কম্পিউটার

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

রিমোট প্রসিডিউর কল হল একটি প্রোটোকল যা একটি প্রোগ্রাম নেটওয়ার্কের বিশদ বিবরণে জড়িত না হয়ে নেটওয়ার্কের অন্য কম্পিউটারে অবস্থিত একটি প্রোগ্রাম থেকে পরিষেবার অনুরোধ করতে ব্যবহার করে। RPC ক্লায়েন্ট-সার্ভার মডেল ব্যবহার করে। অনুরোধকারী প্রোগ্রামটিকে একটি ক্লায়েন্ট হিসাবে বিবেচনা করা হয় যখন পরিষেবা প্রদানকারী সার্ভার হয়। RPC হল একটি সিঙ্ক্রোনাস প্রক্রিয়া যাতে দূরবর্তী পদ্ধতির ফলাফল ফিরে না আসা পর্যন্ত প্রোগ্রামটিকে স্থগিত করতে হয়৷

কখনও কখনও এটি ঘটে যখন প্রোগ্রামটি স্থগিত করা হয় না এবং আপনার কম্পিউটারে উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহারের কারণ হয়। এমন অনেক পরিষেবা রয়েছে যা RPC ব্যবহার করে যেমন Windows Update, OneDrive বা Dropbox ইত্যাদি৷ আমরা এই পরিষেবাগুলি খোঁজার চেষ্টা করতে পারি এবং কোন প্রক্রিয়াটি সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করতে পারি৷

সমাধান 1:OneDrive অক্ষম করা

OneDrive অনেক ক্ষেত্রে উচ্চ CPU ব্যবহারের কারণ হিসেবে পরিচিত। এটি ক্রমাগত ক্লাউড সার্ভারের সাথে সিঙ্ক করে এবং যদি কোনও কনফিগারেশন সঠিকভাবে না করা হয় তবে এটি প্রচুর ডিস্ক ব্যবহারের কারণ হয়। আমরা OneDrive সঠিকভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করতে পারি। যদি এটি আপনার জন্য কাজ না করে তবে আপনি সর্বদা পরিবর্তনগুলি প্রত্যাবর্তন করতে পারেন৷

  1. Windows + R টিপুন রান অ্যাপ্লিকেশন চালু করতে বোতাম। টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” এবং এন্টার টিপুন।
  2. কন্ট্রোল প্যানেলে একবার, “একটি প্রোগ্রাম আনইনস্টল করুন-এ ক্লিক করুন " প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যের শিরোনামে পাওয়া যায়৷
  3. এখন Windows আপনার সামনে সমস্ত ইনস্টল করা প্রোগ্রামের তালিকা করবে। আপনি OneDrive না পাওয়া পর্যন্ত তাদের মাধ্যমে নেভিগেট করুন . ডান-ক্লিক করুন এটি এবং আনইন্সটল নির্বাচন করুন .

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. একবার এটি আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি CPU ব্যবহার ঠিক করেছে কিনা তা পরীক্ষা করুন।

আপনি যদি আপনার প্রোগ্রাম তালিকায় তালিকাভুক্ত OneDrive খুঁজে না পান, আমরা এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি।

  1. আপনার OneDrive সক্ষম থাকলে, আপনি একটি OneDrive দেখতে সক্ষম হবেন আপনার টাস্কবারে উপস্থিত আইকন পর্দার উপরের ডানদিকে এটিতে ডান ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. সেটিংস ট্যাবে নেভিগেট করুন। প্রতিটি বাক্সে টিক চিহ্ন মুক্ত করুন সাধারণ এর উপশিরোনামের অধীনে উপস্থিত .

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখন অটো সেভ ট্যাবে নেভিগেট করুন . এখানে ডকুমেন্টস এবং পিকচারের উপশিরোনামের অধীনে, নির্বাচন করুনশুধুমাত্র এই PC ছবিদের বিভাগের বিপরীতে ” বিকল্প এবং নথিপত্র .

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখন অ্যাকাউন্ট ট্যাবে নেভিগেট করুন এবং ফোল্ডার নির্বাচন করুন এ ক্লিক করুন উইন্ডোর নীচে উপস্থিত।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. একটি নতুন উইন্ডো পপ আপ হবে যেখানে OneDrive-এর সাথে সিঙ্ক করা ফোল্ডারগুলির একটি তালিকা রয়েছে৷ এখন সমস্ত বাক্সে টিক চিহ্ন তুলে দিন ফোল্ডার প্রতিনিধিত্ব করে। এখন সেটিংসে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন৷

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখন আবার আপনার OneDrive সেটিংস খুলুন এবং অ্যাকাউন্ট ট্যাবে নেভিগেট করুন শীর্ষে উপস্থিত।
  2. এই PC আনলিঙ্ক করুন-এ ক্লিক করুন OneDrive-এর উপশিরোনামের অধীনে উপস্থিত। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং সেটিংস থেকে প্রস্থান করুন৷

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখন আপনার ফাইল এক্সপ্লোরার খুলুন , OneDrive-এ ডান ক্লিক করুন বাম নেভিগেশন প্যানে উপস্থিত আইকন এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন .
  2. সাধারণ ট্যাবে, "লুকানো" বাক্সে টিক চিহ্ন দিন৷ বৈশিষ্ট্যের উপশিরোনামের অধীনে উপস্থিত। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ও প্রস্থান করতে ওকে ক্লিক করুন। এটি আপনার ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive লুকিয়ে রাখবে।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখন OneDrive আইকনে ডান ক্লিক করুন স্ক্রিনের নীচে ডানদিকে উপস্থিত এবং প্রস্থান করুন এ ক্লিক করুন৷ . এটি OneDrive থেকে প্রস্থান করবে।

এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ডিস্ক/সিপিইউ ব্যবহার ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 2:উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করা

উইন্ডোজ, আপডেটের জন্য অনুসন্ধান করার সময়, RPC প্রোটোকলও ব্যবহার করে। এমনকি যখন আপনার পিসিতে আপডেটগুলি ইনস্টল করা হয়, উইন্ডোজ ডাউনলোড করার জন্য আরও উপলব্ধ আপডেটগুলি অনুসন্ধান করে থাকে। এটি কখনও কখনও লুপে যেতে পারে যার ফলে এটি উচ্চ CPU/ডিস্ক ব্যবহার করে। আমরা Windows আপডেট নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করতে পারি৷

  1. সার্চ বার চালু করতে Windows + S টিপুন। টাইপ করুন “উইন্ডোজ আপডেট ” এবং যে ফলাফল আসবে তা খুলুন।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. আপডেট সেটিংস শিরোনামের অধীনে ”, উন্নত বিকল্প নির্বাচন করুন

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন। এখানে আপনি একটি বিকল্প পাবেন “আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন৷ ” এটিতে ক্লিক করুন।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখন একটি নতুন উইন্ডো পপ আপ হবে যেখানে আপডেটগুলি কোথায় ডাউনলোড করতে হবে সে সম্পর্কে বিকল্পগুলি নিয়ে গঠিত৷ এই সেটিংটি প্রাথমিকভাবে RPC প্রোটোকলের জন্য দায়ী কারণ আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকাকালীন আপডেটগুলি অনুসন্ধান করতে থাকে৷ অক্ষম করুন৷ এটি, এবং পূর্ববর্তী উইন্ডোতে ফিরে যান।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. সক্ষম করুন “আপডেট থামান ” এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সিপিইউ/ডিস্ক ব্যবহার ভাল হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনার কম্পিউটারকে কিছু সময় দিন যদি এটি না হয়, প্রায় 30 মিনিট অপেক্ষা করুন এবং দেখুন এটি আরও ভাল হয় কিনা। যদি তা না হয়, নিচে আরো পদ্ধতি দেখুন।

যদি উইন্ডোজ আপডেট এখনও সঠিকভাবে বন্ধ না হয় এবং আপনি মনে করেন এটি অপরাধী, আমরা পরিষেবাটিকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি যতক্ষণ না আপনি এটি আবার চালু করতে চান। আমরা ইতিমধ্যে ডাউনলোড করা আপডেট ফাইলগুলিও মুছে দেব৷

  1. রান অ্যাপ্লিকেশন আনতে Windows + R টিপুন। ডায়ালগ বক্সে, টাইপ করুন “পরিষেবা। msc ” এটি আপনার কম্পিউটারে চলমান সমস্ত পরিষেবা নিয়ে আসবে৷
  2. যতক্ষণ না আপনি “Windows Update Service নামে একটি পরিষেবা খুঁজে না পান ততক্ষণ তালিকাটি ব্রাউজ করুন ” পরিষেবাটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. স্টপ এ ক্লিক করুন পরিষেবা স্থিতির উপ-শিরোনামের অধীনে উপস্থিত। এখন আপনার উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ হয়ে গেছে এবং আমরা এগিয়ে যেতে পারি।

এখন আমরা উইন্ডোজ আপডেট ডিরেক্টরিতে নেভিগেট করব এবং ইতিমধ্যে উপস্থিত সমস্ত আপডেট করা ফাইল মুছে ফেলব। আপনার ফাইল এক্সপ্লোরার বা মাই কম্পিউটার খুলুন এবং ধাপগুলি অনুসরণ করুন৷

  1. নিচে লেখা ঠিকানায় নেভিগেট করুন। এছাড়াও আপনি রান অ্যাপ্লিকেশন চালু করতে পারেন এবং সরাসরি পৌঁছাতে ঠিকানাটি কপি পেস্ট করতে পারেন।

