কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে

ব্যবহারকারীরা সম্মুখীন হচ্ছেন “Windows Update Standalone Installer আপডেট খুঁজতে গিয়ে আটকে আছে ” সমস্যা রিপোর্ট করেছে যে Windows Update Standalone Installer এর মাধ্যমে অনুসন্ধান করা হয়েছে অনেক সময় লাগে (কয়েক ঘন্টা) বা অনির্দিষ্টকালের জন্য আটকে যায়। এই সমস্যার আরেকটি উপসর্গ হল Svchost.exe প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে উচ্চ সিপিইউ এবং র‌্যাম ব্যবহার করে। ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে এই সমস্যাটির উপস্থিতি 2016 সালের 2য় ত্রৈমাসিকে ফিরে আসতে পারে এবং এটি Windows Vista-এ উপস্থিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে , Windows 7 এবং Windows 8. এই আচরণটি সাধারণত একটি পরিষ্কার OS ইনস্টলেশনের পরে বা একটি পুরানো উইন্ডোজ সংস্করণ থেকে আপগ্রেড করার পরে সম্মুখীন হয়। এখন পর্যন্ত, Microsoft একটি "সকলের জন্য কাজ করে" সমাধান প্রদান করেনি যা শেষ ব্যবহারকারীদের এই সমস্যার সম্মুখীন হতে সাহায্য করবে৷

নিশ্চিত করা হচ্ছে যে সিস্টেমে এই বিশেষ সমস্যা আছে

আপনি নীচের সম্ভাব্য সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ার আগে, আপনার কম্পিউটার আসলে এই সমস্যায় ভুগছে কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপডেট করার উপাদানটি বিভিন্ন কারণে সমস্যা হতে পারে, তাই এই নিবন্ধে বৈশিষ্ট্যযুক্ত পদ্ধতিগুলি আপনার উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানে কার্যকর হবে কিনা তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনার কম্পিউটারে এই বিশেষ সমস্যা সম্পর্কিত লক্ষণগুলি রয়েছে কিনা তা দেখুন:

  1. খুলুন টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) , প্রক্রিয়া-এ যান ট্যাব এ ক্লিক করুন এবং সব ব্যবহারকারীর থেকে প্রসেস দেখান-এ ক্লিক করুন .
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে
  2. পরিষেবাগুলিতে যান৷ ট্যাব এবং Wuaserv নামক পরিষেবাটিতে ক্লিক করুন৷ এটা হাইলাইট করতে. তারপর, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রক্রিয়াতে যান বেছে নিন . টাস্ক ম্যানেজারকে স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়া পুনরায় খুলতে হবে ট্যাব এবং Svchost.exe হাইলাইট করুন উইন্ডোজ আপডেট এর সাথে যুক্ত প্রক্রিয়া .
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে
  3. কিছু ​​সময় নিরীক্ষণ করুন Svchost.exe এবং দেখুন কিভাবে এটি আচরণ করে। আপনি যদি দেখেন যে প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে উচ্চ সিপিইউ এবং রাম ব্যবহার (প্রায় 200 এমবি), আপনার কম্পিউটার এই বিশেষ সমস্যায় ভুগছে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। ফলস্বরূপ, নীচের পদ্ধতিগুলি আপনাকে অনুপস্থিত আপডেটগুলি প্রয়োগ করতে এবং সম্পদের ব্যবহার কমাতে সক্ষম করবে৷
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে

আপনি যদি নিশ্চিত হন যে আপনার কম্পিউটার একই উপসর্গে ভুগছে, তাহলে আপনি নীচের সম্ভাব্য সমাধানগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন। আপনার পরিস্থিতির জন্য কাজ করে এমন একটি সমাধানের সম্মুখীন না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে দুটি পদ্ধতি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:সাম্প্রতিকতম সার্ভিসিং স্ট্যাক আপডেট (SSU) এর মাধ্যমে আপডেট করা হচ্ছে

মাইক্রোসফ্ট এই সমস্যা সম্পর্কে সচেতন এবং KB 3102810 এর সাথে কিছুটা কার্যকর সমাধান অফার করে হালনাগাদ. এই বিশেষ Windows আপডেট সমস্যাটি সাধারণত সাম্প্রতিকসার্ভিসিং স্ট্যাক আপডেট (SSU) ডাউনলোড করে প্রতিকার করা যেতে পারে . যাইহোক, ব্যবহারকারী স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় না করলে SSU এর মাধ্যমে আপডেট করা কাজ করবে না . স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন এবং সাম্প্রতিক সার্ভিসিং স্ট্যাক আপডেটের মাধ্যমে আপডেট করুন:

দ্রষ্টব্য: নিচের ধাপগুলো (এবং স্ক্রিনশট) Windows 7 মাথায় রেখে তৈরি করা হয়েছে। নোট ব্যবহার করুন সঠিক Windows 8 নির্দেশাবলী এবং পথের জন্য প্রতিটি ধাপের অধীনে অনুচ্ছেদ।

