কম্পিউটার

ঠিক করুন:যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 10 লক করা আছে

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা মানে ড্রাইভটি ব্যবহার করা হচ্ছে, তাই এটিকে আরও কোনো পরিবর্তনের জন্য লক করা হয়েছে। সাধারণত Windows ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার চেষ্টা করার সময় বা Windows 10 রিসেট করার চেষ্টা করার সময় এই সমস্যাটি দেখা যায়।

ঠিক করুন:যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 10 লক করা আছে

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি সাধারণত কখন লক করা হয়?

বেশীরভাগ ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এই বিশেষ সমস্যাটি একটি অপ্রত্যাশিত BSOD ক্র্যাশ হওয়ার পরে বা একাধিক ডিফল্ট উইন্ডোজ অ্যাপগুলি ত্রুটিপূর্ণ হতে শুরু করার পরে ঘটে৷

অনুরূপ পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা কী রিপোর্ট করেছে তা দেখে, এই সমস্যাটি ঘটবে কেন এমন বেশ কয়েকটি ক্ষেত্রে রয়েছে। এই ত্রুটির সবচেয়ে জনপ্রিয় কারণগুলির সাথে এখানে একটি রানডাউন রয়েছে:

  • BitLocker বুট এজেন্ট নিষ্ক্রিয় হয়েছে - বেশিরভাগ ব্যবহারকারী যারা বিটলকার পুরো-ডিস্ক এনক্রিপশন ব্যবহার করে এই ত্রুটি রিপোর্টের সম্মুখীন হন। এই বুট এজেন্টটি ব্যবহারকারীর ডেটা এবং উইন্ডোজ ড্রাইভ আনলক করতে ব্যবহৃত হয় আপনার মেশিন স্টার্টআপের সময় প্রয়োজনীয় বাকি ফাইলগুলি লোড করা শুরু করার আগে। বিটলকার বুট এজেন্ট অক্ষম বা ওভাররাইট হয়ে গেলে (এটি ইচ্ছাকৃতভাবে ঘটতে পারে, দুর্ঘটনাক্রমে বা 3য় পক্ষের হস্তক্ষেপের কারণে) আপনি হয়ত আটকে যেতে পারেন "যেখানে Windows ইনস্টল করা আছে সেই ড্রাইভটি লক করা আছে"৷
  • BCD ফাইল ক্ষতিগ্রস্ত হয়েছে – “যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা আছে”  BCD (বুট কনফিগারেশন ডেটা) হলেও ত্রুটি ঘটতে পারে ফাইল নষ্ট হয়ে যায় বা ভুল কনফিগারেশন প্যারামিটার আছে।
  • বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) খালি বা রিসেট করা হয়েছে – আরেকটি সাধারণ দৃশ্য যখন “যেখানে Windows ইনস্টল করা আছে সেই ড্রাইভটি লক করা থাকে”  যদি BitLocker হার্ডওয়্যার এনক্রিপশন চিপ ব্যবহার করে যা TPM নামে পরিচিত (বা বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল ) এই মডিউলটি এনক্রিপশন প্রক্রিয়ার জন্য ব্যবহৃত গোপন কীগুলি পরিচালনা করতে ব্যবহৃত হয়। বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল খালি বা সাফ করা হলে, সিস্টেম বুট করতে ব্যর্থ হবে৷

আপনি যদি বর্তমানে “যেখানে Windows ইনস্টল করা আছে সেখানে ড্রাইভ লক করা আছে”  নিয়ে লড়াই করছেন ত্রুটি, নীচের পদ্ধতি সাহায্য করতে পারে. নীচে উপস্থাপিত সংশোধনগুলি অন্তত একজন ব্যবহারকারী দ্বারা কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে৷ অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি পদ্ধতিতে হোঁচট খাচ্ছেন যা আপনার সমস্যার সমাধান করে।

পদ্ধতি 1:বুটিং পদ্ধতি CSM থেকে UEFI তে পরিবর্তন করা

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি ব্যবহারকারীদের মধ্যে একটি সাধারণ ঘটনা যা সামঞ্জস্যতা সমর্থন মডিউল ব্যবহার করে (বা CSM ) লিগ্যাসি BIOS একটি সিস্টেম থাকা সত্ত্বেও যা UEFI সমর্থন করে।

