কম্পিউটার

কীভাবে 'উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে' ত্রুটি ঠিক করবেন?

উইন্ডোজ নিঃসন্দেহে সেখানে সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। এর নিমগ্ন এবং নিরাপদ অভিজ্ঞতার কারণে, এটি বিশ্বের 1 বিলিয়নেরও বেশি মানুষ ব্যবহার করে। উইন্ডোজের জনপ্রিয়তার ক্ষেত্রে এই পরিসংখ্যানগুলি নিজেদের জন্য কথা বলে। যাইহোক, বেশ সম্প্রতি, প্রচুর রিপোর্ট আসছে যেখানে ব্যবহারকারীরা হঠাৎ রিস্টার্টের সম্মুখীন হচ্ছেন এবং “Windows has recovered from an unexpected shutdown " পুনরায় চালু করার পরে ত্রুটি৷

কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?

"উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে" ত্রুটির কারণ কী?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা সমস্যাটি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি এবং সমাধানের একটি সেট তৈরি করেছি যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে। এছাড়াও, আমরা যে কারণগুলির কারণে এই ত্রুটিটি ট্রিগার করে তা খতিয়ে দেখেছি এবং নীচে সবচেয়ে সাধারণ কিছু তালিকাভুক্ত করেছি৷

  • ভাঙ্গা ড্রাইভার:  এটা সম্ভব যে একটি নির্দিষ্ট ড্রাইভার সঠিকভাবে কাজ করছে না যার কারণে কম্পিউটারটি এই ত্রুটির সম্মুখীন হচ্ছে। যখন একজন ড্রাইভার দুর্নীতিগ্রস্ত হয় তখন এটি অপারেটিং সিস্টেমের কিছু উপাদানকে নাশকতা করতে পারে যার কারণে এই ত্রুটিটি ট্রিগার হয়৷
  • পরিষেবা/অ্যাপ্লিকেশন: কিছু ক্ষেত্রে, একটি নির্দিষ্ট পরিষেবা বা অ্যাপ্লিকেশন অপারেটিং সিস্টেমের গুরুত্বপূর্ণ উপাদানগুলিতে হস্তক্ষেপ করে যার কারণে এই ত্রুটিটি ট্রিগার হয়৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব। কোনো দ্বন্দ্ব এড়াতে যে নির্দিষ্ট ক্রমে এগুলি সরবরাহ করা হয়েছে সেগুলিকে প্রয়োগ করা নিশ্চিত করুন৷

সমাধান 1:নিরাপদ মোড শুরু করা

নিরাপদ মোডে, সমস্ত অপ্রয়োজনীয় ড্রাইভার লোড করা হয় না এবং শুধুমাত্র সবচেয়ে গুরুত্বপূর্ণগুলি। অতএব, এই ধাপে, আমরা সেফ মোডে কম্পিউটার বুট করব। এটি করতে:

  1. পুনরায় শুরু করুন৷ কম্পিউটার এবং বারবার “F8” টিপুন স্টার্টআপ থেকে কী।
  2. কম্পিউটার একটি মেমরি পরীক্ষা পরিচালনা করতে পারে বা কিছু হার্ডওয়্যার তথ্য প্রদর্শন করতে পারে যখন এটি চলে যায় “উন্নত বুট বিকল্পগুলি৷ ” প্রদর্শিত হবে৷
  3. নির্বাচন করুন৷ “নিরাপদ নেটওয়ার্কিংয়ের সাথে মোড" তীর কী ব্যবহার করে হাইলাইট করে এবং “Enter ব্যবহার করে বিকল্পটি "এটি নির্বাচন করতে। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  4. লগ-ইন করুন৷ আপনার অ্যাকাউন্টে এবং কম্পিউটার এখন নিরাপদ মোডে বুট করা হবে।
  5. টিপুনউইন্ডোজ ” + “X” একই সাথে কী এবং “ডিভাইস ম্যানেজার” নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  6. ডিভাইস ম্যানেজারের ভিতরে, ডবল ক্লিক করুনশব্দ-এ , ভিডিও কার্ড , এবং খেলা নিয়ন্ত্রকড্রপডাউন এবং ডানক্লিক করুন এটি তালিকাভুক্ত একটি ড্রাইভারের উপর। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  7. নির্বাচন করুন৷ “অক্ষম করুন৷ এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে এবং সেখানে তালিকাভুক্ত সমস্ত ড্রাইভারের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে ভুলবেন না। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  8. একই পদ্ধতিতে, অক্ষম করুননেটওয়ার্কের ড্রাইভার অ্যাডাপ্টার, CD &ডিভিডি , মডেম , বন্দর , শব্দ কার্ড , ভিডিও কার্ড ".
  9. এই ড্রাইভারগুলি নিষ্ক্রিয় হয়ে গেলে, পাওয়ার বোতামে ক্লিক করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  10. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।
  11. যদি তা না হয়, তার মানে ড্রাইভারদের মধ্যে একজন সমস্যাটি ঘটাচ্ছেন৷
  12. শুরু করুন পুনরায়সক্রিয় করা হচ্ছে প্রতিটি ড্রাইভার যা আপনি একে একে নিষ্ক্রিয় করেছেন এবং শনাক্ত করুন ড্রাইভার যার কারণে সমস্যাটি পুনরাবৃত্তি হয়।
  13. রাখুন ড্রাইভার অক্ষম অথবা পুনঃ ইনস্টল করুন এটি এবং চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 2:ক্লিন বুট শুরু করা

ক্লিন বুটে, সমস্ত অপ্রয়োজনীয় পরিষেবাগুলি অক্ষম করা হয় এবং শুধুমাত্র কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলি চালানোর অনুমতি দেওয়া হয়। অতএব, এই ধাপে, আমরা একটি ক্লিন বুট শুরু করব এবং তারপর একটি SFC স্ক্যানের মাধ্যমে মেরামতের চেষ্টা করব। এর জন্য:

  1. টিপুনউইন্ডোজ ” + “R “RUN” খুলতে একই সাথে ” কীগুলি প্রম্পট।
  2. টাইপmsconfig-এ ” এবং “Enter” টিপুন। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  3. ক্লিক করুনপরিষেবাগুলি-এ ” ট্যাব এবং আনচেক করুন “সমস্ত Microsoft পরিষেবা লুকান "বিকল্প। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  4. ক্লিক করুনঅক্ষম করুন-এ সমস্ত "বিকল্প। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  5. ক্লিক করুনস্টার্টআপ-এ " ট্যাব এবং "খুলুন নির্বাচন করুন৷ টাস্ক ম্যানেজার "বোতাম। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  6. নির্বাচন করুন“স্টার্টআপ” ট্যাব এবং ক্লিক করুন সক্রিয় যে কোনো অ্যাপ্লিকেশনে।
  7. নির্বাচন করুন৷ “অক্ষম করুন৷ স্টার্টআপে লোড হওয়া থেকে আটকাতে। কীভাবে  উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার হয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  8. পুনরাবৃত্তি সমস্ত সক্রিয় অ্যাপ্লিকেশনের জন্য এই প্রক্রিয়া।
  9. পুনরায় শুরু করুন৷ পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷
  10. শুরু করুন একই পদ্ধতিতে একের পর এক পরিষেবা/অ্যাপ্লিকেশন সক্রিয় করা এবং সমস্যা সৃষ্টিকারী পরিষেবা/অ্যাপ্লিকেশন শনাক্ত করা।
  11. রাখুন এটি নিষ্ক্রিয় বা পুনঃ ইনস্টল করার চেষ্টা করুন৷ এটি যদি একটি অ্যাপ্লিকেশন।

দ্রষ্টব্য:  আপনি যদি সম্প্রতি আপনার কম্পিউটারে পরিবর্তন করে থাকেন তবে নিশ্চিত করুন যে সমস্ত তারগুলি সঠিকভাবে সংযুক্ত আছে কিনা। এছাড়াও, RAM গুলি দৃঢ়ভাবে ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন। যদি সমস্যাটি এখনও থেকে যায় তবে ডিভাইসটিকে পরিষেবার জন্য নিয়ে যান৷


  1. Windows 10-এ OxC0000374 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ ড্রাইভার এরর কোড 43 কিভাবে ঠিক করবেন

  3. Windows 7 এ ত্রুটি 0xc00000e9 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ একটি অপ্রত্যাশিত শাটডাউন ত্রুটি থেকে পুনরুদ্ধার হয়েছে ঠিক করবেন