কম্পিউটার

ঠিক করুন:ডিফল্ট ব্রাউজার কিপ উইন্ডোজ 10 এ এজ এ পরিবর্তন হচ্ছে (ক্রিয়েটর আপডেট)

Windows 10 অপারেটিং সিস্টেমে প্রতিবার একটি বড় আপডেট বা একটি নতুন OS বিল্ড ডাউনলোড এবং ইনস্টল করার সময় বিভিন্ন কাজের জন্য ডিফল্ট অ্যাপের ক্ষেত্রে ব্যবহারকারীদের করা সমস্ত পরিবর্তনগুলিকে ফিরিয়ে আনার সাহস রয়েছে৷ যদিও এটি বেশ বিরক্তিকর হতে পারে, এটি ব্যবহারকারীদের জন্য সত্যিই একটি 'সমস্যা' নয় কারণ তারা কেবল এগিয়ে যেতে পারে এবং ডিফল্ট অ্যাপগুলি পরিবর্তন করতে পারে যদিও তারা চায়, যদিও মাইক্রোসফ্টকে উইন্ডোজ 10 কে এটি করা থেকে আটকাতে একটি উপায় নিয়ে আসা উচিত। প্রতিবার একটি বড় আপডেট বা নতুন OS বিল্ড রোল আউট করা হয়। Windows 10 ক্রিয়েটর আপডেট আলাদা নয় – যখন একটি কম্পিউটারে আপডেট ডাউনলোড এবং ইনস্টল করা হয়, তখন কম্পিউটারের সমস্ত ডিফল্ট অ্যাপ তাদের স্টক ভেরিয়েন্টে রিসেট করা হয়।

যাইহোক, যদিও বেশিরভাগ ব্যবহারকারী ক্রিয়েটর আপডেট ইনস্টল করার পরে তাদের ডিফল্ট অ্যাপগুলিকে তাদের পছন্দসইগুলিতে পরিবর্তন করতে পারে, অনেকের জন্য ডিফল্ট ব্রাউজার আবার Microsoft Edge-এ পরিবর্তিত হয় - উইন্ডোজের জন্য মাইক্রোসফ্টের অর্ধ-বেকড এবং অত্যন্ত অপ্রিয় ইন্টারনেট ব্রাউজার - প্রতিবার তাদের কম্পিউটার রিবুট হয়। এই সমস্যা দ্বারা প্রভাবিত তাদের কিছু ব্যবহারকারীর জন্য, Microsoft Edge শুধুমাত্র HTML-এর জন্য ডিফল্ট ব্রাউজার হয়ে যায় এবং PDF ফাইলগুলি রিবুট করার পরে, যেখানে অন্যদের জন্য এটি সব ধরনের ফাইলের জন্য ডিফল্ট ব্রাউজার হয়ে যায়। এই সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে ডিফল্ট ব্রাউজারটি তাদের পছন্দের ব্রাউজারে কতবার পরিবর্তন করে বা তাদের ডিফল্ট ইন্টারনেট ব্রাউজার পরিবর্তন করতে তারা কোন পদ্ধতি ব্যবহার করে তা বিবেচনা না করেই Microsoft Edge-এ ফিরে যায়৷

ঠিক করুন:ডিফল্ট ব্রাউজার কিপ উইন্ডোজ 10 এ এজ এ পরিবর্তন হচ্ছে (ক্রিয়েটর আপডেট)

এই অবর্ণনীয়ভাবে ক্রমবর্ধমান সমস্যাটির সবচেয়ে সাধারণভাবে প্রস্তাবিত সমাধান হল স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করা। যদিও এটি সম্ভবত কাজ করতে যাচ্ছে, এটি একটি চরম পরিমাপ, এবং যখন একটি খুব সহজ একটি বিদ্যমান থাকে তখন এই ধরনের চরম পরিমাপের অবলম্বন করার কোন প্রয়োজন নেই - যদি আপনার ডিফল্ট ব্রাউজার প্রতিবার আপনার কম্পিউটার রিবুট করার সময় Microsoft এজ-এ ফিরে আসে, সহজভাবে মাইক্রোসফট এজ পরিত্রাণ পেতে! আপনি যদি আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Microsoft Edge ছাড়া অন্য কোনো ব্রাউজার ব্যবহার করতে চান, তাহলে আপনি সম্ভবত Edge এর সাথে কিছু করতে চান না, তাই এটি থেকে মুক্তি পাওয়া বা অপ্রচলিত রেন্ডার করা আপনার জন্য কোনো সমস্যা হবে না।

মাইক্রোসফ্ট এজ থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি দুটি ভিন্ন উপায়ে যেতে পারেন যাতে এটি প্রতিবার রিবুট করার সময় এটি আপনার কম্পিউটারের ডিফল্ট ব্রাউজার হয়ে না যায় - আপনি হয় এটিকে আপনার কম্পিউটার থেকে আনইনস্টল করতে পারেন বা এটিকে সিস্টেম-ওয়াইড ব্লক করতে পারেন এবং অপ্রচলিত রেন্ডার করতে পারেন৷

কীভাবে Microsoft Edge সিস্টেম-ব্যাপী ব্লক করবেন

আপনি আপনার সমগ্র কম্পিউটার জুড়ে Microsoft Edge ব্লক করতে পারেন, এবং এটি করার জন্য আপনার যা প্রয়োজন তা হল একটি নিফটি ছোট প্রোগ্রাম যা এজ ব্লকার নামে পরিচিত। . এজ ব্লকার এটির নাম যা পরামর্শ দেয় ঠিক তাই করে - এটি মাইক্রোসফ্ট এজকে লঞ্চ করা থেকে ব্লক করে (এমনকি যদি আপনি বা আপনার কম্পিউটারে একটি অ্যাপ বা ফাংশন এটি চালু করার চেষ্টা করেন!) আপনার কম্পিউটারে Microsoft Edge ব্লক করতে, আপনাকে করতে হবে:

  1. এখানে ক্লিক করুন এজ ব্লকার ডাউনলোড করতে , এবং অ্যাপটি ধারণকারী একটি ZIP ফাইল কয়েক সেকেন্ডের মধ্যে আপনার জন্য ডাউনলোড করা শুরু করবে।
  2. .ZIP ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, যেখানে এটি ডাউনলোড করা হয়েছিল সেখানে নেভিগেট করুন, এটিকে সনাক্ত করুন এবং আনজিপ করুন৷
  3. EdgeBlock শিরোনামের অ্যাপ্লিকেশনটি সনাক্ত করুন৷ .ZIP ফাইলের বিষয়বস্তুর মধ্যে, এবং এটি চালু করতে ডাবল-ক্লিক করুন। ঠিক করুন:ডিফল্ট ব্রাউজার কিপ উইন্ডোজ 10 এ এজ এ পরিবর্তন হচ্ছে (ক্রিয়েটর আপডেট)
  4. অ্যাপটি চালু হলে, কেবল ব্লক এ ক্লিক করুন আপনার কম্পিউটার জুড়ে Microsoft Edge ব্লক করতে।

কিভাবে Microsoft Edge আনইনস্টল করবেন

অনেক Windows 10 ব্যবহারকারী যা জানেন না তা হল কম্পিউটার থেকে স্টক Windows 10 অ্যাপগুলি আনইনস্টল করা সম্পূর্ণভাবে সম্ভব - স্টক Windows 10 অ্যাপ যেমন Microsoft Edge। আপনি Windows PowerShell-এ কয়েকটি কমান্ড কার্যকর করে Microsoft Edge আনইনস্টল করতে পারেন , কিন্তু এই উদ্দেশ্যে বিশেষভাবে ডিজাইন করা স্ক্রিপ্ট ব্যবহার করা অনেক সহজ। Microsoft Edge আনইনস্টল করতে, আপনাকে করতে হবে:

  1. এখানে যান এবং Windows 10 এর জন্য আনইনস্টল এজ ব্রাউজার ডাউনলোড করুন-এ ক্লিক করুন স্ক্রিপ্ট ধারণকারী একটি .ZIP ফাইল ডাউনলোড করতে। ঠিক করুন:ডিফল্ট ব্রাউজার কিপ উইন্ডোজ 10 এ এজ এ পরিবর্তন হচ্ছে (ক্রিয়েটর আপডেট)
  2. .ZIP ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, যেখানে এটি ডাউনলোড করা হয়েছিল সেখানে নেভিগেট করুন, এটিকে সনাক্ত করুন এবং আনজিপ করুন৷
  3. আনইনস্টল এজ শিরোনামের একটি ফাইল খুঁজুন .ZIP ফাইলের বিষয়বস্তুর মধ্যে এবং এটি চালু করতে ডাবল-ক্লিক করুন।
  4. আপনি যখন আনইনস্টল এজ চালু করার চেষ্টা করেন তখন উইন্ডোজ স্মার্টস্ক্রিন একটি সতর্কতা প্রদর্শন করতে পারে যদি এটি একটি সতর্কতা প্রদর্শন করে, তাহলে আরো তথ্য -এ ক্লিক করুন এবং তারপরে যাইহোক চালান . আপনি যদি কোনো সতর্কতা দেখতে না পান, তাহলে এই ধাপটি এড়িয়ে যান।
  5. স্ক্রিপ্টের জাদু কাজ করার জন্য অপেক্ষা করুন। আপনি যখন "Microsoft Edge আনইনস্টল করা উচিত বলে একটি বার্তা দেখবেন তখন আপনি জানতে পারবেন এটি হয়ে গেছে৷ অনুগ্রহ করে Windows 10 রিবুট করুন৷৷ প্রম্পটের মধ্যে।
  6. পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. কম্পিউটার বুট হয়ে গেলে, আপনি লক্ষ্য করবেন যে আপনার কম্পিউটারে আর Microsoft Edge ইনস্টল করা নেই।

Microsoft Edge ব্লক বা আনইনস্টল করার পরে, আপনি হয় এটিকে ব্লক/আনইন্সটল রাখা বেছে নিতে পারেন অথবা, আপনি যদি এটি আপনার কম্পিউটারে চান, Microsoft এই নির্দিষ্ট ক্রিয়েটর আপডেট সমস্যাটি সমাধান করার জন্য অপেক্ষা করুন এবং Microsoft Edge আনব্লক করুন বা থেকে পুনরায় ইনস্টল করুন। স্টোর যখন এটি ঘটে।


  1. Windows 10

  2. মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

  3. সমাধান:উইন্ডোজ 10 আপডেটের পরে মাইক্রোসফ্ট এজ কাজ করছে না

  4. Microsoft Edge ক্র্যাশ বা Windows 10 আপডেটের পরে কাজ করছে না!!!