কম্পিউটার

ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না

একটি বাহ্যিক হার্ড ড্রাইভ, USB ফ্ল্যাশ ড্রাইভ বা একটি SD কার্ড প্লাগ করার পরে ত্রুটি দেখা দেয়৷ ত্রুটিটি প্রদর্শিত হওয়ার আগে, উইন্ডোজ আপনাকে ডিস্কটি ব্যবহার করার আগে ফর্ম্যাট করার অনুরোধ জানাতে পারে শুধুমাত্র আপনাকে জানানোর জন্য যে "ভলিউমটিতে একটি স্বীকৃত ফাইল সিস্টেম নেই"৷

ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না

ত্রুটিটি কখনও কখনও ত্রুটিপূর্ণ এনক্রিপশন ফাইল বা একটি RAW এক্সটেনশন দ্বারা সৃষ্ট হয়৷ উভয় উপায়ে, এই ত্রুটি থেকে পরিত্রাণ পেতে আমরা আপনার জন্য চেষ্টা করার জন্য বেশ কয়েকটি কাজের পদ্ধতি প্রস্তুত করেছি৷ শুভকামনা এবং নীচের সমাধানগুলি অনুসরণ করুন!

ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম ত্রুটি না থাকার কারণ কী?

  • ত্রুটিপূর্ণ বা ভাঙা বুট ম্যানেজার ইউটিলিটি যা কমান্ড প্রম্পটে নির্দিষ্ট কমান্ড ব্যবহার করে ঠিক করা প্রয়োজন।
  • ম্যালওয়্যার সংক্রমণ সাধারণত আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত বহিরাগত ড্রাইভের ক্ষতি করে নিজেকে প্রকাশ করে তাই আপনি আপনার কম্পিউটার স্ক্যান করেছেন তা নিশ্চিত করুন!
  • এনক্রিপশন প্রোগ্রাম ড্রাইভের জন্য কখনও কখনও ডিক্রিপশন প্রক্রিয়া চলাকালীন ড্রাইভের ফাইলগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং এটি ড্রাইভটিকে ক্ষতিগ্রস্ত করে, এই ত্রুটিটি প্রদর্শন করে৷

সমাধান 1:বুট ম্যানেজার ঠিক করুন

বুট ম্যানেজারের সাথে সম্পর্কিত প্রয়োজনীয় কমান্ডগুলির মাধ্যমে যাওয়া সর্বদা আপনার সমস্যা সমাধানের সাথে শুরু করার একটি সুন্দর এবং সহজ উপায়। বুট ম্যানেজার পরিষেবা রিসেট এবং রিবুট করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট ক্রমে চালানো উচিত এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত বহিরাগত ড্রাইভগুলি পরিচালনার জন্য সরাসরি দায়ী৷

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। ইনস্টলেশন ড্রাইভ ঢোকান আপনার নিজের বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করেছেন। নিম্নলিখিত ধাপগুলি একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে ভিন্ন তাই সেগুলি অনুসরণ করুন:
  • WINDOWS XP, VISTA, 7: উইন্ডোজ সেটআপ আপনাকে পছন্দের ভাষা এবং সময় এবং তারিখ সেটিংস লিখতে অনুরোধ করে খুলতে হবে। সেগুলি সঠিকভাবে লিখুন এবং আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন৷ উইন্ডোর নীচে বিকল্প। পুনরুদ্ধার সরঞ্জামগুলি ব্যবহার করুন এর সাথে অনুরোধ করা হলে প্রাথমিক রেডিও বোতামটি নির্বাচন করুন৷ অথবা আপনার কম্পিউটার পুনরুদ্ধার করুন এবং পরবর্তী-এ ক্লিক করুন স্টার্টআপ মেরামত বেছে নিন (প্রথম বিকল্প) যখন অনুরোধ করা হয় একটি পুনরুদ্ধার সরঞ্জাম নির্বাচন নির্বাচন করুন৷
  • উইন্ডোজ 8, 8.1, 10 :আপনি একটি আপনার কীবোর্ড লেআউট চয়ন করুন দেখতে পাবেন৷ উইন্ডো তাই আপনি ব্যবহার করতে চান একটি নির্বাচন করুন. একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান এ নেভিগেট করুন৷>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পট
ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না
  1. যদি আপনার সিস্টেমে সমস্যা না হয়, আপনি এই স্ক্রীনটি অ্যাক্সেস করতে Windows UI ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার পিসিতে Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনার কম্পিউটারে অ্যাডভান্সড স্টার্টআপ অ্যাক্সেস করার আরেকটি উপায় আছে। Windows কী ব্যবহার করুন + আমি কী সমন্বয় সেটিংস খুলতে বা স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং গিয়ার কী ক্লিক করুন নিচের বাম অংশে।
  2. আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন>> পুনরুদ্ধার এবং এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন অ্যাডভান্সড স্টার্টআপ বিভাগের অধীনে বিকল্প। আপনার পিসি পুনরায় চালু হবে এবং আপনাকে উন্নত বিকল্প স্ক্রীনের সাথে অনুরোধ করা হবে৷
ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না
  1. কমান্ড প্রম্পট খুলতে ক্লিক করুন অ্যাডভান্সড অপশন স্ক্রীন থেকে।
  2. কমান্ড প্রম্পট এখন প্রশাসকের বিশেষাধিকার সহ খোলা উচিত। টাইপ করুন৷ নীচে প্রদর্শিত কমান্ডে এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার টিপুন।
bootrec /RebuildBcd
bootrec /fixMbr
bootrec /fixboot
bootsect/ntfs60 C:

দ্রষ্টব্য :আপনি যে ড্রাইভের সমস্যা সমাধান করছেন তার অক্ষর দিয়ে 'C:' স্থানধারকটি প্রতিস্থাপন করুন

  1. এর পর কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং রিস্টার্ট বিকল্পটি বেছে নিন। সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 2:ম্যালওয়্যারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করুন

যদিও এটি শীর্ষে শোনাচ্ছে, ম্যালওয়্যার সংক্রমণ এই সমস্যার অন্যতম প্রধান কারণ এবং ম্যালওয়্যারের জন্য আপনার কম্পিউটার পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। ক্ষতিকারক প্রোগ্রামগুলি আপনাকে বাহ্যিক ড্রাইভগুলি থেকে জিনিসগুলি চালানো থেকে বাধা দিতে চাইবে এবং তারা সেগুলিকে সংক্রামিতও করতে পারে৷ পরামর্শের জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার পিসি স্ক্যান করবেন কারণ এটি প্রায়শই সেরা ফলাফল দেখায় যে এটির সত্যিই একটি বিশাল ডাটাবেস রয়েছে। শুভকামনা!

  1. Malwarebytes Anti-Malware৷ এটি একটি আশ্চর্যজনক অ্যান্টি-ম্যালওয়্যার টুল যার একটি বিনামূল্যের সংস্করণ আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। আশা করি, এই সমস্যাটি সমাধান করার পরে আপনার সম্পূর্ণ স্যুটের প্রয়োজন হবে না (যদি না আপনি এটি কিনতে চান এবং এটি অন্যান্য সমস্যার জন্য প্রস্তুত না থাকে) তাই নিশ্চিত করুন যে আপনি এখানে ক্লিক করে ট্রায়াল সংস্করণ ডাউনলোড করেছেন।
ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না
  1. আপনার পিসিতে ডাউনলোড ফোল্ডারে আপনি সবেমাত্র তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা এক্সিকিউটেবল ফাইলটি সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন আপনার কম্পিউটারে এটি খোলার জন্য এটিতে৷
  2. আপনি কোথায় Malwarebytes ইনস্টল করতে চান তা নির্বাচন করুন এবং ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন যা ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য পর্দায় প্রদর্শিত হবে।
ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না
  1. স্টার্ট মেনুতে বা আপনার ডেস্কটপে ম্যালওয়্যারবাইটগুলিকে সনাক্ত করে খুলুন এবং স্ক্যান নির্বাচন করুন অ্যাপ্লিকেশনের হোম স্ক্রিনে বিকল্পটি উপলব্ধ।
  2. ভাইরাস ডাটাবেস আপডেট করার জন্য টুলটি সম্ভবত তার আপডেট করার প্রক্রিয়া চালু করবে এবং তারপর এটি স্ক্যানের সাথে এগিয়ে যাবে। প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত দয়া করে ধৈর্য ধরুন যা অবশ্যই কিছুটা সময় নিতে পারে। আপনার কম্পিউটারে ম্যালওয়্যার শনাক্ত করা হলে, এটি মুছে দেওয়া নিশ্চিত করুন৷ অথবা কোয়ারান্টিনে .
ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না
  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন স্ক্যানিং প্রক্রিয়া শেষ হওয়ার পরে এবং আপনি এখনও অচেনা ফাইল সিস্টেমে সমস্যা অনুভব করছেন কিনা তা পরীক্ষা করে দেখুন!

দ্রষ্টব্য :আপনার কম্পিউটারে আপনার যে ধরনের ম্যালওয়্যার আছে (র্যানসমওয়্যার, জাঙ্কওয়্যার ইত্যাদি) তা জানাতে পারলে আপনার অন্যান্য নিরাপত্তা স্ক্যানারও ব্যবহার করা উচিত। তা ছাড়া, একটি একক স্ক্যানার কখনই সমস্ত ধরণের ম্যালওয়্যার সনাক্ত করতে এবং মুছে ফেলতে সক্ষম হবে না তাই আমরা আপনাকে অন্যগুলিও চেষ্টা করার পরামর্শ দিই!

সমাধান 3:একটি SFC স্ক্যান শুরু করুন

একটি এসএফসি স্ক্যান যদি বেশ কার্যকর হয় কারণ এটি একটি ইউটিলিটি যা আপনার কম্পিউটার স্ক্যান করবে সিস্টেম ফাইলগুলি (বিশেষত সিস্টেম ফাইল) অনুপস্থিত এবং এটি মাইক্রোসফ্ট সার্ভার থেকে পুনরায় ডাউনলোড এবং প্রতিস্থাপন করার চেষ্টা করবে। এই পদ্ধতিটি ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত যারা তাদের কম্পিউটারে একটি ড্রাইভ এনক্রিপ্ট করেছেন এবং এটি ডিক্রিপ্ট করতে সমস্যায় পড়েছেন৷

টুলটি কমান্ড প্রম্পটের মাধ্যমে চালু করা যেতে পারে এবং ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে একটি SFC স্ক্যান চালানো যা এই পরিস্থিতিতে বেশি সময় নিতে পারে পরবর্তী স্টার্টআপে একটি CHKDSK স্ক্যান ট্রিগার করেছে যা সমস্যার সমাধান করতে গিয়েছিল। নিশ্চিত করুন যে আপনি এই পদ্ধতিটিকে একটি শট দিয়েছেন যদি উপরেরগুলি সাহায্য করতে ব্যর্থ হয়!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান" প্রসঙ্গ মেনু এন্ট্রি নির্বাচন করুন৷
  2. অতিরিক্ত, আপনি চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন . “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন অ্যাডমিন কমান্ড প্রম্পটের জন্য কী সমন্বয়।
ফিক্স:ভলিউমে একটি স্বীকৃত ফাইল সিস্টেম থাকে না
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটি টাইপ করার পরে এন্টার টিপুন। "অপারেশন সফলভাবে সম্পন্ন" এর জন্য অপেক্ষা করুন৷ মেসেজ বা অনুরূপ কিছু জানতে যে পদ্ধতিটি কাজ করেছে।
sfc /scannow
  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন এবং CHKDSK ইউটিলিটি ত্রুটির জন্য আপনার হার্ড ড্রাইভ চেক করার অনুরোধ জানাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন। এটির প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

  1. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ ডিফেন্ডার শুরু হয় না ঠিক করুন

  3. উইন্ডোজ 10 ফাইল শেয়ারিং কাজ করছে না ঠিক করুন

  4. Windows 10 এ একটি স্বীকৃত ফাইল সিস্টেম ত্রুটি ধারণ করে না ভলিউম কীভাবে ঠিক করবেন