কম্পিউটার

স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি

ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং ভাল উত্পাদনশীলতার জন্য, ব্যবহারকারীরা দুই বা তার বেশি মনিটর ব্যবহার করছেন। এর মানে এই নয় যে আপনাকে অন্য কম্পিউটার বা নোটবুক কিনতে হবে এবং দুটি মনিটর ব্যবহার করতে হবে। যদি আপনার গ্রাফিক কার্ড আরও আউটপুট পোর্ট সমর্থন করে, আপনি আরও মনিটর সংযোগ করতে পারেন। এর উপর ভিত্তি করে, আপনি আপনার কম্পিউটার বা নোটবুকের সাথে সংযোগ করতে পারেন এমন কয়েকটি মনিটর আপনার গ্রাফিক কার্ডে আউটপুট পোর্টের সংখ্যার উপর নির্ভর করে। আউটপুট পোর্ট কি? আউটপুট পোর্ট কম্পিউটার বা নোটবুক এবং মনিটরের মধ্যে একটি সংযোগ প্রদান করে। আপনি VGA, DVI, HDMI এবং ডিসপ্লে পোর্ট সহ আপনার গ্রাফিক কার্ডে বিভিন্ন পোর্ট খুঁজে পেতে পারেন। আজকাল HDMI এবং ডিসপ্লে পোর্ট VGA এবং DVI এর চেয়ে অনেক বেশি জনপ্রিয় কারণ VGA এবং DVI পুরানো মান। HDMI পছন্দের কারণ বড় রেজোলিউশন সমর্থন করে এবং অডিও সংকেত স্থানান্তর প্রদান করে। দুটি ভিন্ন গ্রাফিক কার্ড রয়েছে, IGP (ইন্টিগ্রেটেড গ্রাফিক প্রসেসর) এবং PCIe গ্রাফিক কার্ড। সুতরাং, তাদের মধ্যে পার্থক্য কি? IGP মাদারবোর্ডে একত্রিত করা হয়েছে, এবং PCIe হল একটি বাহ্যিক গ্রাফিক কার্ড যা আপনার মাদারবোর্ডের PCIe স্লটে ইনস্টল করা যেতে পারে। আপনি যদি গেম খেলছেন, গ্রাফিক ডিজাইন বা ভিডিও এডিটিং করছেন, আমরা আপনাকে মেমরি সহ একটি বাহ্যিক গ্রাফিক কার্ড কেনার পরামর্শ দিচ্ছি যা আপনার অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রয়োজন৷

কখনও কখনও আপনাকে আপনার মেশিনে দ্বিতীয় মনিটরটি সংযুক্ত করতে হবে। পদ্ধতিটি সত্যিই সহজ, আপনাকে আপনার কেবলগুলিকে গ্রাফিক কার্ডে প্লাগ করতে হবে এবং আপনার মেশিনে কাজ করতে মনিটর করতে হবে এবং উপভোগ করতে হবে৷ কখনও কখনও, এটি ভাল কাজ করছে না, কারণ দ্বিতীয় মনিটরটি আপনার মেশিন দ্বারা সনাক্ত করা যায় না। তাহলে এর কারণ কি? ত্রুটিপূর্ণ কেবল, অ-সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার এবং কনফিগারেশন সমস্যা সহ বিভিন্ন কারণ রয়েছে।

এই সমস্যাটি বিভিন্ন অপারেটিং সিস্টেম, বিভিন্ন কম্পিউটার এবং নোটবুক এবং বিভিন্ন মনিটরে ঘটে। আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 7 থেকে Windows 10 পর্যন্ত অপারেটিং সিস্টেমে সমস্যাটি সমাধান করা যায়।

আপনি যদি দ্বিতীয় মনিটর ব্যবহার করতে চান, কিন্তু কোথা থেকে শুরু করবেন তা জানেন না, অনুগ্রহ করে নির্দেশাবলী দেখুন -> কীভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন।

