কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0990 কিভাবে ঠিক করবেন

আপনি কি 0x800f0990 ত্রুটির সম্মুখীন হচ্ছেন৷ উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময়? কোন চিন্তা নেই, এই পোস্টটি আপনাকে গাইড করবে কিভাবে আপনি Windows Update Error 0x800f0990 ঠিক করতে পারেন . আপনার পিসির জন্য আপডেটগুলি নতুন বৈশিষ্ট্যগুলি পেতে, সিস্টেমের কর্মক্ষমতা এবং সুরক্ষা উন্নত করতে এবং আরও অনেক কিছুর জন্য প্রয়োজনীয়৷ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য আপডেটগুলি ইনস্টল করা সহজ করে তুলেছে কারণ আপডেটগুলি ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হয়। যদিও, অনেক সময় ব্যবহারকারীরা উইন্ডোজ আপডেট করার সময় কিছু ত্রুটির সম্মুখীন হন।

ত্রুটি 0x800f0990 অনেক ব্যবহারকারীর জন্য ক্রমবর্ধমান বা নিরাপত্তা আপডেটের সময় ঘটেছে, যখন কেউ কেউ উইন্ডোজ ইনসাইডার প্রিভিউ আপডেটের সময় এই ত্রুটির সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন। কেন এই ত্রুটি ঘটে তার কোন সঠিক ব্যাখ্যা নেই। যাইহোক, যখন ট্রিগার করা হয় তখন ত্রুটিটি নিম্নলিখিত বার্তাটি প্রম্পট করে:

আপডেট ইনস্টল করার সময় কিছু সমস্যা ছিল, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব। আপনি যদি এটি দেখতে থাকেন এবং ওয়েবে অনুসন্ধান করতে চান বা তথ্যের জন্য সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে এটি সাহায্য করতে পারে:(0x800f0990)।

এখন, আপনিও যদি একই ত্রুটি পেয়ে থাকেন এবং আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন সে সম্পর্কে অজ্ঞ, এই নিবন্ধটি আপনাকে সাহায্য করবে। এখানে, আমরা উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় ত্রুটি 0x800f0990 ঠিক করতে কিছু কার্যকরী সমাধান উল্লেখ করতে যাচ্ছি। আমাদের চেকআউট করা যাক!

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0990 কিভাবে ঠিক করবেন

Windows Update Error 0x800f0990 কিভাবে ঠিক করবেন

এখানে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0990 ঠিক করার সমাধান রয়েছে যা সাধারণত একটি ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় ঘটে:

  1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান।
  2. সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যান চালান।
  3. DISM স্বাস্থ্য পরীক্ষা করুন।
  4. উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন।
  5. ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস এবং উইন্ডোজ আপডেট সার্ভিস শুরু/পুনরায় চালু করুন।
  6. আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করুন।
  7. মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন এবং চালান।

আসুন আমরা এখন উপরে তালিকাভুক্ত সমাধানগুলি বিস্তারিতভাবে আলোচনা করি!

1] উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

উইন্ডোজ আপডেট-সম্পর্কিত ত্রুটি ঠিক করার জন্য আপনার প্রথমে যে বিষয়টি বিবেচনা করা উচিত তা হল উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো। এটি আপনার জন্য সমস্যার সমাধান এবং সমাধান করতে পারে। যদি না হয়, সমস্যা সমাধানের জন্য অন্য কোনো সমাধান ব্যবহার করার চেষ্টা করুন।

2] সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যান চালান

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0990 দূষিত রেজিস্ট্রি এবং অন্যান্য সিস্টেম ফাইলের কারণে ট্রিগার হতে পারে, তারপর এটি ঠিক করতে একটি সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যান চালান৷ এটি দূষিত সিস্টেম ফাইলগুলি স্ক্যান এবং ঠিক করার চেষ্টা করবে। স্ক্যান শেষ হতে কয়েক মিনিট সময় লাগবে। এটি শেষ হওয়ার সাথে সাথে আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপরে আপডেটগুলি ইনস্টল করুন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা দেখুন৷

3] ডিআইএসএম স্বাস্থ্য পরীক্ষা করুন

যদি একটি SFC স্ক্যান সমস্যাটি সমাধান করতে সক্ষম না হয়, ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) স্ক্যান ত্রুটিটি সমাধান করতে সক্ষম হতে পারে। এটি ডিস্কের স্বাস্থ্য পুনরুদ্ধার করবে। সুতরাং, একটি DISM স্ক্যান করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি করার পরে, আপনি 0x800f0990 ত্রুটি ছাড়াই উইন্ডোজ আপডেট ইনস্টল করতে সক্ষম কিনা তা পরীক্ষা করুন৷

4] উইন্ডোজ আপডেট উপাদান রিসেট করুন

কিছু দূষিত আপডেট ডাটাবেস ফাইল থাকলে উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করা কাজ করতে পারে। সুতরাং, কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ আপডেট উপাদানগুলি পুনরায় সেট করার চেষ্টা করুন। এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

প্রথমত, প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান। এখন, আপনাকে একের পর এক নিচে উল্লেখিত কমান্ড লিখতে হবে:

নেট স্টপ বিটসনেট স্টপ wuauservnet স্টপ appidsvcnet স্টপ cryptsvcDel “%ALLUSERSPROFILE%\\Application Data\\Microsoft\\Network\\Downloader\\qmgr*.dat”Ren %systemroot%\\SoftwareDistribution%SoftwareDistribution. \system32\\catroot2 catroot2.bakcd /d %windir%\\system32regsvr32.exe atl.dllregsvr32.exe urlmon.dllregsvr32.exe mshtml.dllregsvr32.exe mshtml.dllregsvr31 dllregsvr32.exe scrrun.dllregsvr32.exe msxml.dllregsvr32.exe msxml3.dllregsvr32.exe msxml6.dllregsvr32.exe actxprxy.dllregsvr32.exe softpub.dllregsvr32.exe wintrust.dllregsvr32.exe dssenh.dllregsvr32.exe rsaenh.dllregsvr32.exe gpkcsp। dllregsvr32.exe sccbase.dlregsvr32.exe slbcsp.dlregsvr32.exe crytdlg.dlregsvr32.exe oleaut32.dlregsvr32.exe ol32.dlregsvr32.exe chall32.dlregsvr32.exe in initpki.dlregsvr32.exe wuapi.dlregsvr32.exe wuaueng.dlregsvr32.exe wuaueng1। dllregsvr32.exe wucltui.dllregsvr32.exe wups.dllregsvr32.exe wups2.dllregsvr32 .exe wuweb.dllregsvr32.exe qmgr.dllregsvr32.exe qmgrprxy.dllregsvr32.exe wucltux.dllregsvr32.exe muweb.dllregsvr32.exe wuwebv.dllregsvr32.exe শুরু wuwebv.dllregsvr32.exe app শুরু করুন 

এর পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপরে উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার জন্য পুনরায় চেষ্টা করুন এবং দেখুন ত্রুটিটি চলে গেছে।

5] ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস এবং উইন্ডোজ আপডেট সার্ভিস শুরু/পুনরায় চালু করুন

ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস (বিআইটিএস) এবং উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি পুনরায় চালু করার চেষ্টা করুন এবং তারপর উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0990 চলে গেছে কিনা তা পরীক্ষা করুন। এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. প্রথমে, আপনার পিসিতে সার্ভিস ম্যানেজার খুলুন।
  2. এখন, সনাক্ত করুন এবং নির্বাচন করুন ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস (BITS) পরিষেবা উইন্ডোতে পরিষেবা৷
  3. পরবর্তীতে, যদি BITS পরিষেবা ইতিমধ্যেই চালু থাকে, তাহলে আপনাকে পুনঃসূচনা-এ ক্লিক করতে হবে পরিষেবা শুরু করার বিকল্প।
  4. যদি BITS পরিষেবা বন্ধ হয়ে যায়, তাহলে তাতে ডাবল ক্লিক করুন এবং স্টার্টআপ টাইপ টু স্বয়ংক্রিয় নির্বাচন করুন৷
  5. এবং তারপরে, স্টার্ট বোতামে আলতো চাপুন এবং প্রয়োগ করুন> ওকে বোতাম টিপুন।
  6. উইন্ডোজ আপডেট পরিষেবার জন্য উপরের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

উপরের প্রাসঙ্গিক পরিষেবাগুলি পুনরায় চালু করা আপনাকে Windows আপডেট ত্রুটি 0x800f0990 থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

সম্পর্কিত: ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস বন্ধ হয়ে গেছে এবং কাজ করছে না।

6] আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করুন

যদি উপরের কোনো পদ্ধতিই আপনার জন্য ত্রুটি ঠিক না করে, তাহলে আপনি নিজে আপডেটটি ইনস্টল করার চেষ্টা করতে পারেন। শুধু ব্যর্থ আপডেটের KB নম্বরটি নোট করুন যা ত্রুটি 0x800f0990 নিক্ষেপ করেছে এবং তারপরে ম্যানুয়ালি আপডেটটি ইনস্টল করুন। উইন্ডোজ আপডেট ম্যানুয়ালি ইনস্টল করতে আপনি নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন:

প্রথমত, সেটিংস উইন্ডো খুলতে Windows + I টিপুন। এখন, আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন বিকল্প এবং তারপরে উইন্ডোজ আপডেট ট্যাবে যান। এরপরে, আপডেট ইতিহাস দেখুন এ আলতো চাপুন ডান দিক থেকে। পরবর্তী উইন্ডোতে, আপনি আপডেটের একটি তালিকা দেখতে পাবেন। এই তালিকা থেকে, ব্যর্থ আপডেটের জন্য পরীক্ষা করুন যা 0x800f0990 ত্রুটি দিচ্ছিল, এবং এর KB নম্বরটি নোট করুন৷

এর পরে, মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ওয়েবসাইটে নেভিগেট করুন। তারপর, আপনি পূর্বে যে কেবি নম্বরটি উল্লেখ করেছেন সেটি লিখুন এবং অনুসন্ধান বিকল্পটি টিপুন।

উপলব্ধ আপডেটের তালিকা থেকে, আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি নির্বাচন করুন। এবং অবশেষে, ডাউনলোড টিপুন বোতাম এবং তারপর অনুরোধ করা নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি যখন সমস্ত নির্দেশাবলী অনুসরণ করবেন এবং প্রক্রিয়াটি সম্পন্ন হবে, আপনার পিসি রিবুট করুন৷

7] মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন এবং চালান

কিছু ব্যবহারকারী মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে এই উইন্ডোজ আপডেট ত্রুটির সমাধান করেছেন বলে জানা গেছে। সুতরাং, আপনি এটি ব্যবহার করার চেষ্টা করতে পারেন এবং আপনি উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে পারেন কিনা তা দেখতে পারেন। এটি ব্যবহার করার জন্য এখানে প্রধান পদক্ষেপ রয়েছে:

  1. প্রথমে, Microsoft ওয়েবসাইট থেকে মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন।
  2. তারপর, আপনার পিসিতে ইনস্টলার চালু করুন।
  3. এখন, শর্তাবলীতে সম্মত হন এবং তারপরে পরবর্তী বোতামে আলতো চাপুন।
  4. এরপর, এই PC এখনই আপগ্রেড করুন-এ ক্লিক করুন বিকল্প।
  5. এবং, পরবর্তী বোতামে ক্লিক করুন। এটি সমস্ত প্রয়োজনীয় ফাইল এবং আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করবে৷
  6. অবশেষে, প্রভাবগুলি ঘটতে দেওয়ার জন্য আপনি পিসি রিবুট করতে পারেন।

আমি কীভাবে একটি দূষিত উইন্ডোজ আপডেট ঠিক করব?

আপনি Windows আপডেট ট্রাবলশুটার বা WU অনলাইন ট্রাবলশুটার চালানোর মাধ্যমে একটি দূষিত Windows আপডেট ঠিক করতে পারেন। উইন্ডোজ আপডেট ত্রুটিগুলি ঠিক করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে অতিরিক্ত সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে৷

আমি কিভাবে উইন্ডোজ আপডেট সহকারী ত্রুটি ঠিক করব?

আপনি এই পোস্ট থেকে কিছু ফিক্স ব্যবহার করে উইন্ডোজ আপডেট সহকারী ত্রুটি ঠিক করতে পারেন, যেমন উইন্ডোজ আপডেট সার্ভিস রিস্টার্ট করুন, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন ইত্যাদি। তা ছাড়াও, এখানে কিছু গাইড রয়েছে যা আপনাকে উইন্ডোজ আপডেট সহকারী ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করতে পারে:

  • Windows 10 Update Assistant-এ ইতিমধ্যেই চলমান ত্রুটির সমাধান করুন
  • Windows 10 আপডেট সহকারী ত্রুটি 0x80072f76
  • Windows 10 আপডেট সহকারীতে 0x80072efe ত্রুটি ঠিক করুন।

এটাই!

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0990 কিভাবে ঠিক করবেন
  1. Windows 10 আপডেট ত্রুটি 0x80240fff কিভাবে ঠিক করবেন তা জানুন

  2. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240034 ঠিক করবেন

  3. Windows 10 PC এ AccelerometerSt.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. [সমাধান] কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0x80080008 ঠিক করবেন?