কম্পিউটার

ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়

ডিস্ক ম্যানেজমেন্ট বা ডিস্কপার্ট ব্যবহার করে একটি ডিস্কে একটি পার্টিশনকে সক্রিয় হিসাবে চিহ্নিত করার চেষ্টা করার সময় এই ত্রুটিটি উপস্থিত হয়। ত্রুটি বার্তা নিম্নলিখিত লাইন বরাবর প্রদর্শিত হয়:

The selected disk is not a fixed MBR disk.
The ACTIVE command can only be used on fixed MBR disks.

এই সমস্যাটি নির্দেশ করে যে ডিস্কটিতে আপনি যে পার্টিশনটিকে সক্রিয় হিসাবে চিহ্নিত করতে চান সেটি একটি GPT (GUID পার্টিশন টেবিল) ডিস্ক হিসাবে অবস্থিত। এটি BIOS-এর পরিবর্তে UEFI বুট স্পেসিফিকেশনের সাথে শক্তভাবে সম্পর্কিত এবং এই বুট পদ্ধতিটি সক্রিয় পার্টিশনের মতো একটি ধারণাকে স্বীকৃতি দেয় না।

ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়

আমরা নীচে প্রস্তুত করা পদ্ধতিগুলি অনুসরণ করে সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি কয়েকটি জিনিস করতে পারেন৷

"নির্বাচিত ডিস্কটি একটি স্থায়ী MBR ডিস্ক নয়" ত্রুটি বার্তার কারণ কী?

সমস্যার সঠিক কারণ শনাক্ত করা আসলে এটি সমাধানের জন্য ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি। সবচেয়ে সাধারণ কারণগুলি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায় তা দেখতে নীচের তালিকাটি দেখুন:

  • সমস্যাটি প্রায়শই এই কারণে ঘটে যে আপনি যে ড্রাইভে একটি প্রাথমিক পার্টিশন যোগ করতে চান বা একটি পার্টিশন সক্রিয় হিসাবে সেট করতে চান সেটি GPT হিসাবে ফর্ম্যাট করা হয়েছে যা এই বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করে না। এটির বিন্যাস MBR তে পরিবর্তন করলে সমস্যার সমাধান করা উচিত৷
  • বুট ম্যানেজার সমস্যা এছাড়াও ত্রুটি বার্তা প্রদর্শিত হতে পারে এবং এটি ঠিক করতে ব্যবহৃত বেশ কয়েকটি দরকারী কমান্ড চালানোর মাধ্যমে এটি সমাধান করা যেতে পারে৷
  • যদি আপনার বুট মোড UEFI এ সেট করা থাকে , আপনি এটিকে উত্তরাধিকারে পরিবর্তন করার কথা বিবেচনা করতে চাইতে পারেন কারণ এটি অনেক ব্যবহারকারীর সমস্যার সমাধান করেছে।

সমাধান 1:ডিস্ককে MBR এ রূপান্তর করুন

যেহেতু জিপিটি হিসাবে ফর্ম্যাট করা একটি ডিস্ক একটি সক্রিয় পার্টিশনের মতো একটি ধারণাকে স্বীকৃতি দেয় না, আপনি কেবল ডিস্ককে এমবিআর-এ রূপান্তর করতে পারেন যা কার্যকরভাবে সমস্যার সমাধান করবে। এর পরে, আপনি একটি প্রাথমিক পার্টিশন তৈরি করতে এবং এটি সক্রিয় হিসাবে চিহ্নিত করতে সক্ষম হবেন। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি ডিস্ক থেকে ডেটা ব্যাক আপ করেছেন কারণ এটি মুছে ফেলা হবে।

আপনি কমান্ড প্রম্পট এবং ডিস্কপার্ট ব্যবহার করে ড্রাইভটিকে সম্পূর্ণরূপে পরিষ্কার করতে এবং এটিকে সহজেই MBR-এ রূপান্তর করতে পারেন।

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। ইনস্টলেশন ড্রাইভ ঢোকান আপনার নিজের বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করেছেন৷
  2. আপনি একটি আপনার কীবোর্ড লেআউট চয়ন করুন দেখতে পাবেন৷ উইন্ডো তাই আপনি ব্যবহার করতে চান একটি নির্বাচন করুন. একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পট এ নেভিগেট করুন .
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়
  1. এই কমান্ড প্রম্পট উইন্ডোতে, সহজভাবে টাইপ করুন “ডিস্কপার্ট ” একটি নতুন লাইনে এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন।
  2. এটি কমান্ড প্রম্পট উইন্ডোটি পরিবর্তন করবে যাতে আপনি বিভিন্ন ডিস্কপার্ট কমান্ড চালাতে সক্ষম হন। আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ভলিউমের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে৷ এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করুন:
DISKPART> list
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ড্রাইভটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিতে কোন নম্বরটি বরাদ্দ করা হয়েছে তার উপর নির্ভর করে। ধরা যাক যে এর সংখ্যা 3। এখন নিম্নলিখিত কমান্ডটি চালান আপনার USB ড্রাইভ নির্বাচন করার জন্য:
DISKPART> select volume 3
  1. একটি বার্তা উপস্থিত হওয়া উচিত যাতে কিছু বলা হয় "ভলিউম 3 হল নির্বাচিত ভলিউম৷ ”।
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়

দ্রষ্টব্য :কোন ড্রাইভ নম্বরটি আপনার USB ডিভাইসের অন্তর্গত তা সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে তা করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷

  1. এই ভলিউমটি পরিষ্কার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ড টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। কমান্ডের সেটটি ডিস্ককে এমবিআর-এ রূপান্তর করবে এবং আশা করি সমস্যার সমাধান করবে।
Clean
Convert MBR 
Exit

সমাধান 2:বুট ম্যানেজার ঠিক করুন

বুট ম্যানেজারের সাথে সম্পর্কিত প্রয়োজনীয় কমান্ডগুলির মাধ্যমে যাওয়া সর্বদা আপনার সমস্যা সমাধানের সাথে শুরু করার একটি সুন্দর এবং সহজ উপায়। বুট ম্যানেজার পরিষেবা রিসেট এবং রিবুট করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট ক্রমে চালানো উচিত এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত ড্রাইভগুলি পরিচালনা করার জন্য সরাসরি দায়ী৷

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। ইনস্টলেশন ড্রাইভ ঢোকান আপনার নিজের বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করেছেন৷
  2. আপনি একটি আপনার কীবোর্ড লেআউট চয়ন করুন দেখতে পাবেন৷ উইন্ডো তাই আপনি ব্যবহার করতে চান একটি নির্বাচন করুন. একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান এ নেভিগেট করুন৷>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পট .
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়
  1. যদি আপনার সিস্টেমে সমস্যা না হয়, আপনি এই স্ক্রীনটি অ্যাক্সেস করতে Windows UI ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার পিসিতে Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনার কম্পিউটারে অ্যাডভান্সড স্টার্টআপ অ্যাক্সেস করার আরেকটি উপায় আছে। Windows কী ব্যবহার করুন + আমি কী সমন্বয় সেটিংস খুলতে বা স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং গিয়ার কী ক্লিক করুন নিচের বাম অংশে।
  2. আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন>> পুনরুদ্ধার এবং এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন অ্যাডভান্সড স্টার্টআপ বিভাগের অধীনে বিকল্প। আপনার পিসি পুনরায় চালু হবে এবং আপনাকে উন্নত বিকল্প স্ক্রীনের সাথে অনুরোধ করা হবে৷
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়
  1. কমান্ড প্রম্পট খুলতে ক্লিক করুন অ্যাডভান্সড অপশন স্ক্রীন থেকে।
  2. কমান্ড প্রম্পট এখন প্রশাসকের বিশেষাধিকার সহ খোলা উচিত। টাইপ করুন নীচে প্রদর্শিত কমান্ডে এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার টিপুন।
bootrec /RebuildBcd
bootrec /fixMbr
bootrec /fixboot
  1. এর পর কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং রিস্টার্ট বিকল্পটি বেছে নিন। সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3:BIOS-এ UEFI নিষ্ক্রিয় করুন

যেহেতু GPT UEFI বুট মোডের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, আপনার বুট মেনু থেকে UEFI নিষ্ক্রিয় করার চেষ্টা করা উচিত এবং এটিকে উত্তরাধিকারে স্যুইচ করা উচিত। এটি কিছু ব্যবহারকারীদের জন্য সমস্যার সমাধান করেছে। আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ নিশ্চিত করুন!

  1. আপনার পিসি আবার চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা এর অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়
  1. নিরাপত্তা চয়ন করতে ডান তীর কী ব্যবহার করুন৷ মেনু যখন BIOS সেটিংস উইন্ডো খোলে, নিরাপদ বুট কনফিগারেশন নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন বিকল্প, এবং এন্টার টিপুন।
  2. আপনি এই মেনু ব্যবহার করার আগে, একটি সতর্কতা প্রদর্শিত হবে। নিরাপদ বুট কনফিগারেশন মেনুতে চালিয়ে যেতে F10 টিপুন। নিরাপদ বুট কনফিগারেশন মেনু খোলা উচিত তাই নিরাপদ বুট নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং অক্ষম করতে সেটিং পরিবর্তন করতে ডান তীর কী ব্যবহার করুন .
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়
  1. এখন সময় এসেছে বুট মোড UEFI থেকে লিগ্যাসিতে পরিবর্তন করার। বুট মোড যে বিকল্পটি আপনাকে পরিবর্তন করতে হবে তা বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি BIOS ফার্মওয়্যার সরঞ্জামগুলিতে বিভিন্ন ট্যাবের নীচে অবস্থিত এবং এটি খুঁজে পাওয়ার কোনও অনন্য উপায় নেই। এটি সাধারণত বুট ট্যাবের অধীনে থাকে তবে একই বিকল্পের জন্য অনেকগুলি নাম রয়েছে।
  2. যখন আপনি BIOS সেটিংস স্ক্রিনের যেকোনো এলাকায় বুট মোড বিকল্পটি সনাক্ত করেন, তখন এটিতে নেভিগেট করুন এবং এর মানকে লেগেসি এ পরিবর্তন করুন। .
ফিক্স:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নয়
  1. প্রস্থান বিভাগে নেভিগেট করুন এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

  1. ডায়াগনস্টিকস পলিসি সার্ভিস ইজ না চলমান ত্রুটি ঠিক করুন

  2. অডিও পরিষেবা উইন্ডোজ 10 চলছে না তা কীভাবে ঠিক করবেন

  3. ডিস্ক চেক ঠিক করুন কারণ উইন্ডোজ ডিস্ক অ্যাক্সেস করতে পারে না

  4. ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোজ 10 এ লোড হচ্ছে না? এই হল সমাধান!