আমরা 13টি পদ্ধতি তৈরি করেছি যা আপনাকে আপনার মনিটরগুলির সাথে সমস্যা সমাধান করতে সাহায্য করবে৷

পদ্ধতি 1:প্রজেকশন মোড পরিবর্তন করুন

আপনি যদি আপনার মনিটরগুলিকে আপনার গ্রাফিক কার্ডের সাথে সঠিকভাবে সংযুক্ত করেন এবং আপনি আপনার দ্বিতীয় মনিটরে কিছু দেখতে না পান তবে আপনাকে প্রজেকশন মোড পরিবর্তন করতে হবে, কারণ আপনার গ্রাফিক কার্ডটি দ্বিতীয় মনিটরের সাথে কী করতে হবে তা জানে না। আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 এ প্রজেকশন মোড পরিবর্তন করতে হয়। এই পদ্ধতিটি Windows 8 এবং Windows 8.1 এর সাথেও সামঞ্জস্যপূর্ণ।

  1. Windows লোগো ধরে রাখুন এবং P টিপুন প্রজেকশন মোড খুলতে
  2. বাছাই করুন৷ চারটি বিকল্পের মধ্যে সঠিক প্রজেকশন মোড

স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি

Windows Vista এবং Windows 7 এর জন্য, এই ডুয়াল মনিটর সেটআপের নির্দেশাবলী পড়ুন।

পদ্ধতি 2:আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

যদি প্রথম পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান না করে তবে আমরা আপনাকে আপনার মেশিনটি পুনরায় চালু করার পরামর্শ দিচ্ছি। তারপর. এর পরে Windows লোগো ধরে রাখুন এবং P টিপুন সঠিক প্রজেক্ট মোড বেছে নিতে (Windows 8, Windows 8.1 এবং Windows 10)।

পদ্ধতি 3:কম্পিউটার, মনিটর এবং তারগুলি বন্ধ করুন

আসুন তৃতীয় ধাপটি চেষ্টা করি যা ব্যবহারকারীদের দ্বিতীয় মনিটরের সাথে তাদের সমস্যা সমাধান করতে সহায়তা করেছে। এই পদ্ধতিতে, আপনাকে সমস্ত ডিভাইস বন্ধ করতে হবে এবং কয়েক মিনিট অপেক্ষা করতে হবে এবং এর পরে, আপনাকে আবার আপনার ডিভাইসগুলি চালু করতে হবে। অনুগ্রহ করে নীচের পদ্ধতি পরীক্ষা করুন৷

  1. আপনার কম্পিউটার বা ল্যাপটপ বন্ধ করুন
  2. আপনার মনিটর বন্ধ করুন
  3. কম্পিউটার, নোটবুক এবং মনিটর থেকে সমস্ত পাওয়ার তারগুলি আনপ্লাগ করুন
  4. কম্পিউটার, নোটবুক বা মনিটরের মধ্যে সমস্ত তারগুলি আনপ্লাগ করুন
  5. কয়েক মিনিট অপেক্ষা করুন
  6. সব ক্যাবল আবার প্লাগ ইন করুন
  7. আপনার কম্পিউটার বা নোটবুক এবং মনিটর চালু করুন

পদ্ধতি 4:প্রদর্শন অ্যাডাপ্টার পুনরায় সক্ষম করুন

চলুন কিছু সফটওয়্যার কনফিগারেশন করার চেষ্টা করি। এই পদ্ধতিতে, আমরা আপনাকে দেখাব কিভাবে ডিসপ্লে অ্যাডাপ্টার পুনরায় সক্রিয় করতে হয়। কিছু ব্যবহারকারী এই পদ্ধতি ব্যবহার করে তাদের সমস্যার সমাধান করেছেন। প্রথমে, আপনাকে আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার অক্ষম করতে হবে এবং তার পরে ডিসপ্লে অ্যাডাপ্টার সক্ষম করতে হবে৷

