কম্পিউটার

স্থির করুন:ACPI_BIOS_ERROR

মৃত্যুর নীল পর্দা "ACPI_BIOS_ERROR" এর অর্থ হল আপনার হার্ড ড্রাইভ থেকে অপারেটিং সিস্টেম বুট করার ক্ষেত্রে কিছু সমস্যা আছে বা আপনার কম্পিউটারে উইন্ডোজ সঠিকভাবে ইনস্টল করা হয়নি। উপরন্তু, আপনার মাদারবোর্ডে উপস্থিত আপনার CMOS ব্যাটারিতেও সমস্যা হতে পারে।

স্থির করুন:ACPI_BIOS_ERROR

এই ব্লু স্ক্রীন অফ ডেথের জন্য সমাধানগুলি অন্যান্য নীল স্ক্রিনের থেকে একটু আলাদা কারণ এর জন্য BIOS আপডেট করতে বা বুট কনফিগারেশন সঠিকভাবে সেট করতে একটু দক্ষতার প্রয়োজন। আপনি যদি কম্পিউটিং জগতে সম্পূর্ণ নবাগত হন, তাহলে আপনাকে এমন একজন বিশেষজ্ঞের খোঁজ নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে যিনি আরও কিছু জটিল না করে আপনার জন্য এই পদক্ষেপগুলি করতে পারেন৷

সমাধান 1:SSD সরানো এবং BIOS আপডেট করা

প্রথম এবং সর্বাগ্রে যে জিনিসটি আপনার চেক করা উচিত তা হল আপনার কম্পিউটারে আপনার প্রাথমিক স্টোরেজ ডিভাইসগুলি৷ আপনি যদি সম্প্রতি আপনার কম্পিউটারে একটি নতুন হার্ড ড্রাইভ বা SSD ইনস্টল করেন, তাহলে এর অর্থ হতে পারে যে সমস্যাটি এটি থেকে এসেছে৷ উপরন্তু, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার BIOS সর্বশেষ উপলব্ধ বিল্ডে আপডেট করা হয়েছে।

  1. আপনার SSD/HDD সরান এবং অন্য একটি HDD সন্নিবেশ করান যা উইন্ডোজ অপারেটিং সিস্টেম পূর্বে ইনস্টল করা আছে।
  2. একবার ভিতরে, উপলব্ধ সর্বশেষ বিল্ডে আপনার BIOS আপডেট করুন। একবার আপনি BIOS আপডেট করলে, আপনার পুরানো SSD/HDD পুনরায় প্রবেশ করান এবং কম্পিউটারটি আবার বুট করার চেষ্টা করুন। আশা করি, সমস্যার সমাধান হবে।

সমাধান 2:CMOS ব্যাটারি পরীক্ষা করা হচ্ছে

CMOS হল আপনার মাদারবোর্ডের একটি ভৌত ​​উপাদান এবং এটি একটি মেমরি চিপ যাতে আপনার পিসির সমস্ত সেটিংস কনফিগারেশন থাকে এবং এটি একটি ব্যাটারি দ্বারা চালিত হয়৷ CMOS রিসেট করা হবে এবং আপনার ব্যাটারি পাওয়ার হারালে সমস্ত কনফিগারেশন হারিয়ে যাবে। আপনার CMOS মডিউলটি সঠিকভাবে কাজ না করারও সম্ভাবনা রয়েছে এবং যখনই সেটিংস সংরক্ষণ করা হয়, ব্যাটারির কারণে সেগুলি সঠিকভাবে লেখা হয় না৷

স্থির করুন:ACPI_BIOS_ERROR

আপনার CMOS ব্যাটারি পরিবর্তন করার কথা বিবেচনা করা উচিত এবং এটি আপনার ক্ষেত্রে কোনো ফলাফল প্রমাণ করে কিনা তা দেখুন। যদি ব্যাটারি পুরোপুরি কাজ করে তবে নিশ্চিত করুন যে আপনি নীচে তালিকাভুক্ত নতুনগুলির দিকে যাওয়ার আগে প্রথম সমাধানটি অনুসরণ করেছেন৷ এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি CMOS মডিউলটি সম্পূর্ণরূপে রিসেট করেছেন এবং কম্পিউটার বুট হলে চেষ্টা করুন৷

সমাধান 3:BIOS সেটিংস চেক করা হচ্ছে

BIOS-এ ভুল সেটিংসও ত্রুটির বার্তার কারণ হতে পারে। প্রতিটি BIOS এর বিভিন্ন সেটিংস থাকে যা আপনি আপনার কম্পিউটারের সাথে আপনার অভিজ্ঞতা পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন। নিশ্চিত করুন যে BIOS আপডেট করা হয়েছে এবং সেটিংস সেট আপনার প্রয়োজন অনুযায়ী।

আরেকটি টিপ হল লিগেসি USB নিষ্ক্রিয় করা৷ এবং লিগেসি BIOS BIOS সেটিংসে আপনি যদি উইন্ডোজের 64-বিট সংস্করণ ইনস্টল করার চেষ্টা করছেন। এছাড়াও আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি AHCI সক্ষম করেছেন৷ আপনি আপনার কম্পিউটারে ইনস্টলেশন ড্রাইভ প্লাগ ইন করার আগে।

স্থির করুন:ACPI_BIOS_ERROR

উপরন্তু, আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার মেশিন IDE ব্যবহার করছে SATA (সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট) এর পরিবর্তে (ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেকট্রনিক্স) মোড। আপনি নিষ্কাশিত সেটআপ পরীক্ষা করে দেখতে পারেন। যদি এটি NTFS বিন্যাসে হয় , আপনাকে FAT32-এ ISO বের করতে হবে এবং উইন্ডোজ ইনস্টল করতে সেটআপ ব্যবহার করুন। এছাড়াও, যদি এগুলো কোনো ফলাফল না দেয়, তাহলে ACPI মোড S1 এ সেট করার চেষ্টা করুন .

সমাধান 4:ACPI অভিযোগ নিয়ন্ত্রণ পদ্ধতি পুনরায় সেট করা

অ্যাডভান্সড কনফিগারেশন এবং পাওয়ার ইন্টারফেস (ACPI) একটি ওপেন স্ট্যান্ডার্ড প্রদান করে যা অপারেটিং সিস্টেমগুলি হার্ডওয়্যার সনাক্ত করতে এবং পাওয়ার ম্যানেজমেন্ট করতে ব্যবহার করতে পারে। এটি আপনার ডিভাইসের স্থিতি নিরীক্ষণ করে এবং অন্যান্য প্রক্রিয়াগুলির জন্য তথ্য প্রদান করে৷

এটা সম্ভব যে আপনার কম্পিউটারে এই মডিউলটির সাথে কিছু ভুল কনফিগারেশন রয়েছে যা এটিকে বিশ্বাস করে যে সেখানে কোনো ব্যাটারি নেই। আমরা এটি পুনরায় সেট করার চেষ্টা করতে পারি এবং হাতের সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারি৷

দ্রষ্টব্য: এই সমাধানটি সম্পাদন করার জন্য, আপনাকে নিরাপদ মোডে প্রবেশ করতে হবে এবং তারপর পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে৷

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. ব্যাটারি প্রসারিত করুন ” বিভাগে, “Microsoft ACPI-compliant Control Method Battery-এ ডান-ক্লিক করুন ” এবং আনইন্সটল এ ক্লিক করুন .

স্থির করুন:ACPI_BIOS_ERROR

  1. মডিউলটি নিষ্ক্রিয় করার পরে, যে কোনও খালি জায়গায় ক্লিক করুন এবং “হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন ”।
  2. সাধারণ মোডে কম্পিউটার বুট করার সময় সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনি যদি এখনও ত্রুটিটি পেয়ে থাকেন তবে আপনি উইন্ডোজ আপডেট ব্যবহার করে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে এই উপাদানটি আপডেট করতে পারেন। অনেক ক্ষেত্রে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ ড্রাইভার সনাক্ত করে এবং সেগুলি ইনস্টল করে।

উপরের পদ্ধতিগুলি ছাড়াও, আপনি চেষ্টা করতে পারেন:

  • অক্ষম করা হচ্ছে৷ যেকোনো ওভারক্লকিং আপনার কম্পিউটারে।
  • এছাড়া, আপনার BIOS-এ OS ইমেজ আইডি পরিবর্তন করার চেষ্টা করুন। অ্যাডভান্সড> সিস্টেম কম্পোনেন্টস> OS ইমেজ আইডি> Windows-এ নেভিগেট করুন . একবার আপনি উইন্ডোজ নির্বাচন করলে, আপনার সম্পূর্ণ সিস্টেম রিসেট করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  • আপনি UEFI মোডে Windows এর একটি নতুন কপি ইনস্টল করার চেষ্টা করতে পারেন .
  • আপনার BIOS রিসেট করা হচ্ছে যদি প্রতিটি পদ্ধতি আপনাকে ত্রুটি বার্তাটি অতিক্রম করতে ব্যর্থ হয় তবে এটি একটি কার্যকর বিকল্প বলে মনে হতে পারে৷

  1. ঠিক করুন:কম্পিউটার SD কার্ড চিনতে ব্যর্থ হয়

  2. ফিক্স:BSOD ত্রুটি "KERNEL_DATA_INPAGE_ERROR" ঠিক করার পদক্ষেপ

  3. সেফ মোডে কম্পিউটার ক্র্যাশ ঠিক করুন

  4. কম্পিউটারে PUBG ক্র্যাশ ঠিক করার 7টি উপায়