কম্পিউটার

উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি নীতির পটভূমি প্রক্রিয়াকরণ কীভাবে অক্ষম করবেন

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি শ্রেণীবদ্ধ ডাটাবেস যা Microsoft-এ কনফিগারেশন সেটিংস এবং বিকল্পগুলি সঞ্চয় করে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এতে নিম্ন-স্তরের অপারেটিং সিস্টেম উপাদানগুলির পাশাপাশি প্ল্যাটফর্মে চলমান অ্যাপ্লিকেশনগুলির সেটিংস রয়েছে৷ কার্নেল, ডিভাইস ড্রাইভার, পরিষেবা, SAM, ব্যবহারকারী ইন্টারফেস, এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি সবই রেজিস্ট্রি ব্যবহার করে। রেজিস্ট্রি প্রোফাইলিং সিস্টেম কর্মক্ষমতা জন্য কাউন্টার অ্যাক্সেস করার একটি উপায় প্রদান করে. ডিফল্টরূপে, কম্পিউটারে একটি সক্রিয় অধিবেশন চলাকালীন রেজিস্ট্রি তার প্রক্রিয়াকরণ পরিচালনা করে।

রেজিস্ট্রি নীতি প্রক্রিয়াকরণ

আমরা দেখেছি কিভাবে গ্রুপ নীতির ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ অক্ষম করতে হয়। রেজিস্ট্রি নীতি প্রক্রিয়াকরণ গ্রুপ নীতির মত একই যুক্তি শেয়ার করে বলে মনে হয়। উভয় ক্ষেত্রেই, রেজিস্ট্রি প্রক্রিয়াকরণের ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ নিষ্ক্রিয় করা সিস্টেমটিকে পটভূমিতে প্রভাবিত নীতিগুলি আপডেট করতে বাধা দেয়, যখন কম্পিউটার ব্যবহার করা হয়। এছাড়াও বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এটি ঠিক, কিছু পরিবেশে, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা রেজিস্ট্রির ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ অক্ষম করতে চাইতে পারে, এবং ব্যাকগ্রাউন্ড আপডেটগুলি ব্যবহারকারীকে ব্যাহত করতে পারে, একটি প্রোগ্রামকে অস্বাভাবিকভাবে থামাতে বা পরিচালনা করতে পারে এবং, বিরল ক্ষেত্রে, ডেটা ক্ষতি করতে পারে .

রেজিস্ট্রি নীতি প্রক্রিয়াকরণের পটভূমি রিফ্রেশ কনফিগার করুন

1। Windows Key + R টিপুন কম্বিনেশন, টাইপ করুন put gpedit.msc চালাতে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর খুলতে ডায়ালগ বক্সে এন্টার চাপুন।

2। এখানে নেভিগেট করুন:

কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম -> গ্রুপ নীতি

উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি নীতির পটভূমি প্রক্রিয়াকরণ কীভাবে অক্ষম করবেন

3. ডান ফলকে, রেজিস্ট্রি প্রক্রিয়াকরণ নীতি কনফিগার করুন সেটিংসটি সন্ধান করুন . এটি কনফিগার করা হয়নি থাকা উচিত৷ ডিফল্টরূপে স্থিতি। এটিতে ডাবল ক্লিক করলে আপনি নিম্নলিখিত উইন্ডোটি পাবেন:

উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি নীতির পটভূমি প্রক্রিয়াকরণ কীভাবে অক্ষম করবেন

4. কম্পিউটার ব্যবহার করার সময় রেজিস্ট্রি প্রক্রিয়াকরণ প্রতিরোধ করার জন্য সক্রিয় স্থিতিতে ক্লিক করুন। অতিরিক্তভাবে, আপনাকে পর্যায়ক্রমিক পটভূমি প্রক্রিয়াকরণের সময় প্রয়োগ করবেন না বিকল্পটি চেক করতে হবে নির্দেশিত হিসাবে। এছাড়াও, আপনি কম্পিউটারকে রেজিস্ট্রি ডাটাবেস আপডেট করা থেকে আটকাতে পারেন যদিও প্রক্রিয়া দ্বারা গোষ্ঠী নীতি পরিবর্তন না করা হয়, এমনকি যদি গ্রুপ নীতি অবজেক্টগুলি পরিবর্তিত নাও হয় বিকল্পটি টিক চিহ্ন ছাড়া বাকি আছে।

5. প্রয়োগ করুন ক্লিক করুন এর পরে ঠিক আছে . রিবুট করুন ফলাফল পেতে এটাই!

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে রেজিস্ট্রি প্রক্রিয়াকরণের পটভূমি রিফ্রেশ নিষ্ক্রিয় করুন

1। Windows Key + R টিপুন সংমিশ্রণ, টাইপ করুন put regedt32.exe চালাতে ডায়ালগ বক্স এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন।

2। এই রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:’

HKLM\Software\Policies\Microsoft\Windows

উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি নীতির পটভূমি প্রক্রিয়াকরণ কীভাবে অক্ষম করবেন

3. এই অবস্থানের বাম ফলকে, ডান-ক্লিক -> নতুন -> কী ওভার উইন্ডোজ ব্যবহার করে একটি নতুন সাবকি তৈরি করুন মূল. এটিকে গ্রুপ পলিসি হিসেবে নাম দিন . এখন একইভাবে তৈরি করা গ্রুপ পলিসি সাবকির একটি নতুন সাবকি তৈরি করুন। এটির নাম পরিবর্তন করুন:

{35378EAC-683F-11D2-A89A-00C04FBBCFA2}

4. উপরে তৈরি করা সাবকিটির ডান প্যানে আসুন, ডান-ক্লিক -> নতুন -> DWORD ব্যবহার করে একটি নতুন DWORD তৈরি করুন৷

এটিকে NoBackgroundPolicy হিসেবে নাম দিন যা পর্যায়ক্রমিক পটভূমি প্রক্রিয়াকরণের সময় প্রয়োগ করবেন না এর প্রতিরূপ হবে৷ গ্রুপ নীতিতে দেওয়া বিকল্প। এটি পরিবর্তন করতে DWORD-এ ডাবল-ক্লিক করুন:

উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি নীতির পটভূমি প্রক্রিয়াকরণ কীভাবে অক্ষম করবেন

5. কম্পিউটার ব্যবহার করার সময় পটভূমিতে রেজিস্ট্রি রিফ্রেশ করা থেকে বিরত করার জন্য, মান ডেটা ইনপুট করুন 1 এর সমান . ঠিক আছে ক্লিক করুন . গোষ্ঠী নীতির অনুরূপ দ্বিতীয় বিকল্পের জন্য যেমন প্রক্রিয়া এমনকি যদি গ্রুপ নীতি অবজেক্টগুলি পরিবর্তিত না হয় আপনি একটি নতুন DWORD তৈরি করতে পারেন এবং এটিকে NoGPOListChanges নামে নাম দিতে পারেন . এর মান ডেটা যাক 0 থেকে যায় .

6. আপনি রেজিস্ট্রি এডিটর বন্ধ করে রিবুট করতে পারেন পরিবর্তনগুলি কার্যকর দেখতে৷

এটাই!

উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি নীতির পটভূমি প্রক্রিয়াকরণ কীভাবে অক্ষম করবেন
  1. Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন