কম্পিউটার

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

DCOM হল Microsoft ধারণা এবং প্রোগ্রাম ইন্টারফেসের একটি সেট যেখানে ক্লায়েন্ট প্রোগ্রাম অবজেক্ট একটি নেটওয়ার্কের অন্যান্য কম্পিউটারে সার্ভার প্রোগ্রাম অবজেক্ট থেকে পরিষেবার জন্য অনুরোধ করতে পারে। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি খুব সাধারণ প্রক্রিয়া এবং বেশিরভাগ কম্পিউটারেই এই প্রক্রিয়াটি চলছে৷

DCOM একটি জনপ্রিয় প্রক্রিয়ার কথা মাথায় রেখে, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই প্রক্রিয়াটি কখনও কখনও বিপুল সম্পদ গ্রহণ করে। এই সময়ে, কম্পিউটার প্রায় অব্যবহৃত ছিল এবং এই প্রক্রিয়াটি প্রধান অপরাধী ছিল। আমরা এই সমস্যার সমাধান করতে সাহায্য করার জন্য বেশ কয়েকটি সমাধান তালিকাভুক্ত করেছি। উপরে থেকে শুরু করুন এবং নিচের দিকে কাজ করুন।

সমাধান 1:বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে কম্পিউটার থেকে বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা তাদের ক্ষেত্রে সমাধান করেছে। যখনই আপনি বাহ্যিক ডিভাইসগুলি (স্মার্টফোন, ট্যাবলেট, এক্সবক্স, প্লেস্টেশন, ইত্যাদি) সংযুক্ত করেন, তখন তারা আপনার মেশিনের সাথে সিঙ্ক করার জন্য কম্পিউটারে সংস্থানগুলি ব্যবহার করে৷ তদ্ব্যতীত, পটভূমিতে অন্যান্য প্রক্রিয়াও চলছে। আপনার কম্পিউটার থেকে বাহ্যিকভাবে সংযুক্ত সমস্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় বুট করুন৷

সমাধান 2:একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা

আপনি অ্যাডমিনিস্ট্রেটরকে আপনাকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে বলতে পারেন বা আপনি যদি অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাকাউন্ট অ্যাক্সেস করেন তবে আপনি নিজেই একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। কিভাবে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হয় সে বিষয়ে আমরা আপনাকে গাইড করতে পারি যাতে নতুনের সমস্ত অ্যাকাউন্ট সেটিংস আপনার বর্তমান অ্যাকাউন্টের মতোই হবে। এইভাবে আপনি কোন পার্থক্য অনুভব করবেন না এবং সমস্যাটিও ঠিক করবেন।

  1. প্রথমে আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করুন
  2. একটি প্রশাসক অ্যাকাউন্ট খুলুন। সেটিংস টাইপ করুন স্টার্ট মেনু ডায়ালগ বক্সে এবং অ্যাকাউন্টস-এ ক্লিক করুন .

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন “পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের ক্লিক করুন " বিকল্পগুলি উইন্ডোর বাম দিকে উপস্থিত৷
  2. একবার ভিতরে মেনু নির্বাচন করুন, "এই পিসিতে অন্য কাউকে যোগ করুন নির্বাচন করুন৷ ”।

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন উইন্ডোজ আপনাকে তার উইজার্ডের মাধ্যমে কীভাবে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হয় সে সম্পর্কে গাইড করবে। যখন নতুন উইন্ডো আসবে, তখন ক্লিক করুন “আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই ”।

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন "Microsoft ছাড়া একজন ব্যবহারকারী যোগ করুন বিকল্পটি নির্বাচন করুন৷ ” উইন্ডোজ এখন আপনাকে একটি নতুন মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করতে অনুরোধ করবে এবং এইরকম একটি উইন্ডো প্রদর্শন করবে৷

