কম্পিউটার

Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?

সমস্যাটি দেখা দেয় যখন ব্যবহারকারীরা তাদের হেডফোনগুলি তাদের Windows 10 কম্পিউটারের সাথে সংযুক্ত করে কিন্তু তারা তাদের থেকে শব্দ শুনতে অক্ষম হয়, না তারা প্লেব্যাক ডিভাইসগুলিতে উপস্থিত হয়। কম্পিউটারে বাজানো সমস্ত শব্দ স্পিকারের মাধ্যমে বাজানো হয় এবং কম্পিউটারটি হেডফোনগুলিকে মোটেও নিবন্ধন করে বলে মনে হয় না৷

Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?

উইন্ডোজ 10-এ এটি একটি সাধারণ সমস্যা এবং এটি প্রায়শই সহজেই সমাধান করা যেতে পারে। শুরু করার আগে, হেডফোনগুলিকে অন্য কোনও ডিভাইসে সংযুক্ত করে আপনি জানেন যে এটি কোনও হার্ডওয়্যার সমস্যা নয়। এমন অনেক পদ্ধতি রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীদের জন্য কাজ করেছে তাই নিশ্চিত করুন যে আপনি নীচের প্রস্তুতকৃত নির্দেশাবলী অনুসরণ করছেন৷

Windows 10-এ প্লেব্যাক ডিভাইসগুলিতে হেডফোনগুলি না দেখানোর কারণ কী?

এই সমস্যার কারণ অনেক নয় এবং সেগুলি সাধারণত কিছু বাগ বা ব্যবহারকারীদের করা অ-সম্পর্কিত কার্যকলাপের সাথে সম্পর্কিত। নীচের তালিকাটি দেখুন:

  • হেডফোনগুলি ডিফল্টরূপে অক্ষম থাকে৷ – ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা প্লেব্যাক ডিভাইসে তাদের হেডফোনগুলি অক্ষম দেখেছেন তাই নিশ্চিত করুন যে আপনি সেখানে চেক করুন এবং সেগুলি সক্ষম করুন৷
  • Realtek HD সাউন্ড – কিছু কারণে, এই সাউন্ড ম্যানেজারকে দায়ী করা হয়েছিল এবং ব্যবহারকারীরা এটি আনইনস্টল করার পরে সমস্যাটি চলে গেছে৷
  • ড্রাইভার পুরানো বা পুরানো৷ – পুরানো ড্রাইভার সবসময়ই অনেক সমস্যার কারণ তাই তাদের আপডেট করার কথা বিবেচনা করুন।

সমাধান 1:অক্ষম ডিভাইসে এটি সনাক্ত করুন

এটা খুবই সম্ভব যে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে হেডফোন সাউন্ড আউটপুট অক্ষম করেছে কারণ এটি প্রায়শই এটিকে অপ্রয়োজনীয় বলে মনে করে এবং এটি কখনই ডিফল্ট হিসাবে সেট করা হয় না। এটি মাইক্রোসফটের একটি বড় ভুল কারণ প্লেব্যাক ডিভাইসের অধীনে ডিভাইসটি লুকিয়ে রাখা অবশ্যই অপ্রয়োজনীয় ছিল। এটি আপনার সমস্যার কারণ কিনা তা নিশ্চিত করুন!

  1. আপনার স্ক্রিনের নীচে ডানদিকে অবস্থিত ভলিউম আইকনে ডান-ক্লিক করুন এবং প্লেব্যাক ডিভাইসগুলি বেছে নিন একটি বিকল্প উপায় হ'ল আপনার পিসিতে কন্ট্রোল প্যানেল খুলুন এবং বড় আইকনগুলি-এ বিকল্প দ্বারা ভিউ সেট করুন। . এর পরে, শব্দগুলি সনাক্ত করুন এবং ক্লিক করুন৷ একই উইন্ডো খোলার জন্য বিকল্প।
  2. প্লেব্যাকে থাকুন শব্দের ট্যাব উইন্ডো যেটা সবে খুলেছে।
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. উইন্ডোর মাঝখানে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান৷ আপনার হেডফোনগুলি এখন উপস্থিত হওয়া উচিত৷
  2. নতুন উপস্থিত হেডফোনগুলিতে বাম-ক্লিক করুন এবং সেট ডিফল্ট ক্লিক করুন নীচের বোতামটি সংযুক্ত হওয়ার সাথে সাথে তাদের কাছে শব্দটি পরিবর্তন করা উচিত।

সমাধান 2:Realtek HD সাউন্ড সফ্টওয়্যার আনইনস্টল করুন

যদিও সফ্টওয়্যারটি একটি দুর্দান্ত অডিও ম্যানেজার হিসাবে অত্যন্ত প্রশংসিত হয়েছে, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের হেডফোনটি শুধুমাত্র এই সফ্টওয়্যারটি আনইনস্টল করার পরেই কাজ শুরু করেছে। পরে সমস্যাটি ফিরে আসে কিনা তা দেখতে আপনি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন!

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন এটি অনুসন্ধান করে বিকল্পভাবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে সেটিংস খুলতে আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।
  2. কন্ট্রোল প্যানেলে, দেখুন - বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপস-এ ক্লিক করুন অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে।
  2. Realtek HD অডিও ম্যানেজার সনাক্ত করুন কন্ট্রোল প্যানেল বা সেটিংসে টুল এবং আনইন্সটল এ ক্লিক করুন .
  3. এর আনইনস্টল উইজার্ড খোলা উচিত তাই এটি আনইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. আনইন্সটলার প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে সমাপ্ত ক্লিক করুন এবং ত্রুটিগুলি এখনও প্রদর্শিত হবে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ Realtek HD সাউন্ড পুনরায় ইনস্টল করার চেষ্টা করার আগে সমস্যাটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 3:মাইক্রোফোন সেটিংস পরিবর্তন করুন

যে ব্যবহারকারীরা সম্প্রতি একটি মাইক্রোফোন বা একটি ওয়েবক্যাম (একীভূত মাইক্রোফোন সহ) ইনস্টল করেছেন তাদের একটি সমস্যা হতে পারে যেখানে এই ডিভাইসগুলি ডিফল্ট হিসাবে নির্বাচন করা হয়েছে৷ নির্দিষ্ট মাইক্রোফোন সেটিংস পরিবর্তন করে, ব্যবহারকারীরা হেডফোনগুলির সাথে তাদের সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে তাই নিশ্চিত করুন যে আপনি এটি নীচে পরীক্ষা করে দেখেছেন!

  1. আপনার স্ক্রিনের নীচে ডানদিকে অবস্থিত ভলিউম আইকনে ডান-ক্লিক করুন এবং রেকর্ডিং ডিভাইসগুলি বেছে নিন একটি বিকল্প উপায় হ'ল আপনার পিসিতে কন্ট্রোল প্যানেল খুলুন এবং বড় আইকনগুলি-এ বিকল্প দ্বারা ভিউ সেট করুন। . এর পরে, শব্দগুলি সনাক্ত করুন এবং ক্লিক করুন৷ একই উইন্ডো খোলার জন্য বিকল্প।
  2. রেকর্ডিং এ থাকুন শব্দের ট্যাব জানালা যা সবেমাত্র খুলেছে। Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  3. উইন্ডোর মাঝখানে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখানস্টিরিও মিক্স নামে একটি এন্ট্রি উপস্থিত হওয়া উচিত।
  4. নতুন প্রদর্শিত স্টিরিও মিক্স-এ ডান-ক্লিক করুন এন্ট্রি করুন এবং সক্ষম করুন ক্লিক করুন এটি সক্রিয় করার জন্য নীচের বোতাম। পরে এটিতে বাম-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি-এ ক্লিক করুন উইন্ডোর নীচে ডানদিকে বোতাম। Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  5. শুনুন-এ নেভিগেট করুন ট্যাব করুন এবং এই ডিভাইসটি শুনুন এর পাশের বাক্সটি চেক করুন৷ প্লেব্যাকে এই ডিভাইসের মাধ্যমে মেনু, ঠিক আছে ক্লিক করার আগে নিশ্চিত করুন যে আপনি আপনার দ্বিতীয় অডিও বিকল্প (হেডফোন ছাড়া) বেছে নিয়েছেন . সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:ডিভাইসের জন্য ড্রাইভার আপডেট করুন

ড্রাইভার আপডেট করা হার্ডওয়্যার সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের জন্য একটি দুর্দান্ত পদ্ধতি এবং এই সমস্যাটি ব্যতিক্রম নয়। যদি উপরের পদ্ধতিগুলির কোনটিই সাহায্য করতে সক্ষম না হয়, বর্তমান ড্রাইভারটি আনইনস্টল করা এবং এটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করা কৌশলটি করা উচিত। নিচের ধাপগুলো অনুসরণ করুন!

  1. স্ক্রীনের নিচের-বাম অংশে স্টার্ট মেনুতে ক্লিক করুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ” পরে, এবং প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন।
  2. চালান ডায়ালগ বক্সটি আনতে আপনি Windows Key + R কী সমন্বয় টিপতে পারেন। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং এটি চালানোর জন্য ওকে ক্লিক করুন।
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. যেহেতু আপনি আপনার হেডফোনের জন্য ড্রাইভার আপডেট করতে চান, তাই সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন তালিকায় আপনার হেডফোনগুলিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।
  2. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন চয়ন করুন৷ নতুন উইন্ডো থেকে বিকল্প এবং ইউটিলিটি নতুন ড্রাইভার খুঁজে পেতে সক্ষম কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন।
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. আপনার হেডফোনগুলি সাউন্ড সেটিংসে প্লেব্যাক ডিভাইসের অধীনে প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 5:বিল্ট-ইন অডিও ট্রাবলশুটার চালান

এই সমাধানটি একজন মাইক্রোসফ্ট পেশাদার দ্বারা প্রস্তাবিত হয়েছিল এবং এটি ব্যবহারকারীদের অন্যান্য সাধারণ প্রতিক্রিয়াগুলির বিপরীতে প্রচুর লোককে সহায়তা করেছিল। এই সমাধানটি বেশ সহায়ক কারণ আপনি ইন-বিল্ট প্লেয়িং অডিও ট্রাবলশুটার চালাবেন যা ত্রুটি সনাক্ত এবং সমাধান করার চেষ্টা করবে। সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. সেটিংস অনুসন্ধান করুন স্টার্ট মেনুতে এবং পপ আপ প্রথম ফলাফলে ক্লিক করুন. এছাড়াও আপনি সরাসরি কগ বোতামে ক্লিক করতে পারেন স্টার্ট মেনুর নীচের বাম অংশে অথবা আপনি Windows Key + I কী সমন্বয় ব্যবহার করতে পারেন .
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. আপডেট এবং নিরাপত্তা সনাক্ত করুন সেটিংস উইন্ডোর নীচের অংশে এবং এটিতে ক্লিক করুন৷
  2. সমস্যা সমাধানে নেভিগেট করুন ট্যাব এবং গেট ও রানিং এর অধীনে চেক করুন
  3. অডিও চালানো হচ্ছে সমস্যা সমাধানকারীটি ঠিক নীচে থাকা উচিত তাই নিশ্চিত করুন যে আপনি এটিতে ক্লিক করুন এবং স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন৷
Windows 10-এ প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না এমন হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন?
  1. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং আপনার হেডফোনগুলি প্লেব্যাক ডিভাইসের অধীনে প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ স্টিম না খোলার সমাধান কীভাবে করবেন

  4. Windows 11 এ সনাক্ত না হওয়া হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন