কম্পিউটার

উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?

রান কমান্ড ডায়ালগ বক্স ব্যবহারকারীদের শুধুমাত্র একটি পাথ বা কমান্ড টাইপ করে প্রোগ্রাম চালু করতে, ফোল্ডার খুলতে এবং ফাইলগুলি সরাসরি চালু করতে দেয়। ব্যবহারকারীরা সহজেই কীবোর্ড শর্টকাট টিপে বা স্টার্ট মেনুর মাধ্যমে এটি চালিয়ে উইন্ডোজ রান ডায়ালগ বক্স খুলতে পারেন। রেজিস্ট্রি এডিটর, লোকাল গ্রুপ পলিসি এডিটর ইত্যাদির মতো সর্বাধিক ব্যবহৃত উইন্ডোজ রক্ষণাবেক্ষণ সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে এটি বেশিরভাগই ব্যবহৃত হয়। যাইহোক, যখন আপনি অন্য ব্যবহারকারীদের সাথে একটি পিসি শেয়ার করেন, তখন আপনি আপনার সিস্টেমে রান কমান্ড অ্যাক্সেস করা থেকে অনভিজ্ঞ ব্যবহারকারীকে আটকাতে চাইতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে সহজ পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই আপনার সিস্টেমে রান কমান্ড অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে রান কমান্ড নিষ্ক্রিয় করা হচ্ছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি প্রশাসনিক টুল যা উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেম পরিবর্তন করতে দেয়। আপনার সিস্টেমের স্টার্ট মেনু এবং অন্যান্য কিছু জায়গা থেকে রান কমান্ড নিষ্ক্রিয় করার জন্য একটি নির্দিষ্ট নীতি সেটিং রয়েছে। গ্রুপ পলিসি এডিটরের সেটিংসও সেই সেটিং সম্পর্কে তথ্য প্রদান করে যা আপনার সিস্টেমে কনফিগার করার আগে সহায়ক হতে পারে। রান কমান্ড নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে আপনাকে এই পদ্ধতিটি এড়িয়ে যেতে হবে। কারণ Windows হোম এডিশনের জন্য স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নয়৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন একটি উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য খুলতে। তারপর টাইপ করুন “gpedit ” অনুসন্ধান বাক্সে এবং গোষ্ঠী নীতি সম্পাদনা করুন-এ ক্লিক করুন৷ এটি খুলতে আইকন। উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরের ব্যবহারকারী কনফিগারেশনে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?
  3. "স্টার্ট মেনু থেকে রান মেনু সরান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " তালিকার মধ্যে প্রযোজ্য. এটি অন্য একটি উইন্ডোতে খুলবে এবং তারপরে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করবে সক্ষম করতে বিকল্প উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :যদিও Windows 10 সমর্থিত অপারেটিং সিস্টেমের তালিকায় তালিকাভুক্ত নয়, তবুও এটি Windows 10-এ কাজ করে।

  4. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন অথবা ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এখন আপনি যখন শর্টকাট কী ব্যবহার করবেন বা স্টার্ট মেনু থেকে খুলবেন তখন রান ডায়ালগ বক্স খুলবে না।
  5. সক্ষম করতে রান কমান্ড ব্যাক করুন, কেবল টগল অপশনটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে রান কমান্ড নিষ্ক্রিয় করা হচ্ছে

রান কমান্ড নিষ্ক্রিয় করার জন্য আরেকটি বিকল্প পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি উপরের পদ্ধতিতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের সেটিং হিসাবে একই কাজ করে। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র বিকল্প। আপনি যদি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার উইন্ডোজ রেজিস্ট্রি আপডেট করবে। যাইহোক, আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে আপনাকে নিচের ধাপগুলি অনুসরণ করে এই নির্দিষ্ট সেটিংসের জন্য মান তৈরি করতে হবে:

দ্রষ্টব্য :শুধু অতিরিক্ত নিরাপদ হওয়ার জন্য, আমরা ব্যবহারকারীদের কোনো নতুন পরিবর্তন করার আগে তাদের রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য খুলতে. এখন টাইপ করুন “regedit ” অনুসন্ধান বাক্সে এবং রেজিস্ট্রি এডিটর খুলুন . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) ডায়ালগ, তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, এই নির্দিষ্ট পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে আপনাকে একটি নতুন মান তৈরি করতে হবে বিকল্প এখন মানের নাম দিন “NoRun "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?
  4. NoRun-এ ডাবল-ক্লিক করুন মান এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10 এ রান কমান্ড কীভাবে অক্ষম করবেন?
  5. এই কাজটি করতে, আপনাকে পুনরায় চালু করতে হবে আপনার সিস্টেম রেজিস্ট্রি এডিটরের পরিবর্তনগুলি প্রয়োগ করতে। এটি আপনার সিস্টেমে রান কমান্ড নিষ্ক্রিয় করবে।
  6. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে NoRun এর মান ডেটা পরিবর্তন করতে হবে মান 0 অথবা সহজভাবে সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন