কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

মাইক্রোসফ্ট মে 2017 প্যাচের অংশ হিসাবে একটি নতুন আপডেট প্রকাশ করেছে যা মূল RTM বিল্ড সহ উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলমান সমস্ত মেশিনকে লক্ষ্য করে যা সর্বশেষ উন্নতি পাচ্ছে। এই নতুন আপডেটে ভাষা প্যাক, নিরাপত্তা আপডেট ইত্যাদির মতো উন্নতি এবং সংশোধনগুলি লক্ষ্য করা হয়েছে।

যাইহোক, অনেক ব্যবহারকারী প্রায় অবিলম্বে রিপোর্ট করা শুরু করে যে এই আপডেটটি তাদের কম্পিউটারে ইনস্টল করতে ব্যর্থ হয়েছে এবং তারা আরও উইন্ডোজ আপডেট ব্যবহার করতে অক্ষম। অনেক কম্পিউটার ক্র্যাশ হয়ে গেছে যখন অন্যদের সমস্যা ছিল যেমন কিছু রেজিস্ট্রি মান সম্পাদনা করতে অক্ষম বা লেটেন্সি বা ব্যান্ডউইথ বৃদ্ধি। এই সমস্যাটি সমাধানের জন্য আমরা সমাধানের একটি তালিকা একসাথে রেখেছি৷

সমাধান 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার নামে একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এটি আপনার সিস্টেমকে বিশ্লেষণ করে বিশেষ করে উইন্ডোজ আপডেট মডিউল এবং সমস্যা সমাধান করে। সমস্যা সমাধান প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে তা নিশ্চিত করুন। এই অ্যাপ্লিকেশনটি আপনার সমস্ত সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করে এবং স্ক্যান করে যাতে কিছু সময় ব্যয় হতে পারে৷

  1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ডাউনলোড করুন অফিসিয়াল Microsoft ওয়েবসাইট থেকে।
  2. যে ফোল্ডারে আপনি এটি ডাউনলোড করেছেন সেখানে যান এবং ফাইলটি খুলুন।
  3. একবার সমস্যা সমাধান শুরু হয়ে গেলে, উইন্ডোজ আপডেট বিকল্পটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. আপনি পরবর্তী ক্লিক করার পর, উইন্ডোজ আপনার মেশিন বিশ্লেষণ করা শুরু করবে। আপনার সমস্ত সিস্টেম ফাইল আপনার রেজিস্ট্রি মান সহ স্ক্যান করা হবে। এটি কিছুটা সময় ব্যয় করতে পারে তাই ধৈর্য ধরুন৷

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. যদি সমস্যা সমাধানকারীর একটি নতুন সংস্করণ উপলব্ধ থাকে, তাহলে উইন্ডোজ অনুরোধ করবে যে একটি নতুন সংস্করণ সমস্যা সমাধানের জন্য আরও উপযুক্ত হবে। “Windows 10 উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান বিকল্পে ক্লিক করুন যদি আপনাকে অনুরোধ করা হয়।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. পরবর্তী এ ক্লিক করুন যদি নিম্নলিখিত স্ক্রীনটি উপস্থিত হয়।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. ট্রাবলশুটার আপনার কম্পিউটার এবং রেজিস্ট্রি মান বিশ্লেষণ করার পরে, এটি প্রম্পট করতে পারে যে হয় উইন্ডোজ আপডেটগুলি মুলতুবি আছে, সমাধানটি সংশোধন করা হয়েছে বা সমাধানটি ঠিক করা হয়নি৷ যদি আপনাকে একটি সমাধানের জন্য অনুরোধ করা হয়, তাহলে “এই সংশোধনটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন৷ ”।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. এখন উইন্ডোজ ফিক্স প্রয়োগ করবে এবং সম্পূর্ণ হলে আপনাকে জানাবে। পুনরায় শুরু করুন৷ পরিবর্তনগুলি ঘটানোর জন্য আপনার কম্পিউটার এবং ত্রুটি বার্তাটি চলে যায় কিনা তা পরীক্ষা করুন৷

আপনি আপনার কম্পিউটার থেকে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটারও চালাতে পারেন।

  1. Windows + S টিপুন স্টার্ট মেনুর সার্চ বার চালু করতে। টাইপ করুন “সমস্যা সমাধান ” ডায়ালগ বক্সে এবং প্রথম ফলাফলে ক্লিক করুন যা আসে।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. একবার সমস্যা সমাধান মেনুতে, "Windows Update নির্বাচন করুন ” এবং বোতামটি ক্লিক করুন “সমস্যা সমাধানকারী চালান ”।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. আপনাকে বলা হতে পারে যে আপনার সিস্টেমের সমস্যাগুলি পরীক্ষা করার জন্য ট্রাবলশুটারের অ্যাডমিনিস্ট্রেটরের অ্যাক্সেস প্রয়োজন৷ "প্রশাসক হিসাবে সমস্যা সমাধানের চেষ্টা করুন বিকল্পটি ক্লিক করুন৷ ”।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. সমাধানগুলি কার্যকর হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

দ্রষ্টব্য: এই সমাধানের জন্য সর্বোত্তম ফলাফলের জন্য একটি সক্রিয় ইন্টারনেট-সংযুক্ত প্রয়োজন। এছাড়াও, শুধুমাত্র একবার চেষ্টা করার পরিবর্তে ট্রাবলশুটারটি কয়েকবার চালানোর চেষ্টা করুন৷

সমাধান 2:চলমান সিস্টেম ফাইল পরীক্ষক

সিস্টেম ফাইল চেকার (এসএফসি) মাইক্রোসফ্ট উইন্ডোজে উপস্থিত একটি ইউটিলিটি যা ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের দূষিত ফাইলগুলির জন্য তাদের কম্পিউটার স্ক্যান করতে দেয়। এই টুলটি উইন্ডোজ 98 সাল থেকে মাইক্রোসফ্ট উইন্ডোজে রয়েছে। এটি সমস্যা নির্ণয় করার জন্য এবং উইন্ডোজের দূষিত ফাইলগুলির কারণে কোন সমস্যা হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য এটি একটি খুব দরকারী টুল।

আমরা SFC চালানোর চেষ্টা করতে পারি এবং দেখতে পারি আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা। SFC চালানোর সময় আপনি তিনটি প্রতিক্রিয়ার মধ্যে একটি পাবেন৷

  • Windows কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে এবং সেগুলি মেরামত করেছে
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলির কিছু (বা সব) ঠিক করতে পারেনি
  1. Windows + R টিপুন রান অ্যাপ্লিকেশন চালু করতে। টাইপ করুন “taskmgr ” ডায়ালগ বক্সে এবং আপনার কম্পিউটারের টাস্ক ম্যানেজার চালু করতে এন্টার টিপুন।
  2. এখন উইন্ডোর উপরের বাম দিকে উপস্থিত ফাইল বিকল্পে ক্লিক করুন এবং "নতুন কাজ চালান নির্বাচন করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. এখন টাইপ করুন “powershell ” ডায়ালগ বক্সে এবং চেক করুন নীচের বিকল্পটি যা বলে “প্রশাসনিক বিশেষাধিকারের সাথে এই কাজটি তৈরি করুন ”।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. Windows Powershell-এ একবার, “sfc /scannow টাইপ করুন ” এবং Enter চাপুন . এই প্রক্রিয়ায় কিছুটা সময় লাগতে পারে কারণ আপনার সম্পূর্ণ Windows ফাইলগুলি কম্পিউটার দ্বারা স্ক্যান করা হচ্ছে এবং দূষিত পর্যায়গুলির জন্য পরীক্ষা করা হচ্ছে৷

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ব্যর্থতা KB4019472

  1. আপনি যদি কোনো ত্রুটির সম্মুখীন হন যেখানে Windows বলে যে এটি কিছু ত্রুটি খুঁজে পেয়েছে কিন্তু সেগুলি ঠিক করতে পারেনি, তাহলে আপনাকে টাইপ করা উচিত “DISM/Online/Cleanup-Image/RestoreHealth পাওয়ারশেলে। এটি উইন্ডোজ আপডেট সার্ভার থেকে দূষিত ফাইলগুলি ডাউনলোড করবে এবং দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করবে। মনে রাখবেন যে এই প্রক্রিয়াটি আপনার ইন্টারনেট সংযোগ অনুসারে কিছু সময় ব্যয় করতে পারে। কোনো পর্যায়ে বাতিল করবেন না এবং এটি চলতে দিন।

যদি একটি ত্রুটি সনাক্ত করা হয় এবং উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে সংশোধন করা হয়, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং টাস্কবারটি স্বাভাবিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন। Microsoft-এর ওয়েবসাইট থেকে সর্বশেষ ISO ডাউনলোড করার পর Windows-এর একটি ক্লিন ইন্সটল করুন এবং এটি আপনাকে Windows এর সাথে আপ টু ডেট করতে হবে।


  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80244019

  2. ঠিক করুন:উইন্ডোজ 10 আপডেট 1703 আটকে গেছে

  3. ঠিক করুন:উইন্ডোজ 10 আপডেট 1703 আটকে গেছে

  4. উইন্ডোজ 10 আপডেট ব্যর্থতার ত্রুটি কোড 0x80004005 ঠিক করুন