কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

সর্বশেষ উইন্ডোজ 11-এর জন্য মাইক্রোসফ্ট এজ ডিফল্ট ব্রাউজার আগে থেকে ইনস্টল করা আছে অথবা আপনি মাইক্রোসফ্ট স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। কোম্পানির মতে সর্বশেষ ক্রোমিয়াম-ভিত্তিক এজ ব্রাউজারটি আগের প্রান্তের তুলনায় অনেক দ্রুত এবং আরও নিরাপদ। কিন্তু তবুও, কিছু সময় আপনি লক্ষ্য করতে পারেন, Microsoft Edge ব্রাউজার খুলবে না . অনেক ব্যবহারকারীর রিপোর্ট, মাইক্রোসফ্ট এজ ব্রাউজার পৃষ্ঠাগুলি লোড করছে না, বা ব্রাউজারটি ওয়েব পৃষ্ঠাগুলি লোড করতে দীর্ঘ সময় নেয়। তাহলে সমস্যাটির কারণ কী, চলুন জেনে নেওয়া যাক কেন Microsoft edge কাজ করছে না উইন্ডোজ 11 এবং এটি ঠিক করার সমাধানগুলিতে।

কেন Microsoft edge কাজ করছে না?

মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কাজ করছে না এর অনেকগুলি কারণ রয়েছে৷ উইন্ডোজ 11-এ। এটি একটি ব্রাউজার ক্যাশে বা এক্সটেনশন, দূষিত সিস্টেম ফাইল, ভুল কনফিগার করা সেটিংস বা বর্তমান ব্যবহারকারীর প্রোফাইল ফলাফলের সাথে একটি সমস্যার কারণে হতে পারে Microsoft প্রান্ত খুলবে না।

আবার অপ্রচলিত বা বেমানান ড্রাইভার এবং বোচড উইন্ডোজ আপডেট, উইন্ডোজ ডিভাইসে ফাঁকা জায়গার অভাব বা ভুল ইন্টারনেট সেটিংসের কারণেও Microsoft Edge কাজ করছে না উইন্ডোজ 11 এ।

Microsoft Edge Windows 10 এ সাড়া দিচ্ছে না

কারণ যাই হোক না কেন, যদি Microsoft এজ ব্রাউজার খোলা না হয় বা ওয়েব পৃষ্ঠাগুলি লোড না করে ব্রাউজিং ডেটা সাফ করুন, Microsoft Edge ব্রাউজার আপডেট করুন এবং Microsoft Edge সেটিংস রিসেট করুন এজ ব্রাউজার উইন্ডোজ 11 কম্পিউটারে কাজ করছে না তা ঠিক করতে সহায়তা করে৷

প্রথমত, আপনার পিসি রিস্টার্ট করুন এবং এজ ব্রাউজারটি খোলার চেষ্টা করুন এবং এটি খোলে এবং স্বাভাবিকভাবে কাজ করে কিনা তা পরীক্ষা করুন।

আপনি যদি লক্ষ্য করেন যে প্রান্ত ব্রাউজার খুলবে না তারপর Windows কী + R টাইপ msedge.exe টিপুন এবং আপনার পিসিতে এজ ব্রাউজার দ্রুত খুলতে ওকে ক্লিক করুন।

এছাড়াও, Ctrl + Shift + Esc এর সাহায্যে টাস্ক ম্যানেজার খুলুন চাবি. প্রসেস ট্যাবের অধীনে এজ সম্পর্কিত প্রক্রিয়াটি ডানদিকে দেখুন এবং শেষ কাজটি নির্বাচন করুন। এখন এজ ব্রাউজার চালু করার চেষ্টা করুন।

উইন্ডোজ এবং এজ ব্রাউজার আপডেট করুন

যখনই আপনি আপনার পিসি বা এজ ব্রাউজারে কোন সমস্যা অনুভব করেন তখন প্রথমেই আপনাকে সর্বশেষ আপডেটগুলি পরীক্ষা করে ইনস্টল করতে হবে। কোম্পানি নিয়মিতভাবে নিরাপত্তা বর্ধিতকরণ এবং পূর্বে রিপোর্ট করা ত্রুটির জন্য বাগ ফিক্স সহ আপডেট প্রকাশ করে। এবং অপারেটিং সিস্টেম বা এজ ব্রাউজার আপডেট করা শুধু পিসি বা ব্রাউজারের সমস্যাগুলিকে সুরক্ষিত ও সমাধান করে না বরং এটির গতিও বাড়ায়।

আপনার উইন্ডোজ 11 পিসিতে সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করতে

  • Windows কী + X টিপুন এবং সেটিংস নির্বাচন করুন,
  • উইন্ডোজ আপডেটে যান এবং আপডেট বোতাম চেক করুন,
  • নতুন আপডেট মুলতুবি থাকলে সেগুলিকে আপনার ডিভাইসে ইনস্টল করার অনুমতি দেয়,
  • একবার হয়ে গেলে এগুলি প্রয়োগ করার জন্য আপনাকে আপনার পিসি রিবুট করতে হবে।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

Microsoft Edge ব্রাউজার আপডেট করতে:

  • স্টার্ট মেনু থেকে এজ ব্রাউজারটি খুলুন অথবা আপনি msedge.exe ব্যবহার করতে পারেন সেইসাথে।
  • অ্যাড্রেস বারে edge://settings/help টাইপ করুন এবং এন্টার কী টিপুন
  • এটি স্বয়ংক্রিয়ভাবে এজ ব্রাউজার চেক ও আপডেট করবে

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

ব্রাউজার ক্যাশে সাফ করুন

যদি এজ ব্রাউজারটি খোলে কিন্তু এটি খুব ধীরগতির হয়, ওয়েব পৃষ্ঠাগুলি লোড করতে ব্যর্থ হয় বা ব্রাউজার সাড়া না দেয় তাহলে Microsoft Edge-এর ব্রাউজিং ডেটা সাফ করলে এটি ঠিক করতে সাহায্য করতে পারে।

নতুন Microsoft Edge

-এ ক্যাশে এবং কুকিজ মুছে ফেলতে
  • এজ ব্রাউজার খুলুন এবং ব্রাউজারের উপরের ডানদিকে কোণায় মেনু 3 ডট আইকন নির্বাচন করুন তারপর সেটিংস,
  • গোপনীয়তা, অনুসন্ধান এবং পরিষেবাগুলিতে যান তারপরে ব্রাউজিং ডেটা সাফ করার অধীনে, কী পরিষ্কার করতে হবে তা চয়ন করুন নির্বাচন করুন৷
  • অথবা আপনি edge://settings/clearBrowserData টাইপ করতে পারেন প্রান্তের ঠিকানা বারে এবং এটি সনাক্ত করতে এন্টার কী টিপুন।
  • এখানে সর্বকালের সময়সীমা নির্বাচন করুন এবং ক্যাশে করা ছবি এবং ফাইল, কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা, ব্রাউজিং ইতিহাস, হোস্ট করা অ্যাপ ডেটা ইত্যাদিতে চেকমার্ক করুন।
  • এবং পরিশেষে, এগিয়ে যাওয়ার জন্য ক্লিয়ার নাউ বোতামে ক্লিক করুন।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

এজ এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

সাম্প্রতিক ক্রোমিয়াম এজ ব্রাউজারটি ক্রোম এক্সটেনশনগুলি ইনস্টল করার অনুমতি দেয়, তবে আপনার যদি অনেকগুলি এক্সটেনশন ইনস্টল করা থাকে তবে আমরা সেগুলিকে নিষ্ক্রিয় করার এবং ব্রাউজারটি স্বাভাবিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দিই৷

  • প্রথমে এজ ব্রাউজারটি খুলুন, ডানদিকে 3 ডটেড মেনুতে ক্লিক করুন এবং এক্সটেনশন নির্বাচন করুন তারপর ম্যানেজার এক্সটেনশন নির্বাচন করুন,
  • অথবা আপনি টাইপ করতে পারেন প্রান্তের ঠিকানা বারে edge://extensions/ একই উইন্ডো অ্যাক্সেস করতে যা সমস্ত ইনস্টল করা এক্সটেনশন তালিকা প্রদর্শন করে,
  • সবগুলোকে টগল করে বন্ধ করুন অথবা এক্সটেনশনটি সরিয়ে ফেলার এবং প্রান্ত ব্রাউজার পারফরম্যান্স পরীক্ষা করার বিকল্প আছে।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

প্রো টিপ - আপনি উইন্ডোজ কী + R টিপতে পারেন, msedge.exe –disable-extensions টাইপ করতে পারেন এবং সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করে Microsoft প্রান্ত খুলতে ঠিক আছে ক্লিক করুন৷

উইন্ডোজ 11 এ এজ ব্রাউজার মেরামত করুন

এজ ব্রাউজারটি মেরামত করা আপনাকে উইন্ডোজ 11-এ ব্রাউজারে কাজ না করা সমস্যা ছাড়াও অন্যান্য অনেক সমস্যার সমাধান করতে সহায়তা করতে পারে। এটি খুবই সহায়ক বিশেষ করে যদি Microsoft Windows 11 এ খুলবে না .

Windows 11-এ এজ মেরামত করতে, স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপ এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।

  • নিচে স্ক্রোল করুন এবং মাইক্রোসফ্ট এজ সনাক্ত করুন, এখানে ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন তারপর পরিবর্তন নির্বাচন করুন। (মনে রাখবেন আপনি প্রান্ত আনইনস্টল করতে পারবেন না)

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

  • আপনি যদি Microsoft Edge আপনার ডিভাইসে পরিবর্তন করতে চান তাহলে উইন্ডোজ প্রম্পট করবে, তাই হ্যাঁ ক্লিক করুন৷
  • একটি ছোট উইন্ডো পপ আপ হবে, তাই প্রক্রিয়া শুরু করতে মেরামতে ক্লিক করুন। এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

মেরামত শেষ হয়ে গেলে আপনার পিসি রিস্টার্ট করুন এবং এজ ব্রাউজারটি খোলে এবং স্বাভাবিকভাবে কাজ করে কিনা তা পরীক্ষা করুন।

Microsoft Edge সেটিংস রিসেট করুন

তবুও, সমস্যার সমাধান হয়নি, মাইক্রোসফ্ট এজ ব্রাউজার সাড়া দিচ্ছে না বা উইন্ডোজ 11 খুলবে না? চলুন Microsoft Edge ডিফল্ট সেটিংসে রিসেট করার চেষ্টা করি।

  • এজ ব্রাউজারটি খুলুন, তিনটি অনুভূমিক লাইনে ক্লিক করুন, তারপরে সেটিংস রিসেট নির্বাচন করুন। এবং তারপরে তাদের ডিফল্ট মানগুলিতে সেটিংস পুনরুদ্ধার করুন নির্বাচন করুন।
  • অথবা আপনি edge://settings/resetProfileSettings টাইপ করতে পারেন ঠিকানা বারে এবং এন্টার কী টিপুন,
  • অবশেষে, রিসেটিং নিশ্চিত করতে রিসেট এ ক্লিক করুন।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

ক্লিন বুট উইন্ডোজ 11

এছাড়াও, বুট উইন্ডোগুলি পরিষ্কার করুন এবং প্রান্ত ব্রাউজারটি খোলার চেষ্টা করুন, এটি নির্ণয় করতে সহায়তা করে যে কোনও তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবার দ্বন্দ্ব প্রান্ত ব্রাউজার খুলতে বাধা দেয় কিনা৷

এছাড়াও অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কমান্ড প্রম্পট খুলুন DISM রিস্টোর হিল কমান্ড চালান DISM/Online/Cleanup-Image/RestoreHealth এবং তারপর সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি কমান্ড sfc /scannow . DISM এবং sfc কমান্ড hlep সিস্টেম ইমেজ মেরামত করে, স্ক্যান করে এবং মেরামত করে বা ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলিকে সঠিক দিয়ে প্রতিস্থাপন করে।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

একটি ভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে চেক করুন

বর্তমান ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রোফাইলের সাথে একটি সমস্যার কারণে এজ ব্রাউজারটি উইন্ডোজ 11-এ খুলবে না। আপনি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে একই সমস্যাটি পরীক্ষা করতে পারেন। একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে এই পদক্ষেপগুলি চেষ্টা করুন এবং এটি সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

  • উইন্ডোজ কী + I ব্যবহার করে সেটিংস খুলুন
  • অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং তারপরে বাম দিকে পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন।
  • এখন, "অন্যান্য ব্যবহারকারী" বিভাগের অধীনে, অ্যাকাউন্ট যোগ করুন বোতামে ক্লিক করুন।
  • একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে একজন ব্যবহারকারীকে যুক্ত করার বিকল্পের সাথে একটি নতুন পপআপ খোলে, ব্যক্তির ইমেল ঠিকানা লিখুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷
  • এছাড়া, আপনি একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করতে "আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই" এ ক্লিক করতে পারেন আপনি একটি ব্যবহারকারীর নাম চয়ন করতে পারেন এবং একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷
  • অথবা আপনি আপনার পিসিতে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই ব্যবহারকারী যোগ করুন ক্লিক করতে পারেন।

মাইক্রোসফ্ট এজ উইন্ডোজ 11 আপডেটের পরে কাজ করছে না

  • একটি ব্যবহারকারীর নাম লিখুন এবং পরবর্তী চাপুন।
  • Finish-এ ক্লিক করুন।
  • বর্তমান অ্যাকাউন্ট থেকে সাইন আউট করুন এবং নতুন একাউন্টে লগ ইন করুন।
  • সমস্যা অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

এই সমাধানগুলি কি মাইক্রোসফ্ট এজ ব্রাউজার সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করেছিল, এখন এজ ব্রাউজারটি সঠিকভাবে কাজ করছে? নীচের মন্তব্যে আমাদের জানতে দিন, আরও পড়ুন:

  • Google Chrome উইন্ডোজ 10, 8.1 এবং 7 খুলবে না
  • আমরা Windows 10-এ আপডেট পরিষেবার সাথে সংযোগ করতে পারিনি
  • Windows 10-এ পরিষেবা হোস্ট স্থানীয় সিস্টেমের উচ্চ CPU ব্যবহার

  1. সমাধান:উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 আপডেটের পরে কাজ করছে না

  2. উইন্ডোজ 10 আপডেট 2022 এর পরে Google Chrome কাজ করছে না/সাড়া দিচ্ছে

  3. সমাধান:উইন্ডোজ 10 আপডেটের পরে মাইক্রোসফ্ট এজ কাজ করছে না

  4. Microsoft Edge ক্র্যাশ বা Windows 10 আপডেটের পরে কাজ করছে না!!!