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. সমস্ত বিবরণ লিখুন এবং একটি সহজ পাসওয়ার্ড বেছে নিন যা আপনি মনে রাখতে পারেন।
  2. এখন সেটিংস> অ্যাকাউন্ট> আপনার অ্যাকাউন্ট-এ নেভিগেট করুন .
  3. আপনার অ্যাকাউন্টের ছবির নীচের জায়গায়, আপনি একটি বিকল্প দেখতে পাবেন যা বলে “স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন ”।
  4. আপনার বর্তমান লিখুন প্রম্পট এলে পাসওয়ার্ড দিন এবং পরবর্তী ক্লিক করুন .
  5. এখন আপনার স্থানীয় অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন এবং "সাইন আউট করুন এবং শেষ করুন এ ক্লিক করুন ”।
  6. এখন আপনি সহজেই একটি নতুন স্থানীয় অ্যাকাউন্টে স্যুইচ করতে পারেন, এবং কোনও বাধা ছাড়াই আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল এতে স্থানান্তর করতে পারেন।
  7. স্থানীয় অ্যাকাউন্টে স্যুইচ করার পরে, সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করুন। যদি এটি না হয় এবং সবকিছু মসৃণ হয়, তাহলে নির্দেশাবলীর সাথে এগিয়ে যান।
  8. এখন সেটিংস> অ্যাকাউন্ট> আপনার অ্যাকাউন্ট-এ নেভিগেট করুন এবং "এর পরিবর্তে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন বিকল্পটি নির্বাচন করুন৷ ”।

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন এবং সাইন ইন এ ক্লিক করুন।

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন আপনি নিরাপদে আপনার পুরানো অ্যাকাউন্ট মুছে ফেলতে পারেন এবং এটি ব্যবহার চালিয়ে যেতে পারেন।

যদি কোনোভাবে আপনি অ্যাকাউন্ট সেটিংস অ্যাক্সেস করতে না পারেন, আমরা কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করতে পারি। মনে রাখবেন যে আপনার এখনও প্রশাসকের বিশেষাধিকার প্রয়োজন

  1. Windows + S টিপুন সার্চ বার চালু করতে। টাইপ করুন “কমান্ড প্রম্পট ” ডায়ালগ বক্সে, ফলাফলে ডান-ক্লিক করুন এবং “প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. কমান্ড প্রম্পটে একবার, নিম্নলিখিত কমান্ডটি চালান:
 net user /add [username] [password]
  1. এটি আপনার কম্পিউটারে একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবে। এখন আমরা এই অ্যাকাউন্টে প্রশাসক বিশেষাধিকার প্রদান করব।
new localgroup administrators [username] /add

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এই কমান্ডগুলি অবিলম্বে একটি স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবে। আপনার পিসি রিবুট করুন এবং নতুন অ্যাকাউন্টে লগ ইন করুন।

আশা করি, সবকিছু ঠিকঠাক কাজ করবে। যদি না হয়, নিচের ধাপগুলি অনুসরণ করুন৷

  1. রান অ্যাপ্লিকেশন চালু করতে Windows + R টিপুন। টাইপ করুন “msconfig ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার সিস্টেম কনফিগারেশনে, "নির্বাচিত স্টার্টআপ নির্বাচন করুন সাধারণ ট্যাবে বিকল্পগুলির তালিকা থেকে।

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন বুট ট্যাবে নেভিগেট করুন এবং “নিরাপদ বুট নির্বাচন করুন ” এবং “নেটওয়ার্ক "এর নীচে। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে প্রয়োগ করুন টিপুন। এখন আপনার কম্পিউটারকে নিরাপদ বুটে বুট করতে রিবুট করুন৷

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা যেমন আমরা আগের ধাপে করেছি।
  2. এখন আবার সিস্টেম কনফিগারেশন খুলুন এবং আমরা পদক্ষেপ 2 এবং 3 এ যে সমস্ত পরিবর্তন করেছি তা পূর্বাবস্থায় ফেরান . আপনার কম্পিউটার রিবুট করুন এবং নতুন অ্যাকাউন্টে লগ ইন করুন।
  3. আশা করি, সমস্যার সমাধান হবে। এই সমাধানের শুরুতে উল্লিখিত ধাপগুলি ব্যবহার করে আপনি সহজেই আপনার আগের সমস্ত ডেটা স্থানান্তর করতে পারেন।

