কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?

উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাকআপ সংরক্ষণ করতে দেয়। ব্যাকআপটি Windows 10 বা অন্য কোনো ব্যবহারকারীর ফাইলের পূর্ববর্তী সংস্করণ হতে পারে। এই ব্যাকআপ ফাইলগুলি ব্যবহারকারীদের দ্বারা তাদের সিস্টেম ড্রাইভে স্থান খালি করার জন্য সরানো যেতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে সম্ভাব্য সমস্ত পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই Windows 10-এ ব্যাকআপ ফাইলগুলি সরাতে পারেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?

1. ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে

সিস্টেম ড্রাইভের জন্য স্থান খালি করার জন্য ডিফল্ট উইন্ডোজ ডিস্ক ক্লিনআপ টুল হল সেরা ইউটিলিটি। এটি ব্যবহারকারীদের যেকোনো অপ্রয়োজনীয় ফাইল নির্বাচন করতে এবং তাদের অপসারণ করতে দেয়। সিস্টেম ফাইলগুলিকে অন্যান্য অস্থায়ী এবং নন-সিস্টেম ফাইল থেকেও আলাদা করা হয়৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এখন টাইপ করুন “cleanmgr ” এটিতে এবং এন্টার টিপুন ডিস্ক ক্লিনআপ ম্যানেজার খুলতে কী . সিস্টেম ড্রাইভ নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি সহজভাবে ডিস্ক ক্লিনআপ টাইপ করতে পারেন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য এটি খুলতে. আরেকটি পদ্ধতি হল বৈশিষ্ট্যগুলি খোলা সিস্টেম ড্রাইভের এবং ডিস্ক ক্লিনআপ-এ ক্লিক করুন সাধারণ-এ বোতাম ট্যাব।

    উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  2. এখন সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন এ ক্লিক করুন৷ বোতাম এটি আরেকটি উইন্ডো খুলবে যেখানে আপনি পুরানো উইন্ডোজ ইনস্টলেশনের ব্যাকআপ খুঁজে পেতে পারেন।
  3. পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন(গুলি)-এ টিক দিন বিকল্প, এছাড়াও অন্য কোনো বিকল্প যা আপনি সরাতে চান, এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  4. এটি পুরানো উইন্ডোজ ইনস্টলেশনের সমস্ত ব্যাকআপ ফাইল এবং সিস্টেম ড্রাইভে খালি জায়গা সরিয়ে দেবে৷
  5. এছাড়াও আপনি সহজভাবে আরো বিকল্পে ক্লিক করতে পারেন ডিস্ক ক্লিনআপ-এ ট্যাব . তারপর, ক্লিন আপ-এ ক্লিক করুন সিস্টেম পুনরুদ্ধার এবং ছায়া অনুলিপি এর জন্য বোতাম . উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?

2. সিস্টেমের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা

সিস্টেম প্রোপার্টি হল এমন একটি জায়গা যেখানে আপনি অপারেটিং সিস্টেম সেটিংস কনফিগার বা সম্পাদনা করতে পারেন। সিস্টেম সুরক্ষা ট্যাবে, আপনি সিস্টেম ড্রাইভের জন্য পুনরুদ্ধার পয়েন্টগুলি খুঁজে পেতে পারেন। আপনার সিস্টেম ড্রাইভের জন্য স্থান খালি করতে আপনি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলির ব্যাকআপ মুছে ফেলতে পারেন। নীচের ধাপগুলি দেখুন এবং দেখুন কিভাবে আপনি এটি করতে পারেন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এখন টাইপ করুন “SystemPropertiesProtection ” এবং Enter টিপুন সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলতে কী . উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  2. সিস্টেম ড্রাইভ নির্বাচন করুন এবং কনফিগার করুন-এ ক্লিক করুন বোতাম একটি নতুন উইন্ডো খুলবে। উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  3. এখন আপনি আপনার সিস্টেমে পুনরুদ্ধার পয়েন্ট দ্বারা ব্যবহৃত স্থানের বর্তমান ব্যবহার দেখতে পারেন। আপনি মুছুন ক্লিক করতে পারেন৷ বোতাম এবং তারপর চালিয়ে যান ক্লিক করুন নিশ্চিত করতে বোতাম। উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম, তারপর ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

3. কন্ট্রোল প্যানেল এবং কমান্ড প্রম্পট ব্যবহার করে

ফাইল হিস্ট্রি হল আরেকটি জায়গা যেখানে আপনি Windows 10-এ ব্যাকআপ ফাইল খুঁজে পেতে পারেন৷ এতে ডিফল্টরূপে নির্বাচিত বা আপনি ম্যানুয়ালি নির্বাচিত বিভিন্ন ফাইল থাকতে পারে৷ ব্যাকআপগুলি ফাইল ইতিহাসে নির্বাচিত একটি নির্দিষ্ট ড্রাইভে সংরক্ষণ করা হবে৷ আপনি আপনার সিস্টেমে ফাইল ইতিহাস বিকল্পটি সক্ষম এবং নিষ্ক্রিয় করতে পারেন। ফাইল ইতিহাসের ব্যাকআপগুলি সরাতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এবং এটি খুলুন। এখন ফাইল ইতিহাস-এ ক্লিক করুন বিকল্প৷
    নোট৷ :নিশ্চিত করুন যে দেখুন বিকল্পটি ছোট আইকন হিসেবে নির্বাচিত হয়েছে .
  2. উন্নত সেটিংস-এ ক্লিক করুন ফাইল ইতিহাসের বাম ফলকে . উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  3. এখন ক্লিন আপ সংস্করণ-এ ক্লিক করুন সংস্করণ বিভাগে বোতাম। এটি বিভিন্ন বিকল্প প্রদান করবে যা আপনি চয়ন করতে পারেন এবং তারপরে ক্লিন আপ এ ক্লিক করুন৷ ফাইল অপসারণ শুরু করার জন্য একটি শেষ সময়। উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  4. আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমেও এটি করতে পারেন। কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এবং খোলা এটা উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  5. এখন নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এন্টার টিপুন এটি চালানোর জন্য কী।
    fhmanagew.exe -cleanup 0

    দ্রষ্টব্য :The 0 কমান্ডে দিনের জন্য এবং এটি সাম্প্রতিক ব্যাকআপগুলি ছাড়াই সমস্ত ব্যাকআপ মুছে ফেলবে৷ আপনি যদি পুরানো ব্যাকআপ সংস্করণগুলি সরাতে চান তবে আপনি 0 থেকে 30, 90 বা 120 পরিবর্তন করতে পারেন৷

    উইন্ডোজ 10 এ কীভাবে ব্যাকআপ ফাইলগুলি মুছবেন?
  6. এটি ফাইলের ইতিহাস মুছে ফেলবে ব্যাকআপ করুন এবং একটি সফলভাবে মুছে ফেলা বার্তা দেখান৷

  1. উইন্ডোজ 10 এ সিস্টেম ফাইলগুলি কীভাবে মেরামত করবেন

  2. Windows 10-এ সিস্টেম ফাইলগুলির ব্যাকআপ কীভাবে নেবেন?

  3. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

  4. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?