কম্পিউটার

উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল 'জাম্পস' কীভাবে ঠিক করবেন

ব্যবহারকারীরা তাদের মাউস দিয়ে নিচের দিকে স্ক্রোল করার সময় সাধারণত মাউস স্ক্রোল হুইল 'জাম্প' দেখা যায়। এটি পিসি এবং ল্যাপটপে প্রদর্শিত হয় এবং এটি Windows OS এর একটি নির্দিষ্ট সংস্করণের জন্য একচেটিয়া নয়। নিচে স্ক্রোল করার সময়, পৃষ্ঠা বা সত্যিই কিছু যা স্ক্রোল করা যায় তা কয়েক পিক্সেল উপরে চলে যায় এবং এটি সত্যিই বিরক্তিকর হতে পারে।

উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন

যদিও এটি একটি বড় সমস্যা বলে মনে হতে পারে না, এটি ব্যবহারকারীদের সমস্যায় ফেলে। সমস্যা সমাধানের বিভিন্ন উপায় রয়েছে এবং তাদের মধ্যে কয়েকটি অনলাইন সম্প্রদায়ের দ্বারা সফল হিসাবে প্রশংসিত হয়েছে৷ আমরা এই নিবন্ধে এই জাতীয় পদ্ধতিগুলি সংগ্রহ করেছি তাই নিশ্চিত করুন যে আপনি সেগুলি সাবধানে অনুসরণ করুন৷

উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল এলোমেলোভাবে লাফানোর কারণ কী?

এই সমস্যার অনেকগুলি বিভিন্ন কারণ রয়েছে এবং আপনি কোন মাউস ব্যবহার করছেন বা আপনি ল্যাপটপ বা পিসি ব্যবহারকারী কিনা তার উপর ভিত্তি করে তাদের পার্থক্য রয়েছে। আপনি যদি যত তাড়াতাড়ি সম্ভব সমস্যার সমাধান করতে চান তবে আপনার প্রকৃত দৃশ্যের সাথে সঠিক কারণটি চিহ্নিত করা গুরুত্বপূর্ণ। সেজন্য নীচের কারণগুলির তালিকাটি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ:

  • সমস্যাযুক্ত মাউস স্ক্রলিং বৈশিষ্ট্য - আপনি যদি মাইক্রোসফ্ট মাউস ব্যবহার করেন তবে আপনি মাইক্রোসফ্ট মাউস এবং কীবোর্ড সেন্টারের মধ্যে প্রচুর বৈশিষ্ট্য পাবেন। নিশ্চিত করুন যে আপনি সমস্যাযুক্তগুলি অক্ষম করেছেন৷
  • পুরানো এবং পুরানো ড্রাইভার - নতুন ড্রাইভাররা প্রায়ই পূর্ববর্তী সংস্করণগুলির কারণে সৃষ্ট সমস্যাগুলি সমাধান করে এবং সেগুলিকে আপডেট করা গুরুত্বপূর্ণ৷ পুরানো ড্রাইভার অনেক সমস্যা ট্রিগার করতে পারে এবং এমনকি আপনার মাউস কার্সার ব্লিঙ্ক করতে পারে।
  • ল্যাপটপের টাচপ্যাড – আপনি যদি একজন ল্যাপটপ ব্যবহারকারী হন তবে আপনার ল্যাপটপের টাচপ্যাডে স্ক্রোল বৈশিষ্ট্যটি সমস্যার কারণ হতে পারে তাই আপনি এটি নিষ্ক্রিয় করেছেন তা নিশ্চিত করুন৷
  • টাইপ করার সময় পয়েন্টার লুকানো – এমনকি এই বৈশিষ্ট্যটি স্ক্রোল হুইলের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত না হলেও, এটি কিছু ব্যবহারকারীর জন্য কাজ করেছে তাই নিশ্চিত করুন যে আপনি সমস্যাটি সমাধান করার চেষ্টা করার জন্য এটিকে আনচেক করেছেন৷

সমাধান 1:নির্দিষ্ট মাউস স্ক্রলিং বৈশিষ্ট্য (মাইক্রোসফ্ট মাউস ব্যবহারকারী) বন্ধ করুন

এই সেটিংসগুলি Microsoft মাউস ব্যবহারকারীদের জন্য উপলব্ধ কারণ এই নিবন্ধে বর্ণিত সমস্যার ক্ষেত্রে এই বৈশিষ্ট্যগুলি সমস্যাযুক্ত বলে প্রমাণিত হয়েছে৷ মাউস স্ক্রলিং এর ত্বরণ অক্ষম করা এবং স্ক্রলিং দিকটি ফ্লিপ করা অনেক ব্যবহারকারীর জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে তাই নিশ্চিত করুন যে আপনি নীচে এটি চেষ্টা করে দেখেছেন!

  1. স্টার্ট মেনু ক্লিক করুন বোতাম এবং টাইপ করুন “কন্ট্রোল প্যানেল "যখন এটি খোলে। কন্ট্রোল প্যানেল খুলতে প্রথম ফলাফলে ক্লিক করুন। এছাড়াও আপনি Windows Key + R এ ক্লিক করতে পারেন একই সময়ে কী এবং টাইপ করুন “exe রান ডায়ালগে বক্স।
  2. নিশ্চিত করুন যে আপনি কন্ট্রোল প্যানেলে ভিউ পরিবর্তন করে দেখুন:বড় আইকনগুলিতে এবং মাউস-এ ক্লিক করুন .
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. মাউস সেটিংস উইন্ডো খোলার পরে, মাউস হুইল সেটিংস পরিবর্তন করুন>> মাইক্রোসফ্ট মাউস সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন Microsoft মাউস এবং কীবোর্ড কেন্দ্র খুলতে .
  2. মৌলিক সেটিংস-এর অধীনে ট্যাব, নিশ্চিত করুন যে আপনি অ্যাক্সিলারেটেড ভার্টিক্যাল স্ক্রোলিং দুটোই আনচেক করেছেন এবং বিপরীত স্ক্রোল দিক সমস্যা সমাধানের চেষ্টা করার জন্য বিকল্প।
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. স্ক্রোল করার সময় মাউস হুইল ‘জাম্প’ হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন

ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে উপলব্ধ সাম্প্রতিক ড্রাইভারগুলি ইনস্টল করা তাদের জন্য কোনও ডিফল্ট মাউস সেটিংস পরিবর্তন না করেই সমস্যার সমাধান করতে পরিচালিত হয়েছে। মাউস ড্রাইভারগুলি প্রস্তুতকারকের পৃষ্ঠায় পাওয়া যাবে। যেহেতু মাইক্রোসফ্ট মাউস হার্ডওয়্যার এই সমস্যায় সবচেয়ে বেশি ভুগছে বলে মনে হচ্ছে, আমরা তাদের ওয়েবসাইটের লিঙ্কটি অন্তর্ভুক্ত করব।

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ”, এবং প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন। এছাড়াও আপনি Windows Key + R কী কম্বো ট্যাপ করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং এটি চালানোর জন্য ওকে ক্লিক করুন।
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. যেহেতু এটি ভিডিও কার্ড ড্রাইভার যা আপনি আপনার কম্পিউটারে আপডেট করতে চান, তাই মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসগুলি প্রসারিত করুন বিভাগে, আপনার মাউসে ডান ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. যেকোন ডায়ালগ বা প্রম্পট নিশ্চিত করুন যা আপনাকে বর্তমান মাউস ড্রাইভারের আনইনস্টলেশন নিশ্চিত করতে বলতে পারে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে পারে।
  2. তাদের সাইটে আপনার Microsoft মাউস ড্রাইভার খুঁজুন। যেকোনো কীওয়ার্ড লিখুন এবং আনুষঙ্গিক প্রকার মাইস সেট করুন .
  3. যদি আপনার কাছে একটি ভিন্ন নির্মাতার তৈরি মাউস থাকে, তাহলে Google ‘আপনার মাউসের নাম + প্রস্তুতকারক ' এবং তাদের অফিসিয়াল ওয়েবসাইটের একটি লিঙ্ক সন্ধান করুন। আপনার মাউসের সর্বশেষ ড্রাইভার খুঁজুন, এটি ডাউনলোড করুন এবং পদক্ষেপ 7 এ যান .
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. সমস্ত উপলব্ধ ইঁদুরের একটি তালিকা উপস্থিত হওয়া উচিত। নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয় এন্ট্রিতে না পৌঁছানো পর্যন্ত নীচে স্ক্রোল করছেন, এর নামের উপর ক্লিক করুন এবং ডাউনলোডগুলি-এ স্ক্রোল করুন। . সফ্টওয়্যার এবং ড্রাইভারদের কাছে পৌঁছান৷ বিভাগে এবং নীল ডাউনলোড লিঙ্ক ক্লিক করার আগে নিশ্চিত করুন যে আপনি সেই অনুযায়ী আপনার অপারেটিং সিস্টেম, সেইসাথে ড্রাইভারের ভাষা সেট করুন .
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. নিশ্চিত করুন যে আপনি এইমাত্র ডাউনলোড করা ফাইলটি চালাচ্ছেন এবং সর্বশেষ ড্রাইভার ইনস্টল করার জন্য অন-স্ক্রীনে প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন৷
  2. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং মাউস জাম্প এখনও ঘটে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 3:আপনার ল্যাপটপে টাচপ্যাড স্ক্রলিং অক্ষম করুন

