কম্পিউটার

ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না

এই বিশেষ ত্রুটিটি ব্যবহারকারীদের কাছে প্রদর্শিত হয় যারা তাদের নিজ নিজ কম্পিউটারে নতুনভাবে উইন্ডোজ ইনস্টল করার চেষ্টা করে। ত্রুটিটি বেশ বিরক্তিকর প্রকৃতির, বিশেষ করে এই কারণে যে এটি আপনাকে সমস্যার প্রকৃতি ব্যাখ্যা না করে উইন্ডোজ ইনস্টল করার অনুমতি দেবে না। সম্পূর্ণ ত্রুটি বার্তা হল:

“উইন্ডোজ এই ডিস্কে ইনস্টল করা যাবে না। নির্বাচিত ডিস্কে একটি MBR পার্টিশন টেবিল রয়েছে। ইএফআই সিস্টেমে, উইন্ডোজ শুধুমাত্র জিপিটি ডিস্কে ইনস্টল করা যেতে পারে।"

ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না

এই সমস্যাটি সমাধান করার জন্য বিভিন্ন উপায় রয়েছে এবং আমরা সেই পদ্ধতিগুলি উপস্থাপন করব যা ব্যবহারকারীদের সবচেয়ে বেশি সাহায্য করেছে!

নির্বাচিত ডিস্কে উইন্ডোজ ইনস্টল হওয়া থেকে কী বাধা দেয়?

এই ত্রুটিটি আপনি কীভাবে আপনার পার্টিশন পরিচালনা এবং ফর্ম্যাট করেন তার সাথে শক্তভাবে সম্পর্কিত এবং প্রধান কারণগুলি প্রকৃতিতে প্রায় একই রকম। এখানে সবচেয়ে সাধারণ কারণগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • আপনার ড্রাইভটি ভুল কনফিগার করা হয়েছে একটি ভিন্ন ফাইল বিন্যাস ব্যবহার করতে এবং এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আপনাকে এর সমস্ত পার্টিশন মুছে ফেলতে হতে পারে৷
  • আপনার বুট অর্ডার EFI বুটের জন্য সঠিকভাবে সেট আপ নাও হতে পারে এবং আপনি BIOS-এ একটি নির্দিষ্ট বিকল্প নিষ্ক্রিয় করার পাশাপাশি পরিবর্তন করতে চাইতে পারেন৷
  • আপনার ডিস্কের পরিষ্কার প্রয়োজন হতে পারে আপনি আসলে এটিকে GPT-এ রূপান্তর করার আগে এবং এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন।

সমাধান 1:আপনার পার্টিশন মুছুন

যদি আপনার হার্ড ড্রাইভের পার্টিশনগুলি MBR পার্টিশন টেবিল ব্যবহার করার জন্য ভুল কনফিগার করা হয়ে থাকে, তাহলে আপনি এই বিষয়ে সবচেয়ে ভালো কাজটি করতে পারেন শুধুমাত্র আপনার পার্টিশনগুলি মুছে ফেলা। এই পদ্ধতিটি শুধুমাত্র ব্যবহারকারীদের জন্য সুপারিশ করা হয় যারা তাদের ড্রাইভে কোনো ডেটা হারাতে প্রস্তুত। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনো ব্যক্তিগত ফাইল ছাড়াই একটি নতুন ইনস্টলেশন সম্পাদন করছেন, এটি পরীক্ষা করে দেখুন!

  1. ঢোকান ইনস্টলেশন মিডিয়া এবং কম্পিউটার বুট করুন। ভাষা, সময় এবং তারিখ সেটিংস, ইত্যাদি সেটআপ করুন।
  2. আপনি যদি আগে কখনো এই কম্পিউটারে Windows 10 ইনস্টল না করে থাকেন, তাহলে আপনি Windows অ্যাক্টিভেশন স্ক্রীন দেখতে পাবেন। এখানে আপনার Windows 10 কী লিখুন। যদি আপনার কাছে একটি না থাকে, কিন্তু আপনার কাছে একটি বৈধ 7, 8, বা 8.1 কী থাকে, তাহলে এটির পরিবর্তে এখানে লিখুন৷ এছাড়াও আপনি এই অংশটি এড়িয়ে যেতে পারেন এবং ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে কী লিখতে পারেন।
ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না
  1. সাধারণভাবে সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যান যতক্ষণ না আপনি দেখতে পাচ্ছেন “আপনি কোন ধরনের ইনস্টলেশন চান? "স্ক্রিন। “কাস্টম নির্বাচন করুন "আপনি একটি পরিষ্কার ইনস্টল করছেন তা নিশ্চিত করার বিকল্প এবং আপগ্রেড ইনস্টল নয় যা সম্পূর্ণ ভিন্ন জিনিস৷
  2. আপনি এখন দেখতে পাবেন “আপনি কোথায় উইন্ডোজ ইনস্টল করতে চান? আপনার সক্রিয় পার্টিশন সহ স্ক্রীন। বর্তমান OS এর সিস্টেম ফাইল সহ প্রতিটি বেছে নিন এবং মুছুন এ ক্লিক করুন। আপনি যেখানে উইন্ডোজ ইনস্টল করতে চান সেটি বেছে নিন এবং প্রক্রিয়াটি অনুসরণ করুন। ত্রুটিটি আর প্রদর্শিত হবে না।

সমাধান 2:বুট অর্ডার ডিভিডিতে পরিবর্তন করুন

এই পদ্ধতিটি প্রচুর ব্যবহারকারীদের সাহায্য করেছে এবং এর সুবিধা হল যে আপনাকে কিছু মুছতে হবে না। যাইহোক, আপনাকে কিছু BIOS সেটিংস সম্পাদনা করতে হবে বুট ম্যানেজারকে অন্য কিছুর আগে ডিভিডি পরীক্ষা করার জন্য অর্ডার দেওয়ার জন্য!

  1. আপনার কম্পিউটার চালু করুন এবং অবিলম্বে BIOS সেটআপ কী টিপুন কম্পিউটার সেটআপ ইউটিলিটি বা BIOS সেটিংস খোলা না হওয়া পর্যন্ত আপনার কীবোর্ডে পরপর কয়েকবার, প্রতি সেকেন্ডে একবার। এই কীটি সেটআপ চালানোর জন্য _ টিপুন হিসাবে আপনার স্ক্রিনে নির্দেশিত হবে। ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না
  2. যখন BIOS সেটিংস উইন্ডো খোলে নিরাপত্তা মেনুতে যেতে ডান তীর কী ব্যবহার করুন, নিরাপদ বুট কনফিগারেশন নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন মেনু থেকে, এবং এন্টার টিপুন। এই বিকল্পগুলি কখনও কখনও সিস্টেম কনফিগারেশন বা নিরাপত্তা ট্যাবের অধীনে অবস্থান করে
ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না
  1. আপনি এই বিকল্পটি ব্যবহার করার আগে, একটি সতর্কতা প্রদর্শিত হবে৷ নিরাপদ বুট কনফিগারেশন মেনুতে চালিয়ে যেতে F10 টিপুন। নিরাপদ বুট নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং নিষ্ক্রিয় করার জন্য এই সেটিংটি পরিবর্তন করতে ডান তীর কী ব্যবহার করুন।
  2. লিগেসি সমর্থন নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন , এবং তারপর সক্ষম-এ স্যুইচ করতে ডান তীর কী ব্যবহার করুন .
ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না
  1. লেগ্যাসি বুট অর্ডার সেটিংসের অধীনে, আপনার USB CD/DVD রম ড্রাইভ বিকল্পটি নির্বাচন করুন এবং সঠিক কীগুলি ব্যবহার করুন (আপনি USB থেকে বুট করছেন তা নিশ্চিত করতে বুট অর্ডারের শীর্ষে এই বিকল্পটি যুক্ত করতে পর্দার নীচে ব্যাখ্যা করা হয়েছে বা DVD। বিকল্পটি উপলব্ধ থাকলে, EFI/UEFI বুট সোর্স নিষ্ক্রিয় করতে ভুলবেন না।
ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না
  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে F10 টিপুন। ফাইল মেনুতে নেভিগেট করতে বাম তীর কী ব্যবহার করুন, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করতে স্যুইচ করতে নীচের তীর কী ব্যবহার করুন, তারপর হ্যাঁ নির্বাচন করতে এন্টার টিপুন৷
  2. কম্পিউটার সেটআপ ইউটিলিটি এখন বন্ধ হয়ে যাবে এবং কম্পিউটার পুনরায় চালু করা উচিত। কম্পিউটার রিস্টার্ট হয়ে গেলে, সমস্যাটি দেখা যাচ্ছে কিনা তা দেখতে আবার উইন্ডোজ সেটআপ ইনস্টল করার চেষ্টা করুন৷

সমাধান 3:ডিস্ক পরিষ্কার করুন এবং এটিকে GPT তে রূপান্তর করুন

উপরের পদ্ধতিগুলি ব্যর্থ হলে, আপনি সর্বদা কমান্ড প্রম্পট এবং ডিস্কপার্ট ব্যবহার করে ড্রাইভটিকে সম্পূর্ণরূপে পরিষ্কার করতে এবং সহজেই এটিকে GPT-তে রূপান্তর করতে পারেন। মনে রাখবেন যে এই প্রক্রিয়াটি ড্রাইভটিকেও পরিষ্কার করবে তাই নিশ্চিত করুন যে সবকিছু ব্যাক আপ করা হয়েছে৷

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। আপনার মালিকানাধীন ইনস্টলেশন ড্রাইভটি সন্নিবেশ করুন বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করুন৷
  2. আপনি আপনার কীবোর্ড লেআউট বেছে নিন একটি উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান সেটি বেছে নিন। একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পট এ নেভিগেট করুন। .
ঠিক করুন:এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না
  1. এই কমান্ড প্রম্পট উইন্ডোতে, সহজভাবে টাইপ করুন “ডিস্কপার্ট ” একটি নতুন লাইনে এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন।
  2. এটি কমান্ড প্রম্পট উইন্ডোটি পরিবর্তন করবে যাতে আপনি বিভিন্ন ডিস্কপার্ট কমান্ড চালাতে সক্ষম হন। আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ভলিউমের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে৷ এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করুন:
DISKPART> list
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ডিভিডি ড্রাইভটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিকে কোন নম্বর দেওয়া হয়েছে তার উপর নির্ভর করে। ধরা যাক যে এর নম্বর হল 1। এখন আপনার USB ড্রাইভ নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:
DISKPART> select volume 1
  1. "ভলিউম 1 হল নির্বাচিত ভলিউম" এর মত কিছু লেখা একটি বার্তা উপস্থিত হওয়া উচিত৷

দ্রষ্টব্য :কোন ড্রাইভ নম্বরটি আপনার USB ডিভাইসের অন্তর্গত সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে তা করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷ উপরন্তু, এটি একই নম্বর যা "আপনি কোথায় উইন্ডোজ ইনস্টল করতে চান?" উইন্ডো যেখানে ত্রুটিটি মূলত ঘটে।

  1. এই ভলিউমটি পরিষ্কার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ডটি টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। কমান্ডের সেটটি ডিস্ককে GPT-এ রূপান্তরিত করবে এবং আশা করি সমস্যার সমাধান করবে।
Clean
Convert GPT 

Exit

  1. উইন্ডোজ 10 এ হোমগ্রুপ তৈরি করা যাবে না ঠিক করুন

  2. ঠিক করুন:উইন্ডোজ কী উইন্ডোজ 10 এ কাজ করছে না

  3. উইন্ডোজ কী নিষ্ক্রিয় কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ বুট ডিভাইসের সমস্যা ঠিক করুন