কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল

আপনি অনুমান করতে পারেন, এই পিসিতে আপনার ড্রাইভটি ফরম্যাট করার চেষ্টা করার সময়, ড্রাইভে ডান-ক্লিক করার পরে এই ত্রুটিটি দেখা দেয়। ত্রুটিটি ব্যবহারকারীদের ড্রাইভকে ফরম্যাট করতে (এতে থাকা সবকিছু মুছে ফেলা) বা ড্রাইভ ব্যবহার করে ফাইল সিস্টেম পরিবর্তন করতে বাধা দেয় যা বিভিন্ন অ্যাপ্লিকেশনে গুরুত্বপূর্ণ হতে পারে।

ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল

এই সমস্যার কারণগুলি পরিবর্তিত হয় এবং এটি ডিস্কের শারীরিক ক্ষতিও অন্তর্ভুক্ত করতে পারে। আপনি যদি সাধারণত ড্রাইভে ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন, তবে সমস্যাটি শারীরিক হওয়া উচিত নয় এবং এটি আমাদের নীচে প্রস্তুত করা পদ্ধতিগুলির একটি দ্বারা সমাধান করা উচিত। শুভকামনা!

Windows ফরম্যাট ত্রুটি সম্পূর্ণ করতে অক্ষম হওয়ার কারণ কী?

ত্রুটিটি বিভিন্ন কারণে সৃষ্ট হয় এবং পুরো সমস্যা সমাধানের প্রক্রিয়াটি নির্ভর করে কিভাবে সমস্যাটি আসলে প্রথম স্থানে ঘটতে শুরু করে। এখানে তালিকা:

  • সরল বাগ এই পিসিতে আপনার ড্রাইভকে সাধারণত ফরম্যাট করা থেকে বাধা দেয়।
  • অনুমতির অভাব মানে এই পিসির ভিতরে ফরম্যাট ড্রাইভে অ্যাডমিন অ্যাক্সেস প্রয়োজন। এটি কমান্ড প্রম্পট বা ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করে সমাধান করা যেতে পারে।
  • লেখা সুরক্ষা আপনার ড্রাইভটি চালু হয়ে থাকতে পারে, আপনাকে এটি ফর্ম্যাট করা থেকে বাধা দেয়।

সমাধান 1:ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করা

আমাদের তালিকার প্রথম সমাধানটি হল আরও একটি সমাধান যা আপনি ব্যবহার করতে পারেন যদি একটি সাধারণ বাগ আপনাকে এই পিসিতে ডিস্ক তালিকা ব্যবহার করে আপনি যে ড্রাইভটি ফরম্যাট করতে চান তা থেকে বাধা দেয়। এই পদ্ধতিতে ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করা জড়িত, একটি সহায়ক ইউটিলিটি যা উইন্ডোজে পূর্বেই ইনস্টল করা আছে যা ডিস্ক-সম্পর্কিত সবকিছুর সাথে কাজ করে। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন!

  1. ডিস্ক ব্যবস্থাপনা খুলুন স্টার্ট মেনু বা অনুসন্ধান বারে এটি অনুসন্ধান করে এবং প্রথম বিকল্পটিতে ক্লিক করে ইউটিলিটি।
  2. বিকল্প হল Windows Key + X ব্যবহার করা কী সমন্বয় বা স্টার্ট মেনু-এ ডান-ক্লিক করুন এবং ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করুন এর কনসোল খোলার জন্য বিকল্প।
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. ভলিউম কলামের নীচে বা এটির নীচে চেক করে আপনি যে পার্টিশনটিকে ফর্ম্যাট করতে চান সেটি সনাক্ত করুন৷ এটিতে ডান-ক্লিক করুন এবং ফর্ম্যাট চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে।
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. নিশ্চিত করুন৷ যেকোনো ডায়ালগ প্রম্পট করে এবং আপনার পরিবর্তন নিশ্চিত করুন। আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং “উইন্ডোজ ফরম্যাটটি সম্পূর্ণ করতে অক্ষম ছিল তা দেখতে পরীক্ষা করুন " ত্রুটি বার্তা এখনও প্রদর্শিত হয়৷
  2. যদি এই পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, আপনার ডিভাইসে ডান-ক্লিক করুন এবং নতুন সাধারণ ভলিউম বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. এটি নতুন সাধারণ ভলিউম উইজার্ড খুলবে৷ যা আপনার ড্রাইভ হলে পার্টিশন জুড়ে আপনাকে গাইড করবে। অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার ড্রাইভ সঠিকভাবে ফরম্যাট করা উচিত।

সমাধান 2:DISKPART ব্যবহার করা

DISKPART একটি আশ্চর্যজনক ইউটিলিটি যা আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে অ্যাক্সেস করতে পারেন এবং আপনি সহজেই আপনার পার্টিশন এবং ভলিউম পরিচালনা করতে এটি ব্যবহার করতে পারেন। এইবার, আপনি যে ড্রাইভটিকে ফরম্যাট করতে চান সেটিকে সক্রিয় করতে আমরা এটি ব্যবহার করব এবং তারপর আমরা একই ইউটিলিটি ব্যবহার করে এটিকে ফর্ম্যাট করব।

যে ব্যবহারকারীরা এই পিসি বা ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করে তাদের ড্রাইভ ফরম্যাট করতে পারেনি তারা রিপোর্ট করেছে যে এই পদ্ধতিতে সাফল্য এসেছে!

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। আপনার মালিকানাধীন ইনস্টলেশন ড্রাইভটি সন্নিবেশ করুন বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করুন৷
  2. আপনি আপনার কীবোর্ড লেআউট বেছে নিন একটি উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান সেটি বেছে নিন। একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পটে নেভিগেট করুন৷
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. অন্যথায়, কেবল কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করুন৷ . কমান্ড প্রম্পট উইন্ডোতে, সহজভাবে টাইপ করুন “ডিস্কপার্ট ” একটি নতুন লাইনে এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন।
  2. এটি আপনাকে বিভিন্ন ডিস্কপার্ট চালাতে সক্ষম করতে কমান্ড প্রম্পট উইন্ডোকে পরিবর্তন করবে আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ড্রাইভের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে। এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করেছেন:
DISKPART> list disk
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ড্রাইভটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিতে কোন নম্বরটি বরাদ্দ করা হয়েছে তার উপর নির্ভর করে। ধরা যাক যে এর সংখ্যা হল 1। এখন আপনার প্রয়োজনীয় ড্রাইভ নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:
DISKPART> select disk 1
  1. একটি বার্তা উপস্থিত হওয়া উচিত যাতে কিছু বলা হয় "ডিস্ক 1 হল নির্বাচিত ডিস্ক৷ ”।

দ্রষ্টব্য :কোন ড্রাইভ নম্বরটি আপনার USB ডিভাইসের অন্তর্গত সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে এটি করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷ উপরন্তু, এটি একই নম্বর যা "আপনি কোথায় উইন্ডোজ ইনস্টল করতে চান?" উইন্ডো যেখানে ত্রুটিটি মূলত ঘটে।

  1. এই ভলিউমটি পরিষ্কার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ডটি টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। কমান্ডের এই সেটটি একটি প্রাথমিক পার্টিশনও তৈরি করবে এবং এটিকে সক্রিয় করুন যাতে আপনি সমস্যা ছাড়াই এটি ফরম্যাট করতে পারেন।
Clean
Create Partition Primary
Active
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. অবশেষে, এই শেষ কমান্ডটি ড্রাইভ ফর্ম্যাট করবে আপনার চয়ন করা ফাইল সিস্টেমে। ফাইল সিস্টেম বিবেচনা করার সময়, 4 গিগাবাইট পর্যন্ত স্টোরেজ এবং বড় ভলিউমের জন্য NTFS ড্রাইভের জন্য FAT32 বেছে নেওয়ার নিয়ম হল। ধরা যাক আপনি NTFS বেছে নিয়েছেন! নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার আলতো চাপুন৷ পরে:
format fs=fat32
  1. কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনার ডিভাইসটি সফলভাবে ফর্ম্যাট করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 3:লেখার সুরক্ষা পরিবর্তন করা

বেশ কিছু ব্যবহারকারী সমস্যার সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন কারণ তাদের ড্রাইভের জন্য লেখার সুরক্ষা চালু করা হয়েছে। এটি সাধারণত SD কার্ড এবং USB ড্রাইভের ক্ষেত্রে হয়৷ শারীরিকভাবে লেখার সুরক্ষা সরিয়ে দিয়ে সমস্যার সমাধান করা যেতে পারে . ড্রাইভে লক খুঁজুন এবং আনলক মোডে স্যুইচ করুন।

আপনি যদি সুইচটি ফ্লিপ করতে অক্ষম হন বা যদি কোনওটি না থাকে তবে আপনি সফ্টওয়্যার পদ্ধতি ব্যবহার করতে পারেন এবং লেখার সুরক্ষা সরানোর জন্য রেজিস্ট্রি সম্পাদনা করতে পারেন৷

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী মুছে ফেলতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি যে আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যা প্রতিরোধ করা যায়। তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন সার্চ বারে, স্টার্ট মেনুতে অথবা রান ডায়ালগ বক্সে “regedit” টাইপ করে উইন্ডোতে যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যায়। কী সমন্বয়। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Control\StorageDevicePolicies
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. যদি আপনি এই কীটি সনাক্ত করতে ব্যর্থ হন, তাহলে নিয়ন্ত্রণ-এ ডান-ক্লিক করুন ডানদিকের নেভিগেশন মেনুতে এবং নতুন>> কী নির্বাচন করুন। নিশ্চিত করুন যে আপনি কীটির নাম দিয়েছেন
  2. এই কীটিতে ক্লিক করুন এবং WriteProtect নামে একটি REG_DWORD এন্ট্রি তৈরি করার চেষ্টা করুন উইন্ডোর ডানদিকে ডান-ক্লিক করে এবং নতুন>> DWORD (32-বিট) মান বেছে নিয়ে . এটিতে ডান-ক্লিক করুন, এবং পরিবর্তন চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল
  1. সম্পাদনা-এ উইন্ডো, মান ডেটা বিভাগের অধীনে মানটি 0 এ পরিবর্তন করুন এবং আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন। নিশ্চিত করুন৷ এই প্রক্রিয়া চলাকালীন উপস্থিত হতে পারে এমন কোনো নিরাপত্তা ডায়ালগ।
  2. আপনি এখন স্টার্ট মেনু ক্লিক করে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন>> পাওয়ার বোতাম>> পুনরায় চালু করুন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

  1. উইন্ডোজ 10 এ প্যারামিটারটি ভুল ঠিক করুন

  2. কিভাবে উইন্ডোজ SD কার্ড ফরম্যাট করতে অক্ষম ছিল ঠিক করবেন

  3. উইন্ডোজ ফরম্যাটটি সম্পূর্ণ করতে অক্ষম ছিল? এখানে সমাধান আছে!

  4. Windows 11 এ USB ড্রাইভ বের করতে অক্ষম? এই হল সমাধান!