কম্পিউটার

ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x8007000d

ত্রুটি কোড 0x8007000d এর মানে হল যে একটি ফাইল আছে যা উইন্ডোজ আপডেটের জন্য প্রয়োজন, কিন্তু সেই ফাইলটি হয় ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত। এটি আপনাকে উইন্ডোজ বা যেকোনো ড্রাইভারের জন্য কোনো আপডেট ইনস্টল করতে দেবে না এবং নতুন সংস্করণ উপলব্ধ হলে এটি আপনাকে Windows 10 আপগ্রেড করতে দেবে না। আরেকটি সম্ভাব্য কারণও ভাঙা ড্রাইভার হতে পারে।

আপনি যখন আপনার ডিভাইস থেকে উইন্ডোজ আপডেট চালানোর চেষ্টা করবেন তখন আপনি এই ত্রুটিটি দেখতে পাবেন এবং আপনি এইভাবে ডাউনলোড করার চেষ্টা করলে নিঃসন্দেহে ব্যর্থ হবে। এটি বেশ হতাশাজনক, কারণ উইন্ডোজ 10-এর সাথে মাইক্রোসফ্টের ধারণাটি ছিল অবিচ্ছিন্ন আপডেট সহ একটি পরিষেবা হিসাবে উইন্ডোজ অফার করা, তাই এই ফাংশনটি ভাঙ্গার ফলে অনেকগুলি কার্যকারিতা মিস হয়ে যায়, সেইসাথে প্রচুর সুরক্ষা আপডেট যা মাইক্রোসফ্ট এখনই সরবরাহ করে। তারপর।

সৌভাগ্যবশত, বেশ কয়েকটি উপায় রয়েছে যা আপনি এটি সমাধান করতে পারেন, এবং আপনি সেগুলি চেষ্টা করে দেখতে পারেন কোনটি আপনার সমস্যার সমাধান করে। যদি প্রথমটি কাজ না করে, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান, এবং যতক্ষণ না আপনি সমস্যার সমাধান না করেন।

1. সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী ব্যবহার করুন৷

আপনি একটি নির্দিষ্ট ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করার সময় এই সমস্যাটি ঘটলে, এটি সেই ড্রাইভারের সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী ব্যবহার করে সমাধান করা যেতে পারে। পদক্ষেপগুলি মোটামুটি সহজ, এবং নীচের রূপরেখা দেওয়া হয়েছে, তাই চেষ্টা করতে এবং সমস্যার সমাধান করতে সেগুলি অনুসরণ করুন৷

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন একই সাথে উইন্ডোজ টিপে এবং E ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি যে ড্রাইভারটি ইনস্টল করতে পারবেন না তার জন্য সেটআপ আছে৷
  2. ডান-ক্লিক করুন সেটআপ ফাইল, এবং সমস্যার সমস্যা সমাধান করুন৷ ক্লিক করুন৷
  3. প্রোগ্রাম সামঞ্জস্য সমস্যা সমাধানকারীর মধ্যে, সমস্যা সমাধান প্রোগ্রাম বেছে নিন .
  4. পরবর্তী স্ক্রিনে, ড্রাইভারের সাথে আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .
  5. উইন্ডোজের একটি পুরানো সংস্করণ চয়ন করুন যেখানে ড্রাইভার কাজ করবে (উইন্ডোজ 7 একটি ভাল বিকল্প হবে কারণ এটি এখনও পর্যন্ত উইন্ডোজের সবচেয়ে স্থিতিশীল সংস্করণ)।
  6. ক্লিক করুন পরবর্তী এবং প্রোগ্রাম পরীক্ষা করুন... বেছে নিন .
  7. সেটআপ চালান যেভাবে আপনি সাধারণত চান, এবং যদি সবকিছু যেমন করা উচিত তেমন হয়, বেছে নিন হ্যাঁ, এই প্রোগ্রামের জন্য এই সেটিংসগুলি সংরক্ষণ করুন শেষে. অন্যথায়, পরবর্তী পদ্ধতিতে যান।

2. ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট উপাদানগুলি রিসেট করুন

উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করলে এটির সাথে কয়েকটি সমস্যার সমাধান হতে পারে এবং এটি সেই সমস্যাগুলির মধ্যে একটি, তাই এটি অবশ্যই চেষ্টা করার মতো।

  1. উইন্ডোজ টিপুন এবং X, এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন নীচের-বাম কোণে প্রদর্শিত মেনু থেকে।
  2. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন তাদের প্রতিটি এক তাদের মৃত্যুদন্ড কার্যকর করার পরে. নিশ্চিত করুন যে কোথাও কোনো টাইপো না করা, কারণ এটি আসলে ঠিক করার চেয়ে আরও বেশি সমস্যার সৃষ্টি করতে পারে।
    net stop bitsnet stop wuauservnet stop appidsvcnet stop cryptsvcRen %systemroot%SoftwareDistribution SoftwareDistribution.bakRen %systemroot%systemroot%2bakRotk. 
  1. এরপর, আপনাকে qmgr*.dat মুছে ফেলতে হবে এটি কমান্ড প্রম্পটের মধ্যে থেকেও করা হয়, এবং আপনার নিম্নলিখিত কমান্ডের প্রয়োজন এবং একটি এন্টার এটি কার্যকর করতে:
    Del "%ALLUSERSPROFILE%\Application Data\Microsoft\Network\Downloader\qmgr*.dat
  1. যখনও আপনি কমান্ড প্রম্পট উইন্ডোতে থাকবেন, সিস্টেম32 -এ নেভিগেট করতে অন্য কমান্ড টাইপ করুন ফোল্ডার, যেখানে আপনাকে BITS ফাইলের পাশাপাশি Windows Update ফাইলগুলিকে পুনরায় নিবন্ধন করতে হবে। সেই কমান্ডটি হল cd /d %windir%\system32 , তাই এটি লিখুন এবং Enter টিপুন এটি কার্যকর করতে।
  2. একবার ভিতরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, প্রতিটি একটি এন্টার অনুসরণ করুন এক্সিকিউশনের জন্য, উপরে উল্লিখিত BITS এবং Windows Update ফাইলগুলি রিসেট করতে।
    regsvr32.exe atl.dllregsvr32.exe urlmon.dllregsvr32.exe mshtml.dllregsvr32.exe shdocvw.dllregsvr32.exe shdocvw.dllregsvr32.exe shdocvw.dllregsvr32.exescripte2.excript. .dllregsvr32.exe scrrun.dllregsvr32.exe msxml.dllregsvr32.exe msxml3.dllregsvr32.exe msxml6.dllregsvr32.exe actxprxy.dllregsvr32.exe softpub.dllregsvr32.exe wintrust.dllregsvr32.exe dssenh.dllregsvr32.exe rsaenh.dllregsvr32.exe gpkcsp .dllregsvr32.exe sccbase.dllregsvr32.exe slbcsp.dllregsvr32.exe cryptdlg.dllregsvr32.exe oleaut32.dllregsvr32.exe ole32.dllregsvr32.exe shell32.dllregsvr32.exe initpki.dllregsvr32.exe wuapi.dllregsvr32.exe wuaueng.dllregsvr32.exe wuaueng1 .dllregsvr32.exe wucltui.dllregsvr32.exe wups.dllregsvr32.exe wups2.dllregsvr32.exe wuweb.dlregsvr32.exe qmgr32.exe.exe.exe.exe.exe.exe.exe.exe> 
  1. এই কমান্ড টাইপ করুন  কমান্ড প্রম্পটে এবং উইনসক রিসেট করতে সেগুলি চালান।
    netsh winsock resetnetsh winhttp রিসেট প্রক্সি
  2. নিম্নলিখিত কমান্ডগুলির সাহায্যে আপনি প্রাথমিকভাবে যে পরিষেবাগুলি বন্ধ করেছিলেন সেগুলি পুনরায় চালু করুন (ভুলবেন না একটি এন্টার একে একে চালানোর পর:
    net start bitsnet start wuauservnet start appidsvcnet start cryptsvc
  1. অবশেষে, রিবুট করুন তোমার কম্পিউটার. সমস্যাটি এখনই ঠিক করা উচিত।

3. DISM চালান

যদি পূর্ববর্তী পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনি ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট চালাতে পারেন টুল, যা একটি অন্তর্নির্মিত টুল যা দূষিত ফাইলগুলির সাথে সম্ভাব্য যেকোনো সমস্যা সমাধান করে।

  1. উইন্ডোজ টিপুন এবং X , এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, এন্টার টিপুন এটি কার্যকর করতে এবং এটি সম্পূর্ণ হতে যতক্ষণ লাগে ততক্ষণ অপেক্ষা করুন৷
dism.exe /online /cleanup-image /scanhealth
  1. পূর্ববর্তী কমান্ডটি সম্পন্ন হওয়ার পরে, এটি একটি টাইপ করুন, এবং আবার, এন্টার টিপুন এবং এটি শেষ করার জন্য যথেষ্ট সময় দিন:
dism.exe /online /cleanup-image /restorehealth
  1. কমান্ড চালানো শেষ হলে, আপনি কমান্ড প্রম্পট বন্ধ করতে পারেন।

দিনের শেষে, এই সমস্যাটি এমন অনেকগুলির মধ্যে একটি যা এখনও উইন্ডোজ 10-এর প্রারম্ভিক প্রকাশের প্রায় দুই বছর পরেও প্লেগ করে। যাইহোক, যদি আপনি উপরের পদ্ধতিগুলি অনুসরণ করেন, তাহলে আপনি নিজেই সমস্যাটি সমাধান করতে পারেন এবং আপনার অপারেটিং সিস্টেম আপডেট বা আপগ্রেড করতে পারেন যেভাবে এটি আপডেট করা উচিত। যদি উপরে দেখানো এই পদ্ধতিগুলির কোনোটিই আপনাকে সাহায্য না করে, তাহলে আপনি Windows আপডেট ইনস্টল করার জন্য একটি Windows Media Creation টুল ব্যবহার করে আপনার Windows আপগ্রেড করার চেষ্টা করতে পারেন।


  1. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x8e5e0147 কিভাবে ঠিক করবেন

  2. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80244019

  3. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80072ee2

  4. উইন্ডোজ আপডেট 0x8007000d ত্রুটি ঠিক করুন