সমাধান 3:তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি নিষ্ক্রিয় করা

অনেক রিপোর্ট আছে যখন গুগল ক্রোম, ড্রপবক্স, এক্সবক্স ইত্যাদি অ্যাপ্লিকেশন ডিস্ক ব্যবহারে সমস্যা সৃষ্টি করে। প্রতিটি কম্পিউটার কনফিগারেশন আলাদা তাই কোন অ্যাপ্লিকেশনটি সমস্যা সৃষ্টি করছে তা আমরা সঠিকভাবে নির্ণয় করতে পারি না।

একটি শিক্ষিত অনুমান করুন, এই অ্যাপ্লিকেশনগুলির প্রতিটি সঠিকভাবে নিষ্ক্রিয় করুন এবং আপনার CPU/ডিস্ক ব্যবহার পরীক্ষা করুন৷ সিঙ্কের উদ্দেশ্যে ঘন ঘন ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন এমন অ্যাপ্লিকেশনগুলিকে আরও অগ্রাধিকার দিন৷ এখানে কিছু অ্যাপ্লিকেশন এবং সমাধান রয়েছে:

  • আপনার যদি Google Chrome, Mozilla বা Opera থাকে, তাহলে এটি আনইনস্টল করুন এবং আপনার ব্যবহার পরীক্ষা করুন।
  • ড্রপবক্স সঠিকভাবে নিষ্ক্রিয় করুন এবং স্টার্টআপে চালু হওয়া থেকে অ্যাপ্লিকেশনটিকে নিষ্ক্রিয় করুন৷
  • Xbox অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন৷
  • McAfee সিকিউরিটি সেন্টারের ফায়ারওয়ালও এই সমস্যার কারণ হিসাবে পরিচিত তাই এটিকে নিষ্ক্রিয় করতে বা সম্পূর্ণরূপে আনইনস্টল করতে ভুলবেন না৷

সমাধান 4:লাইভ-টাইলস নিষ্ক্রিয় করা

উইন্ডোজ 10 এর আরেকটি বৈশিষ্ট্য হল লাইভ টাইলস। এগুলি আপনার স্টার্ট মেনুতে উপস্থিত টাইলস যা আপনি যখনই উইন্ডোজ বোতাম বা আইকনে ক্লিক করেন তখন পপ আপ হয়। এই টাইলসগুলি আপনাকে সর্বশেষ আপডেট এবং খবর প্রদান করার জন্য ক্রমাগত অন্যান্য সার্ভারের সাথে সিঙ্ক করে। আমরা এগুলিকেও একটি সমস্যা বলে মনে করেছি। এইগুলি নিষ্ক্রিয় করার পরে, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের সমস্যা সম্পূর্ণরূপে স্থির হয়েছে৷ আমরা আপনার জন্য এই অক্ষম করতে পারেন. যদি এটি একটি পার্থক্য না করে, আপনি সবসময় পরে পরিবর্তনগুলি প্রত্যাবর্তন করতে পারেন৷

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. অ্যাপ্লিকেশানগুলি আনইনস্টল করার আগে, আমরা আপনার স্টার্ট মেনু থেকে লাইভ টাইলগুলি সরিয়ে ফেলতে পারি এবং এটি কিছু ঠিক করে কিনা তা পরীক্ষা করে দেখতে পারি।
  2. Windows কী টিপুন অথবা স্ক্রিনের নীচে বাম দিকে উপস্থিত উইন্ডোজ আইকনে ক্লিক করুন।
  3. এবং "শুরু থেকে আনপিন করুন নির্বাচন করুন৷ ” এই ক্রিয়াটি অবিলম্বে লাইভ টাইলগুলিকে সরিয়ে দেবে টাইলটিতে ডান ক্লিক করুন৷ আপনার স্টার্ট মেনু থেকে। সমস্ত এন্ট্রির জন্য এটি করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

যদি লাইভ টাইলস অপসারণ করে কিছু ঠিক না হয়, আমরা অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারি। আপনি সর্বদা কমান্ড প্রম্পটে একটি একক কমান্ড লাইন ব্যবহার করে অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করতে পারেন।

উইন্ডোজ স্টোরের ক্যাশে ক্ষতিগ্রস্ত হতে পারে” পড়ুন নিবন্ধ এবং একেবারে শেষ সমাধান (সমাধান 8) নিচে ব্রাউজ করুন। আপনি বিল্ট-ইন অ্যাপ্লিকেশনগুলি কীভাবে আনইনস্টল করবেন এবং সেগুলি পুনরায় ইনস্টল করবেন তার একটি বিশদ ব্যাখ্যা পাবেন৷

আপনার কম্পিউটার রিবুট করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা আবার পরীক্ষা করুন। এছাড়াও, নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন এবং ব্যবহার স্থিতিশীল হলে, নেটওয়ার্কের সাথে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে অন্য নেটওয়ার্কে সংযোগ করার চেষ্টা করুন৷

সমাধান 5:প্রক্রিয়া এক্সপ্লোরারের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে

প্রসেস এক্সপ্লোরার হল মাইক্রোসফটের একটি টুল যা আপনাকে কোন DLL খোলা হয়েছে/লোড করা হয়েছে সেই সংক্রান্ত তথ্য দেখায় এবং কোন প্যারেন্ট প্রসেসটি শুরু হয়েছে তার সমস্ত বিবরণ সহ। এটি আপনাকে ব্যবহার করা সম্পদ, CPU ব্যবহার, ইত্যাদি সম্পর্কিত তথ্য দেয়। আমরা DCOM ব্যবহার করে প্রসেস চেক করার চেষ্টা করতে পারি এবং কেন তারা এটি ব্যবহার করছে সমস্যা সমাধান করতে পারি।

  1. অফিসিয়াল Microsoft ওয়েবসাইট থেকে প্রসেস এক্সপ্লোরার ডাউনলোড করুন।
  2. একবার আপনি একটি অ্যাক্সেসযোগ্য ডিরেক্টরিতে প্যাকেজটি আনজিপ করলে, এটি চালু করুন। আপনাকে তাদের বিশদ বিবরণ সহ বেশ কয়েকটি প্রক্রিয়া দ্বারা স্বাগত জানানো হবে। “ফাইল-এ ক্লিক করুন " উপরের বাম দিকে এবং "সমস্ত প্রক্রিয়ার বিবরণ দেখান নির্বাচন করুন৷ ” এই অপারেশনটি সম্পাদন করার জন্য আপনার প্রশাসকের বিশেষাধিকারের প্রয়োজন হতে পারে

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. এখন “svchost.exe প্রক্রিয়াটি সনাক্ত করুন ”, এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। চিত্র ট্যাবে নেভিগেট করুন। এখানে আপনি অপরাধীকে দেখতে পাবেন অর্থাৎ কোন প্রক্রিয়াটি এক্সিকিউটেবল ব্যবহার করছে।

ঠিক করুন:DCOM সেভার প্রসেস লঞ্চার উচ্চ ব্যবহার

  1. একটু খনন করুন এবং অ্যাপ্লিকেশন/পরিষেবা সনাক্ত করুন। আপনি "পরিষেবাগুলি ব্যবহার করে পরিষেবা হিসাবে সহজেই অক্ষম করতে পারেন৷ msc ” অথবা একটি অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন।
  2. একটি প্রক্রিয়া যা থ্রেড দিয়ে শুরু হয় “dll!DabSessionStateChanged+0xe4.. "সমস্যা সৃষ্টি করতে পরিচিত। আপনি সরাসরি প্রক্রিয়া এক্সপ্লোরার ব্যবহার করে এই প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করতে পারেন। এটি সিস্টেম ইভেন্ট ব্রোকারের সাথে যুক্ত৷

দ্রষ্টব্য: যদি উপরের সংশোধনগুলি আপনার পরিস্থিতি সংশোধন করতে অক্ষম হয়, তবে পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যাওয়ার চেষ্টা করুন বা সিস্টেমের সম্পূর্ণ রিসেট সম্পাদন করুন৷


  1. উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. DISM হোস্ট সার্ভিসিং প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  3. Ntoskrnl.exe উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করুন

  4. Vmmem প্রক্রিয়া কি? কিভাবে Vmmem.exe উচ্চ মেমরি ব্যবহার