  1. Windows লোগো ধরে রাখুন এবং R টিপুন
  2. devmgmt.msc টাইপ করুন এবং Enter টিপুন
  3. ডিসপ্লে অ্যাডাপ্টার-এ নেভিগেট করুন এবং বাছাই করুন আপনার গ্রাফিক কার্ড
  4. রাইট ক্লিক করুন গ্রাফিক কার্ডে এবং অক্ষম করুন নির্বাচন করুন স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  5. রাইট ক্লিক করুন গ্রাফিক কার্ডে এবং সক্ষম নির্বাচন করুন৷ স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  6. পরীক্ষা আপনার মনিটর
  7. পুনরায় শুরু করুন৷ আপনার মেশিন
  8. প্রকল্প দ্বিতীয় মনিটরে আপনার স্ক্রীন (অনুগ্রহ করে পদ্ধতি 1 চেক করুন)

পদ্ধতি 5:মনিটর পুনরায় ইনস্টল করুন

এই পদ্ধতিতে, আপনি আপনার মনিটরগুলি পুনরায় ইনস্টল করবেন। আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 ব্যবহার করে এবং Samsung S24D59L মনিটর করতে হয়।

  1. Windows লোগো ধরে রাখুন এবং R টিপুন
  2. devmgmt.msc টাইপ করুন এবং Enter টিপুন
  3. নেভিগেট করুন মনিটর করতে এবং বাছাই করুন আপনার মনিটর
  4. রাইট ক্লিক করুন আপনার মনিটরে এবং আনইন্সটল নির্বাচন করুন স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  5. আনইনস্টল করুন এ ক্লিক করুন মনিটর আনইনস্টল নিশ্চিত করতে
  6. পুনরায় শুরু করুন৷ আপনার কম্পিউটার
  7. প্রকল্প দ্বিতীয় মনিটরে আপনার স্ক্রীন (অনুগ্রহ করে পদ্ধতি 1 চেক করুন)

পদ্ধতি 6:পূর্ববর্তী সংস্করণে আপনার ড্রাইভার রোলব্যাক করুন

আপনি কি আপনার গ্রাফিক কার্ডের জন্য ড্রাইভার আপডেট করেছেন এবং তার পরে আপনার মেশিনটি দ্বিতীয় মনিটর সনাক্ত করছে না? যদি হ্যাঁ, আপনাকে আপনার গ্রাফিক কার্ডের ড্রাইভার রোলব্যাক করতে হবে। কিভাবে যে কি হবে? অনুগ্রহ করে এই রোলব্যাক ড্রাইভারগুলিতে নির্দেশাবলী দেখুন৷

পদ্ধতি 7:গ্রাফিক কার্ড ড্রাইভার আপডেট করুন

আপনি যদি আপনার গ্রাফিক ড্রাইভার আপডেট না করে থাকেন তবে আমরা আপনাকে সর্বশেষ ড্রাইভার সংস্করণ সহ আপনার ড্রাইভার আপডেট করার পরামর্শ দিচ্ছি। আপনি দুটি উপায় ব্যবহার করে এটি করতে পারেন। একটি হল মাইক্রোসফ্ট আপডেট থেকে গ্রাফিক কার্ড ড্রাইভার আপডেট করা বা আপনি বিক্রেতার সাইট থেকে অফিসিয়াল ড্রাইভার ডাউনলোড করতে পারেন। কিভাবে যে কি হবে? আমি নিবন্ধ লিখেছি যেখানে আমি গ্রাফিক কার্ড ড্রাইভার আপডেট করার পদ্ধতি বর্ণনা করেছি, যা আপনি এই ভিডিও_tdr_failure nvlddmkm.sys, পদ্ধতি 2-তে পড়তে পারেন। সেই পদ্ধতির উপর ভিত্তি করে, আপনি আপনার গ্রাফিক কার্ডের জন্য সঠিক ড্রাইভার খুঁজে পেতে সক্ষম হবেন।

পদ্ধতি 8:রিফ্রেশ রেট পরিবর্তন করুন

এই পদ্ধতিতে, আমরা মনিটরের রিফ্রেশ রেট পরিবর্তন করব। আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 মনিটর Samsung S24D590L ব্যবহার করে ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে হয়।

  1. Windows লোগো ধরে রাখুন এবং I টিপুন সেটিংস খুলতে স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  2. সিস্টেম বেছে নিন
  3. ক্লিক করুন ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য জানালার নীচে স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  4. মনিটর বেছে নিন ট্যাব
  5. স্ক্রিন রিফ্রেশ রেট এর অধীনে 60 হার্টজ নির্বাচন করুন। যদি এটি ইতিমধ্যেই 60 হার্টজ হয়ে থাকে তবে অন্য কিছু নির্বাচন করুন এবং তারপরে "60 হার্টজ" নির্বাচন করুন। স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  6. প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে
  7. প্রকল্প দ্বিতীয় মনিটরে আপনার স্ক্রীন (অনুগ্রহ করে পদ্ধতি 1 চেক করুন)

পদ্ধতি 9:কিছু কৌশল ব্যবহার করে দেখুন

আপনি যদি একটি নোটবুক ব্যবহার করেন তবে আমরা আপনাকে কিছু কৌশল ব্যবহার করার পরামর্শ দিচ্ছি৷

  1. আপনার মনিটরের সাথে সংযুক্ত থাকা অবস্থায় নোটবুকের ঢাকনা বন্ধ করার চেষ্টা করুন (এর মানে ল্যাপটপের প্রদর্শন সাময়িকভাবে অক্ষম করা হবে)। মনিটরটিকে এখন প্রধান ডিসপ্লে হিসাবে দেখা হবে এবং একবার আপনি ঢাকনা খুললে আপনার উভয় ডিসপ্লে কাজ করবে, এটি একটি সহজ কৌশল।
  2. HDMI এর মাধ্যমে মনিটরের সাথে সংযুক্ত থাকার সময় কম্পিউটারটিকে ঘুমাতে রাখার চেষ্টা করুন এবং এটিকে জাগিয়ে তুলুন৷ এটি কিছু ব্যবহারকারীর জন্যও কাজ করেছে।

পদ্ধতি 10:একাধিক ডিসপ্লে চালু করুন

আপনি যদি আপনার NVIDIA এবং AMD গ্রাফিক কার্ডের জন্য সম্পূর্ণ ড্রাইভার ইনস্টল করেন, তাহলে একাধিক ডিসপ্লে সক্ষম করতে আপনাকে NVIDIA বা AMD সফ্টওয়্যার চালাতে হবে। আমরা আপনাকে দেখাব কিভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করে একাধিক ডিসপ্লে চালু করতে হয়।

  1. স্টার্ট মেনু এ ক্লিক করুন এবং NVIDIA কন্ট্রোল প্যানেল টাইপ করুন
  2. NVIDIA কন্ট্রোল প্যানেল খুলুন
  3. প্রদর্শন চয়ন করুন
  4. ক্লিক করুন একাধিক প্রদর্শন সেট আপ করুন
  5. নির্বাচন করুন৷ আপনি ব্যবহার করতে চান প্রদর্শন স্থির করুন:দ্বিতীয় মনিটর সনাক্ত করা যায়নি
  6. সংরক্ষণ করুন এ ক্লিক করুন
  7. পুনরায় শুরু করুন৷ আপনার উইন্ডোজ

পদ্ধতি 11:আপনার BIOS আপডেট করুন

আপনি যদি মাদারবোর্ড ব্যবহার করেন যা দুটি পোর্ট সহ সমন্বিত গ্রাফিক কার্ড সমর্থন করে, আমরা আপনাকে UEFI এর BIOS আপডেট করার পরামর্শ দিচ্ছি। আমরা অনেকবার BIOS বা UEFI আপডেট করার কথা বলি। আপনার BIOS বা UEFI এর আপডেট করার জন্য আমরা আপনাকে এই https://appuals.com/fix-video_tdr_failure-nvlddmkm-sys/, পদ্ধতি 15 চেক করার পরামর্শ দিচ্ছি, যেখানে আমি Asus মাদারবোর্ডে BIOS আপডেট করার পদ্ধতি বর্ণনা করেছি। পি>

পদ্ধতি 12:আপনার অপারেটিং সিস্টেমকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে দিন

আপনি যদি ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 বা উইন্ডোজ 8.1 থেকে উইন্ডোজ 10 এ মেশিন আপডেট করেছেন এবং তারপরে আপনি দ্বিতীয় মনিটর ব্যবহার করতে পারবেন না, আমরা আপনাকে আপনার উইন্ডোজকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনার পরামর্শ দিচ্ছি যেখানে সবকিছু কাজ করেছে। সঠিকভাবে কেন? কারণ আপনার গ্রাফিক কার্ড বা গ্রাফিক কার্ড ড্রাইভার Windows 10 এর সাথে সঠিকভাবে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনাকে আপনার গ্রাফিক কার্ডের জন্য একটি সঠিক আপডেটের জন্য অপেক্ষা করতে হবে। দয়া করে তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে ফিক্স ব্যবহার করবেন না।

পদ্ধতি 13:মনিটর, স্প্লিটার এবং তারগুলি পরীক্ষা করুন

প্রথমত, তিনটি পদ্ধতি আপনার সমস্যার সমাধান করেনি এবং আপনি সেরা সমাধানের জন্য অপেক্ষা করছেন। আমরা ধাপে ধাপে এই কাজ করছি, তাই ধৈর্য ধরুন। এই পদ্ধতিতে, আপনি আপনার মনিটর এবং তারগুলি পরীক্ষা করবেন যা আপনার কম্পিউটার বা নোটবুক এবং মনিটরের মধ্যে সংযোগ প্রদান করে। যেমনটি আমরা এই নিবন্ধের শুরুতে বলেছি, আপনি VGA, DVI, HDMI এবং ডিসপ্লে পোর্ট ব্যবহার করতে পারেন। টেস্টিং মনিটর দিয়ে শুরু করা যাক। যদি প্রথম মনিটরটি কোনো সমস্যা ছাড়াই কাজ করে, তাহলে কম্পিউটার বা নোটবুক থেকে প্রথম মনিটরটি আনপ্লাগ করুন এবং দ্বিতীয় মনিটরটিকে একই তারের সাথে সংযুক্ত করুন। কিন্তু, যদি দ্বিতীয় মনিটর একই তারের সমর্থন না করে? সেক্ষেত্রে, অন্য কেবল ব্যবহার করুন এবং দ্বিতীয় মনিটরটি পরীক্ষা করুন। যদি আপনার মনিটর দুটি ভিন্ন পোর্ট এবং দুটি ভিন্ন পোর্টে কাজ না করে, তাহলে আপনাকে আরেকটি মনিটর কিনতে হবে।

যদি দ্বিতীয় মনিটরটি প্রথম তারে কাজ করে এবং দ্বিতীয় তারে না থাকে তবে দয়া করে তারটি পরিবর্তন করুন। এছাড়াও, আপনি যদি VGA, DVI বা HDMI স্প্লিটার ব্যবহার করেন এবং স্প্লিটার নিয়ে কোনো সমস্যা হয়, তাহলে আপনাকে এটিকে নতুন করে পরিবর্তন করতে হবে।


  1. Windows 10-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি:কি করতে হবে

  2. Windows 10 এ সনাক্ত না হওয়া দ্বিতীয় স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 (2022)

  4. Windows 11 এ সনাক্ত না হওয়া NVIDIA গ্রাফিক কার্ড কিভাবে ঠিক করবেন