কম্পিউটার

ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)

বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটিতে AMD-V নিষ্ক্রিয় করা হয়েছে VM VirtualBox ব্যবহার করে ভার্চুয়াল মেশিন চালু করার চেষ্টা করার সময় বার্তা . যদিও এই বিশেষ সমস্যাটি বেশিরভাগই Windows 7, Windows 8 এবং Windows 10-এ রিপোর্ট করা হয়, তবে Linux ডিস্ট্রিবিউশনে এটির একাধিক রিপোর্ট রয়েছে।

ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)

দ্রষ্টব্য: আপনি যদি পাচ্ছেন VT-X উপলব্ধ নয় – VERR_VMX_NO_VMX ত্রুটি, এই সমস্যা সমাধানের নির্দেশিকা অনুসরণ করুন (এখানে ) পরিবর্তে।

BIOS ত্রুটিতে AMD-V নিষ্ক্রিয় হওয়ার কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর রিপোর্ট দেখে সমস্যাটি তদন্ত করেছি। আমরা যা সংগ্রহ করতে পেরেছি তা থেকে, বেশ কয়েকটি পরিস্থিতি রয়েছে যা এই নির্দিষ্ট সমস্যাটির আবির্ভাবকে ট্রিগার করবে। এখানে সাধারণ অপরাধীদের সাথে একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সনাক্ত করতে পেরেছেন:

  • BIOS সেটিংস থেকে AMD-V নিষ্ক্রিয় করা হয়েছে – সারমর্মে, VERR_SVM_DISABLE ত্রুটি কোড আপনাকে বলছে যে আপনার পিসি AMD-V সমর্থন করে, কিন্তু হোস্টের BIOS সেটিংস বর্তমানে এটি নিষ্ক্রিয় করছে৷
  • Microsoft Hyper-V AMD-V প্রযুক্তিতে হস্তক্ষেপ করছে - যদি হাইপার-ভি সক্ষম করা থাকে, তাহলে এর স্বয়ংক্রিয় অর্থ হল অন্তর্নির্মিত ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি বন্ধ হয়ে গেছে। এই ক্ষেত্রে, AMD-V ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে এটি নিষ্ক্রিয় করতে হবে।
  • BIOS সংস্করণ এই অনেক CPU কোর সমর্থন করে না – যেহেতু দেখা যাচ্ছে, যদি সফ্টওয়্যারটিকে 1টির বেশি CPU কোর সহ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে বাধ্য করা হয় তাহলে সমস্যাটি VM VirtualBox দ্বারা নিক্ষিপ্ত হতে পারে। এটি করার জন্য, এটির জন্য হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন প্রয়োজন এবং বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় বা অনুপলব্ধ হলে ত্রুটিটি ফেলে দেবে৷
  • VM ভার্চুয়ালবক্স বাগ - হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন প্রযুক্তিকে সমর্থন করতে সক্ষম মেশিনগুলিতে এই ত্রুটির বেশ কয়েকটি প্রতিবেদন রয়েছে। এই ক্ষেত্রে, সমস্যাটি সাধারণত কিছু ভার্চুয়াল-মেশিন নির্দিষ্ট সেটিংস পরিবর্তন করে সমাধান করা যেতে পারে।

আপনি যদি বর্তমানে এই বিশেষ ত্রুটি বার্তাটি সমাধান করতে সংগ্রাম করছেন, এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যাটির সমাধান করতে সফলভাবে ব্যবহার করেছেন।

মনে রাখবেন যে নীচের সম্ভাব্য সমাধানগুলি দক্ষতা এবং তীব্রতার দ্বারা আদেশ করা হয়েছে, তাই অনুগ্রহ করে সেগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি সমস্যাটির সমাধান করার জন্য কার্যকর একটি পদ্ধতিতে হোঁচট না খাচ্ছেন৷

পদ্ধতি 1:BIOS সেটিংস থেকে AMD-V সক্রিয় করা

AMD-V হল Secure ভার্চুয়াল মেশিন মোড (SVM)-এর নতুন নামকরণ করা ট্রেডমার্ক . BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটিতে AMD-V অক্ষম করার এক নম্বর কারণ  আপনার BIOS সেটিংস থেকে AMD-V প্রযুক্তি নিষ্ক্রিয় হওয়ার কারণে ঘটে।

যদিও বেশিরভাগ মেশিনে এই বিকল্পটি ডিফল্টরূপে সক্রিয় থাকে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বা একটি ম্যানুয়াল পরিবর্তনের অর্থ হতে পারে যে এটি আপনার কম্পিউটারে অক্ষম করা হয়েছে৷

ভাগ্যক্রমে, আপনি আপনার BIOS সেটিংস অ্যাক্সেস করে এবং CPU কনফিগারেশন সেটিংস থেকে সুরক্ষিত ভার্চুয়াল মেশিন মোড পুনরায় সক্ষম করে AMD-V পুনরায় সক্ষম করতে পারেন৷

তবে মনে রাখবেন যে আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে BIOS-এ প্রবেশের ধাপগুলি ভিন্ন হবে। আপনার BIOS অ্যাক্সেস করতে, আপনাকে প্রাথমিক স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন সেটআপ কী টিপতে হবে। সাধারণত, সেটআপ কীটি হয় F কী (F2, F4, F8, F10, F12) অথবা ডেল কী (ডেল মেশিনের জন্য)। যদি আপনি নিজে সেটআপ কী আবিষ্কার করতে না পারেন, তাহলে প্রাথমিক স্টার্টআপ পদ্ধতির সময় এটির উল্লেখ করার জন্য নজর রাখুন বা আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের অনুযায়ী নির্দিষ্ট পদক্ষেপগুলি অনুসন্ধান করুন৷

ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)

একবার আপনি সফলভাবে আপনার BIOS এ প্রবেশ করলে, সিকিউর ভার্চুয়াল মেশিন মোড নামে একটি এন্ট্রি খুঁজুন এবং নিশ্চিত করুন যে এটি সক্ষম হয়েছে। সবচেয়ে জনপ্রিয় BIOS সংস্করণে, এটি উন্নত> CPU কনফিগারেশন-এ পাওয়া যাবে . একবার আপনি সেখানে গেলে, নিশ্চিত করুন যে ভার্চুয়াল মেশিন মোড সুরক্ষিত করুন সক্ষম , তারপর কনফিগারেশন সংরক্ষণ করুন এবং আপনার BIOS থেকে প্রস্থান করুন।

ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)

দ্রষ্টব্য: এই এন্ট্রির সঠিক অবস্থান আপনার মাদারবোর্ড মডেল অনুযায়ী পরিবর্তিত হতে পারে। যদি নিরাপদ ভার্চুয়াল মেশিন মোড আপনার জন্য সেখানে নেই, আপনার প্রস্তুতকারকের অনুযায়ী নির্দিষ্ট পদক্ষেপের জন্য অনুসন্ধান করুন। একটি Acer মাদারবোর্ডে, আপনি AMD IOMMU সেট করে AMD-V পুনরায় সক্ষম করতে পারেন সক্ষম করতে (আপনি এটি AMD I/O ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি-এর ভিতরে খুঁজে পেতে পারেন মেনু)।

মনে রাখবেন যে পরিবর্তন কার্যকর করার জন্য, একটি মেশিন পুনরায় চালু করা যথেষ্ট নয়। আপনাকে একটি ঠান্ডা বুট সঞ্চালন করতে হবে। এর মানে হল যে আপনাকে আপনার মেশিনটিকে সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে এবং তারপর এটিকে স্ক্র্যাচ থেকে বুট আপ করার অনুমতি দিতে হবে।

পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে, ভার্চুয়াল মেশিনটি খুলুন যা আপনাকে VM ভার্চুয়ালবক্সের মধ্যে বার্তাটি দেখাচ্ছে এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। আপনি যদি এখনও দেখতে পান BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটি এ AMD-V নিষ্ক্রিয় করা আছে , নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ হাইপার-ভি নিষ্ক্রিয় করা

বেশ কিছু ব্যবহারকারীর সম্মুখীন হচ্ছেন AMD-V BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটিতে নিষ্ক্রিয় করা হয়েছে  Microsoft Hyper-V বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করে সমস্যার সমাধান করতে পেরেছি Windows বৈশিষ্ট্য যোগ/সরান থেকে পর্দা।

মাইক্রোসফ্ট হাইপার-ভি হল মাইক্রোসফ্টের নিজস্ব ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি যা সাম্প্রতিক বেশিরভাগ উইন্ডোজ সংস্করণে স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়। এটি একটি সমস্যা তৈরি করে কারণ যখনই Hyper-V সক্ষম করা হয়, বিল্ট-ইন হার্ডওয়্যার প্রযুক্তি বন্ধ থাকে (এই ক্ষেত্রে (AMD-V)। যেহেতু VM VirtualBox-এর প্রয়োজন AMD-V বা VT-X একটি ভার্চুয়াল মেশিন চালানোর জন্য, আপনি প্রকৃত VM এর পরিবর্তে একটি ত্রুটি বার্তা পাবেন।

সৌভাগ্যবশত, আপনি সহজে সহজ নির্দেশাবলীর একটি সেট অনুসরণ করে এই সমস্যাটি সংশোধন করতে পারেন যা আপনাকে Microsoft Hyper-V প্রযুক্তি অক্ষম করতে সাহায্য করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  2. অভ্যন্তরে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন এ ক্লিক করতে ডানদিকের মেনুটি ব্যবহার করুন৷ . ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  3. উইন্ডোজ ফিচার স্ক্রীনে, একটি হাইপার-ভি এন্ট্রি খুঁজুন এবং নিশ্চিত করুন যে এটির সাথে যুক্ত বাক্সটি নিষ্ক্রিয় করা আছে। তারপর, ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  4. আপনার মেশিন পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও সম্মুখীন হন তাহলে BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) এ AMD-V নিষ্ক্রিয় করা আছে আপনার ভার্চুয়াল মেশিন পাওয়ার আপ করার সময়, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:CPU কোরের সংখ্যা 1 এ পরিবর্তন করা

আপনার মেশিনে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন অর্জনের জন্য সমস্ত প্রয়োজনীয়তা আছে কিনা তা নিশ্চিত করার জন্য আপনি যদি উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে থাকেন এবং সমস্যাটি এখনও ঘটছে, তাহলে খুব সম্ভবত AMD-V প্রযুক্তি আইডি আপনার বর্তমান কনফিগারেশন দ্বারা সমর্থিত নয়৷

সৌভাগ্যবশত, আপনি এখনও নির্দেশাবলীর কয়েকটি খুব সাধারণ পদক্ষেপের মাধ্যমে ত্রুটিটি ঠিক করতে পারেন। কিন্তু প্রথমে, সমস্যাটির কারণ কী তা নিয়ে আলোচনা করা যাক – এমনকি যদি আপনি ভার্চুয়াল মেশিন সেটিংস কাস্টমাইজ না করে থাকেন যা ত্রুটি প্রদর্শন করছে, ডিফল্ট সেটিংস সমস্যা তৈরি করতে পারে৷

যা হয়, সফ্টওয়্যারটি সিস্টেম সেটিংসে 1টির বেশি CPU বরাদ্দ করে, যা ভার্চুয়াল হোস্ট শুরু করার জন্য সিস্টেমকে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন ব্যবহার করতে বাধ্য করে। যাইহোক, যদি আপনার মেশিন এটিকে সমর্থন না করে (আপনার একটি কোয়াড-কোর AMD বা অনুরূপ কিছু থাকে), পদ্ধতিটি সফলভাবে সম্পূর্ণ হবে না এবং আপনি দেখতে পাবেন AMD-V BIOS-এ নিষ্ক্রিয় করা হয়েছে (বা হোস্ট দ্বারা OS) (VERR_SVM_DISABLED) ত্রুটি পরিবর্তে বার্তা৷

সৌভাগ্যবশত, আপনি নির্ধারিত সিপিইউ-এর সংখ্যা 1 এ পরিবর্তন করে এই সমস্যাটি সংশোধন করতে পারেন। এটি সম্ভবত একবার এবং সকলের জন্য সমস্যার সমাধান করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. খুলুন Oracle VM VirtualBox,  যে মেশিনটি ত্রুটি প্রদর্শন করছে সেটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে সেটিংস-এ ক্লিক করুন . ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  2. সেটিংসে আপনার ভার্চুয়াল মেশিনের, সিস্টেম ট্যাবে যান (বাম-হাতের সাবমেনু ব্যবহার করে) এবং প্রসেসর অ্যাক্সেস করুন ট্যাব এরপর, প্রসেসরের সাথে যুক্ত স্লাইডারটিকে 1 CPU-তে টেনে আনুন এবং ঠিক আছে ক্লিক করুন বাঁচানো. ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  3. সেটিংস মেনু বন্ধ করুন এবং আপনার ভার্চুয়াল মেশিন পুনরায় চালু করুন। এটি BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটিতে AMD-V নিষ্ক্রিয় করা ছাড়াই বুট করা উচিত৷

পদ্ধতি 4:Windows 7 বা Windows 2003 সংস্করণ পরিবর্তন করা (যদি প্রযোজ্য হয়)

বেশ কিছু উবুন্টু (লিনাক্স) ব্যবহারকারীরা যেখানে Windows XP বা Windows 10 চালানোর জন্য VM VirtualBox ব্যবহার করার সময়ও BIOS (বা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটিতে AMD-V নিষ্ক্রিয় করা হয়েছে। তারা যেভাবে সমস্যার সমাধান করতে পেরেছে তা হল অতিথি ওএস সেটিংস পরিবর্তন করে যাতে নির্দিষ্ট সংস্করণটি Windows 2003 এ সেট করা হয় অথবা Windows 7.

যদিও এই ফিক্সটি কেন সফল হয়েছে তার কোন ব্যাখ্যা নেই, তবে এটি অনেক ব্যবহারকারীকে তাদের ভার্চুয়াল মেশিনের স্বাভাবিক কার্যকারিতা পুনরুদ্ধার করতে সাহায্য করেছে বলে মনে হয়। আপনার ভার্চুয়াল মেশিনের নির্দিষ্ট সংস্করণ পরিবর্তন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. VM VirtualBox খুলুন, যে মেশিনে ত্রুটি দেখা যাচ্ছে তাতে ডান-ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন . ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  2. সেটিংস মেনুতে, সাধারণ সাবমেনুতে যান এবং তারপর মৌলিক ট্যাবে ক্লিক করুন। এরপরে, ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে সংস্করণ পরিবর্তন করুন Windows 2003 অথবা Windows 7 এবং ঠিক আছে চাপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। ঠিক করুন:BIOS-এ AMD-V অক্ষম করা হয়েছে (VERR_SVM_DISABLED)
  3. ভার্চুয়াল মেশিনটি আবার চালু করুন এবং দেখুন BIOS (অথবা হোস্ট OS দ্বারা) (VERR_SVM_DISABLED) ত্রুটি এএমডি-ভি নিষ্ক্রিয় করা ছাড়া বুট পদ্ধতিটি সফল হয়েছে কিনা

  1. ফিক্স:গেস্ট অপারেটিং সিস্টেম দ্বারা CPU নিষ্ক্রিয় করা হয়েছে

  2. স্থির করুন:ACPI_BIOS_ERROR

  3. ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  4. উইন্ডোজ কী নিষ্ক্রিয় কিভাবে ঠিক করবেন