C:\Windows\SoftwareDistribution

  1. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশনের মধ্যে থাকা সবকিছু মুছুন ফোল্ডার (আপনি যদি সেগুলি আবার রাখতে চান তবে আপনি সেগুলিকে অন্য জায়গায় পেস্ট করতে পারেন)।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

সমাধান 3:ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট ব্যবহার করা

ডিআইএসএম একটি কমান্ড-লাইন টুল যা আপনার অপারেটিং সিস্টেমের পরিষেবা দিতে ব্যবহৃত হয়। আমরা এই কমান্ডটি কার্যকর করার চেষ্টা করতে পারি এবং যদি কোন অসঙ্গতি থাকে তবে সেগুলি ঠিক করা হবে৷

দ্রষ্টব্য: এই সমাধানটি কার্যকর করার জন্য উইন্ডোজ আপডেট প্রয়োজন। যদি আপনার উইন্ডোজ আপডেটটি নষ্ট হয়ে থাকে/কাজ না করে, তাহলে আপনি পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্ট থেকে আপনার OS পুনরুদ্ধার করার কথা বিবেচনা করতে পারেন।

  1. সার্চ বার চালু করতে Windows + S টিপুন। ডায়ালগ বক্সে "কমান্ড প্রম্পট" টাইপ করুন, ফলাফলে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷
  2. কমান্ড প্রম্পটে একবার, নিম্নলিখিত কমান্ডটি চালান:

DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. প্রক্রিয়াটি সময় নেয় তাই ধৈর্য ধরুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন। এখন নিম্নলিখিত কমান্ডটি চালান:

sfc /scannow

  1. উভয়টি কমান্ড কার্যকর হওয়ার পরে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন চেক করা হচ্ছে

অনেক রিপোর্ট আছে যখন গুগল ক্রোম, ড্রপবক্স, এক্সবক্স ইত্যাদি অ্যাপ্লিকেশন ডিস্ক ব্যবহারে সমস্যা সৃষ্টি করে। প্রতিটি কম্পিউটার কনফিগারেশন আলাদা তাই কোন অ্যাপ্লিকেশনটি সমস্যা সৃষ্টি করছে তা আমরা সঠিকভাবে নির্ণয় করতে পারি না।

একটি শিক্ষিত অনুমান করুন, এই অ্যাপ্লিকেশনগুলির প্রতিটি সঠিকভাবে নিষ্ক্রিয় করুন এবং আপনার CPU/ডিস্ক ব্যবহার পরীক্ষা করুন৷ সিঙ্কের উদ্দেশ্যে ঘন ঘন ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন এমন একটি অ্যাপ্লিকেশনকে আরও অগ্রাধিকার দিন। এখানে কিছু অ্যাপ্লিকেশন এবং সমাধান রয়েছে:

  • আপনার যদি Google Chrome থাকে, তাহলে এটি পুনরায় ইনস্টল করুন।
  • ড্রপবক্স সঠিকভাবে নিষ্ক্রিয় করুন এবং স্টার্টআপে চালু হওয়া থেকে অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করুন।
  • Xbox অ্যাপ্লিকেশন বন্ধ করুন।

সমাধান 5:উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করা

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে উইন্ডোজ ডিফেন্ডার সমস্যা সৃষ্টি করছে। অ্যাপ্লিকেশানটি ভাইরাসের সংজ্ঞা অনুসন্ধান করতে থাকে এবং ফলস্বরূপ, RPC প্রোটোকল চালানোর মাধ্যমে উচ্চ CPU ব্যবহার করে। আমরা অ্যান্টিভাইরাস ইউটিলিটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করতে পারি।

  1. ⊞ Win + R বোতাম টিপুন এবং ডায়ালগ বক্সে টাইপ করুন “gpedit৷ msc ”।
  2. একটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক সামনে আসবে। কম্পিউটার কনফিগারেশন ক্লিক করুন ট্যাব এবং প্রশাসনিক টেমপ্লেট নির্বাচন করুন .
  3. এখানে আপনি Windows Components-এর একটি ফোল্ডার দেখতে পাবেন . এটিতে ক্লিক করুন এবং Windows Defender নির্বাচন করুন .

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. এখানে আপনি বিভিন্ন অপশন পাবেন। তাদের মাধ্যমে ব্রাউজ করুন এবং "Windows ডিফেন্ডার বন্ধ করুন নির্বাচন করুন৷ ”।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  1. "সক্ষম নির্বাচন করুন৷ উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করতে। সেটিংস প্রয়োগ করুন এবং ঠিক আছে টিপুন।

ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

উপরের ধাপগুলি সম্পন্ন করার পরে, আপনার উইন্ডোজ ডিফেন্ডারটি বন্ধ করা উচিত। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ডিস্ক/সিপিইউ ব্যবহার ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।


  1. উইন্ডোজ 10 এর উচ্চ সিপিইউ এবং ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধান করুন

  2. WmiPrvSE.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. Windows 10-এ OneDrive উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক ও নিষ্ক্রিয় করবেন