কম্পিউটার

উইন্ডোজে NT কার্নেল এবং সিস্টেম প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

আমি সম্প্রতি একটি অদ্ভুত সমস্যায় পড়েছি যেখানে সিস্টেম (এনটি কার্নেল এবং সিস্টেম) নামে একটি প্রক্রিয়া আমার উইন্ডোজ মেশিনে প্রায় 15 থেকে 30 শতাংশ সিপিইউ ব্যবহার করছিলাম।

উইন্ডোজে NT কার্নেল এবং সিস্টেম প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

    উপরের স্ক্রিনশটটিতে, সিস্টেমটি 0 শতাংশ সিপিইউ ব্যবহার করছে, যা এটি সাধারণত হওয়া উচিত। সিস্টেম প্রক্রিয়ায় মূলত কার্নেল এবং ড্রাইভার কোড প্লাস সিস্টেম থ্রেড থাকে এবং এটি একটি অপরিহার্য উইন্ডোজ প্রক্রিয়া। প্রক্রিয়াটিকে মেরে ফেলার বা অপসারণ করার চেষ্টা করবেন না।

    কোন প্রযুক্তিগত বিবরণে যাওয়ার আগে, এই সমস্যাটি সাধারণত উইন্ডোজের একটি খারাপ বা পুরানো হার্ডওয়্যার ড্রাইভারের কারণে হয়। আপনি অবিলম্বে পরীক্ষা করতে চান কিছু জিনিস আছে:

    নতুন হার্ডওয়্যার - আপনি কি সম্প্রতি আপনার উইন্ডোজ মেশিনে কোনো নতুন হার্ডওয়্যার ইনস্টল করেছেন? গ্রাফিক্স কার্ড, হার্ড ড্রাইভ, সাউন্ড কার্ড, টিভি টিউনার কার্ড ইত্যাদি? যদি তাই হয়, আপনাকে নির্মাতার ওয়েবসাইটে যেতে হবে এবং সেখান থেকে সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করতে হবে। আপনি যদি শুধুমাত্র নতুন হার্ডওয়্যারের সাথে আসা সিডি থেকে ড্রাইভারটি ইনস্টল করেন তবে এটি পুরানো হতে পারে৷

    আপডেট করা ড্রাইভার - আপনি কি সম্প্রতি একটি ড্রাইভার আপডেট করেছেন এবং আপডেটের পরে উচ্চতর CPU ব্যবহার দেখছেন? কখনও কখনও সাম্প্রতিক ড্রাইভারগুলিও সমস্যার কারণ হতে পারে। এই ক্ষেত্রে, আপনার ড্রাইভারকে রোল ব্যাক করার চেষ্টা করা উচিত এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে হবে।

    আমার ক্ষেত্রে, আমি আমার পিসিতে একটি নতুন গ্রাফিক্স কার্ড ইনস্টল করেছি এবং সিডি থেকে ড্রাইভার ইনস্টল করেছি। এটি সর্বশেষ ড্রাইভার ছিল না এবং যেহেতু এটি একটি কার্নেল মোড ড্রাইভার ছিল, এটি সিস্টেম প্রক্রিয়ায় এই স্পাইকের কারণ ছিল৷

    আপনি যদি বুঝতে না পারেন যে কোন ড্রাইভারটি সমস্যাটি ঘটাচ্ছে, তবে আরও প্রযুক্তিগত পদ্ধতি রয়েছে যা আপনি সঠিক সমস্যা ড্রাইভারটি খুঁজে পেতে অনুসরণ করতে পারেন। প্রথমে, KrView (Kernrate Viewer) নামক একটি প্রোগ্রাম ডাউনলোড করুন, যা Microsoft থেকে একটি বিনামূল্যের টুল।

    এটি একটি কমান্ড লাইন টুল, তাই একটি কমান্ড প্রম্পট খুলুন এবং তারপরে কোনো যুক্তি ছাড়াই প্রোগ্রামটি চালান। ফলাফলগুলি কেমন হওয়া উচিত তা এখানে:

    উইন্ডোজে NT কার্নেল এবং সিস্টেম প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

    এখন আপনি দেখতে পাচ্ছেন কোন ডিভাইস ড্রাইভার কার্নেলে সবচেয়ে বেশি হিট করছে। প্রথমটিকে ntkrnlpa বলা হয় এবং উপেক্ষা করা যেতে পারে। আপনি তার পরে অন্যান্য ড্রাইভার দেখতে চান. এই ক্ষেত্রে b57nd60x . তাহলে এই ড্রাইভারটি ঠিক কোন হার্ডওয়্যারের জন্য আপনি ভাবছেন?

    ঠিক আছে, এটি বের করার জন্য, আপনাকে মাইক্রোসফ্ট থেকে প্রসেস এক্সপ্লোরার নামে আরেকটি বিনামূল্যের টুল ডাউনলোড করতে হবে। এটি ইনস্টল করুন, এটি চালান এবং তারপরে লোড করা ড্রাইভারগুলি দেখতে DLL ভিউতে যান৷

    উইন্ডোজে NT কার্নেল এবং সিস্টেম প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

    আপনি দেখতে পাচ্ছেন b57nd60x.sys DLL হল Broadcom NetXtreme Gigabit ইথারনেট কার্ডের ড্রাইভার। মিষ্টি! এখন আপনাকে যেতে হবে এবং নেটওয়ার্ক কার্ডের জন্য আপডেট হওয়া ড্রাইভারটি খুঁজে বের করতে হবে এবং আশা করি CPU-তে স্পাইক চলে যাবে।

    অবশ্যই, এই ধরণের ক্ষেত্রে অন্য সমাধানটি হল সেই হার্ডওয়্যারের টুকরোটিকে কেবল অক্ষম করা বা আপনার যদি এটির প্রয়োজন না হয় বা আপডেট করা ড্রাইভার খুঁজে না পান তবে আপনার সিস্টেম থেকে এটি সম্পূর্ণরূপে সরিয়ে ফেলা। সূত্র:টেকনেট।


    1. কিভাবে উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করবেন

    2. WUDFHost.exe দ্বারা উইন্ডোজ 10

    3. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব

    4. উইন্ডোজ 10 সংস্করণ 22H2 এ IAStorDataSvc দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন