কম্পিউটার

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

হার্ডওয়্যারের ত্রুটি এবং সমস্যাগুলিই একমাত্র জিনিস নয় যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলমান কম্পিউটার সঠিকভাবে শুরু করতে ব্যর্থ হতে পারে। সফ্টওয়্যার সমস্যা - দুর্নীতিগ্রস্ত উইন্ডোজ স্টার্টআপ ফাইল থেকে শুরু করে অবৈধ বুট ফাইল পর্যন্ত সবকিছু - এছাড়াও স্টার্টআপে একটি কম্পিউটার ব্যর্থ হতে পারে। এখানেই স্টার্টআপ মেরামত আসে৷ স্টার্টআপ মেরামত হল মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি টুল যা সাধারণভাবে ফাইল এবং সফ্টওয়্যারগুলির সাথে যে কোনও সমস্যা সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে যা একটি কম্পিউটারের উইন্ডোজে সঠিকভাবে বুট করতে এবং সেগুলি ঠিক করার জন্য প্রয়োজন৷ স্টার্টআপ মেরামত Windows XP থেকে শুরু করে Windows অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণের জন্য উপলব্ধ৷

Windows 8, 8.1 এবং 10-এ, তিনটি স্বতন্ত্রভাবে ভিন্ন উপায় রয়েছে যা ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারে একটি স্টার্টআপ মেরামত করতে পারেন। নিম্নলিখিত তিনটি পদ্ধতি যা আপনি Windows 8, 8.1 এবং 10-এ স্টার্টআপ মেরামত করতে ব্যবহার করতে পারেন:

বুট অর্ডার পরিবর্তন করতে BIOS-এ কিভাবে বুট করবেন

আপনাকে অবশ্যই বুট করতে এবং বুট অর্ডার পরিবর্তন করতে হবে কারণ নীচের সমাধানগুলি সম্পাদন করার জন্য এটির প্রয়োজন হবে৷পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. এটি চালু হওয়ার সাথে সাথে আপনার কম্পিউটারের BIOS (বা UEFI) সেটিংস লিখুন। এই সেটিংস প্রবেশ করার জন্য আপনাকে যে কী টিপতে হবে তা আপনার কম্পিউটারের মাদারবোর্ডের প্রস্তুতকারকের উপর নির্ভর করে এবং Esc, Delete বা F2 থেকে F8, F10 বা F12, সাধারণত F2 হতে পারে। এটি পোস্ট স্ক্রিনে এবং আপনার সিস্টেমের সাথে সরবরাহ করা ম্যানুয়ালটিতে প্রদর্শিত হয়। মডেল নম্বর অনুসরণ করে "কীভাবে বায়োসে প্রবেশ করবেন" জিজ্ঞাসা করে একটি দ্রুত গুগল অনুসন্ধান ফলাফলের তালিকা করবে। বুটে নেভিগেট করুন।

পদ্ধতি 1:স্টার্টআপ বিকল্প স্ক্রীন থেকে একটি স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

উইন্ডোজ 8, 8.1 এবং 10 এর সাথে আসা প্রায় প্রতিটি একক কম্পিউটারের অপারেটিং সিস্টেমে পুনরুদ্ধার এবং পুনরুদ্ধারের ইউটিলিটি রয়েছে এবং স্টার্টআপ মেরামত এই সরঞ্জামগুলির মধ্যে একটি হতে পারে। এই ধরনের একটি কম্পিউটারে, আপনি সহজেই স্টার্টআপ বিকল্পগুলি থেকে একটি স্টার্টআপ মেরামত অ্যাক্সেস করতে এবং সম্পাদন করতে পারেন। পর্দা যা বেশ সহজে অ্যাক্সেস করা যেতে পারে। যাইহোক, এটি লক্ষ করা উচিত যে আপনি শুধুমাত্র এই বিকল্পটি ব্যবহার করে একটি স্টার্টআপ মেরামত করতে পারবেন যদি আপনি উইন্ডোজে সাইন ইন করতে পরিচালনা করতে পারেন বা কমপক্ষে উইন্ডোজ লগইন প্রম্পটে যেতে পারেন (এটি সেই স্ক্রীন যেখানে আপনি আপনার অ্যাকাউন্টে সাইন ইন করেন)।

স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করতে৷ স্ক্রীন, পাওয়ার -এ ক্লিক করুন বোতাম এবং তারপর, Shift চেপে ধরে রাখার সময় কী, পুনঃসূচনা-এ ক্লিক করুন .

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

আপনার কম্পিউটার বুট আপ হলে, আপনি স্টার্টআপ বিকল্প এ থাকবেন৷ পর্দা একবার আপনি এই স্ক্রিনে এসে গেলে, সমস্যা সমাধান এ ক্লিক করুন৷ .

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন৷ . স্বয়ংক্রিয় মেরামত-এ ক্লিক করুন (এটি স্টার্টআপ মেরামত হিসাবেও প্রদর্শিত হতে পারে অথবা স্টার্ট-আপ মেরামত ) যদি এটি করার জন্য অনুরোধ করা হয়, তাহলে আপনি যে অপারেটিং সিস্টেমটি স্টার্টআপ মেরামত করতে চান সেটি বেছে নিন। চালু. যদি এটি করার জন্য অনুরোধ করা হয়, একটি অ্যাকাউন্ট নির্বাচন করুন যেটি একটি প্রশাসক৷ .

আপনার নির্বাচিত অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড লিখুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন৷ . স্টার্টআপ মেরামত প্রক্রিয়া এখন শুরু হবে। যদি আপনাকে কিছু করতে বা পছন্দ করতে বলা হয়, তা করুন। কম্পিউটার পুনরায় চালু করার প্রয়োজন হলে, পুনঃসূচনা করুন এটা।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে জানানো হবে কোনো সমস্যা শনাক্ত হয়েছে কিনা এবং সনাক্ত করা সমস্যাগুলি স্টার্টআপ মেরামত দ্বারা ঠিক করা হয়েছে কিনা। .

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

পদ্ধতি 2:ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে একটি স্টার্টআপ মেরামত করুন

আপনি একটি স্টার্টআপ মেরামত ও করতে পারেন৷ Windows 8, 8.1 বা 10-এ ইনস্টলেশন ডিস্ক বা ইনস্টলেশন USB ব্যবহার করে। এটি করতে, আপনাকে করতে হবে:  প্রভাবিত কম্পিউটারে Windows ইনস্টলেশন ডিস্ক বা USB ঢোকান এবং পুনরায় চালু করুন এটা আপনার যদি এটি না থাকে তবে আপনি রুফাস বা মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে এটি তৈরি করতে পারেন। কম্পিউটার বুট করা শুরু করার সাথে সাথে, এর BIOS সেটিংসে যান (যার জন্য নির্দেশাবলী কম্পিউটারের মাদারবোর্ডের নির্মাতার উপর নির্ভর করে পরিবর্তিত হয়), সাধারণত F2 কী টিপতে হবে যখন প্রথম স্ক্রীনটি লোগোর আগে উপস্থিত হয় এবং কম্পিউটারের বুট কনফিগার করে। হার্ড ড্রাইভের পরিবর্তে ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার জন্য বুট ট্যাব থেকে অর্ডার করুন।

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

সংরক্ষণ করুন পরিবর্তন করুন এবং BIOS সেটিংস থেকে প্রস্থান করুন। যদি তা করতে বলা হয়, বুট করার জন্য যেকোনো কী টিপুন ইনস্টলেশন মিডিয়া থেকে। আপনার ভাষা, সময় অঞ্চল এবং কীবোর্ড লেআউট পছন্দগুলি নির্বাচন করুন এবং তারপরে পরবর্তী এ ক্লিক করুন . যখন আপনি একটি এখনই ইনস্টল করুন সহ একটি উইন্ডোতে পৌঁছান৷ এর কেন্দ্রে বোতাম, সন্ধান করুন এবং আপনার কম্পিউটার মেরামত করুন-এ ক্লিক করুন উইন্ডোর নীচের বাম কোণে৷

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

আপনি এখন স্টার্টআপ বিকল্প এ পৌঁছে যাবেন৷ পর্দা একবার আপনি এখানে গেলে, আপনাকে করতে হবে:

সমস্যা সমাধান-এ ক্লিক করুন> উন্নত বিকল্পগুলি . স্বয়ংক্রিয় মেরামত-এ ক্লিক করুন (এটি স্টার্টআপ মেরামত হিসাবেও প্রদর্শিত হতে পারে অথবা স্টার্ট-আপ মেরামত )।

কিভাবে:Windows 8/8.1 এবং 10 এ স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

যদি এটি করার জন্য অনুরোধ করা হয়, তাহলে আপনি যে অপারেটিং সিস্টেমটি স্টার্টআপ মেরামত করতে চান সেটি বেছে নিন। চালু. যদি এটি করার জন্য অনুরোধ করা হয়, একটি অ্যাকাউন্ট নির্বাচন করুন যেটি একটি প্রশাসক৷ . আপনার নির্বাচিত অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড লিখুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন৷ .

স্টার্টআপ মেরামত প্রক্রিয়া এখন শুরু হবে। যদি আপনাকে কিছু করতে বা পছন্দ করতে বলা হয়, তা করুন। কম্পিউটার পুনরায় চালু করার প্রয়োজন হলে, পুনঃসূচনা করুন এটা।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে জানানো হবে কোনো সমস্যা শনাক্ত হয়েছে কিনা এবং সনাক্ত করা সমস্যাগুলি স্টার্টআপ মেরামত দ্বারা ঠিক করা হয়েছে কিনা। .

পদ্ধতি 3:একটি সিস্টেম মেরামত ডিস্ক ব্যবহার করে একটি স্টার্টআপ মেরামত করুন

একটি স্টার্টআপ মেরামত আপনি আপনার কম্পিউটারের জন্য আগে থেকে তৈরি করা একটি সিস্টেম মেরামত ডিস্ক ব্যবহার করেও সঞ্চালিত হতে পারে বা আপনি একটি কম্পিউটার ব্যবহার করে তৈরি করেছেন যেটি কার্যকরী অবস্থায় আছে এবং আপনার Windows OS এর একই সংস্করণে চলছে৷ একটি স্টার্টআপ মেরামত করতে Windows 8, 8.1 বা 10-এ একটি সিস্টেম মেরামত ডিস্ক ব্যবহার করে, আপনাকে করতে হবে:

কম্পিউটারে সিস্টেম মেরামতের ডিস্ক ঢোকান এবং পুনরায় চালু করুন এটা।

কম্পিউটার বুট করা শুরু করার সাথে সাথে, এর BIOS সেটিংসে যান (যার জন্য নির্দেশাবলী কম্পিউটারের মাদারবোর্ডের নির্মাতার উপর নির্ভর করে পরিবর্তিত হয়) এবং হার্ড ড্রাইভের পরিবর্তে সিস্টেম মেরামত ডিস্ক থেকে বুট করার জন্য কম্পিউটারের বুট অর্ডার কনফিগার করুন৷

সংরক্ষণ করুন পরিবর্তন করুন এবং BIOS সেটিংস থেকে প্রস্থান করুন।

যদি তা করতে বলা হয়, বুট করার জন্য যেকোনো কী টিপুন সিস্টেম মেরামত ডিস্ক থেকে।

যদি কীবোর্ড ভাষার লেআউটগুলির একটি তালিকা প্রদর্শিত হয়, তাহলে আপনার পছন্দেরটিতে ক্লিক করুন৷

একবার আপনি এটি করলে, আপনি স্টার্টআপ বিকল্পগুলিতে পৌঁছে যাবেন৷ পর্দা।

স্টার্টআপ বিকল্প -এ পর্দা, আপনাকে করতে হবে:

সমস্যা সমাধান-এ ক্লিক করুন> উন্নত বিকল্পগুলি .

স্বয়ংক্রিয় মেরামত-এ ক্লিক করুন (এটি স্টার্টআপ মেরামত হিসাবেও প্রদর্শিত হতে পারে অথবা স্টার্ট-আপ মেরামত )।

যদি তা করার জন্য অনুরোধ করা হয়, তাহলে আপনি যে অপারেটিং সিস্টেমটি স্টার্টআপ মেরামত করতে চান সেটি বেছে নিন। চালু।

যদি এটি করার জন্য অনুরোধ করা হয়, একটি অ্যাকাউন্ট নির্বাচন করুন যেটি একটি প্রশাসক৷ .

আপনার নির্বাচিত অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড লিখুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন৷ .

স্টার্টআপ মেরামত প্রক্রিয়া এখন শুরু হবে। যদি আপনাকে কিছু করতে বা পছন্দ করতে বলা হয়, তাহলে তা করুন। কম্পিউটার পুনরায় চালু করার প্রয়োজন হলে, পুনঃসূচনা করুন এটা।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে জানানো হবে কোনো সমস্যা শনাক্ত হয়েছে কিনা এবং সনাক্ত করা সমস্যাগুলি স্টার্টআপ মেরামত দ্বারা ঠিক করা হয়েছে কিনা। .


  1. Windows 8/8.1 এ কাজ করছে না এমন প্রিন্ট স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  2. Windows 8/8.1 স্লো স্টার্টআপ এবং শাটডাউন ঠিক করার সহজ উপায়

  3. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 8/8.1 লগইন করবেন

  4. Windows 7/8/8.1 এবং সার্ভার 2008/2012-এ উইন্ডোজ আপডেটের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন।