কম্পিউটার

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা আছে ঠিক করার সমাধান খুঁজছেন৷ উইন্ডোজ 11 এ ত্রুটি? এই ত্রুটিটি সাধারণত অভ্যন্তরীণ হার্ডওয়্যার ব্যর্থতার কারণে ঘটে থাকে যেমন SSD হার্ড ড্রাইভ যেটি আপনি সিস্টেমের সাথে সংযুক্ত করেছেন সেটি নিজেই ক্ষতিগ্রস্ত হয়েছে বা এতে ত্রুটি রয়েছে। আবার বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) ফাইল, যাতে উইন্ডোজ সিস্টেমের জন্য বুট কনফিগারেশন প্যারামিটার রয়েছে, যদি এটি ক্ষতিগ্রস্ত হয় বা কিছু প্রয়োজনীয় তথ্য অনুপস্থিত থাকে তবে আপনি এই ধরনের ত্রুটির সম্মুখীন হতে পারেন। কখনও কখনও ম্যালওয়্যার বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যদি সিস্টেম ফাইলগুলিকে দূষিত করে তবে উইন্ডোজ 11-এও এই ধরনের সমস্যা তৈরি হয়।

উইন্ডোজ ড্রাইভ লক করা আছে কিভাবে উইন্ডোজ 11 আনলক করতে হয়

চেক ডিস্ক কমান্ড চালানো, SFC কমান্ড ব্যবহার করে দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করা বা BCD ফাইলটি পুনরায় তৈরি করা এবং bootrec কমান্ড ব্যবহার করে মাস্টার বুট রেকর্ড হল কিছু সাধারণ সমাধান যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে .

চলুন প্রথমে সমস্ত বাহ্যিক ডিভাইস যেমন প্রিন্টার, স্ক্যানার, সেকেন্ডারি HDD বা কীবোর্ড এবং মাউস ব্যতীত বাহ্যিক HDD সংযোগ বিচ্ছিন্ন করি এবং আপনার পিসি রিবুট করি।

উন্নত বুট বিকল্পগুলি

এই ত্রুটির কারণে উইন্ডোজ স্বাভাবিকভাবে শুরু না হলে, কমান্ড প্রম্পট খুলতে এবং ডিস্ক মেরামত, সিস্টেম ফাইল চেক বা বিসিডি ফাইল পুনর্নির্মাণ বা মাস্টার বুট রেকর্ড ইত্যাদি মেরামত করার জন্য আমাদের উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করতে হবে।

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে

উন্নত বুট বিকল্পগুলি অ্যাক্সেস করতে আপনাকে ইনস্টলেশন মিডিয়া থেকে সিস্টেমটি শুরু/বুট করতে হবে। আপনার কাছে একটি উইন্ডো ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন লিঙ্কটি না থাকলে ধাপে ধাপে।

আপনি ইনস্টলেশন মিডিয়ার সাথে প্রস্তুত হয়ে গেলে এটি আপনার কম্পিউটারে প্রবেশ করান এবং আপনার পিসি রিবুট করুন। বুট প্রক্রিয়া চলাকালীন Del key বা F2 কী ব্যবহার করে BIOS সেটআপ অ্যাক্সেস করুন এবং ইনস্টলেশন মিডিয়া হিসাবে প্রথম বুট পরিবর্তন করুন। আপনার পিসি সংরক্ষণ এবং পুনরায় চালু করতে F12 কী টিপুন।

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে

এখন ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন, আপনার পছন্দের ভাষা, সময় এবং কীবোর্ড ইনপুট পদ্ধতি নির্বাচন করুন। Next

ক্লিক করুন

এখন আপনাকে আপনার কম্পিউটার রিপেয়ার অপশনে ক্লিক করতে হবে, ট্রাবলশুট ক্লিক করুন তারপর অ্যাডভান্সড অপশনে ক্লিক করুন।

স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

আপনি যখন উন্নত বুট বিকল্পের স্ক্রিনে থাকবেন তখন প্রথমে স্টার্টআপ মেরামত / স্বয়ংক্রিয় মেরামত বিকল্পটি চেষ্টা করুন যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যা সনাক্ত এবং সমাধান করার চেষ্টা করে৷

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে

উইন্ডোগুলিকে স্বয়ংক্রিয়ভাবে এমন সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে দিন যা উইন্ডোজগুলিকে স্বাভাবিকভাবে শুরু হতে বাধা দিতে পারে বা ড্রাইভে ত্রুটি সৃষ্টি করতে পারে যেখানে উইন্ডোজ 11-এ উইন্ডোজ ইনস্টল করা আছে৷

যদি স্টার্টআপ মেরামত উইন্ডো মেরামত করতে বা ড্রাইভার আনলক করতে ব্যর্থ হয়, আবার উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করুন এবং এবার কমান্ড প্রম্পটে ক্লিক করুন৷

দ্রষ্টব্য - যদি উইন্ডোজ স্বাভাবিকভাবে শুরু হয় তবে উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করার দরকার নেই। শুধু cmd অনুসন্ধান করুন, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে রান নির্বাচন করুন।

ড্রাইভ আনলক করতে চেক ডিস্ক কমান্ড চালান

সিস্টেম ড্রাইভে কিছু ভুল থাকলে, চেক ডিস্ক কমান্ড চালানো এই ধরনের ত্রুটিগুলি ঠিক করতে খুব সহায়ক। হ্যাঁ, আপনি Windows 11-এ চেক ডিস্ক দিয়ে হার্ড ড্রাইভের ত্রুটি মেরামত করতে পারেন।

  • প্রথমে কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন
  • কমান্ড টাইপ করুন chkdsk c:/f /r এবং chckdsk টুল চালাতে এন্টারকি টিপুন
  • পরবর্তীতে, আপনাকে Y টাইপ করতে হবে এবং পরবর্তী রিস্টার্টের সময় স্ক্যানের সময় নির্ধারণ করতে এন্টার টিপুন।
  • আপনি যদি "chkdsk" ব্যবহার করে উপলব্ধ বিকল্পগুলি সম্পর্কে আরও জানতে চান, তাহলে chkdsk /? ব্যবহার করুন আদেশ।

উইন্ডোজ পুনরায় চালু করুন এবং ডিস্ক টুল চেক করুন এবং ডিস্ক ড্রাইভ ত্রুটিগুলি ঠিক করুন। একবার হয়ে গেলে দেখুন যে ড্রাইভ যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে তা লক করা ত্রুটি আসে।

সিস্টেম ফাইল চেকার চালান

যদি chkdsk স্ক্যানটি ঠিক করতে ব্যর্থ হয় যে ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করা আছে সেটি লক করা ত্রুটি, আপনি পরিবর্তে SFC স্ক্যান ব্যবহার করার চেষ্টা করতে পারেন যা দূষিত সিস্টেম ফাইলগুলি প্রতিস্থাপন করতে এবং ড্রাইভটি আনলক করতে সহায়তা করে৷

  • আবার উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করুন এবং সেখান থেকে কমান্ড প্রম্পট খুলুন,
  • কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি লিখুন: sfc /scannow এবং এন্টার কী টিপুন,
  • সিস্টেম ফাইল পরীক্ষককে সম্ভাব্য ত্রুটিগুলি পরীক্ষা করতে দিন, যদি কোনও টুলটি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করে বা সঠিকগুলি দিয়ে প্রতিস্থাপন করে।
  • স্ক্যানিং প্রক্রিয়া শেষ হলে, আপনার উইন্ডোজ 11 পিসি আবার রিবুট করুন এবং আপনার কাছে একই ত্রুটি বার্তা আছে কিনা তা পরীক্ষা করুন।

বুটরেক কমান্ড ব্যবহার করে বুট তথ্য ঠিক করুন

পূর্বে আলোচনা করা হয়েছে যে ড্রাইভের জন্য সাধারণ কারণ যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে তা লক করা ত্রুটি বুট রেকর্ডগুলি দূষিত। আবার কমান্ড প্রম্পট খুলুন এবং বুট রেকর্ড ঠিক করতে এবং Windows 11-এ ড্রাইভ আনলক করতে নীচের bootrec কমান্ড চালান।

কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি চালান

  • bootrec /RebuildBcd
  • bootrec /fixMbr
  • bootrec /fixboot

একবার হয়ে গেলে আপনার পিসি রিবুট করুন এবং দেখুন এই পদ্ধতিটি করার পরেও আপনি একই ত্রুটি বার্তা পান কিনা৷

সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি উপরের কোনো সমাধান ড্রাইভের জন্য কাজ না করে যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে লক করা আছে, তাহলে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করার সময় এসেছে। বিকল্প এটি আপনাকে অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল না করেই সিস্টেমটিকে কাজের অবস্থায় ফিরিয়ে দেবে৷

যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি Windows 11 লক করা আছে

আপনার হার্ড ড্রাইভের কারণে যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেটি লক করা আছে এরর দেখা দিতে পারে। বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের হার্ড ড্রাইভ সঠিকভাবে কানেক্ট করা হয়নি যার কারণে সমস্যাটি ঘটেছে।

যদি উপরের কোনো সমাধান আপনার জন্য কাজ না করে তবে আপনার কাছে শেষ বিকল্পটি হল উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করা .

এছাড়াও পড়ুন:

  • Windows 11-এ মেল অ্যাপ কাজ করছে না তা ঠিক করার ৮টি উপায়
  • Windows 11-এ দূষিত ফাইলগুলি ঠিক বা মেরামত করার দ্রুত উপায়?
  • কিভাবে উইন্ডোজ 10 / 11 (আপডেটেড) এ মাইক্রোসফ্ট এজ ব্রাউজারকে গতি বাড়ানো যায়
  • Windows 10, 8.1 এবং 7-এ নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যাগুলি সমাধান করুন
  • Windows 11 Photos অ্যাপ খুলছে না বা কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  1. সমাধান:ড্রাইভ 0 এ উইন্ডোজ ইনস্টল করা যাবে না

  2. Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

  3. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজে আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  4. Windows 10