কম্পিউটার

উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?

আধুনিক স্ট্যান্ডবাই (ওরফে S0 লোয়ার পাওয়ার আইডল) হল সংযুক্ত স্ট্যান্ডবাই-এর ধারাবাহিকতা। উভয়েরই লক্ষ্য Windows ডিভাইসে মোবাইলের মতো অনুভূতি দেওয়া, যেখানে ডিসপ্লে বন্ধ করা হতে পারে কিন্তু অভ্যন্তরীণ উপাদানগুলি চালু থাকতে পারে যেমন USB পাওয়ার অন্যান্য ডিভাইসগুলিকে চার্জ করতে সক্ষম হতে পারে এবং বিভিন্ন ব্যাকগ্রাউন্ড অপারেশন সম্পাদন করতে নেটওয়ার্ক সংযোগগুলি সক্রিয় থাকে। পূর্ববর্তী ডিফল্ট, স্ট্যান্ডার্ড স্লিপ মোড (ওরফে S3) বর্তমান সিস্টেমের অবস্থাকে RAM এ সঞ্চয় করে।

উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?

যদিও এই আধুনিক স্ট্যান্ডবাই স্লিপ মোডটি প্রথমে বিলাসবহুল মনে হতে পারে, কিছু ব্যবহারকারীর জন্য এটি সবই নরক। তাদের ল্যাপটপগুলি ঘুমের মধ্যে খুব দ্রুত ব্যাটারি নিষ্কাশন করে এবং কখনও কখনও খুব গরম হয়ে যায় (ব্যাগে), হার্ডওয়্যার ব্যর্থতার কাছাকাছি।

সমস্যাটি একটি নির্দিষ্ট ব্র্যান্ডের মধ্যে সীমাবদ্ধ নয় (যেমন ডেল, এইচপি, লেনোভো ইত্যাদি)। ইন্টেল স্কাইলেক প্রসেসর হল প্রথম প্রসেসর-লাইন যার এই বৈশিষ্ট্য রয়েছে। অন্যান্য OS (macOS বা Linux-distros) এর সাথে Windows OS এই নতুন স্ট্যান্ডার্ড গ্রহণ করেছে, তাই আধুনিক স্ট্যান্ডবাই হল একটি শিল্প-ব্যাপী ঘটনা৷

সিস্টেমের স্লিপ স্টেটস চেক করুন

প্রথমত, আমাদের আপনার সিস্টেমের ঘুমের অবস্থা পরীক্ষা করা যাক। এটি করতে, কমান্ড প্রম্পট খুলুন প্রশাসক হিসেবে এবং চালনা নিম্নলিখিত:

powercfg /a
উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?

যদি এটি রিপোর্ট করে যে সিস্টেমের ফার্মওয়্যার S3 স্লিপ স্টেট সমর্থন করে না , তারপর আপনার সিস্টেমের BIOS চেক করুন যদি সেখানে S3 স্টেট চালু করা যায়। BIOS-এ S3 স্লিপ স্টেট সক্ষম করার পরে, আপনি আধুনিক স্ট্যান্ডবাই অক্ষম করতে সিস্টেমের রেজিস্ট্রি (পরে আলোচনা করা হয়েছে) সম্পাদনা করতে পারেন৷

যদি আপনার সিস্টেমের BIOS S3 স্টেট সমর্থন না করে , তাহলে আপনাকে ACPI টেবিলটি সম্পাদনা করতে হতে পারে (যেমনটি পরে নিবন্ধে আলোচনা করা হয়েছে)।

সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করুন

আধুনিক স্ট্যান্ডবাই হল OS-এর ডিফল্ট পছন্দ এবং কিছু ব্যবহারকারীর জন্য, শুধুমাত্র সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করে অক্ষম করা যেতে পারে৷

সতর্কতা :সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করা একটি দক্ষ কাজ এবং যদি সঠিকভাবে না করা হয়, তাহলে আপনি আপনার ডেটা/সিস্টেমের চিরস্থায়ী ক্ষতির কারণ হতে পারেন, তাই, নিজের ঝুঁকিতে এগিয়ে যান। এছাড়াও, সিস্টেমের রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে ভুলবেন না।

EnableAction কী মুছুন

  1. Windows এ ক্লিক করুন , অনুসন্ধান করুন:রেজিস্ট্রি এডিটর , ডান-ক্লিক করুন এর ফলাফলে, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. এখন নেভিগেট করুন নিম্নলিখিত পথে:
    HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\ModernSleep
  3. তারপর মুছুনEnableAction কী এবং অন্যান্য সাব-কী আধুনিক ঘুমের। উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এখন পুনরায় শুরু করুন আপনার সিস্টেম এবং আধুনিক স্ট্যান্ডবাই নিষ্ক্রিয় করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

প্ল্যাটফর্মAoAcOverride রেজিস্ট্রি কী তৈরি করুন

  1. রেজিস্ট্রি এডিটর খুলুন প্রশাসক হিসাবে (উপরে আলোচনা করা হয়েছে) এবং হেড নিম্নলিখিত পথে:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power
  2. এখন, ডান-ক্লিক করুন পাওয়ার-এ কী এবং নতুন>> DWORD (32-বিট) মান নির্বাচন করুন . উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. তারপর নাম PlatformAoAcOverride হিসাবে কী এবং এর মান যাক ডিফল্ট 0 সেট করুন . উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এখন বন্ধ করুন সম্পাদক এবং পুনরায় শুরু করুন আপনার পিসি।
  5. পুনঃসূচনা করার পরে, আধুনিক স্ট্যান্ডবাই সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  6. যদি এটি কাজ না করে, তাহলে যোগ করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন Cs সক্ষম মান 0 সহ মান সমস্যার সমাধান করে। উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?

প্ল্যাটফর্মAoAcOverride যোগ করতে PowerShell (অ্যাডমিন) ব্যবহার করুন

আপনি যদি সরাসরি রেজিস্ট্রি সম্পাদনা করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে Windows PowerShell (অ্যাডমিন) ব্যবহার করে আপনাকে কোনো ঝামেলা ছাড়াই তা করতে দিতে পারে।

  1. Windows রাইট-ক্লিক করুন এবং পাওয়ারশেল (অ্যাডমিন) নির্বাচন করুন . উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. এখন চালনা করুন নিম্নলিখিত:
    reg add HKLM\System\CurrentControlSet\Control\Power /v PlatformAoAcOverride /t REG_DWORD /d 0
    উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. তারপর নিশ্চিত করুন রেজিস্ট্রিতে কী যোগ করতে এবং বন্ধ করতে পাওয়ারশেল .
  4. এখন পুনরায় শুরু করুন আপনার পিসি এবং পুনরায় চালু করার পরে, আধুনিক স্ট্যান্ডবাই সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। ভবিষ্যতে, আপনি যদি উপরের কী মুছে ফেলতে চান , তারপর চালনা করুন PowerShell (অ্যাডমিন) এ নিম্নলিখিতগুলি:
    reg delete "HKLM\System\CurrentControlSet\Control\Power" /v PlatformAoAcOverride
  5. যদি আপনি মডার্ন স্ট্যান্ডবাই স্ট্যাটাস নিশ্চিত করতে চান , তারপর PowerShell (Admin)-এ নিম্নলিখিতগুলি চালান৷ :
    powercfg /a
    উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?

পাওয়ারসেটিংস কী সম্পাদনা করুন

  1. এক্সিকিউট PowerShell (অ্যাডমিন):
    powercfg /setacvalueindex scheme_current sub_none F15576E8-98B7-4186-B944-EAFA664402D9 0
    উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. এখন নেভিগেট করুন নিম্নলিখিত রেজিস্ট্রি কী-এ রেজিস্ট্রি এডিটর-এ :
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\F15576E8-98B7-4186-B944-EAFA664402D9
  3. তারপর, ডান প্যানে, ডাবল-ক্লিক করুন গুণাবলীতে এবং এর মান সেট করুন 0 থেকে . উইন্ডোজে আধুনিক স্ট্যান্ডবাই কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এখন পুনরায় শুরু করুন আপনার ডিভাইস এবং পুনরায় চালু করার পরে, আধুনিক স্ট্যান্ডবাই সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

BIOS ACPI টেবিল সম্পাদনা করুন

আপনার সিস্টেমের BIOS S3 স্লিপ স্টেট সমর্থন না করলে, আপনাকে সিস্টেমের ACPI টেবিল সম্পাদনা করতে হতে পারে৷

সতর্কতা :

আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ ACPI টেবিল প্যাচ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি কিছুটা ঝুঁকিপূর্ণ এবং এই পদক্ষেপগুলি কার্যকর করা OS কে দূষিত করতে পারে বা সিস্টেমকে ইট করতে পারে৷

  1. নিম্নলিখিত GitHub পৃষ্ঠা দেখুন :
    https://github.com/ElectronicElephant/Modern-Standby-Byby
  2. এখন ডাউনলোড করুন এবং ACPI টেবিল প্যাচ করতে টুলটি ব্যবহার করুন S3 স্লিপ স্টেট সক্রিয় করতে।
  3. তারপর সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করুন (উপরে আলোচনা করা হয়েছে) এবং আশা করি, এটি আধুনিক স্ট্যান্ডবাই সমস্যার সমাধান করতে পারে।

যদি উপরেরটি কাজ না করে, তাহলে কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি ব্যবহার করলে আধুনিক স্ট্যান্ডবাইয়ের কারণে গরম এবং ব্যাটারি নিষ্কাশন সমস্যা সমাধান হয় কিনা তা পরীক্ষা করুন:

shutdown /s /f /t 0

যদি তাই হয়, তাহলে আপনি কমান্ডের একটি ব্যাচ ফাইল তৈরি করে আপনার ডেস্কটপে সংরক্ষণ করতে পারেন। যখনই, আপনাকে সিস্টেমটি বন্ধ করতে হবে (আধুনিক স্ট্যান্ডবাই কিক ইন না করে), ব্যাচ ফাইলটিতে ডাবল ক্লিক করুন৷


  1. উইন্ডোজ 10 ফায়ারওয়াল কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  3. Windows 11-এ আধুনিক স্ট্যান্ডবাই সমর্থিত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  4. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন