কম্পিউটার

কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন

0x0000007B BSOD দ্বারা বুট আপ করা বন্ধ করার পরে বেশ কিছু Windows ব্যবহারকারী সাহায্যের জন্য আমাদের কাছে পৌঁছেছেন ত্রুটি. দেখা যাচ্ছে, এই ত্রুটির ফ্রিকোয়েন্সি Windows 10 (Windows Vista, Windows 7 এবং Windows 8.1) এর থেকে পুরনো Windows সংস্করণে বেশি। বিস্তৃত পরিভাষায়, স্টার্টআপ সিকোয়েন্সের সময় পিসি হঠাৎ সিস্টেম পার্টিশনে অ্যাক্সেস হারালে এই বিশেষ ত্রুটি ঘটবে বলে মনে হয়।

কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন

0x0000007B BSOD ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং কিছু জনপ্রিয় মেরামতের কৌশল বিশ্লেষণ করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সমাধান হিসাবে নিয়োজিত ব্যবহারকারীদের প্রভাবিত করেছে। এটি দেখা যাচ্ছে, এই ত্রুটির জন্য দায়ী হতে পারে এমন একাধিক সম্ভাব্য অপরাধী রয়েছে:

  • SATA কন্ট্রোলার মোড নিষ্ক্রিয় করা হয়েছে - যদি সিস্টেমে SATA কন্ট্রোলার কনফিগারেশন ATA থেকে AHCI মোডে টগল করা হয় (বা বিপরীতে) তাহলে এই সমস্যাটি ঘটতে পারে। যখনই এটি ঘটে, উইন্ডোজ SATA কন্ট্রোলারের সাথে যোগাযোগ করতে অক্ষম কারণ দুটি মোড বিভিন্ন ড্রাইভার এবং যোগাযোগ চ্যানেল ব্যবহার করছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি BIOS সেটিংসের মধ্যে SATA কন্ট্রোলার মোড টগল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • দ্বিতীয় OS HDD বুটিং সিকোয়েন্সকে বিভ্রান্ত করছে –  যেমন দেখা যাচ্ছে, আপনি যদি দুটি ভিন্ন HDD বা SSD সংযুক্ত করেন যেটিতে একটি Windows ইনস্টলেশন রয়েছে তাহলেও এই সমস্যা হতে পারে। এতে বুট ম্যানেজারকে বিভ্রান্ত করার সম্ভাবনা রয়েছে যেখানে কিছু ভুল নেই এমন পরিস্থিতিতে এই ত্রুটিটি ট্রিগার করতে। এই ক্ষেত্রে, আপনি অপ্রয়োজনীয় HDD/SSD ড্রাইভটি সরিয়ে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • এএইচসিআই ড্রাইভার রেজিস্ট্রির মাধ্যমে নিষ্ক্রিয় করা হয়েছে - আরেকটি বাস্তব সম্ভাবনা হল যে AHCI বা RAID একটি রেজিস্ট্রি কী এর মাধ্যমে নিষ্ক্রিয় করা হয়েছে, যা শেষ পর্যন্ত আপনি SATA কন্ট্রোলার মোড পরিবর্তন করার পরেও পরিবর্তনটি কার্যকর করে না। এই ক্ষেত্রে, আপনি কিছু রেজিস্ট্রি মান পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - এই বিশেষ BSOD ত্রুটি কোডের ক্ষেত্রে সিস্টেম ফাইল দুর্নীতিও প্রধান ট্রিগার হতে পারে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা একটি CHKDSK স্ক্যান চালানোর পরে বা একটি মেরামত ইনস্টল করার পরে (যা সমস্ত উইন্ডোজ-সম্পর্কিত ফাইলগুলিকে ডিফল্টে পুনরুদ্ধার করে।

আপনি যদি বর্তমানে 0x0000007B BSOD ত্রুটি, সমাধানের জন্য মেরামতের কৌশল খুঁজছেন এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে এই সমস্যাটি সমাধান করতে ব্যবহার করেছে৷

যতটা সম্ভব দক্ষ থাকার জন্য, আমরা আপনাকে সম্ভাব্য সংশোধনগুলি যে ক্রমানুসারে উপস্থাপন করা হয়েছে সেগুলি অনুসরণ করতে এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য নয় এমন পদ্ধতিগুলি এড়িয়ে যেতে উত্সাহিত করি৷ নীচের পদ্ধতিগুলি দক্ষতার দ্বারা ক্রমানুযায়ী এবং তাদের প্রতিটি অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারী দ্বারা কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে৷

শুরু করা যাক!

পদ্ধতি 1:BIOS-এ SATA কন্ট্রোলার মোড সক্রিয় করা

তদন্ত শুরু করার জন্য একটি ভাল জায়গা হল সিস্টেমে SATA কন্ট্রোলার কনফিগারেশন ATA থেকে AHCI মোডে (বা বিপরীতে) টগল করা হয়েছে কিনা তা পরীক্ষা করা। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, সম্ভাবনা থাকে যে Windows SATA কন্ট্রোলারের সাথে যোগাযোগ করতে সক্ষম হবে না কারণ দুটি মোড বিভিন্ন ড্রাইভার এবং বিভিন্ন যোগাযোগ চ্যানেল ব্যবহার করছে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা আমরা এই সমস্যার সাথে লড়াই করছি তারা রিপোর্ট করেছে যে তারা তাদের BIOS সেটিংসের মধ্যে SATA কন্ট্রোলার মোড টগল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. আপনার সিস্টেমকে পাওয়ার আপ করুন এবং সেটআপ (BIOS কী) টিপতে শুরু করুন প্রাথমিক স্ক্রিনে৷
    দ্রষ্টব্য:৷ সাধারণত, সেটআপ কীটি স্ক্রিনে প্রদর্শিত হওয়া উচিত, তবে আপনি যদি এটি মিস করেন তবে আপনি আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের অনুসারে আপনার নির্দিষ্ট কীটির জন্য অনলাইনে অনুসন্ধান করতে পারেন।

    কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন
  2. আপনি একবার আপনার BIOS সেটিংসের ভিতরে গেলে, উন্নত> IDE কনফিগারেশন-এ আপনার পথ তৈরি করতে মেনুগুলি ব্যবহার করুন .
    দ্রষ্টব্য: আপনার BIOS সংস্করণের উপর নির্ভর করে, আপনার মেনু ভিন্ন দেখাতে পারে। আপনি IDE কন্ট্রোলার নামের মেনুটিও খুঁজে পেতে পারেন অথবা SATA কনফিগারেশন .
  3. আপনি একবার IDE কনফিগারেশন মেনুতে (বা আপনার BIOS সমতুল্য), ডিফল্ট কনফিগারেশন মেনু পরিবর্তন করে AHCI.

    কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন
  4. আপনার বর্তমান BIOS কনফিগারেশন সংরক্ষণ করুন এবং আপনি এখনও 0x0000007B BSOD ত্রুটি পান কিনা তা দেখতে আপনার পিসিকে পুনরায় চালু করতে দিন। যদি ত্রুটিটি এখনও সমাধান না হয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:দ্বিতীয় HDD/SSD অপসারণ (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটিও ঘটতে পারে যদি দুটি ভিন্ন HDD (বা SSD) সংযুক্ত থাকে যার মধ্যে একটি Windows ইনস্টলেশন রয়েছে। কিছু ক্ষেত্রে, এটি বুট ম্যানেজারকে 0x0000007B BSOD ত্রুটি নিক্ষেপ করতে বিভ্রান্ত করবে এমনকি এমন পরিস্থিতিতেও যেখানে সিস্টেম পার্টিশনে কোনো ভুল নেই।

বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা রিপোর্ট করেছেন যে তারা অপ্রয়োজনীয় HDD ড্রাইভ অপসারণ/বিচ্ছিন্ন করার পরে BSOD ত্রুটি আর ঘটছে না।

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতেও প্রযোজ্য হয়, তাহলে আপনার দ্বিতীয় HDD বা SSD সরান এবং আপনার কম্পিউটার বুট আপ করতে সক্ষম কিনা তা দেখুন। দ্বিতীয় এইচডিডি সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় বুট-আপ ত্রুটিটি আর দেখা না গেলে, আপনি আপনার HDD বা এসএসডি উভয়ই ব্যবহার করতে সক্ষম হবেন তা হল অপ্রয়োজনীয় ড্রাইভারটি মুছে ফেলা এবং এটিকে শুধুমাত্র স্টোরেজ ড্রাইভ হিসাবে ব্যবহার করা। . আপনি একটি পরিষ্কার ইনস্টল করার বিষয়ে আমাদের নিবন্ধ অনুসরণ করে সহজেই এটি করতে পারেন .

এই পদ্ধতিটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য না হলে, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 3:রেজিস্ট্রির মাধ্যমে AHCI ড্রাইভার সক্রিয় করা

এটাও সম্ভব যে আপনি AHCI বা RAID (STOP 0x0000007B INACCESSABLE_BOOT_DEVICE) তে স্যুইচ করার পরে আপনি একটি সামান্য ভিন্ন ত্রুটি বার্তা পেতে শুরু করবেন। এই বিশেষ ক্ষেত্রে, উইন্ডোজ 7 বা উইন্ডোজ ভিস্তার ডিস্ক ড্রাইভারটি আসলে অক্ষম থাকলে সমস্যাটি ঘটবে। SATA/Raid মোড ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে এই ড্রাইভার সক্রিয় করতে হবে।

অনেক ব্যবহারকারী একটি নিরাপদ মোড বুট থেকে SATA/RAID মোড সক্ষম করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷ এটি কীভাবে করবেন তার একটি দ্রুত এখানে রয়েছে:

  1. আপনার কম্পিউটারে পাওয়ার করুন এবং আপনি প্রাথমিক স্ক্রীন দেখতে পাওয়ার সাথে সাথে F8 টিপতে শুরু করুন উন্নত বুট বিকল্প খুলতে বারবার কী .
  2. আপনি একবার উন্নত বুট বিকল্প মেনু দেখতে পেলে, নিরাপদ মোড (বা নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড) নির্বাচন করতে আপনার তীর কীগুলি ব্যবহার করুন এবং এন্টার টিপুন।
    কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন
  3. আপনার কম্পিউটার তারপর রিস্টার্ট হবে এবং নিরাপদ মোডে রিবুট করবে এবং স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করবে।
  4. একবার আপনার PC সম্পূর্ণরূপে সেফ মোডে বুট হয়ে গেলে, Windows key + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, 'regedit' টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর ইউটিলিটি খুলতে। যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন
  5. আপনি একবার রেজিস্ট্রি এডিটর ইউটিলিটির ভিতরে গেলে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে বাম-হাতের ফলকটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\Msahci
  6. যখন আপনি সঠিক অবস্থানে যান, তখন স্টার্ট-এ ডাবল-ক্লিক করুন ডান ট্যাব থেকে মান এবং মান ডেটা পরিবর্তন করুন থেকে0 ঠিক আছে ক্লিক করার আগে . কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন
  7. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে রেজিস্ট্রি সম্পাদকের বাম ফলকটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\IastorV
  8. ডান-ফলকে যান, স্টার্ট-এ ডাবল-ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করার আগে মান ডেটা 0 এ সেট করুন .
  9. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

যদি সমস্যাটি এখনও সমাধান না হয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:একটি CHKDSK স্ক্যান চালানো

এটাও সম্ভব যে এই সমস্যাটি সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ঘটছে। এটি বুটিং ক্রমকে প্রভাবিত করতে পারে, যা একটি 0x0000007B BSOD ত্রুটি  ট্রিগার করতে পারে লুপ. বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী তাদের কম্পিউটারকে সেফ মোডে বুট করে এবং একটি CHKDSK স্ক্যান চালিয়ে এই সমস্যাটি সমাধান করতে পেরেছে৷

একটি চেক ডিস্ক ইউটিলিটি স্ক্যান ফাইল সিস্টেম এবং সিস্টেম মেটাডেটার অখণ্ডতা স্ক্যান করবে এবং যেকোন যৌক্তিক ফাইল সিস্টেম ত্রুটিগুলি সমাধান করবে যা এটি খুঁজে পেতে পরিচালনা করে। এর মধ্যে ভলিউমের মাস্টার ফাইল টেবিলে (MFT), খারাপ নিরাপত্তা বর্ণনাকারী বা ভুল টাইম স্ট্যাম্প বা ফাইলের তথ্য অন্তর্ভুক্ত করা যেতে পারে।

এখানে CHKDSK চালানোর জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ 0x0000007B BSOD ত্রুটি দ্বারা প্রভাবিত কম্পিউটারে স্ক্যান করুন লুপ:

  1. আপনার পিসি চালু করুন এবং F8 টিপুন উন্নত বুট বিকল্পগুলি খুলতে প্রাথমিক স্ক্রীনের সময় বারবার কী চাপুন .
  2. নিরাপদ মোড (বা নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড) নির্বাচন করতে আপনার তীর কীগুলি ব্যবহার করুন এবং Enter টিপুন উন্নত বুট বিকল্পের ভিতরে .
    কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন
  3. আপনার কম্পিউটার তারপর রিস্টার্ট হবে এবং নিরাপদ মোডে রিবুট করবে এবং স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করবে।
  4. একবার আপনার পিসি সম্পূর্ণরূপে নিরাপদ মোডে বুট হয়ে গেলে , Windows কী + টিপুন আর একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। কিভাবে 0x0000007B BSOD ঠিক করবেন

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় উইন্ডো, হ্যাঁ ক্লিক করুন কমান্ড প্রম্পটে প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  5. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি CHKDSK স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    chkdsk /f
  6. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্বাভাবিক স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি এই সমস্যাটি এখনও ঘটে থাকে, তাহলে নীচের চূড়ান্ত পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:একটি মেরামত ইনস্টল সম্পাদন করা

আপনি যদি সমস্যাটির সমাধান না করেই এতদূর এসে থাকেন, তাহলে একটি মেরামত ইনস্টল করলে সমস্যাটির সমাধান করা উচিত, কারণ এটি বুটিং-সম্পর্কিত প্রক্রিয়া সহ উইন্ডোজ উপাদানগুলি পুনরায় সেট করবে। পরিষ্কার ইনস্টলের পরিবর্তে এই পদ্ধতিটি পছন্দ করা উচিত, কারণ এটি আপনাকে সমস্ত ব্যক্তিগত ডেটা (ফটো, ভিডিও, ছবি, অ্যাপ্লিকেশন বা গেমস সহ) রাখার সময় সমস্ত উইন্ডোজ উপাদান পুনরায় সেট করার অনুমতি দেবে।

যদি আপনি একটি মেরামত ইনস্টল করতে চান, আপনি এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন (এখানে)  কিভাবে তা করতে হবে তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।


  1. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10-এ PFN তালিকা দুর্নীতিগ্রস্ত BSOD ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ Bad_Pool_Caller BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন