কম্পিউটার

স্টার্টআপে উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটি মনে হতে পারে একটি ভাইরাস অথবা ম্যালওয়্যার অপ্রশিক্ষিত চোখে সংক্রমণ, যাইহোক, এটি VBScript ফাইলের সাথে একটি ত্রুটি ছাড়া আর কিছুই নয়। এটি অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণের সাথে প্রদর্শিত হয় এবং এটি কোনো নির্দিষ্ট সফ্টওয়্যারের উপর নির্ভর করে না যা এটিকে ট্রিগার করতে পারে৷

এই ত্রুটিটি ঘটলে, লোকেরা আপনাকে ম্যালওয়্যারের জন্য আপনার সিস্টেমটি স্ক্যান করার পরামর্শ দিতে পারে, তবে নির্দিষ্ট ব্যবহারকারীরা এমনকি রিপোর্ট করেছেন যে তাদের অ্যান্টিভাইরাস ভাইরাসটি পরিষ্কার করেছে কিন্তু .vbs ফাইলটিকে ট্রিগার করার জন্য এন্ট্রিটি ছেড়ে দিয়েছে এবং তারা এখনও ত্রুটি পেয়েছে৷

তা সত্ত্বেও, কিছু জিনিস আছে যা আপনি এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন, এবং সবগুলিই বিভিন্ন ব্যবহারকারীদের দ্বারা কাজ করার জন্য রিপোর্ট করা হয়েছে, যার অর্থ জিনিসগুলিকে ঠিক করতে একটু পরীক্ষা এবং ত্রুটি লাগতে পারে, তবে পদ্ধতিগুলি আপনাকে সাহায্য করার গ্যারান্টিযুক্ত। .

স্টার্টআপে উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 1:সিস্টেম স্ক্যান করতে সিস্টেম ফাইল চেকার চালান

এটি বেশ কয়েকটি সমস্যার সমাধান, এবং এটির সাথেও এটি কাজ করার জন্য রিপোর্ট করা হয়েছে৷

  1. একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন। এটি উইন্ডোজ টিপে করা হয়৷ আপনার কীবোর্ডে কী, cmd, টাইপ করুন এবং ডান-ক্লিক করা ফলাফল, তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
  2. এলিভেটেড কমান্ড প্রম্পটের মধ্যে থেকে, sfc /scannow টাইপ করুন , এবং Enter টিপুন আপনার কীবোর্ডে। কমান্ডটি সম্পূর্ণ সিস্টেম ইন্টিগ্রেশন স্ক্যান করবে এবং এর মধ্যে পাওয়া যেকোন দুর্নীতিও ঠিক করবে। পরে, আপনার এই সমস্যাটি হওয়া উচিত নয়।

স্টার্টআপে উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 2:সমস্যা সমাধানের জন্য রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন

বিকল্প 1:.vbs-এর ডিফল্ট মান VBS ফাইলে ফেরত দিন

  1. একসাথে উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি সংলাপ regedit টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে.
  2. বাম নেভিগেশন প্যানে, HKEY_CLASSES_ROOT প্রসারিত করুন ফোল্ডার, এবং .vbs -এ ক্লিক করুন ভিতরে ফোল্ডার।
  3. ডান দিকে, ডাবল-ক্লিক করুন (ডিফল্ট) কী, এবং এর মান VBSfile-এ সেট করুন। রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার সিস্টেম এখন ঠিকভাবে কাজ করবে।

স্টার্টআপে উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

বিকল্প 2:userinit.exe এর পরে এন্ট্রিগুলি মুছুন

  1. রেজিস্ট্রি এডিটর খুলুন পূর্ববর্তী পদ্ধতির ১ম ধাপে বর্ণনা করা হয়েছে।
  2. বাম নেভিগেশন ফলক থেকে, নিম্নলিখিত ফোল্ডারগুলি প্রসারিত করুন:HKEY_LOCAL_MACHINE, তারপর সফ্টওয়্যার, তারপর Microsoft , তারপর Windows NT, এর পরে কারেন্ট সংস্করণ এবং শেষে, Winlogon-এ ক্লিক করুন।
  3. ডান দিকের উইন্ডোতে, userinit.exe-এর পরে সমস্ত এন্ট্রি মুছুন। এটি সম্ভবত wscript.exe অন্তর্ভুক্ত করবে৷ এবং NewVirusRemoval.vbs. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন যখন আপনি সম্পন্ন করেন, এবং সবকিছু আবার কাজ করা উচিত।

স্টার্টআপে উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

বিকল্প 3:আপনার স্টার্টআপে প্রদর্শিত *.vbs এন্ট্রি মুছুন

এই পদ্ধতির জন্য আপনাকে নিরাপদ মোডে বুট করতে হবে যা F8 টিপে করা হয় আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন, তখন উইন্ডোজ বুট করার ঠিক আগে এবং নিরাপদ মোড বেছে নিন একটি Windows Vista এবং 7 সিস্টেমের মেনুতে বিকল্প।

স্টার্টআপে উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

Windows 8 এবং 10-এর জন্য “নিরাপদ মোডে Windows 8 বা 10 বুট করুন-এ ধাপগুলি দেখুন ”

  1. একবার আপনি নিরাপদ মোডে বুট হয়ে গেলে, আগে বর্ণিত হিসাবে আবার রেজিস্ট্রি এডিটর খুলুন।
  2. একসাথে Ctrl টিপুন এবং F খুঁজুন খুলতে আপনার কীবোর্ডে কী তালিকা. বক্সে nameofthe.vbs (ফাইল) টাইপ করুন যা স্টার্টআপে দেখা যায়  এবং পরবর্তী খুঁজুন টিপুন বোতাম।
  3. এই অনুসন্ধানটি userint -এ একটি ফোল্ডারে শেষ হবে৷ মূল. ডাবল ক্লিক করুন এটি, এবং আপনি কমা দ্বারা পৃথক করা অনেকগুলি পথ দেখতে পাবেন। "VBS ফাইল", পাথগুলির মধ্যে খুঁজুন এবং মুছুন পথ. অন্য কোনো পথ পরিবর্তন না করার ব্যাপারে সতর্ক থাকুন।
  4. F3 টিপুন আপনার রেজিস্ট্রিতে পথটি অন্য কোথাও আছে কিনা তা দেখতে আপনার কীবোর্ডে। যদি এটি হয়, পূর্ববর্তী ধাপ থেকে নির্দেশাবলী ব্যবহার করে এটি মুছুন। এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যতক্ষণ না আপনি একটি বার্তা পাবেন যা বলে যে অনুসন্ধান শেষ হয়েছে। রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।
  5. উইন্ডোজ টিপুন এবং E একই সময়ে আপনার কীবোর্ডে ফাইল এক্সপ্লোরার খুলতে। VBS ফাইলের জন্য একটি অনুসন্ধান চালান, যা স্টার্টআপে প্রদর্শিত হয়েছিল  পার্টিশনে যেখানে আপনার অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে, এবং সেই ফাইলটিও মুছে দিন।

দিনের শেষে, এই সমস্যাটি সমাধান করা একটি ক্লান্তিকর কাজ হতে পারে। যাইহোক, যদি আপনি শুধুমাত্র উপরে উল্লিখিত পদ্ধতিগুলির নির্দেশাবলী অনুসরণ করেন, তাহলে আপনি এটি থেকে পরিত্রাণ পাবেন এবং আপনাকে আর এটির সাথে মোকাবিলা করতে হবে না৷


  1. কীভাবে ঠিক করবেন কোডি স্টার্টআপে ক্র্যাশ হচ্ছে

  2. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. অ্যাক্টিভেশনের সময় উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন