কম্পিউটার

ফিক্স:নির্দিষ্ট ডিস্ক পরিবর্তনযোগ্য নয়

এমবিআরকে জিপিটি-তে রূপান্তর করা কখনও কখনও সত্যিই প্রয়োজনীয় হতে পারে কারণ এমবিআর পার্টিশনের নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে। প্রক্রিয়া, যাইহোক, সবসময় ঝামেলা মুক্ত হয় না। কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে যখন তারা তাদের ডিস্ক পার্টিশনকে MBR থেকে GPT তে রূপান্তর করার চেষ্টা করেন, তখন তাদের অনুরোধ করা হয় 'নির্দিষ্ট ডিস্কটি পরিবর্তনযোগ্য নয় ' ত্রুটি. এর কারণ হল একটি ডিস্ককে GPT-এ রূপান্তর করতে, আপনাকে প্রথমে পরিষ্কার করতে হবে এবং তারপর GPT-এ রূপান্তর করতে হবে। যাইহোক, যখন সেই ডিস্কে চলছে তখন Windows আপনাকে তা করতে দেয় না।

ফিক্স:নির্দিষ্ট ডিস্ক পরিবর্তনযোগ্য নয়

মাস্টার বুট রেকর্ড বা এমবিআর একটি পুরানো পার্টিশন কাঠামো যা 1983 সালে চালু করা হয়েছিল। হার্ড ডিস্কের আকারে দ্রুত বিকাশের সাথে, এমবিআর ধীরে ধীরে জিপিটি দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে। MBR পার্টিশন শুধুমাত্র 2 TB-এর কম আকারের হার্ড ডিস্কে কাজ করতে পারে এবং এটি এক মুহূর্তে চারটি পার্টিশন পর্যন্ত অনুমতি দিতে পারে যা কিছু ব্যবহারকারীর জন্য সমস্যা হতে পারে। সুতরাং, এমবিআরকে জিপিটিতে রূপান্তর করার প্রয়োজন দেখা দেয়।

আপনার সিস্টেমে হার্ড ডিস্ক পরিচালনার জন্য একটি উইন্ডোজ কমান্ড-লাইন ইউটিলিটি DiskPart ব্যবহার করে MBR কে GPT তে রূপান্তর করা যেতে পারে। যাইহোক, কিছু ক্ষেত্রে, MBR-কে GPT-এ রূপান্তর করার চেষ্টা করার সময়, আপনাকে কিছু ত্রুটির সাথে অনুরোধ জানানোর সম্ভাবনা রয়েছে। উল্লিখিত ত্রুটি একটি উদাহরণ হিসাবে নেওয়া যেতে পারে. এই ধরনের ক্ষেত্রে, আপনি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে সহজেই ত্রুটিটি কাটিয়ে উঠতে পারেন।

Windows 10 এ 'নির্দিষ্ট ডিস্ক পরিবর্তনযোগ্য নয়' ত্রুটির কারণ কী?

আপনি যখন এমবিআরকে জিপিটি-তে রূপান্তর করার চেষ্টা করার সময় উল্লিখিত ত্রুটির সম্মুখীন হন, এটি নিম্নলিখিত কারণের কারণে হতে পারে —

  • ডিস্কে উইন্ডোজ চলছে: সাধারণত, যখন আপনি ত্রুটির সম্মুখীন হন, কারণ আপনি সেই ডিস্কে উইন্ডোজ চালাচ্ছেন। এই ধরনের ক্ষেত্রে, আপনি DiskPart ব্যবহার করে ডিস্কটিকে GPT-এ রূপান্তর করতে পারবেন না।

এখন, যদি আপনি ব্যবহার করতে না পারেন উইন্ডোজে মাইক্রোসফ্ট দ্বারা প্রদত্ত ডিস্কপার্ট ইউটিলিটি, আপনি আর কী ব্যবহার করতে পারেন? ওয়েল, উত্তর বেশ সহজ. আপনি সহজেই আপনার ডিস্ককে GPT-এ রূপান্তর করতে পারেন অন্য কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে যা আপনার জন্য এটি করতে পারে মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে৷

সমাধান:রূপান্তরের জন্য EaseUS পার্টিশন ব্যবহার করা

ঠিক আছে, সমস্যাটি সমাধান করতে, আমরা EaseUS পার্টিশন মাস্টার নামে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করব। এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা আপনি ডিস্কগুলিকে MBR থেকে GPT তে রূপান্তর করতে বা তদ্বিপরীত করতে, প্রসারিত করতে, মুছে ফেলতে বা অপরিবর্তিত স্থান ব্যবহার করে নতুন পার্টিশন তৈরি করতে ব্যবহার করতে পারেন। আপনার ডিস্ককে GPT-এ রূপান্তর করতে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমত, এখানে থেকে সফ্টওয়্যারটির বিনামূল্যের ট্রায়াল সংস্করণ ডাউনলোড করুন৷ .
  2. একবার ডাউনলোড হয়ে গেলে, এটি ইনস্টল করুন এবং তারপরে আপনার মেশিনে EaseUS পার্টিশন মাস্টার চালান৷
  3. অ্যাপ্লিকেশানটি লোড হয়ে গেলে, আপনি যে ডিস্কটিকে GPT-এ রূপান্তর করতে চান তা কেবলমাত্র সনাক্ত করুন। ডান-ক্লিক করুন সেই ডিস্কে এবং 'GPT-তে রূপান্তর করুন নির্বাচন করুন ' ফিক্স:নির্দিষ্ট ডিস্ক পরিবর্তনযোগ্য নয়
  4. পরে, উপরের-বাম কোণে, অপারেশন চালান ক্লিক করুন .
  5. প্রয়োগ করুন টিপুন রূপান্তর শুরু করতে। ফিক্স:নির্দিষ্ট ডিস্ক পরিবর্তনযোগ্য নয়
  6. রূপান্তর শুরু হওয়ার আগে আপনাকে আপনার সিস্টেমটি পুনরায় চালু করতে হবে।

এটাই হল, আপনি সফলভাবে আপনার ডিস্ককে MBR থেকে GPT-এ রূপান্তর করেছেন কোনো ডেটা না হারিয়ে৷


  1. ডিস্ক চেক ঠিক করুন কারণ উইন্ডোজ ডিস্ক অ্যাক্সেস করতে পারে না

  2. এই অ্যাপটি ঠিক করুন চুক্তির নির্দিষ্ট ত্রুটি সমর্থন করে না

  3. ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোজ 10 এ লোড হচ্ছে না? এই হল সমাধান!

  4. Windows 10