কম্পিউটার

স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!

সম্প্রতি Windows ব্যবহারকারীদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে যে তাদের টাস্ক ম্যানেজার স্টার্টআপ অ্যাপগুলি প্রদর্শন করে না এবং "প্রদর্শনের জন্য কোনও স্টার্টআপ আইটেম নেই" বলে একটি ত্রুটি উপস্থাপন করে৷ এর উপরে, যখন তারা স্টার্টআপ ফোল্ডারগুলি অন্বেষণ করে, তারা দেখতে পায় যে সেগুলি খালি। এই নির্দেশিকায়, আমরা আপনাকে এই সমস্যাটি বিশদভাবে সমাধান করার পদ্ধতির মাধ্যমে পথ দেখাব। শুরু করা যাক!
স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!

Windows Explorer রিস্টার্ট করুন

আপনি যদি টাস্ক ম্যানেজারে স্টার্টআপ অ্যাপগুলি খুঁজে না পান, তাহলে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এক্সপ্লোরার অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করুন। প্রায়শই, উইন্ডোজ প্রোগ্রামগুলি অস্থায়ী বাগ এবং দুর্নীতির ত্রুটি দ্বারা সংক্রামিত হয়, যা তাদের সঠিকভাবে কাজ করতে বাধা দেয়৷

সৌভাগ্যবশত, এর সমাধান সহজ, কারণ আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করা। আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে:

  1. Ctrl টিপে ফাইল এক্সপ্লোরার চালু করুন + শিফট + Esc কী একসাথে।
  2. প্রসেস ট্যাবে যান . স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  3. নিচে স্ক্রোল করুন এবং Windows Explorer নির্বাচন করুন .
  4. এতে ডান-ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন নির্বাচন করুন . স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!

SFC এবং DISM স্ক্যান চালান

আগেই উল্লেখ করা হয়েছে, অপারেটিং সিস্টেমের মধ্যে দুর্নীতির ত্রুটির কারণে স্টার্টআপ অ্যাপগুলি টাস্ক ম্যানেজার থেকে অদৃশ্য হয়ে যেতে পারে। ভাল খবর হল যে উইন্ডোজ অনেকগুলি অন্তর্নির্মিত সমস্যা সমাধানের ইউটিলিটিগুলির সাথে আসে যা ত্রুটিগুলির জন্য সিস্টেম এবং ফাইলগুলি পরীক্ষা করতে পারে, পাশাপাশি সেগুলি ঠিক করতে পারে৷

এই ধরনের দুটি ইউটিলিটি হল এসএফসি (সিস্টেম ফাইল চেকার) এবং ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট), যা ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলিকে সুস্থ প্রতিরূপ দিয়ে প্রতিস্থাপন করতে পারে এবং ব্যর্থ স্টোরেজ সেক্টরগুলিকে অব্যবহৃত সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করতে পারে।

সিস্টেম ফাইল চেকার ব্যবহার করার জন্য আপনাকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে হবে না। ব্যাকআপ সিস্টেম ফাইল সহ একটি স্থানীয়ভাবে ক্যাশে করা আর্কাইভ ব্যবহার করে, এই টুলটি ক্ষতিগ্রস্থ ফাইলটিকে তার সুস্থ প্রতিরূপ দিয়ে প্রতিস্থাপন করে। DISM ব্যবহার করার জন্য আপনার ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন হবে। এই কারণে যে DISM দূষিত ফাইলগুলিকে সমতুল্য সুস্থ ফাইলগুলির সাথে প্রতিস্থাপন করে, এটি প্রয়োজনীয়৷

  1. টাইপ করুন cmd আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট চালু করতে। স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  2. কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে, নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

    sfc /scannow
    স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  3. আপনি একবার SFC কমান্ড কার্যকর করার পরে, নীচে উল্লিখিত DISM কমান্ডটি চালান।

    DISM /Online /Cleanup-Image /RestoreHealth
    স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  4. অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং রিবুট করার পরে, আপনি প্রয়োজনীয় আপডেট ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

একটি স্টার্টআপ ফোল্ডার তৈরি করুন

আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ফাইল এক্সপ্লোরারে স্টার্টআপ ফোল্ডারটি উপস্থিত না থাকলে আপনিও সমস্যার সম্মুখীন হতে পারেন। যদি এই ফোল্ডারটি অনুপস্থিত থাকে, আপনার অপারেটিং কোনো স্টার্টআপ অ্যাপ সনাক্ত করতে সক্ষম হবে না, এবং তাই ত্রুটি।

এখানে আপনি কিভাবে স্টার্টআপ ফোল্ডারটি ফাইল এক্সপ্লোরারে উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করতে পারেন এবং এটি না থাকলে এটি তৈরি করতে পারেন:

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং নীচে উল্লিখিত অবস্থানে যান৷

    %AppData%\Microsoft\Windows\Start Menu\Programs
  2. এখন দেখুন স্টার্টআপ ফোল্ডার কিনা প্রোগ্রামে উপস্থিত ফোল্ডার।
  3. যদি কোনো স্টার্টআপ ফোল্ডার না থাকে, একটি নতুন ফোল্ডার তৈরি করে সেটির নাম পরিবর্তন করার চেষ্টা করুন স্টার্টআপ .
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

একটি পুনরুদ্ধার পয়েন্ট হল একটি নির্দিষ্ট সময়ে আপনার পিসির সফ্টওয়্যার, রেজিস্ট্রি এবং ড্রাইভার কনফিগারেশনের একটি স্ন্যাপশট। এটি আপনাকে আপনার পিসিকে পূর্ববর্তী সময়ে ফিরিয়ে আনতে অনুমতি দেবে যখন হাতের কাছে কোনো ত্রুটি ছিল না।

যখন ত্রুটিটি বিদ্যমান ছিল না তখন কীভাবে সিস্টেমটিকে পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনতে হয় তা এখানে রয়েছে:

  1. টাইপ করুন কন্ট্রোল প্যানেল অনুসন্ধান বারে এবং খুলুন ক্লিক করুন৷ .
  2. কন্ট্রোল প্যানেল উইন্ডোর ভিতরে, সিস্টেম এবং নিরাপত্তা নির্বাচন করুন .

