন্য কৌশলটি করতে পারে৷

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং অনুসরণ করা Windows 10 পৃষ্ঠাতে যান Microsoft এর:
    https://www.microsoft.com/en-us/software-download/windows10
  2. এখন Now Update-এ ক্লিক করুন বোতাম এবং সহকারীকে ডাউনলোড করতে দিন। কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  3. তারপর, লঞ্চ করুন আপডেট সহকারী প্রশাসক হিসাবে এবং অনুসরণ করুন আপডেট প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য প্রম্পট।
  4. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং রিবুট করার পরে, আপনার সিস্টেমের উইন্ডোজের সংস্করণ 21H1 কিনা তা পরীক্ষা করুন৷

আপনার সিস্টেমের DISM এবং SFC স্ক্যানগুলি সম্পাদন করুন

প্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলি দূষিত হলে আপনার সিস্টেম 21H1 আপডেট ইনস্টল করতে ব্যর্থ হতে পারে। এই প্রসঙ্গে, DISM এবং SFC স্ক্যানগুলি 21H1 সমস্যার সমাধান করতে পারে৷

  1. Windows এ ক্লিক করুন , CMD-এ কী , ডান-ক্লিক করুন কমান্ড প্রম্পট এর ফলাফলে , এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  2. এখন চালনা করুন নিম্নলিখিত:
    Dism /Online /Cleanup-Image /RestoreHealth
    কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  3. তারপর অপেক্ষা করুন DISM স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত (প্রায় 20 থেকে 30 মিনিট) এবং তারপরে, চালনা নিম্নলিখিতগুলি (এই স্ক্যানটি সম্পূর্ণ হতে কিছু সময় প্রয়োজন, তাই, রাতারাতি মতো কিছু সময়ের জন্য পিসিকে বাঁচানো গেলে চেষ্টা করে দেখুন):
    sfc /scannow
    কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  4. একবার সম্পন্ন হলে, রিবুট করুন আপনার পিসি এবং তারপর 21H1 আপডেট ইনস্টল করা যায় কিনা তা পরীক্ষা করুন৷

পিসির BIOS সর্বশেষ রিলিজে আপডেট করুন

একটি পুরানো সিস্টেমের BIOS 21H1 আপডেটের ইনস্টলেশন ব্যর্থতার কারণ হতে পারে কারণ BIOS আপডেটের সাথে বেমানান হয়ে থাকতে পারে। এই পরিস্থিতিতে, আপনার পিসির BIOS/ ফার্মওয়্যার সর্বশেষ রিলিজে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে৷

সতর্কতা:

আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ PC এর BIOS আপডেট করা একটি ঝুঁকিপূর্ণ প্রক্রিয়া হতে পারে (যদি সঠিকভাবে না করা হয় বা প্রক্রিয়া চলাকালীন একটি পাওয়ার ব্যর্থতা ঘটে) এবং এটি আপনার PC/ডেটার অক্ষয় ক্ষতির কারণ হতে পারে।

  1. আপনি পিসির BIOS আপডেট করতে পারেন (প্রস্তুতকারকের মতে) নিম্নলিখিত URLগুলি পরিদর্শন করে:
    • HP
    • ডেল
    • লেনোভো
    • MSI
    • গেটওয়ে
  2. পিসির BIOS আপডেট হয়ে গেলে, 21H1 আপডেট ইনস্টল করা যায় কিনা তা পরীক্ষা করে দেখুন।

আপনার পিসির উইন্ডোজের একটি ইন-প্লেস আপগ্রেড সম্পাদন করুন

উপরের সমাধানগুলি চেষ্টা করার পরেও যদি সমস্যাটি এখনও থেকে যায়, তাহলে আপনার পিসির উইন্ডোজের একটি ইন-প্লেস আপগ্রেড করা (যা আপনার সেটিংস, অ্যাপস এবং ফাইলগুলিকে রেখে ওএস ইনস্টল করবে) উইন্ডোজ সংস্করণটিকে 21H1 তে আপগ্রেড করতে পারে৷

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং Microsoft এর Windows 10 অনুসরণ করে যান পৃষ্ঠা:
    https://www.microsoft.com/en-us/software-download/windows10
  2. এখন নীচে স্ক্রোল করুন এবং Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন-এ বিভাগে, ডাউনলোড টুল এখন-এ ক্লিক করুন . কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  3. একবার টুলটি ডাউনলোড হয়ে গেলে, লঞ্চ করুন প্রশাসক হিসাবে এটির সেটআপ ফাইল৷ এবং স্বীকার করুন লাইসেন্সের শর্তাবলী। কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  4. এখন এই পিসি আপগ্রেড করুন নির্বাচন করুন এবং অনুসরণ করুন প্রম্পট দেয় কিন্তু, যখন বলা হয়, Windows সেটিংস, ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন নির্বাচন করতে ভুলবেন না। . কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?
  5. আপগ্রেড প্রক্রিয়া সম্পন্ন হলে, আশা করি, সিস্টেমের উইন্ডোজ 21H1-এ আপডেট হয়েছে। কীভাবে  উইন্ডোজ 10-এ ফিচার আপডেট, সংস্করণ 21H1 ইনস্টল করতে ব্যর্থ  ঠিক করবেন?

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে বর্তমান উইন্ডোজ ইনস্টলেশনের মেরামত ইনস্টল করলে সমস্যাটি সমাধান হয় কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি না হয়, তাহলে আপনাকে একটি পরিষ্কার ইনস্টলেশন করতে হতে পারে৷ 21H1 আপডেট সমস্যা সমাধানের জন্য Windows 10 এর (একটি কষ্টকর কাজ)।


  1. Windows 8.1 আপডেট KB2919355 ইনস্টল করা যাচ্ছে না, কিভাবে ঠিক করবেন?

  2. Windows 11 সংস্করণ 22H2 ইনস্টল করতে ব্যর্থ হয়েছে? এটা ঠিক করা যাক

  3. সমাধান:Windows 10 সংস্করণ 21H2 এর বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

  4. ফিচার আপডেট উইন্ডোজ 10 সংস্করণ 21H2 ইনস্টল করতে ব্যর্থ হয়েছে (5টি দ্রুত সমাধান)