কম্পিউটার

ফিক্স:স্টার্টআপে নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা

প্রচুর ত্রুটির বার্তা রয়েছে যা কম্পিউটার ব্যবহারকারীরা তাদের কম্পিউটার বুট হওয়ার সাথে সাথে দেখতে পারে এবং এর অপারেটিং সিস্টেমে প্রবেশ করার চেষ্টা করে। এই ত্রুটি বার্তাগুলির মধ্যে একটি হল "নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি"। আপনার কম্পিউটার তার অপারেটিং সিস্টেমে প্রবেশ করার আগে এই ত্রুটি বার্তাটি নিজেকে উপস্থাপন করে, যার মানে এই ত্রুটি বার্তাটি আপনার অপারেটিং সিস্টেমকে অ্যাক্সেসযোগ্য করে তোলে, মূলত আপনার পুরো কম্পিউটারটিকে আপাতত ব্যয়বহুল পেপারওয়েটে পরিণত করে।

"নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি" নির্দেশ করে যে ড্রাইভটি বুট করার চেষ্টা করছে কম্পিউটার কোন বুট ফাইল না থাকা বা ড্রাইভ সংক্রান্ত অন্য সমস্যা থেকে। যাইহোক, এই ত্রুটিটি আলগা বা ত্রুটিপূর্ণ SATA/IDE তারের কারণেও হতে পারে বা আপনার HDD প্রথম মাধ্যম হিসাবে কনফিগার না হওয়ার কারণে বা এর মধ্যে যেকোন কিছু থেকে বুট করার চেষ্টা করে। এই সমস্যাটি সমাধান করা যেতে পারে এবং "নন-সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি" ত্রুটি বার্তা থেকে মুক্তি পাওয়া যেতে পারে, এবং নিম্নলিখিতগুলি সবচেয়ে কার্যকর সমাধানগুলির মধ্যে কয়েকটি যা আপনি চেষ্টা করতে এবং এটি করতে ব্যবহার করতে পারেন:

সমাধান 1:আপনার কম্পিউটার থেকে সমস্ত অ-বুটযোগ্য মিডিয়া সরান

প্রথম এবং সর্বাগ্রে, আপনার কম্পিউটার থেকে যেকোন এবং সমস্ত মিডিয়া মুছে ফেলুন যা থেকে কম্পিউটার বুট করতে পারে না। এর মধ্যে রয়েছে ডিভিডি, সিডি, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং ফ্লপি ডিস্ক। নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারের ডিভিডি/সিডি ড্রাইভ খালি আছে, ফ্লপি ড্রাইভ (যদি এটি থাকে!) খালি আছে এবং যে কোনো USB পোর্টে কোনো USB ফ্ল্যাশ ড্রাইভ ঢোকানো নেই, এবং তারপর পুনরায় চালু করুন কম্পিউটার এবং সমস্যা এখনও থেকে যায় কিনা দেখতে পরীক্ষা করুন. আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে পরবর্তী সমাধানের চেষ্টা করুন৷

সমাধান 2:আপনার HDD এর IDE বা SATA তারের উপর পরীক্ষা করুন

একটি ঢিলেঢালা বা ত্রুটিপূর্ণ SATA কেবল (অথবা পুরানো HDD-তে IDE কেবল) Windows এর জন্য HDD থেকে সনাক্ত করা, চিনতে এবং পড়া কঠিন করে তুলতে পারে, এই সমস্যার জন্ম দেয়। আপনার কম্পিউটার খুলুন এবং নিশ্চিত করুন যে মাদারবোর্ডের সাথে HDD সংযোগকারী তারটি নিরাপদে আটকে আছে এবং পুনরায় চালু করুন তোমার কম্পিউটার. যদি এটি কাজ না করে তবে কেবলটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি সমস্যাটি এখনও থেকে যায়, তাহলে আপনি সমস্যার সম্ভাব্য কারণ হিসেবে SATA বা IDE কেবলটিকে নিরাপদে শাসন করতে পারেন৷

সমাধান 3:নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারের HDD বুট অর্ডারের শীর্ষে রয়েছে

পুনঃসূচনা করুন ৷ তোমার কম্পিউটার. আপনার কম্পিউটার বুট আপ হলে আপনি যে প্রথম স্ক্রিনে দেখতে পান, সেই কী টিপুন যা আপনাকে আপনার কম্পিউটারের BIOS অ্যাক্সেস করতে দেবে। এই কীটি একটি মাদারবোর্ড প্রস্তুতকারকের থেকে অন্যটিতে পরিবর্তিত হয় এবং এটি একটি কম্পিউটারের ব্যবহারকারী ম্যানুয়াল এবং এটি বুট হওয়ার সময় প্রদর্শিত প্রথম স্ক্রীন উভয়েই পাওয়া যেতে পারে। একবার BIOS-এ , এর বুট অর্ডার খুঁজছেন তার ট্যাবগুলি ব্যবহার করুন৷ .

একবার আপনি আপনার কম্পিউটারের বুট অর্ডার খুঁজে পান সেটিংস, তাদের হাইলাইট করুন এবং এন্টার টিপুন , এবং তারপর নিশ্চিত করুন যে আপনি যে হার্ড ডিস্ক ড্রাইভ থেকে বুট করার চেষ্টা করছেন তা তালিকার একেবারে শীর্ষে রয়েছে। যদি এটি না হয়, তালিকার শীর্ষে এটি সেট করুন, সংরক্ষণ করুন ৷ পরিবর্তন, BIOS থেকে প্রস্থান করুন এবং পুনরায় শুরু করুন কম্পিউটার।

ফিক্স:স্টার্টআপে নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা

সমাধান 4:আপনার HDD এর বুট সেক্টর, মাস্টার বুট রেকর্ড এবং BCD মেরামত করুন

যদি "নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি" ত্রুটি বার্তাটি প্রদর্শিত হয় কারণ আপনার হার্ড ডিস্ক ড্রাইভের বুট ফাইলগুলি ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়ে গেছে, তাহলে HDD-এর বুট সেক্টর, মাস্টার বুট রেকর্ড এবং BCD (বুট কনফিগারেশন ডেটা) মেরামত করে সমস্যাটি সমাধান করা উচিত। এটি করতে, আপনাকে করতে হবে:

একটি Windows ইনস্টলেশন ডিস্ক ঢোকান অথবা উইন্ডোজ সিস্টেম মেরামত ডিস্ক প্রভাবিত কম্পিউটারে, পুনরায় চালু করুন এটি এবং তারপর ডিস্ক থেকে বুট করুন। ডিস্ক থেকে বুট করতে, আপনাকে আপনার কম্পিউটারের বুট অর্ডারে প্রথম বুট ডিভাইস হিসাবে আপনার সিডি/ডিভিডি ড্রাইভ সেট করতে হবে। আপনার ভাষা সেটিংস চয়ন করুন এবং অন্যান্য পছন্দগুলি কনফিগার করুন৷ আপনি যদি একটি ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করেন , আপনাকে একটি এখনই ইনস্টল করুন সহ একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে৷ খুব কেন্দ্রে বোতাম। এই স্ক্রিনে, আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন৷ নীচে বাম কোণে। আপনি যদি একটি সিস্টেম মেরামত ডিস্ক ব্যবহার করেন , সরাসরি পরবর্তী ধাপে যান। আপনি যে অপারেটিং সিস্টেমটি মেরামত করতে চান তা চয়ন করুন৷

আপনি কীভাবে মেরামত/ইনস্টল মোডে উইন্ডোজ 7/ভিস্তা শুরু করবেন এবং কীভাবে মেরামত/ইন্সটল মোডে উইন্ডোজ 8/8.1 এবং 10 শুরু করবেন সে সম্পর্কে আমাদের বিস্তারিত নির্দেশিকাগুলিও দেখতে পারেন।

ফিক্স:স্টার্টআপে নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা

সিস্টেম পুনরুদ্ধার বিকল্প -এ উইন্ডোতে, কমান্ড প্রম্পটে ক্লিক করুন .

ফিক্স:স্টার্টআপে নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা

কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন , এন্টার টিপে প্রতিটিতে টাইপ করার পর:

fixboot
fixmbr
rebuildbcd

সরান ইনস্টলেশন ডিস্ক, পুনরায় চালু করুন কম্পিউটার এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা।

দ্রষ্টব্য :আপনি যদি Windows 7 বা Vista-এ কমান্ড প্রম্পটে এই সমাধানটি ব্যবহার করে এই সমস্যার সমাধান করার চেষ্টা করেন , fixboot এর পরিবর্তে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করুন৷ , fixmbr এবং rebuildbcd :

bootrec /fixmbr
bootrec /fixboot
bootrec /rebuildbcd

ফিক্স:স্টার্টআপে নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা

সমাধান 5:এটি ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে আপনার HDD-তে ডায়াগনস্টিক চালান

যদি তালিকাভুক্ত এবং উপরে বর্ণিত সমাধানগুলির কোনওটিই আপনার জন্য এই সমস্যাটি সমাধান করতে না পারে, তবে আপনার শেষ বিকল্পটি হল আপনার HDD-তে ডায়াগনস্টিক পরীক্ষার একটি সিরিজ চালানো। আপনার HDD-তে ডায়াগনস্টিক পরীক্ষা চালানো আপনাকে এর স্বাস্থ্যের অবস্থা এবং এটি ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে দেয়। আপনার HDD ব্যর্থ হচ্ছে বা ব্যর্থ হয়েছে কিনা তা জানতে, এই নির্দেশিকাটি ব্যবহার করুন৷ .

আপনি যদি শেষ পর্যন্ত নির্ধারণ করেন যে আপনার হার্ড ডিস্ক ড্রাইভ ইতিমধ্যেই ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে, তবে একমাত্র কার্যকর পদক্ষেপ হবে এটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করা।


  1. নন-সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা ঠিক করার 9 উপায়

  2. স্টার্টআপে BackgroundContainer.dll ত্রুটি ঠিক করুন

  3. PAGE_FAULT_IN_NONPAGED_AREA ত্রুটি ঠিক করুন

  4. স্টার্টআপে ডিসকর্ড জাভাস্ক্রিপ্ট ত্রুটি ঠিক করুন