কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি

এই ত্রুটিটি ঘটে যখন ব্যবহারকারীরা Windows এর পুরানো সংস্করণ থেকে তাদের Windows ইনস্টলেশন আপডেট করার চেষ্টা করে বা USB বা DVD-তে Windows Media Creator ব্যবহার করে একটি ইন-প্লেস আপডেট সম্পাদন করার সময়। এটি একটি সাধারণ ত্রুটি যা উইন্ডোজ সেটআপের সময় প্রদর্শিত হয় এবং এটি ব্যবহারকারীদের বিরক্ত করে।

ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি

বেশ কয়েকটি দরকারী পদ্ধতি নিবন্ধিত হয়েছে যা আপনাকে সমস্যা সমাধান করতে এবং সেটআপের মাধ্যমে স্বাভাবিকভাবে চালিয়ে যেতে সাহায্য করতে পারে। আমরা নীচে প্রস্তুত করা সমাধানগুলি সাবধানে অনুসরণ করুন!

"উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি" ত্রুটির কারণ কী?

ত্রুটিটি প্রায়শই ভাঙা বুট ম্যানেজার ইউটিলিটির সাথে যুক্ত থাকে যা আপনার কম্পিউটার কীভাবে বুট হবে এবং কী অগ্রাধিকার দিয়ে লোড হবে তা পরিচালনা করে। এটি সম্পূর্ণরূপে পুনরায় সেট করে এটি সমাধান করা যেতে পারে৷

অন্যান্য ক্ষেত্রে, এটি UEFI যা উইন্ডোজ সেটআপকে সঠিকভাবে লোড হতে বাধা দেয় তাই আপনার BIOS-এ সুরক্ষিত বুট অক্ষম করা উচিত।

অবশেষে, সমস্যাটি আপনার পার্টিশন নিয়ে হতে পারে। আপনি যদি একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করছেন, দয়া করে নিশ্চিত করুন যে আপনি ডিস্কপার্ট দিয়ে এটি পরিষ্কার করার চেষ্টা করছেন৷

সমাধান 1:কমান্ড প্রম্পটে বুট ম্যানেজার মেরামত করুন

বুট ম্যানেজার ব্যবহার করা হয় কীভাবে আপনার সিস্টেম বুট হয়, বুট অগ্রাধিকার, এবং আপনি যখন স্টার্টআপের সময় এটি সন্নিবেশ করেন তখন এটি কীভাবে উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া পরিচালনা করে। আপনি যদি শুধুমাত্র অ্যাডভান্সড স্টার্টআপে রিস্টার্ট করেন এবং বেশ কিছু দরকারী কমান্ড চালান, যা নীচে উপস্থাপিত হবে তাহলে এটি সহজেই রিসেট এবং মেরামত করা যেতে পারে।

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করার জন্য ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে আপনার মালিকানাধীন ইনস্টলেশন ড্রাইভটি সন্নিবেশ করুন বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করুন। নিম্নলিখিত ধাপগুলি একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে ভিন্ন তাই সেগুলি অনুসরণ করুন:
  • WINDOWS XP, VISTA, 7: উইন্ডোজ সেটআপ আপনাকে পছন্দের ভাষা এবং সময় এবং তারিখ সেটিংস লিখতে অনুরোধ করে খুলতে হবে। সেগুলি সঠিকভাবে লিখুন এবং উইন্ডোর নীচে আপনার কম্পিউটার মেরামত বিকল্পটি নির্বাচন করুন৷ ইউজ রিকভারি টুলস অথবা আপনার কম্পিউটার রিস্টোর করার অনুরোধ জানানো হলে প্রারম্ভিক রেডিও বোতামটি নির্বাচন করে রাখুন এবং পরবর্তী বিকল্পে ক্লিক করুন। স্টার্টআপ মেরামত (প্রথম বিকল্প) চয়ন করুন যখন একটি পুনরুদ্ধার সরঞ্জাম নির্বাচন নির্বাচন করুন।
  • উইন্ডোজ 8, 8.1, 10 :আপনি একটি চয়ন করুন আপনার কীবোর্ড বিন্যাস উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷ একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই ট্রাবলশুট>> অ্যাডভান্সড অপশন>> কমান্ড প্রম্পটে নেভিগেট করুন।
ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি
  1. যদি আপনার সিস্টেমে সমস্যা না হয়, আপনি এই স্ক্রীনটি অ্যাক্সেস করতে Windows UI ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার পিসিতে Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনার কম্পিউটারে নিরাপদ মোড অ্যাক্সেস করার আরেকটি উপায় আছে। সেটিংস খুলতে Windows Key + I কী সমন্বয় ব্যবহার করুন অথবা স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং নীচে বাম অংশে গিয়ার কী ক্লিক করুন।
  2. Update &security>> Recovery-এ ক্লিক করুন এবং Advanced startup সেকশনের অধীনে Restart Now বিকল্পে ক্লিক করুন। আপনার পিসি পুনরায় চালু হবে এবং আপনাকে উন্নত বিকল্প বোতাম দিয়ে অনুরোধ করা হবে
ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি
  1. উন্নত বিকল্প স্ক্রীন থেকে কমান্ড প্রম্পট খুলতে ক্লিক করুন।
ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি
  1. কমান্ড প্রম্পট এখন প্রশাসকের বিশেষাধিকার সহ খোলা উচিত। নীচে প্রদর্শিত কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার টিপুন।
bootrec /RebuildBcd
bootrec /fixMbr
bootrec /fixboot
  1. এর পর কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং রিস্টার্ট বিকল্পটি বেছে নিন। সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 2:BIOS-এ UEFI নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ সেটআপ সঠিকভাবে ইনস্টল করার জন্য আপনি আপনার BIOS সেটিংসে পরিবর্তন করতে চাইতে পারেন এমন বেশ কয়েকটি বিকল্প রয়েছে। প্রথম বিকল্পটিকে সিকিউর বুট বলা হয় যা UEFI ব্যবহার করে। এটি সঠিক ইনস্টলেশন বাধা দেয়। এর পাশাপাশি আপনাকে লিগ্যাসি সাপোর্ট বা লিগ্যাসি বুট সক্ষম করতে হবে এবং এটিকে সক্রিয় হিসাবে সেট করতে হবে৷

  1. আপনার কম্পিউটার চালু করুন এবং অবিলম্বে কম্পিউটার সেটআপ ইউটিলিটি বা BIOS সেটিংস খোলা না হওয়া পর্যন্ত আপনার কীবোর্ডের BIOS সেটআপ কীটি পরপর কয়েকবার, প্রায় প্রতি সেকেন্ডে একবার টিপুন। এই কীটি সেটআপ চালানোর জন্য _ টিপুন হিসাবে আপনার স্ক্রিনে নির্দেশিত হবে।
  2. যখন BIOS সেটিংস উইন্ডো খোলে তখন নিরাপত্তা মেনুতে যেতে ডান তীর কী ব্যবহার করুন, মেনু থেকে নিরাপদ বুট কনফিগারেশন নির্বাচন করতে ডাউন অ্যারো কী ব্যবহার করুন এবং এন্টার টিপুন। এই বিকল্পগুলি কখনও কখনও সিস্টেম কনফিগারেশন বা নিরাপত্তা ট্যাবের অধীনে অবস্থান করে
ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি
  1. আপনি এই বিকল্পটি ব্যবহার করার আগে, একটি সতর্কতা প্রদর্শিত হবে৷ নিরাপদ বুট কনফিগারেশন মেনুতে চালিয়ে যেতে F10 টিপুন। নিরাপদ বুট নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং নিষ্ক্রিয় করার জন্য এই সেটিংটি পরিবর্তন করতে ডান তীর কী ব্যবহার করুন।
  2. লিগ্যাসি সমর্থন নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন, এবং তারপর সক্রিয় করতে এটিকে স্যুইচ করতে ডান তীর কী ব্যবহার করুন।
ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি
  1. লেগ্যাসি বুট অর্ডার সেটিংসের অধীনে, আপনার USB CD/DVD রম ড্রাইভ বিকল্পটি নির্বাচন করুন এবং সঠিক কীগুলি ব্যবহার করুন (আপনি USB থেকে বুট করছেন তা নিশ্চিত করতে বুট অর্ডারের শীর্ষে এই বিকল্পটি যুক্ত করতে পর্দার নীচে ব্যাখ্যা করা হয়েছে বা ডিভিডি।
  2. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে F10 টিপুন। ফাইল মেনুতে নেভিগেট করতে বাম তীর কী ব্যবহার করুন, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করতে স্যুইচ করতে নীচের তীর কী ব্যবহার করুন, তারপর হ্যাঁ নির্বাচন করতে এন্টার টিপুন৷
  3. কম্পিউটার সেটআপ ইউটিলিটি এখন বন্ধ হয়ে যাবে এবং কম্পিউটার পুনরায় চালু করা উচিত। কম্পিউটার পুনরায় চালু হয়ে গেলে, VAC প্রমাণীকরণ ত্রুটি সমাধানের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

সমাধান 3:DiskPart-এ ক্লিন অপশন ব্যবহার করুন

এই পদ্ধতিটি এমন ব্যবহারকারীদের জন্য একটি শেষ অবলম্বন যা একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করছে৷ এর মধ্যে সেই পার্টিশনটি পরিষ্কার করা রয়েছে যেখানে আপনি উইন্ডোজ ইনস্টল করার প্রবণতা রাখেন। এটি শুধুমাত্র পরিষ্কার ইনস্টলের জন্য সুপারিশ করা হয়, যার অর্থ আপনাকে পার্টিশন থেকে ডেটা ব্যাকআপ করা উচিত। এটি সমস্যা সমাধানের জন্য যথেষ্ট হওয়া উচিত কিন্তু এর সংখ্যার উপর ভিত্তি করে সঠিক পার্টিশন নির্বাচন করতে সতর্ক থাকুন।

  1. সমাধান 1-এ দেওয়া ধাপগুলি ব্যবহার করে কমান্ড প্রম্পট খুলুন।
  2. এই কমান্ড প্রম্পট উইন্ডোতে, একটি নতুন লাইনে কেবল "ডিস্কপার্ট" টাইপ করুন এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন৷
  3. এটি কমান্ড প্রম্পট উইন্ডোটি পরিবর্তন করবে যাতে আপনি বিভিন্ন ডিস্কপার্ট কমান্ড চালাতে সক্ষম হন। আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ডিস্কের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে৷
ঠিক করুন:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি
DISKPART> list disk
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ডিস্কটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিকে কোন নম্বর দেওয়া হয়েছে তার উপর নির্ভর করে। ধরা যাক যে এর সংখ্যা হল 1। এখন ডিস্ক নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান।
DISKPART> select disk 1
  1. "পার্টিশন 1 হল নির্বাচিত ভলিউম" এর মত কিছু একটা বার্তা উপস্থিত হওয়া উচিত।

দ্রষ্টব্য :কোন পার্টিশন নির্বাচন করবেন সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে তা করার সর্বোত্তম উপায় হল প্রকৃত আকার পরীক্ষা করা!

  1. এই ভলিউমটি পরিষ্কার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ডটি টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। এটি একটি খালি প্রাথমিক পার্টিশনও তৈরি করবে এবং এটিকে শীর্ষে যুক্ত করবে এবং শেষ কমান্ডটি কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করবে।
Clean
Create Partition Primary
Exit
  1. কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, উইন্ডোজ সেটআপটি আবার চালান এবং উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন ত্রুটি এখনও আপডেট করতে পারেনি কিনা তা পরীক্ষা করে দেখুন৷

  1. Windows 7 আপডেটগুলি ডাউনলোড হচ্ছে না ঠিক করুন

  2. সংশোধন করুন আমরা ইনস্টল সম্পূর্ণ করতে পারিনি কারণ একটি আপডেট পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে৷

  3. উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি ঠিক করুন

  4. ফিক্স:উইন্ডোজ কম্পিউটারের বুট কনফিগারেশন আপডেট করতে পারেনি। (সমাধান)