  1. স্টার্ট মেনু অ্যাক্সেস করুন (নীচে-বাম কোণে) এবং টাইপ করুন “উইন্ডোজ আপডেট অনুসন্ধান বাক্সে। তারপর Windows Update-এ ক্লিক করুন প্রোগ্রাম তালিকাতে উপরে।
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে দ্রষ্টব্য: Windows 8 এ, আপনি Windows কী + I টিপতে পারেন , তারপর কন্ট্রোল প্যানেল বেছে নিন সদ্য উপস্থিত মেনু থেকে. কন্ট্রোল প্যানেলে , Windows Update নির্বাচন করুন তালিকা থেকে।
  2. কন্ট্রোল প্যানেলের বাম প্যানেলে, সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন , তারপর গুরুত্বপূর্ণ আপডেট সেট করুন আপডেটগুলির জন্য কখনই চেক করবেন না এর সেটিংস৷ . ঠিক আছে টিপুন আপনার পরিবর্তন নিশ্চিত করতে।
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে দ্রষ্টব্য:Windows 8-এ, সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন এবং স্বয়ংক্রিয় আপডেটের জন্য সেটিংস সেট করুন কখনই না
  3. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি ব্যাক আপ বুট হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  4. আপনার অপারেটিং সিস্টেমের জন্য আপডেট করা SSU-এর উপযুক্ত সংস্করণ ডাউনলোড করতে এই Microsoft লিঙ্কটি (এখানে) ব্যবহার করুন। আপনি পদ্ধতি 2:Microsoft ডাউনলোড কেন্দ্র এর অধীনে ডাউনলোড লিঙ্কগুলি খুঁজে পেতে পারেন৷ .
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে দ্রষ্টব্য: Windows 8-এ, এই অফিসিয়াল Microsoft লিঙ্কে যান (এখানে) এবং আপনার Windows সংস্করণের উপর ভিত্তি করে উপযুক্ত SSU ড্রাইভার ডাউনলোড করুন পদ্ধতি 2:Microsoft ডাউনলোড কেন্দ্র .
  5. SSU আপডেট ইনস্টল করুন এবং আপনার সিস্টেম আবার চালু করুন। তারপর, স্বয়ংক্রিয় আপডেট-এ ফিরে যান যেমনটি আমরা ২য় ধাপে করেছি এবং স্বয়ংক্রিয় আপডেট পুনরায় সক্ষম করেছি সেগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করুন৷
    এ সেট করে৷
  6. অবশেষে, আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন আবার উইন্ডোজ আপডেট ডায়ালগ বক্সে। অবশিষ্ট আপডেটগুলি এখন সমস্যা ছাড়াই ইনস্টল করা উচিত।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে পদ্ধতি 2:WSUS অফলাইন আপডেটারের মাধ্যমে আপডেট করা

উপরের পদ্ধতিটি ব্যর্থ হলে, আপনি সম্ভবত WSUS অফলাইন আপডেটার ব্যবহার করে অনুপস্থিত সমস্ত উইন্ডোজ আপডেট ইনস্টল করতে সক্ষম হবেন। WSUS অফলাইন আপডেটার একটি হালকা-ওজন, ওপেন-সোর্স সফ্টওয়্যার যা মাইক্রোসফ্ট সার্ভার থেকে স্বয়ংক্রিয়ভাবে অনুপস্থিত আপডেটগুলিকে টেনে আনবে এবং সেগুলিকে আপনার সিস্টেমে ইনস্টল করবে৷

এই সফটওয়্যারটি উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 এ কাজ করবে। WSUS অফলাইন আপডেটারের সাথে অনুপস্থিত উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. WSUS অফলাইন আপডেটার -এর অফিসিয়াল পৃষ্ঠাতে যান (এখানে). ডাউনলোড পৃষ্ঠাতে নেভিগেট করুন এবং সর্বশেষ সংস্করণের অধীনে সংস্করণ নম্বরে ক্লিক করে সংরক্ষণাগার ডাউনলোড করুন .
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে
  2. wsusoffline.zip আর্কাইভটি খুলুন এবং এর বিষয়বস্তু এমন একটি ড্রাইভে বের করুন যাতে পর্যাপ্ত জায়গা থাকে।
  3. UpdateGenerator চালান এক্সিকিউটেবল এবং ডাউনলোড করা আপডেট যাচাই করুন এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন এবং C++ রানটাইম লাইব্রেরি এবং .নেট ফ্রেমওয়ার্ক অন্তর্ভুক্ত করুন . শুরু করুন টিপুন অনুপস্থিত আপডেটগুলি ডাউনলোড করা শুরু করতে৷
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে
  4. ডাউনলোডিং অংশ শেষ হয়ে গেলে, UpdateGenerator.exe বন্ধ করুন এবং UpdateInstaller.exe শুরু করুন wsusoffline > ক্লায়েন্ট থেকে ফোল্ডার।
  5. অবশেষে, C++ রানটাইম লাইব্রেরি আপডেট করুন-এর পাশের বাক্সটি চেক করুন এবং স্টার্ট টিপুন আপনার কম্পিউটারে আপডেটগুলি প্রয়োগ করতে৷
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে
  6. আপনার কতগুলি আপডেট বাকি আছে তার উপর নির্ভর করে, এই প্রক্রিয়াটি এক ঘন্টার বেশি সময় নিতে পারে৷ সমস্ত আপডেট প্রয়োগ হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং আপনার আপ-টু-ডেট উইন্ডোজ সংস্করণ উপভোগ করুন।
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার আপডেটের জন্য অনুসন্ধানে আটকে আছে

  1. আটকে থাকা উইন্ডোজ 10 ইনস্টলেশন ঠিক করার 8টি উপায়

  2. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার ত্রুটি (0x80096002)

  4. সমাধান:উইন্ডোজ 10 আপডেট 2022 আপডেটের জন্য চেক করতে আটকে গেছে