কম্পিউটার

উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?

ব্যবহারকারীরা যখন উইন্ডোজ 10-এ তাদের ডিস্ক আরম্ভ করার জন্য লড়াই করে তখন সমস্যাটি সাধারণত একটি নতুন এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা SSD ঢোকানোর সময় দেখা দেয়। এই সমস্যাটি অন্যান্য বিভিন্ন পরিস্থিতিতেও দেখা দিতে পারে এবং এটি সমাধান করা সত্যিই গুরুত্বপূর্ণ কারণ আপনি এই সমস্যার সমাধান করার আগে ড্রাইভটি ব্যবহার করতে অক্ষম৷

উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?

ড্রাইভ শুরু করতে না পারা এমন কিছু যা অনেক ব্যবহারকারীকে সমস্যায় ফেলেছিল এবং তারা বেশ কয়েকটি কাজের পদ্ধতি নিয়ে আসতে সক্ষম হয়েছিল। আমরা একটি নিবন্ধে এই পদ্ধতিগুলি সংগ্রহ করেছি তাই দয়া করে এটি পরীক্ষা করে দেখুন এবং সৌভাগ্য কামনা করছি!

Windows 10-এ ডিস্কের সমস্যা শুরু করতে না পারার কারণ কী?

কোনো ফরম্যাটে আপনার ডিস্ক আরম্ভ করতে না পারা প্রায়ই ত্রুটিপূর্ণ ড্রাইভের সাথে সম্পর্কিত। যদি ড্রাইভটি মেরামতের বাইরে শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ হয় তবে আপনি এটিকে শুধুমাত্র একজন পেশাদারের কাছে নিয়ে যেতে পারেন যা বের করা যেতে পারে। অন্যান্য ক্ষেত্রে, আপনি আপনার দৃশ্যকল্প শনাক্ত করার জন্য আমরা নীচে প্রস্তুত করা কারণগুলির তালিকা দেখতে পারেন!

  • ডিস্ক পরিচালনার পরিবর্তে ডিস্কপার্ট ব্যবহার করুন – ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করা ড্রাইভ পরিচালনার একটি কঠিন উপায় হিসেবে প্রমাণিত হয়েছে এবং অনেক ব্যবহারকারী পরামর্শ দিয়েছেন যে তারা শুধুমাত্র অ্যাডমিন অনুমতি নিয়ে ডিস্কপার্ট ব্যবহার করে ডিস্ক শুরু করতে পেরেছেন।
  • BIOS ব্যাটারির সমস্যা – যদিও BIOS ব্যাটারি এই সমস্যার সাথে সম্পর্কহীন বলে মনে হচ্ছে, অনেক ব্যবহারকারী জানতে পেরেছেন যে BIOS ব্যাটারি সঠিকভাবে পরিষ্কার করা এবং এইভাবে BIOS সেটিংস রিসেট করার ফলে ড্রাইভ শুরু করার সমস্যাটি সহজেই সমাধান করা সম্ভব হয়েছে৷
  • ত্রুটিপূর্ণ ড্রাইভার – যদি আপনার ড্রাইভে একটি ত্রুটিপূর্ণ ড্রাইভার ইনস্টল করা থাকে, তবে আপনি একটি কর্মরত ড্রাইভার ইনস্টল না করা পর্যন্ত এটি আরম্ভ হতে অস্বীকার করতে পারে৷

সমাধান 1:সমস্যা সমাধানের জন্য Diskpart ব্যবহার করুন

ডিস্কপার্ট সঠিকভাবে ব্যবহার করা আপনাকে প্রায় যেকোনো হার্ড ড্রাইভ সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে যতক্ষণ না আপনি এটি সাবধানে ব্যবহার করেন। কমান্ডের নিম্নলিখিত সেটটি কমান্ড প্রম্পটে কার্যকর করা হয় এবং এটি আপনার ড্রাইভকে পরিষ্কার করবে, এটিকে GPT হিসাবে ফর্ম্যাট করবে, একটি পার্টিশন তৈরি করবে, NTFS ফাইল সিস্টেমের জন্য এটি ফর্ম্যাট করবে এবং আপনার সমস্যা ছাড়াই এটি ব্যবহার করার জন্য প্রস্তুত হওয়া উচিত। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। আপনার মালিকানাধীন ইনস্টলেশন ড্রাইভটি সন্নিবেশ করুন বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করুন৷
  2. আপনি আপনার কীবোর্ড লেআউট বেছে নিন একটি উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান সেটি বেছে নিন। একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পটে নেভিগেট করুন৷
উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. অন্যথায়, কেবল কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করুন৷ . কমান্ড প্রম্পট উইন্ডোতে, সহজভাবে টাইপ করুন “ডিস্কপার্ট ” একটি নতুন লাইনে এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন।
  2. এটি আপনাকে বিভিন্ন ডিস্কপার্ট চালাতে সক্ষম করতে কমান্ড প্রম্পট উইন্ডোকে পরিবর্তন করবে আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ড্রাইভের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে। এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করুন৷ পরে:
DISKPART> list disk
উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ড্রাইভটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিতে কোন নম্বরটি বরাদ্দ করা হয়েছে তার উপর নির্ভর করে। ধরা যাক যে এর সংখ্যা হল 1। এখন আপনার প্রয়োজনীয় ড্রাইভ নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান :
DISKPART> select disk 1
উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. একটি বার্তা উপস্থিত হওয়া উচিত যাতে কিছু বলা হয় "ডিস্ক 1 হল নির্বাচিত ডিস্ক৷ ”।

দ্রষ্টব্য :আপনি যদি নিশ্চিত না হন যে কোন ড্রাইভ নম্বরটি আপনার ড্রাইভের অন্তর্গত, তা করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷ উপরন্তু, এটি একই নম্বর যা ডিস্ক ম্যানেজমেন্ট টুলে প্রদর্শিত হয়।

  1. এই ভলিউমটি পরিষ্কার করতে, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ডে টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। কমান্ডের এই সেটটি একটি প্রাথমিক পার্টিশনও তৈরি করবে এবং এটিকে সক্রিয় করুন যাতে আপনি সমস্যা ছাড়াই এটি ফরম্যাট করতে পারেন।
Clean
Create Partition Primary
Active
উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. অবশেষে, এই শেষ কমান্ডটি ড্রাইভ ফর্ম্যাট করবে আপনার চয়ন করা ফাইল সিস্টেমে। ফাইল সিস্টেম বিবেচনা করার সময়, 4 গিগাবাইট পর্যন্ত স্টোরেজ এবং বড় ভলিউমের জন্য NTFS ড্রাইভের জন্য FAT32 বেছে নেওয়ার নিয়ম হল। ধরা যাক আপনি NTFS বেছে নিয়েছেন! নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার আলতো চাপুন৷ পরে:
format fs=ntfs quick
  1. কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনার ডিভাইসটি সফলভাবে ফরম্যাট করা হয়েছে এবং ব্যবহারের জন্য প্রস্তুত কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 2:CMOS ব্যাটারি সাফ করুন

CMOS ব্যাটারি সাফ করার ফলে দুটি জিনিস কার্যকর হবে:BIOS সেটিংস যা আপনার কম্পিউটার বুট করার পদ্ধতির সাথে সম্পর্কিত এবং বুট করার সময় আপনি শুরু থেকে শুরু করবেন, এটি এমন একটি জিনিস যা এই সমস্যাটি নিজেই সমাধান করতে পারে। . এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটার বন্ধ করেছেন এবং সমস্যাযুক্ত ড্রাইভ থেকে সমস্ত তারের সংযোগ বিচ্ছিন্ন করেছেন৷

  1. কম্পিউটার কেস খুলুন এবং ব্যাটারি খুঁজুন কম্পিউটার মাদারবোর্ডে। আপনি যদি আপনার CMOS ব্যাটারি সনাক্ত করতে অক্ষম হন তবে আপনার মাদারবোর্ড বা কম্পিউটার ডকুমেন্টেশন দেখুন। এছাড়াও আপনি ইন্টারনেট ব্রাউজ করতে পারেন বা এটি সনাক্ত করতে অতিরিক্ত সহায়তার জন্য আপনার কম্পিউটার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে পারেন৷

দ্রষ্টব্য :কিছু কম্পিউটারের সাথে, আপনাকে CMOS ব্যাটারিতে সম্পূর্ণ অ্যাক্সেস পেতে কেবলগুলি সংযোগ বিচ্ছিন্ন করতে, ড্রাইভগুলি সরাতে বা পিসির অন্যান্য অংশগুলি সরাতে হতে পারে৷

উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনার কম্পিউটার একটি কয়েন সেল ব্যাটারি ব্যবহার করে, ব্যাটারি অপসারণ করা তুলনামূলকভাবে সহজ। ব্যাটারির প্রান্তে ধরতে আপনার আঙ্গুলগুলি ব্যবহার করুন এবং এটিকে যথাস্থানে ধরে থাকা সকেট থেকে উপরে এবং বাইরে টেনে আনুন . কিছু মাদারবোর্ডে একটি ক্লিপ থাকে যা ব্যাটারিকে ধরে রাখে এবং ব্যাটারি বের করার জন্য আপনাকে এটিকে উপরে নিয়ে যেতে হতে পারে।
  2. এটি 10 ​​মিনিটের জন্য সরাতে দিন, এটি পরিষ্কার করুন , এটি আবার রাখুন, এবং আপনার ড্রাইভটি শুরু করার চেষ্টা করুন যেভাবে আপনি আগে চেষ্টা করেছিলেন। কোন ত্রুটি পপ আপ কিনা দেখতে পরীক্ষা করুন!

সমাধান 3:ডিস্ক ড্রাইভার আপডেট করুন

যদিও উপরের পদ্ধতিগুলি আরও জটিল, তাদের সাফল্যের হারও বেশি এবং সেই কারণেই আমরা আমাদের তালিকায় সেগুলিকে উচ্চতর স্থান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ড্রাইভার আপডেট করা একটি দরকারী পদ্ধতি যা ব্যবহার করা যেতে পারে যদি আপনি আপনার HDD বা SSD আরম্ভ করতে না পারেন। ত্রুটিপূর্ণ ড্রাইভার ফাইলগুলি আপনার জন্য আপনার ডিভাইস ব্যবহার করা কঠিন করে তুলবে এবং সেগুলি আপ টু ডেট রাখা গুরুত্বপূর্ণ৷

  1. স্ক্রীনের নীচের বাম অংশে স্টার্ট মেনু বোতামে আলতো চাপুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ”, এবং প্রথমটিতে ক্লিক করে ফলাফলের তালিকা থেকে এর এন্ট্রি নির্বাচন করুন।
  2. আপনি Windows Key + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন রান ইউটিলিটি বক্স আনতে। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং ডিভাইস ম্যানেজার খুলতে ওকে ক্লিক করুন।
উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যেহেতু আপনি আপনার হার্ড ড্রাইভ বা সলিড-স্টেট ড্রাইভের জন্য ড্রাইভার আপডেট করতে চান, তাই ডিস্ক ড্রাইভগুলি প্রসারিত করুন ডিভাইস ম্যানেজারে তাদের এন্ট্রির পাশের তীরটিতে বাম-ক্লিক করে বিভাগ। তালিকার সঠিক এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে।
  2. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন চয়ন করুন৷ নতুন স্ক্রীন থেকে বিকল্প যা প্রদর্শিত হবে এবং টুলটি আপনার ড্রাইভের জন্য নতুন ড্রাইভার খুঁজে পেতে পারে কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন৷
উইন্ডোজ 10-এ ডিস্কের সূচনা না হওয়া সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. আপনার ড্রাইভ সঠিকভাবে আরম্ভ করার জন্য আপনি এখন ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করতে সক্ষম কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ স্টিম না খোলার সমাধান কীভাবে করবেন

  3. Windows 10-এ টিমভিউয়ার কানেক্ট হচ্ছে না তা ঠিক করুন

  4. উইন্ডোজ 11/10-এ ইনস্টল না হওয়া হার্ড ড্রাইভের সমস্যা কীভাবে ঠিক করবেন