    স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  3. তারপর, সিস্টেম বেছে নিন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  4. সিস্টেম সুরক্ষা বেছে নিন . স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  5. ক্লিক করুন সিস্টেম পুনরুদ্ধার সিস্টেম সুরক্ষা ট্যাব থেকে। স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  6. এরপর, সিস্টেমটি পুনরুদ্ধার করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷ অনুরোধ করা হলে, প্রস্তাবিত পুনরুদ্ধার বেছে নিন .
  7. আপনি একবার নির্দেশাবলী অনুসরণ করলে, সিস্টেমটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে হবে৷ সিস্টেমটি পরে পুনরায় চালু হবে৷
  8. আবার লগ ইন করার পর আপনি একটি উইন্ডো দেখতে পাবেন যেখানে বলা হবে 'সিস্টেম পুনরুদ্ধার সফলভাবে সম্পন্ন হয়েছে'। আপনি এখন স্টার্টআপ অ্যাপগুলি দেখতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

পিসি রিসেট করুন

আপনি আপনার পিসি রিসেট করার চেষ্টা করতে পারেন যাতে সমস্যাটির সমাধান হয়।

একটি Windows 10 কম্পিউটার রিসেট করার পরে, অপারেটিং সিস্টেমটি চালু হওয়ার আগে যে অবস্থায় ছিল সেই অবস্থায় ফিরে আসে। একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন যা ডিফল্টরূপে ইনস্টল করা হয়নি তা আনইনস্টল করা হয় এবং কম্পিউটারের পছন্দ এবং সেটিংসের সমস্ত পরিবর্তন মুছে ফেলা হয়৷

আপনার কম্পিউটারকে নতুন করে শুরু করার পাশাপাশি, আপনি যদি সফ্টওয়্যার সমস্যার সম্মুখীন হন তবে আপনার Windows 10 কম্পিউটার রিসেট করা সাহায্য করতে পারে। উল্লেখযোগ্য সংখ্যক ক্ষেত্রে, Windows 10 এর সমস্যাগুলি সম্পূর্ণরূপে কম্পিউটার রিসেট করার মাধ্যমেই সমাধান করা হয়৷

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows সেটিংস চালু করুন এবং আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে।
  2. স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  3. পুনরুদ্ধার নির্বাচন করুন৷ বাম ফলক থেকে। স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  4. ডান প্যানে, শুরু করুন এ ক্লিক করুন এই পিসি রিসেট এর অধীনে। স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  5. কম্পিউটারে কোনো ডেটা না হারিয়ে রিসেট করতে, আমার ফাইলগুলি রাখুন নির্বাচন করুন; কম্পিউটার পুনরায় সেট করতে এবং এতে সঞ্চিত সমস্ত ডেটা সরাতে, সবকিছু সরান নির্বাচন করুন৷ . স্টার্টআপ অ্যাপস টাস্ক ম্যানেজারে উপস্থিত হচ্ছে না? এখানে ফিক্স!
  6. শেষ ধাপে, আপনি যদি সবকিছু সরান-এ ক্লিক করেন, তাহলে হয় আমার ফাইলগুলি সরান ক্লিক করুন (যদি আপনি কেবল আপনার ফাইলগুলি মুছতে চান), অথবা আমার ফাইলগুলি সরান এবং ড্রাইভ পরিষ্কার করুন (যদি আপনি আপনার ফাইল মুছে ফেলতে চান এবং আপনার হার্ড ডিস্ক পরিষ্কার করতে চান, এতে আরও বেশি সময় লাগতে পারে)। আপনি যদি আগের ধাপে আমার ফাইলগুলিকে রাখুন ক্লিক করেন তাহলে এই ধাপটি এড়িয়ে যান৷
  7. পরবর্তী স্ক্রিনে, রিসেটের সুনির্দিষ্ট বিষয়গুলি পর্যালোচনা করুন এবং রিসেট করুন এ ক্লিক করুন শুরু করতে।

রিসেট ক্লিক করার পরে কম্পিউটার পুনরায় চালু হওয়ার জন্য আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। ইভেন্টে আপনাকে একটি স্ক্রীন উপস্থাপন করা হয় যাতে তিনটি বিকল্প রয়েছে এবং আপনাকে একটি বেছে নিতে বলে, চালিয়ে যান ক্লিক করুন . আশা করি, আপনার পিসি রিসেট করার পরে আপনি স্টার্টআপ অ্যাপগুলি সনাক্ত করতে সক্ষম হবেন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছে না তা ঠিক করবেন

  2. YouTube Chrome এ কাজ করছে না? এই হল সমাধান!

  3. টাস্ক ম্যানেজার উইন্ডোজ 11 এ কাজ করছে না? এখানে ঠিক আছে!

  4. ক্রেডেনশিয়াল ম্যানেজার উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে দেখাচ্ছে/খোলাচ্ছে/কাজ করছে না? এই হল সমাধান!