আপনি যদি “যেখানে Windows ইনস্টল করা আছে সেখানে ড্রাইভ লক করা আছে” পেয়ে থাকেন স্টার্টআপে ত্রুটি, একটি সম্ভাব্য সমাধান হল আপনার BIOS সেটিংসে প্রবেশ করা এবং CSM থেকে UEFI-তে বুট টাইপ পরিবর্তন করা। অবশ্যই, আপনার BIOS সেটিংসে পৌঁছানোর সঠিক পদক্ষেপগুলি আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর খুব নির্ভরশীল, তবে আপনার BIOS সেটিংসে প্রবেশের জন্য স্টার্টআপের সময় কোন কী টিপতে হবে তা খুঁজে বের করতে আপনি একটি সাধারণ অনলাইন অনুসন্ধান করতে পারেন। মনে রাখবেন যে বুট প্রকার সেটিং সাধারণত উন্নত-এ পাওয়া যায় মেনু।

আপনি বুট টাইপ UEFI তে পরিবর্তন করার পরে, আপনার কনফিগারেশন সংরক্ষণ করুন, BIOS থেকে প্রস্থান করুন এবং আপনার কম্পিউটারের ব্যাক আপ বুট হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনি যদি এখনও “যেখানে Windows ইনস্টল করা আছে সেখানে ড্রাইভ লক করা আছে” পান স্টার্টআপের সময় কোথাও ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে চালিয়ে যান।

পদ্ধতি 2:বুট কনফিগারেশন ডেটা মেরামত করা

ব্যবহারকারীরা কেন দেখতে পান তার আরেকটি সাধারণ কারণ "যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা আছে" স্টার্টআপের সময় ত্রুটি হল কারণ বুট কনফিগারেশন ডেটা (BCD) টেম্পার করা হয়েছে বা বিভিন্ন কারণে নষ্ট হয়েছে৷

সৌভাগ্যবশত, Windows-এ কমান্ড প্রম্পট কমান্ডের একটি সিরিজ রয়েছে যা বুট রেকর্ড ত্রুটিগুলি মেরামত এবং ঠিক করতে ব্যবহার করা যেতে পারে যা এই সমস্যার কারণ হতে পারে৷

এই মেরামতের কমান্ডগুলি রাখতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে সম্ভবত উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করতে হবে। কিন্তু আপনি উন্নত বিকল্পগুলিও প্রবেশ করতে পারেন৷ দুই বা তিনটি পরপর ব্যর্থ বুট জোর করে মেনু।

দ্রষ্টব্য: আপনার যদি একটি Windows ইনস্টলেশন মিডিয়া না থাকে, তাহলে আপনি একটি Windows 10 বুটযোগ্য USB তৈরি করতে এই নির্দেশিকা (এখানে) অনুসরণ করতে পারেন .

আপনার ইনস্টলেশন মিডিয়া হয়ে গেলে, এটি থেকে বুট করুন এবং বুট কনফিগারেশন ডেটা: ঠিক করতে সক্ষম প্রয়োজনীয় মেরামত কমান্ড সন্নিবেশ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন

  1. প্রথম Windows সেটআপ স্ক্রীনে, পরবর্তী এ ক্লিক করুন এবং তারপর আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন . ঠিক করুন:যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 10 লক করা আছে
  2. উন্নত বিকল্পে মেনুতে, সমস্যা সমাধানে ক্লিক করুন এবং তারপরে কমান্ড প্রম্পটে ক্লিক করুন . ঠিক করুন:যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 10 লক করা আছে
  3. নতুন খোলা কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি প্রবেশ করান এবং এন্টার টিপুন আপনার বুট কনফিগারেশন ডেটা (BCD) ঠিক করতে প্রতিটির পরে :
    Bootrec /FixMbr
    Bootrec /FixBoot
    Bootrec /ScanOS
    Bootrec /RebuildBcd
    
  4.  সকল কমান্ড সফলভাবে কার্যকর করা হয়ে গেলে, সফলতার বার্তার জন্য অপেক্ষা করুন, তারপর টাইপ করুন chkdsk /f /r  এবং Enter টিপুন খারাপ সেক্টরের জন্য স্ক্যান করতে।
  5. এই প্রক্রিয়ার শেষে, আপনার কম্পিউটার পুনরায় চালু করা উচিত। এটি হয়ে গেলে, উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া সরান এবং এটিকে আপনার HDD (বা SSD) থেকে বুট করতে দিন। যদি বুট কনফিগারেশন ডেটা “যেখানে Windows ইনস্টল করা আছে সেখানে ড্রাইভ লক করা আছে” ট্রিগার করে ত্রুটি, আপনি এখন স্বাভাবিকভাবে বুট করতে সক্ষম হবেন।

আপনি যদি এখনও দেখতে পান “যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা আছে” স্টার্টআপের সময় ত্রুটি, নীচের পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 3:নিশ্চিত করুন যে RAID অ্যারে চালু আছে (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি একটি RAID সেটআপ ব্যবহার করেন, তাহলে এটি সম্পূর্ণভাবে সম্ভব যে “যেখানে Windows ইনস্টল করা আছে সেই ড্রাইভটি লক করা আছে”  ত্রুটি ঘটছে কারণ আপনার BIOS সেটিংস থেকে RAID অ্যারে সেটিং বন্ধ করা হয়েছে। মাদারবোর্ডের ব্যাটারি (CMOS ব্যাটারি) শেষ হয়ে গেলে এটি ঘটে বলে জানা যায় – এই ক্ষেত্রে, BIOS আপনার সেটিংসকে ভুলে যাবে, ডিফল্টরূপে যেকোনো RAID সেটআপ নিষ্ক্রিয় করে দেবে।

আপনার কম্পিউটারে RAID সেট আপ করা থাকলে, আপনার BIOS সেটিংস লিখুন এবং RAID অ্যারে চালু আছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি অক্ষম থাকে, এটি চালু করুন, আপনার কনফিগারেশন সংরক্ষণ করুন, BIOS থেকে প্রস্থান করুন এবং আপনার কম্পিউটারের ব্যাক আপ বুট হওয়ার জন্য অপেক্ষা করুন। ঘটনাটি যে এটির কারণ ছিল “যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা আছে”,  আপনার কম্পিউটার এখন স্বাভাবিকভাবে বুট করা উচিত।

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি প্রযোজ্য হলে, একটি নতুন দিয়ে CMOS ব্যাটারি প্রতিস্থাপন করতে ভুলবেন না। অন্যথায়, আপনি আপনার কম্পিউটার বন্ধ করার পরে এটি আবার ঘটতে দেখবেন।

পদ্ধতি 4: HDD (বা SSD) এর বিষয়বস্তু অনুলিপি করতে একটি ভিন্ন মেশিন ব্যবহার করা

আপনি যদি উপরের সমস্ত পদ্ধতি চেষ্টা করেও কোনো লাভ না হয়, তাহলে সম্ভবত আপনার কাছে "যেখানে Windows ইনস্টল করা আছে সেখানে ড্রাইভ লক করা আছে" ঠিক করার অন্য কোনো বিকল্প নেই। একটি পরিষ্কার ইনস্টল করা বা একটিরিসেট করা ছাড়া .

যাইহোক, যদি আপনি তথাকথিত "লকড ড্রাইভ"-এ উপস্থিত ডেটা হারাতে না চান তবে আপনি এটি একটি ভিন্ন মেশিনে সংযুক্ত করতে পারেন। তবে এটিকে প্রধান ড্রাইভ হিসাবে সংযুক্ত করবেন না কারণ যখন মেশিনটি এটি থেকে বুট করার চেষ্টা করবে তখন আপনি একই বার্তা পাবেন। পরিবর্তে, এটিকে একটি বাহ্যিক USB স্টোরেজ ডিভাইস (যদি সম্ভব হয়) বা একটি সেকেন্ডারি ড্রাইভ হিসাবে সংযুক্ত করুন - যতক্ষণ না কম্পিউটার এটি থেকে বুট না হয় ততক্ষণ পর্যন্ত সবকিছুই কাজ করে৷

আপনার কম্পিউটার অন্য ড্রাইভ থেকে বুট হয়ে গেলে, আপনার ড্রাইভ স্বীকৃত হবে এবং আপনি এটির ডেটা কপি করতে সক্ষম হবেন। একবার ডেটা নিরাপদে ব্যাক হয়ে গেলে, আপনি একটি পরিষ্কার ইনস্টল করতে পারেন অথবা একটি রিসেট   “যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেখানে লক করা আছে” থেকে মুক্তি পেতে ত্রুটি।


  1. iCloud ড্রাইভ Windows 10 এ সিঙ্ক হচ্ছে না? এই হল সমাধান!

  2. Windows 10 নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ করতে পারে না? এই হল সমাধান!

  3. Windows 11 এ USB ড্রাইভ বের করতে অক্ষম? এই হল সমাধান!

  4. যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে