কম্পিউটার

উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোতে একটি টাস্কবার হল একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের একটি উপাদান যা সাধারণত বর্তমানে চলমান প্রোগ্রাম, তারিখ ও সময়, পিন করা আইকন এবং স্টার্ট মেনু আইকন দেখায়। ব্যবহারকারীরা তাদের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন সেটিংস সহ টাস্কবার পরিবর্তন করতে পারেন। যাইহোক, যদি একটি পিসি একাধিক ব্যবহারকারী দ্বারা ব্যবহার করা হয়, তবে প্রত্যেকে তাদের পছন্দ অনুযায়ী এটি পরিবর্তন করতে পারে। একজন প্রশাসক হিসাবে, আপনি অন্যান্য সাধারণ ব্যবহারকারীদের টাস্কবার সেটিংস ঘন ঘন পরিবর্তন করা থেকে আটকাতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই আপনার সিস্টেমে টাস্কবার সেটিংস অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে টাস্কবার সেটিংস নিষ্ক্রিয় করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি প্রশাসনিক টুল যা কম্পিউটার অ্যাকাউন্ট এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। উইন্ডোজ রেজিস্ট্রির মাধ্যমে যাওয়ার পরিবর্তে, একই সেটিং কনফিগার করার জন্য স্থানীয় গ্রুপ পলিসি এডিটর অনেক সহজ এবং নিরাপদ।

যাইহোক, প্রতিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক উপলব্ধ নেই। আপনি যদি Windows হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

আপনার সিস্টেমে যদি স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক থাকে, তাহলে আপনার সিস্টেমে টাস্কবার সেটিংস নিষ্ক্রিয় করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে কমান্ড বক্স। টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী আপনার সিস্টেমে। উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে, এই নির্দিষ্ট নীতি সেটিংটিতে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. সেটিংটিতে ডাবল-ক্লিক করুন “সকল টাস্কবার সেটিংস লক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন এখানে, Not Configured থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন বোতাম এটি সেটিংস অ্যাপের সমস্ত টাস্কবার সেটিংস নিষ্ক্রিয় করবে৷
  5. সক্ষম করতে ভবিষ্যতে যেকোন সময় এটি ফিরে আসবে, আপনাকে টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করতে হবে অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে টাস্কবার সেটিংস নিষ্ক্রিয় করা হচ্ছে

টাস্কবার সেটিংস নিষ্ক্রিয় করার আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেম রেজিস্ট্রি আপডেট করবে। যাইহোক, আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেটিংটির জন্য অনুপস্থিত মান তৈরি করতে হবে। আমরা সবসময় ব্যবহারকারীদের Windows এর রেজিস্ট্রিতে পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে কমান্ড বক্স। এখন টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী আপনার সিস্টেমে। UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. বর্তমান ইউজার হাইভে, এই এক্সপ্লোরার কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানের নাম দিন “TaskbarLockAll " উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. TaskbarLockAll-এ ডাবল-ক্লিক করুন মান এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10-এ টাস্কবার সেটিংস কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. সমস্ত কনফিগারেশনের পরে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করেছেন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি সেটিংস অ্যাপে টাস্কবার সেটিংস নিষ্ক্রিয় করবে৷
  6. সক্ষম করতে এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে, আপনাকে মান ডেটা 0 এ পরিবর্তন করতে হবে অথবা সরান রেজিস্ট্রি থেকে মান।

  1. কিভাবে Windows 10 এ অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম/অক্ষম করবেন?

  2. উইন্ডোজ 10 ফায়ারওয়াল কীভাবে অক্ষম করবেন

  3. Windows 11 এ কিভাবে বিজ্ঞপ্তি ব্যাজ নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন