কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x0000605

কিছু ব্যবহারকারী হঠাৎ করে তাদের Windows 10 কম্পিউটার বুট আপ করা থেকে বিরত থাকে। স্টার্টআপ পর্বে কিছু সময়ে, “আপনার পিসি/ডিভাইস মেরামত করা দরকার” সহ একটি পুনরুদ্ধার ত্রুটি দ্বারা বুটিং আপ সিকোয়েন্স বন্ধ হয়ে যায়। বার্তা এবং ত্রুটি কোড 0x0000605 .

ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x0000605

ত্রুটি কোড 0x0000605  নিম্নলিখিত অনুরূপ MessageID আছে :  STATUS_IMAGE_CERT_EXPIRED। এর মানে হল যে Windows এই ফাইলের ডিজিটাল স্বাক্ষর যাচাই করতে পারে না কারণ এটির স্বাক্ষর শংসাপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে।

0x0000605 ত্রুটির কারণ কী?

সমস্যাটি তদন্ত করার পরে এবং ব্যবহারকারীর বিভিন্ন প্রতিবেদন দেখার পর, আমরা কিছু অপরাধীকে চিহ্নিত করতে পেরেছি যেগুলি ত্রুটির জন্য দায়ী হতে পারে:

  • Windows 10 বিল্ডের মেয়াদ শেষ হয়ে গেছে - বর্তমান বিল্ডের মেয়াদ শেষ হয়ে গেলে এই ত্রুটিটি সাধারণত সম্মুখীন হয়। এটি Windows 10 প্রিভিউ বিল্ডগুলির সাথে সাধারণ যার জন্য মাইক্রোসফ্ট সাধারণত বুটলোডারকে বিল্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখে লক করে দেয়৷
  • BIOS তারিখ সেটিংস ভুল৷ – কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা 0x0000605  অনুভব করছেন ত্রুটি কারণ তারিখ ও সময় তাদের BIOS সেটিংসে ভুল ছিল।

0x0000605 ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

আপনি যদি বর্তমানে 0x0000605 ত্রুটি,  সমাধান করার চেষ্টা করছেন এই নিবন্ধটি আপনাকে সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি সংগ্রহ প্রদান করবে। নীচে আপনার কাছে কয়েকটি পদ্ধতি রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য স্থাপন করেছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, নীচের ক্রমানুসারে সম্ভাব্য সংশোধনগুলি অনুসরণ করুন এবং দেখুন যে আপনার স্টার্টআপ স্ক্রীন থেকে ত্রুটি বার্তাটি সরানোর ক্ষেত্রে কার্যকরী কোনো সমাধানে আপনি হোঁচট খাচ্ছেন কিনা। শুরু করা যাক!

পদ্ধতি 1:BIOS সেটিংস থেকে তারিখ এবং সময় সেটিংস পরিবর্তন করা

একই ত্রুটি কোডের সম্মুখীন হওয়া কিছু ব্যবহারকারী তাদের BIOS সেটিংসে আবিষ্কার করার পরে এটিকে সংশোধন করতে সক্ষম হয়েছে যে তাদের তারিখ বেশ কয়েক বছর বন্ধ ছিল। এর ফলে সিস্টেমটি বিশ্বাস করে যে উইন্ডোজ বিল্ড প্রকৃত মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই মেয়াদ শেষ হয়ে গেছে।

আপনি আপনার BIOS সেটিংস অ্যাক্সেস করে একই কারণে ত্রুটি ঘটছে কিনা তা দেখতে তদন্ত করতে পারেন। এটি করার জন্য, প্রাথমিক স্টার্টআপ পর্বের সময় আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের সাথে যুক্ত বুট কী টিপুন। আপনি আপনার নির্দিষ্ট বুট কীটি অনলাইনে অনুসন্ধান করতে পারেন অথবা আপনি নিম্নলিখিতগুলির যেকোনো একটি চেষ্টা করতে পারেন:F2, F4, F8, F10, F12, মুছুন কী৷

একবার আপনি আপনার BIOS সেটিংসে প্রবেশ লাভ করলে, একটি তারিখ ও সময় খুঁজুন (বা অনুরূপ) এন্ট্রি করুন এবং তারিখটি সঠিক কিনা তা যাচাই করুন। যদি এটি না হয়, তবে এটিকে প্রকৃত তারিখে পরিবর্তন করুন, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং সমস্যাটি এখনও ঘটছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার রিবুট করুন৷

দ্রষ্টব্য: যদি প্রকৃত তারিখটি আপনার তৈরি করা বিল্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ অতিক্রম করে, তাহলে এটিকে একটি পুরানো তারিখে পরিবর্তন করুন।

যদি আপনার কম্পিউটার ব্যাক আপ বুট করতে পরিচালনা করে, একটি স্থিতিশীল বিল্ডে উইন্ডোজ আপডেট করুন, তারপর BIOS সেটিংস স্ক্রিনে ফিরে যান এবং বর্তমান তারিখে পরিবর্তন করুন - অন্যথায় ভবিষ্যতে আপনার আপডেট সমস্যা এবং নিরাপত্তা সতর্কতা থাকবে।

পরবর্তী স্টার্টআপে আপনি যদি এখনও 0x0000605 ত্রুটি দেখতে পান, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 2:একটি স্থিতিশীল Windows 10 বিল্ড ইনস্টল পরিষ্কার করুন

প্রতিটি বুট যদি 0x0000605  এর সাথে একটি BSOD এর সাথে ব্যর্থ হয় "অপারেটিং সিস্টেমের একটি উপাদানের মেয়াদ শেষ হয়ে গেছে" এবং আপনি উপরের পদ্ধতিগুলি অনুসরণ করেছেন কোন লাভ হয়নি, এটি খুব সম্ভবত আপনার বিল্ডের মেয়াদ শেষ হয়ে গেছে।

মনে রাখবেন যে প্রায় সমস্ত Windows 10 ইনসাইডার প্রিভিউ বিল্ড (98xx) একটি মেয়াদ শেষ হওয়ার তারিখ সহ তৈরি করা হয়েছে। মেয়াদ শেষ হওয়ার তারিখে পৌঁছে গেলে, মেশিনটিকে বুট করা থেকে বাধা দেওয়া হয়।

বিল্ড নম্বরের উপর ভিত্তি করে সঠিক মেয়াদ শেষ হওয়ার তারিখ পরিবর্তিত হয়। মেয়াদ শেষ হওয়ার তারিখে পৌঁছানোর আগে, OS ত্রুটির সতর্কতা দেখাতে শুরু করবে যে বর্তমান বিল্ডের মেয়াদ শেষ হয়ে যাবে এবং ব্যবহারকারীকে সাম্প্রতিক বিল্ডে আপডেট করার জন্য অনুরোধ করবে।

মেয়াদ শেষ হওয়ার তারিখে পৌঁছে গেলে, সিস্টেমটি প্রতি তিন ঘণ্টায় রিবুট করা শুরু করবে যতক্ষণ না শেষ পর্যন্ত বুট আপ করতে অস্বীকার করে (লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার প্রায় 2 সপ্তাহ পরে)।

আপনি যদি এমন পর্যায়ে পৌঁছে যান যেখান থেকে আপনি আর বুট আপ করবেন না, এই মুহুর্তে একমাত্র বৈধ সমাধান হল একটি পরিষ্কার ইনস্টল করা এবং উপলব্ধ সর্বশেষ Windows 10 বিল্ড ইনস্টল করা। আপনি একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করে সহজেই এটি করতে পারেন। আপনি প্রক্রিয়া সম্পর্কে অনিশ্চিত হলে, আপনি এই লিঙ্ক থেকে আমাদের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন (এখানে )।


  1. উইন্ডোজ 10 এ মুদ্রণের ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ স্টিম এরর 53 ঠিক করুন

  4. Windows 10 এ পোকেমন ত্রুটি 29 ঠিক করুন