আপনি যদি একজন ল্যাপটপ ব্যবহারকারী হন, তাহলে বাহ্যিক মাউস ব্যবহার করার সময় আপনার টাচপ্যাড স্ক্রলিং অক্ষম করার কথা বিবেচনা করা উচিত। এই সহজ প্রতিকারটি প্রচুর ল্যাপটপ ব্যবহারকারীদের সাহায্য করেছে যারা এই সমস্যাটির দিকে ফিরে তাকায়নি। এটি করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. Windows Key + I কী সমন্বয় ব্যবহার করুন সেটিংস খুলতে আপনার Windows 10 পিসিতে। বিকল্পভাবে, আপনি টাস্কবারে অবস্থিত সার্চ বার ব্যবহার করে "সেটিংস" অনুসন্ধান করতে পারেন অথবা এটি খোলার পরে আপনি স্টার্ট মেনু বোতামের উপরে কগ আইকনে ক্লিক করতে পারেন
  2. "ডিভাইসগুলি সনাক্ত করুন এবং খুলুন৷ ” সেটিংস অ্যাপে একবার ক্লিক করে সাব-এন্ট্রি করুন।
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. টাচপ্যাডে নেভিগেট করুন ট্যাব এবং স্ক্রোল এবং জুম চেক করুন শীর্ষে বিভাগ। স্ক্রোল করতে দুটি আঙুল টেনে আনুন পাশের বাক্সটি আনচেক করুন৷ আবার নিচের দিকে স্ক্রোল করার সময় মাউস ‘জাম্প’ হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 4:টাইপ করার সময় পয়েন্টার লুকান

যদিও এই পদ্ধতিটি যথেষ্ট এলোমেলো বলে মনে হচ্ছে কারণ এটি সরাসরি পয়েন্টার সমস্যার সাথে সম্পর্কিত নয়, তবে মাউসের হার্ডওয়্যার দিক সম্পর্কে কিছু ভুল আছে কিনা তা পরীক্ষা করার আগে আপনার শেষ অবলম্বন হিসাবে এটি চেষ্টা করা উচিত।

যদি চারটি পদ্ধতিই আপনার কারণকে সাহায্য করতে ব্যর্থ হয়, তাহলে আপনার মাউসটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করা উচিত এবং সম্ভবত নিজে চাকাটি ঠিক করার চেষ্টা করা উচিত। প্রক্রিয়াটি এক মাউস থেকে অন্য মাউসে আলাদা হবে তবে আপনি অনলাইনে ভাল গাইড খুঁজে পেতে সক্ষম হবেন। নীচের চূড়ান্ত পদ্ধতিটি দেখুন:

  1. স্টার্ট মেনু ক্লিক করুন বোতাম এবং টাইপ করুন “কন্ট্রোল প্যানেল "যখন এটি খোলে। কন্ট্রোল প্যানেল খুলতে প্রথম ফলাফলে ক্লিক করুন। এছাড়াও আপনি Windows Key + R এ ক্লিক করতে পারেন একই সময়ে কীগুলি এবং টাইপ করুন “নিয়ন্ত্রণ৷exe রান ডায়ালগে বক্স।
  2. নিশ্চিত করুন যে আপনি কন্ট্রোল প্যানেলে ভিউ পরিবর্তন করে দেখুন:বড় আইকনগুলিতে এবং মাউস-এ ক্লিক করুন .
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. মাউস বৈশিষ্ট্যের পরে উইন্ডো খোলে, পয়েন্টার বিকল্পগুলিতে নেভিগেট করুন৷ ট্যাব দৃশ্যমানতা এর অধীনে বিভাগে, টাইপ করার সময় পয়েন্টার লুকান এর পাশের বাক্সটি আনচেক করুন বিকল্প।
উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  1. স্ক্রোল করার সময় এখনও মাউস হুইল ‘জাম্প’ হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 5:হুইল বোতাম নিষ্ক্রিয় করা

কিছু ক্ষেত্রে, মাউস চাকা কিছু মাউস ড্রাইভারের জন্য একটি বোতাম হিসাবে কাজ করার জন্য কনফিগার করা হতে পারে। অতএব, এই ধাপে, আমরা সেই কনফিগারেশনটি নিষ্ক্রিয় করব। এর জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  2. “কন্ট্রোল প্যানেল” টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  3. “হিসেবে দেখুন”-এ ক্লিক করুন এবং "বড় আইকন" নির্বাচন করুন৷ বিকল্প।
  4. "মাউস" নির্বাচন করুন৷ বোতাম এবং “বোতাম”-এ ক্লিক করুন উপরের ট্যাব।
  5. “চাকা বোতাম”-এ ক্লিক করুন ড্রপডাউন এবং "অক্ষম" নির্বাচন করুন৷ বিকল্প উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  6. এটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 6:উইন্ডোজে স্মুথ-স্ক্রোল সক্ষম করা

যদি আপনার স্ক্রোল হুইল ঠিক না হয়, তাহলে মনে হয় কিছু একটা খুব মসৃণ নয় বা এটা আপনার কাছে অদ্ভুত মনে হয়। এটা সম্ভব যে মসৃণ-স্ক্রোল তালিকা বাক্স হিসাবে পরিচিত বিকল্পটি আপনার জন্য অক্ষম করা উচিত। এটি সক্রিয় করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:-

  1. Windows কী টিপুন এবং ধরে রাখুন তারপর রান প্রোগ্রাম খুলতে R কী টিপুন৷
  2. একবার আপনি রান প্রোগ্রাম খুললে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:systempropertiesadvanced

    উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন
  3. এখন অ্যাডভান্সড সিস্টেম সেটিংস খুলতে এন্টার টিপুন .
  4. “উন্নত”-এ যান ট্যাব এবং কর্মক্ষমতা বিভাগের অধীনে "সেটিংস" ক্লিক করুন৷
  5. এখন "মসৃণ-স্ক্রোল তালিকা বাক্স" নামের বিকল্পটি নিশ্চিত করুন।

    উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন

সমাধান 7:Chrome এ মসৃণ স্ক্রলিং সক্ষম করা

আপনি যদি ক্রোমের সাথে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে মাউসটি সঠিকভাবে কাজ করার জন্য আপনাকে স্মুথ স্ক্রোলিং সক্ষম করতে হবে। এটি করার জন্য:

  1. Chrome চালু করুন এবং নিম্নলিখিত ঠিকানায় টাইপ করুন।
    chrome://flags/#smooth-scrolling
  2. সেট “মসৃণ স্ক্রলিং” সক্ষম করতে এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। উইন্ডোজে মাউস স্ক্রোল হুইল  জাম্পস  কীভাবে ঠিক করবেন

দ্রষ্টব্য:  এটি শুধুমাত্র কিছু কম্পিউটারের জন্য কাজ করে যেগুলির একটি নির্দিষ্ট সেট ড্রাইভার ইনস্টল করা আছে। কোনো ধুলো কণা থেকে পরিত্রাণ পেতে আপনার মাউসের স্ক্রোল হুইলে কিছু বাতাস ফুঁ দিন অথবা মাউস খুলে স্ক্রোল হুইল পরিষ্কার করার চেষ্টা করুন।


  1. হামাচি টানেলের সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. 6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?