কম্পিউটার

Windows 7 বা Vista-তে "উইন্ডোজ নির্বাচিত স্থানে ইনস্টল করতে অক্ষম" ঠিক করুন

তাই Windows 7 এর সাথে খেলা করার সময় এবং বিভিন্ন কম্পিউটারে এটি ইনস্টল করার সময়, আমি একটি আকর্ষণীয় ত্রুটি বার্তা পেয়েছিলাম যা আপনিও দেখতে পারেন:

Windows is unable to install to the selected location

অথবা Windows 7 ইনস্টল করার জন্য একটি ডিস্ক নির্বাচন করার চেষ্টা করার সময় আপনি এই সম্পর্কিত বার্তাটি দেখতে পারেন:

    Setup was unable to create a new system partition or locate an existing system partition.

    এই ধরনের ক্ষেত্রে, আপনার সমস্যার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে। আপনি নীচের এই সমস্যাটি সমাধান করতে পারেন এমন বিভিন্ন উপায়ে আমি চেষ্টা করব৷

    Windows 7 বা Vista-তে  উইন্ডোজ নির্বাচিত স্থানে ইনস্টল করতে অক্ষম  ঠিক করুন

    পদ্ধতি 1 - Windows 7 DVD পুনরায় সন্নিবেশ করান

    প্রথমে Windows 7 install DVD ঢোকান এবং সেটআপ স্ক্রীনে বুট করুন। এখন সেই বিন্দুতে যান যেখানে আপনাকে একটি পার্টিশন নির্বাচন করতে হবে এবং লোড ড্রাইভার-এ ক্লিক করুন .

    এগিয়ে যান এবং ড্রাইভার সিডি বা ডিভিডি রাখুন এবং স্টোরেজ কন্ট্রোলার ড্রাইভারটি সনাক্ত করুন। আপনি নীচে একটি বার্তা দেখতে পাবেন যা বলে "এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না"। এটা উপেক্ষা করুন।

    এখন এগিয়ে যান এবং ড্রাইভে Windows 7 DVD পুনরায় সন্নিবেশ করুন। নিশ্চিত করুন যে আপনি রিফ্রেশ ক্লিক করুন৷ লিঙ্ক তারপর, উন্নত ড্রাইভ বিকল্পগুলি প্রসারিত করুন৷ এবং আপনি যে আকার চান তার একটি নতুন পার্টিশন তৈরি করুন।

    ওকে ক্লিক করুন যখন উইন্ডোজ বলে যে এটিকে কিছু ক্রিয়া সম্পাদন করতে হবে এবং অবশেষে আপনি লক্ষ্য করবেন সেখানে একটি নতুন সিস্টেম পার্টিশন এবং একটি নতুন প্রাথমিক পার্টিশন রয়েছে। আপনার যদি ইতিমধ্যে একটি পার্টিশন সেটআপ থাকে, এগিয়ে যান এবং এটি চয়ন করুন৷

    নতুন প্রাথমিক পার্টিশন বেছে নিন এবং পরবর্তী ক্লিক করুন . কোনো বাধা ছাড়াই সেটআপ চালিয়ে যাওয়া উচিত!

    মনে রাখবেন যে এই পদ্ধতিটি সম্ভবত AHCI সমর্থন সহ RAID কন্ট্রোলার ব্যবহার করা কম্পিউটারগুলির সমস্যার সমাধান করবে৷

    পদ্ধতি 2 - বুট অর্ডার পরিবর্তন করুন

    আপনি যদি RAID ব্যবহার না করেন, তাহলে আপনার সমস্যা ডিস্কটি বুট ডিস্ক না হওয়ার সাথে সম্পর্কিত হতে পারে।

    মনে রাখবেন যে আপনি যে ডিস্কে Windows 7 ইনস্টল করার চেষ্টা করছেন সেটি আপনার বুট ডিস্ক না হলে ইনস্টল ব্যর্থ হবে। কোন ডিস্কটি আপনার বুট ডিস্ক তা পরীক্ষা করার জন্য, আপনাকে আপনার BIOS-এ যেতে হবে৷

    Windows 7 বা Vista-তে  উইন্ডোজ নির্বাচিত স্থানে ইনস্টল করতে অক্ষম  ঠিক করুন

    কীভাবে আপনার BIOS-এ যেতে হয় এবং আপনার কম্পিউটারের বুট অর্ডার পরিবর্তন করতে হয় সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নিবন্ধ রয়েছে। আপনি যে ডিস্কটি উইন্ডোজ ইনস্টল করতে চান সেটিকে তালিকার শীর্ষে নিয়ে যেতে চাইবেন।

    পদ্ধতি 3 - SATA ড্রাইভ আনপ্লাগ করুন

    আরেকটি সেটআপ যা এই সমস্যার কারণ হতে পারে তা হল আপনার যদি একটি SCSI ড্রাইভ বা একাধিক SATA কন্ট্রোলারে একাধিক SATA ড্রাইভ থাকে৷

    আপনার কম্পিউটার খুলুন এবং যেকোনো SATA DVD-ROM ড্রাইভ সহ আপনার অন্যান্য SATA ড্রাইভ (প্রধানটি ছাড়া) আনপ্লাগ করুন। ভালো পরিমাপের জন্য, আপনার কম্পিউটার থেকে যে কোনো USB স্টোরেজ ডিভাইস যেমন এক্সটার্নাল হার্ড ড্রাইভ ইত্যাদি আনপ্লাগ করা উচিত।

    যে প্রায় কাছাকাছি এটা! আশা করি এই তিনটি পদ্ধতির একটি আপনার সমস্যার সমাধান করবে! যদি না হয়, একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব. উপভোগ করুন!


    1. উইন্ডোজে জার ফাইল খুলতে অক্ষম? এখানে ফিক্স!

    2. Windows 11 এ USB ড্রাইভ বের করতে অক্ষম? এই হল সমাধান!

    3. Windows 11 ভার্চুয়ালবক্সে ইনস্টল হবে না? এই হল সমাধান!

    4. উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট পিসি ম্যানেজার ইনস্টল করতে অক্ষম ঠিক করার উপায়