কম্পিউটার

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

আপনি কি পারফরম্যান্স সমস্যার সম্মুখীন হচ্ছেন যে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া Windows 10 টাস্ক ম্যানেজারে এত বেশি CPU নেয় ? এই পোস্টটি আপনাকে এই CPU ত্রুটির মধ্য দিয়ে নিয়ে যাবে এবং উইন্ডোজ 10 এর জন্য কীভাবে এটি কার্যকরভাবে এবং সম্পূর্ণরূপে ঠিক করা যায় তা আপনাকে বলবে৷

সামগ্রী:

  • টাস্ক ম্যানেজারে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া কি?
  • সিপিইউ ব্যবহারের ক্ষেত্রে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া এত বেশি কেন?
  • সিপিইউ ব্যবহারে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া বেশি হলে কী করবেন?

টাস্ক ম্যানেজারে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া কি?

নিষ্ক্রিয় মানে কিছুই না করা, যখন আপনার উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া 99% বা এমনকি 100% হয়, এটি বোঝায় যে কিছুই আপনার উইন্ডোজ সংস্থান ব্যবহার করছে না৷

আরও পেশাদার হওয়ার জন্য, সিস্টেম আইডল প্রসেসে এক বা একাধিক কার্নেল থ্রেড থাকে যা উইন্ডোজ সিস্টেমে চলে শুধুমাত্র তখনই যখন অন্য কোন চালনাযোগ্য থ্রেডগুলি সিপিইউতে নির্ধারিত হয় না, যেমন ইন্টেল বা এএমডি সিপিইউ।

এই মুহুর্তে, আপনি অত্যন্ত বিভ্রান্ত হতে পারেন কেন এই সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়াটি Windows 10 এ 100% এ CPU ব্যবহার করে।

সিপিইউ ব্যবহারের ক্ষেত্রে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া এত বেশি কেন?

সাধারণত, যখন একটি কম্পিউটারের প্রসেসর Windows 10 এ নিষ্ক্রিয় থাকে, তখন সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়াটি CPU কলামে প্রদর্শিত হবে এবং 70 থেকে 90% CPU ব্যবহার দখল করবে।

তাই, এমন পরিস্থিতিতেও যেখানে উইন্ডোজ 10-এ শুধুমাত্র কিছু রুটিন প্রোগ্রাম চলছে, সেখানে সিস্টেম আইডল প্রসেস হাই সিপিইউ সমস্যা কোনো চিহ্ন ছাড়াই দেখা দেয়। আপনার পিসির প্রসেসরের জন্য আরও কমান্ডের জন্য অপেক্ষা করছে।

কিন্তু কিছু ক্ষেত্রে, এই সিস্টেম আইডল প্রসেস 100 CPU ব্যবহার সবসময় উচ্চ ডিস্ক ব্যবহারের সাথে একযোগে হয় অথবা মেমরি ব্যবহার Windows 10 এ।

সুতরাং, সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়ার ফলে টাস্ক ম্যানেজারে ক্রমাগত উচ্চ এই উচ্চ সিপিইউ সমাধান করা আপনার জন্য জরুরি৷

সিপিইউ ব্যবহারে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া বেশি হলে কী করবেন?

কখনও কখনও, Windows 10-এ আপনার সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া বেশি হলে, কম্পিউটার জমে আপনার সাথেও আসবে।

কিছু সমস্যাযুক্ত ড্রাইভার, সফ্টওয়্যার বা সেটিংস Windows 10-এ এই উচ্চ CPU ভুলের জন্য দায়ী, শক্তিশালী উপায়ে এটি ঠিক করতে এই পোস্টটি অনুসরণ করুন৷

সমাধান:

  • 1:স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া CPU ব্যবহার নিরীক্ষণ করুন
  • 2:স্টার্টআপ থেকে কিছু প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন
  • 3:অ্যাপ্লিকেশন বন্ধ করুন
  • 4:স্টার্টআপ পরিষেবাগুলি অক্ষম করুন
  • 5:ড্রাইভার আপডেট করুন
  • 6:Windows 10 পারফরম্যান্স সামঞ্জস্য করুন
  • 7:সিস্টেম ফাইল চেকার চালান

সমাধান 1:স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া CPU ব্যবহার নিরীক্ষণ করুন

প্রথমত, Windows 10 সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়ার CPU ব্যবহারকে আরও ভালভাবে পরিচালনা করতে, আপনি আরও ভালভাবে অল-ইন-ওয়ান সফ্টওয়্যার Advanced SystemCare ব্যবহার করতে পারবেন। . এটা বলা হয় যে অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনাকে একটি পারফরম্যান্স মনিটর এবং স্টার্টআপ ম্যানেজার প্রদান করবে যাতে স্টার্টআপে প্রক্রিয়া এবং প্রোগ্রামগুলির একটি রিয়েল-টাইম মনিটর স্বয়ংক্রিয়ভাবে দেওয়া যায়।

উপরে যেমন আলোচনা করা হয়েছে, খুব বেশি প্রসেস, স্টার্টআপে চলমান অ্যাপ্লিকেশনগুলিকে উইন্ডোজ 10-এ সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়ার উচ্চ সিপিইউর জন্য সবচেয়ে বেশি দায়ী করা যেতে পারে। তাই এই উইন্ডোজ 10 নিষ্ক্রিয় প্রক্রিয়াটিকে উচ্চতর ঠিক করতে সাহায্য করার জন্য অ্যাডভান্সড সিস্টেমকেয়ারের সুবিধা নেওয়ার অনেক প্রয়োজন। CPU ত্রুটি।

1. ডাউনলোড করুন৷ , অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ইনস্টল করুন এবং চালান।

2. প্রোগ্রাম আইকনে ডান-ক্লিক করুন ওপেন পারফরমেন্স মনিটর করার জন্য আপনার ডেস্কটপের ডানদিকে টুল ট্রেতে অ্যাডভান্সড সিস্টেম কেয়ার .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

অবিলম্বে, আপনি পারফরমেন্স মনিটর-এর উপস্থিতি দেখতে পাবেন৷ ডেস্কটপে।

3. আপনার ডেস্কটপে, তীর আইকনে ডান ক্লিক করুন পারফরম্যান্স মনিটরের পারফরম্যান্স মনিটরকে সর্বাধিক করুন .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

4. তারপর CPU এর অধীনে , সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়ার CPU ব্যবহার পরীক্ষা করুন এবং তারপরে রকেটের মতো গতি বৃদ্ধি আইকনে আঘাত করুন। আরো CPU খালি করতে।

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

সময়ে সময়ে নিষ্ক্রিয় থাকলে আপনি Windows 10 উচ্চ CPU ব্যবহার তত্ত্বাবধান করতে পারেন। কিন্তু সম্ভবত Windows 10-এ সিস্টেম আইডল প্রসেস হাই সিপিইউ টিকে থাকে কারণ স্টার্টআপে অনেক প্রসেস বা পরিষেবা কাজ করবে। সেজন্য স্টার্টআপ আইটেমগুলিকে আরও নিষ্ক্রিয় করতে আপনার অ্যাডভান্সড সিস্টেম কেয়ার প্রয়োজন৷

5. অ্যাডভান্সড সিস্টেম কেয়ারে , Toolbox-এর অধীনে , স্টার্টআপ ম্যানেজার টিপুন ইন্সটল করতে।

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

6. IObit স্টার্টআপ ম্যানেজার-এ , স্টার্টআপ আইটেম সনাক্ত করুন , এবং তারপর সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া সেট করার সিদ্ধান্ত নিন অথবা উচ্চ CPU ব্যবহার করে কোনো প্রক্রিয়া অক্ষম .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

এই স্টার্টআপ ম্যানেজার প্রক্রিয়াটিকে নিষ্ক্রিয় করবে তা যাই হোক না কেন ম্যালওয়্যার এটি করতে বাধা দেয়। এই অর্থে, আপনি Windows 10 সিস্টেম প্রক্রিয়া উচ্চ CPU এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করতে টাস্ক ম্যানেজারে যেতে পারেন৷

সমাধান 2:স্টার্টআপ থেকে কিছু প্রোগ্রাম অক্ষম করুন

Windows ব্যবহারকারীরা Windows 10-এর জন্য কিছু অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করতে অভ্যস্ত, যেমন Norton, AVG বা Mcafee। যদিও তাদের ধারণা নেই যে তারা PC-এর জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করার পরপরই, সিস্টেম আইডল প্রসেস হাই সিপিইউ আসে।

এই সত্যটি স্বীকার করা হয়েছে, আপনি স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি নিষ্ক্রিয় করতে আরও ভালভাবে লড়াই করবেন৷ বা উচ্চ CPU সমস্যা মোকাবেলা করার জন্য প্রোগ্রাম।

1. ডান ক্লিক করুন শুরু করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন মেনু থেকে।

2. স্টার্টআপ এর অধীনে ট্যাব, অক্ষম করতে প্রোগ্রাম বা সফ্টওয়্যারটিতে ডান ক্লিক করুন তাদের।

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

3. আপনার পিসি রিবুট করুন৷

তারপরে আবার Windows 10-এ লগ ইন করুন এবং আপনি দেখতে পাবেন যে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া টাস্ক ম্যানেজারে এত বেশি নয়৷

সমাধান 3:অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন

কিছু লোকের জন্য, আপনি Windows 10 এর জন্য কিছু সফ্টওয়্যার ইনস্টল করার পরেই CPU উচ্চ হয়ে যায়, এই ক্ষেত্রে, আপনাকে এই অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হচ্ছে।

1. কন্ট্রোল প্যানেলে যান৷ .

2. কন্ট্রোল প্যানেলে, বিভাগ দ্বারা দেখুন সেট করুন৷ এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন সনাক্ত করুন৷ প্রোগ্রামের অধীনে .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ উইন্ডো, আনইনস্টল করতে অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যারটিতে ডান ক্লিক করুন এটা।

4. শীঘ্রই, কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আপনার সিস্টেম ইডল প্রসেস টাস্ক ম্যানেজারের সমস্যা বেশি হলে Windows 10 এর জন্য সমাধান করা যেতে পারে।

সমাধান 4:স্টার্টআপ পরিষেবাগুলি অক্ষম করুন

সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া সম্পর্কিত কিছু পরিষেবা, যেমন উইন্ডোজ আপডেট , Superfetch Windows 10-এ উচ্চ CPU-এর অপরাধী হতে পারে। ফলস্বরূপ, এটি আপনার জন্য কাজ করে কিনা তা দেখতে আপনার এই পরিষেবাগুলি বন্ধ বা অক্ষম করার অনেক প্রয়োজন।

1. উইন্ডোজ টিপুন + চালান চালান সক্রিয় করতে বাক্স এই বাক্সে, services.msc টাইপ করুন এবং তারপর স্ট্রোক করুন ঠিক আছে পরিষেবা উইন্ডো খুলতে।

2. পরিষেবাগুলিতে৷ উইন্ডো, সুপারফেচ খুঁজুন এবং এর বৈশিষ্ট্য-এ নেভিগেট করতে ডান ক্লিক করুন .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

4. Superfetch Properties-এ , সাধারণ এর অধীনে , স্টার্টআপ প্রকার সনাক্ত করুন এবং তারপর অক্ষম সেট করুন এর জন্য. অবশেষে, ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

এর পরে, Windows আপডেট-এর জন্য একই কাজ করুন এটিকে অক্ষম করতে সেইসাথে।

সব হয়ে গেছে, আপনি Windows 10 এর জন্য CPU ব্যবহার পরীক্ষা করতে পারেন, হয়তো আপনার কম্পিউটার থেকে সিস্টেম আইডল প্রসেস 100% CPU ত্রুটি অদৃশ্য হয়ে গেছে।

যদি এটি সত্যিই আপনার সাথে ঘটে থাকে, তাহলে আপনি সুপারফেচ বা উইন্ডোজ আপডেট পরিষেবা স্টার্টআপ টাইপটিকে পরে আবার স্বয়ংক্রিয় হিসাবে সেট করতে পারেন৷

সমাধান 5:ড্রাইভার আপডেট করুন

ড্রাইভারের অসামঞ্জস্যতা সংক্রান্ত সমস্যা সম্পর্কে, প্রথমে আপনাকে খুঁজে বের করতে হবে যে কোন ড্রাইভারগুলি Windows 10 RATT.exe-এ সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়ার জন্য দায়ী। আপনার পিসিতে ভুল ড্রাইভার শনাক্ত করতে সাহায্য করতে পারে।

বিভিন্ন উইন্ডোজ সিস্টেম ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া রিপোর্ট অনুসারে, সিস্টেম আইডল প্রসেসের সাথে উচ্চ সিপিইউ ব্যবহার করতে পারে এমন সম্ভাব্য ডিভাইস ড্রাইভারগুলি হল নেটওয়ার্ক বা ডিসপ্লে কার্ড ড্রাইভার বা উইন্ডোজ 10 এ কিছু এক্সটেনসিবল ডিভাইস ড্রাইভার।

এই পরিস্থিতিতে, অফিসিয়াল সাইট বা ডিভাইস ম্যানেজার থেকে ম্যানুয়ালি এই ড্রাইভারগুলি পাওয়ার পাশাপাশি, স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার উপায় - ড্রাইভার বুস্টার ব্যবহার করে কম্পিউটার নতুনদের জন্য একটি নিখুঁত পছন্দ হতে পারে।

1. ডাউনলোড করুন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ , ড্রাইভার বুস্টার সমস্ত ডিভাইস ড্রাইভার স্ক্যান করবে এবং হারিয়ে যাওয়া এবং পুরানো ড্রাইভার খুঁজে বের করবে।

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

3. এখনই আপডেট করুন ক্লিক করুন৷ . স্ক্যান ফলাফলে, সমস্ত পুরানো এবং অনুপস্থিত ড্রাইভার চয়ন করুন, এখনই আপডেট করুন ক্লিক করুন .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

এখন আপনি সফলভাবে ড্রাইভারের সমস্যার সমাধান করতে পারবেন যার কারণে সিস্টেম ইডল প্রসেস এত বেশি CPU নিতে পারে।

সমাধান 6:Windows 10 পারফরম্যান্স সামঞ্জস্য করুন

নিঃসন্দেহে, সিস্টেম আইডল প্রসেস দ্বারা সৃষ্ট উচ্চ সিপিইউ আপনার কম্পিউটারের কর্মক্ষমতাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে, তাই আপনাকে এটিকে নিজেরাই সামঞ্জস্য করতে হবে।

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷ .

2. কন্ট্রোল প্যানেলের উপরে উইন্ডো, অনুসন্ধান করুন পারফরম্যান্স .

তারপরে Windows-এর চেহারা এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন বেছে নিন ফলাফল থেকে।

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

3. পারফরমেন্স অপশনে , ভার্চুয়াল ইফেক্টস এর অধীনে , সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন-এর বাক্সে টিক দিন . তারপর ঠিক আছে টিপুন .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

এইভাবে, Windows 10-এ অ্যানিমেশন বা শীতল রূপান্তর সবই বন্ধ হয়ে যাবে যাতে আপনার জন্য সেরা পারফরম্যান্স করা যায়।

এই সময়ের জন্য, Windows 10-এ এত বেশি বৈশিষ্ট্য থাকবে না যে সিস্টেম আইডল প্রসেস নামে উচ্চ সিপিইউ দখল করে৷

সমাধান 7:সিস্টেম ফাইল চেকার চালান

একবার আপনি উইন্ডোজ 10 সিপিইউ ব্যবহারে সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া অস্বাভাবিকভাবে বেশি দেখতে পেলে, আপনার পিসিতে কোনো দূষিত ফাইল আছে কিনা তা বিবেচনা করা উচিত।

কেন সিস্টেম ফাইল চেকার ব্যবহার করবেন না (SFC ) কম্পিউটারের ভাইরাস বা ফাইল স্ক্যান করার টুল? এই সরঞ্জামগুলি আপনাকে শুধুমাত্র অনুপযুক্ত ফাইলগুলি সনাক্ত করতেই নয়, সংশোধন করতেও সাহায্য করতে পারে৷

1. অনুসন্ধান করুন কমান্ড প্রম্পট অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন এটি খুলতে।

এখানে আপনি যদি প্রশাসক হিসাবে Windows 10 সাইন ইন না করেন তবে আপনাকে প্রশাসক হিসাবে চালাতে ফলাফলটিতে ডান ক্লিক করতে হবে .

2. কমান্ড প্রম্পটে , ইনপুট sfc/scannow এবং তারপরে স্ট্রোক করুন এন্টার .

স্থির:সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহার

আপনি স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, এই কমান্ডটি উইন্ডোজ সিস্টেম ফাইল চেকারকে উইন্ডোজ 10-এ সমস্যাযুক্ত ফাইলগুলি স্ক্যান এবং সংশোধন করা শুরু করতে দেয়৷

আশা করি আপনার সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া CPU-তে উচ্চতর হয়ে গেলে আপনাকে আর জর্জরিত করবে না।

তবুও, যদি উপরের সমাধানগুলি আপনার জন্য CPU সমস্যা মোকাবেলা করার জন্য অকেজো হয়, তাহলে আপনাকে Windows 10-এ ভার্চুয়াল মেমরির আকার পুনরায় সেট করতে হতে পারে।

সর্বোপরি, যে ব্যবহারকারীরা Windows 10-এ সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ব্যবহারের সমস্যা মোকাবেলা করার জন্য একটি বা তার বেশি উপায় ব্যবহার করতে পারে, তাদের জন্য সমাধানগুলি সর্বদা আপনার জন্য উপলব্ধ।


  1. Windows 10 এ SoftThinks এজেন্ট সার্ভিসের উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  2. ফিক্স:সিস্টেম উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহারে বাধা দেয়।

  3. [FIX] উচ্চ সিপিইউ ব্যবহারে উইন্ডোজ হোস্ট প্রসেস Rundll32

  4. কিভাবে নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ঠিক করবেন