কম্পিউটার

উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?

Fraps হল একটি টুল যা আপনি বেঞ্চমার্কিং, স্ক্রিন ক্যাপচার এবং স্ক্রিন রেকর্ডিংয়ের জন্য ব্যবহার করতে পারেন। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য Beepa দ্বারা বিকাশ করা হয়েছে। আপনি একটি ভিডিও গেম খেলার সময় এর বেঞ্চমার্কিং ইউটিলিটি চলতে পারে এবং এটি FPS (ফ্রেম-প্রতি-সেকেন্ড) সহ দরকারী তথ্য প্রদর্শন করতে পারে।

যাইহোক, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ফ্র্যাপস ওভারলে কেবল গেমগুলিতে দেখাবে না এবং এটি এর মূল উদ্দেশ্যকে মোটামুটি সরিয়ে দেয়। এই সমস্যাটি প্রায়শই শুধুমাত্র নির্দিষ্ট গেমগুলিতে প্রদর্শিত হয় এবং এটি সাধারণ করা কঠিন। তবুও, ব্যবহারকারীরা এই সমস্যাটি সফলভাবে সমাধান করার জন্য ব্যবহৃত বিভিন্ন পদ্ধতির কথা জানিয়েছেন তাই নিশ্চিত করুন যে আপনি সেগুলি নীচে পরীক্ষা করে দেখুন!

Windows-এ Fraps না দেখানোর কারণ কী?

একটি সরাসরি কারণ চিহ্নিত করা কঠিন কারণ ব্যবহৃত পদ্ধতিগুলি প্রায়শই কারণটি নির্দেশ করে না। যাইহোক, ব্যবহারকারীদের জানা উচিত যে DirectX 12 ব্যবহার করে এমন গেমগুলির সাথে Fraps কাজ করে না . এটি এমন কিছু যা শুধুমাত্র ঠিক করা যেতে পারে যদি ডেভেলপারদের দ্বারা ফ্র্যাপের জন্য একটি আপডেট প্রকাশিত হয়৷

এছাড়াও, আপনি যদি একটি অরিজিন গেম খেলছেন, তাহলে এর জন্য অরিজিন ইন-গেম ওভারলে চালু করতে হবে Fraps ওভারলে পাশাপাশি কাজ. সমস্যার সমাধানে সৌভাগ্য কামনা করছি!

সমাধান 1:মনিটর অ্যারো ডেস্কটপ (DWM)

Fraps ইউজার ইন্টারফেসের ভিতরে এই বাক্সটি চেক করা অনেক ব্যবহারকারীর জন্য সমস্যাটি সহজেই সমাধান করতে পরিচালিত হয়েছে। এই পদ্ধতিটি প্রথমে তালিকাভুক্ত হওয়ার কারণ হল এটি ব্যবহার করে দেখা খুবই সহজ, ভুল হতে পারে এমন কিছুই নেই এবং, সবচেয়ে বড় কথা, এতে সমস্যা সমাধানের উচ্চ সম্ভাবনা রয়েছে!

  1. Fraps খুলুন ডেস্কটপ থেকে এর আইকনে ডাবল-ক্লিক করে অথবা স্টার্ট মেনু খোলার পরে এটির জন্য অনুসন্ধান করে এবং উপরের ফলাফলে বাম-ক্লিক করে৷
  1. হোম স্ক্রীন থেকে, সাধারণ ক্লিক করুন৷ উইন্ডোর উপরের বোতামটি ক্লিক করুন এবং নীচের বিকল্পগুলি দেখুন। মনিটর অ্যারো ডেস্কটপ (DWM)-এর পাশের বাক্সটি চেক করুন বিকল্প এবং নিশ্চিত করুন যে আপনি Fraps পুনরায় চালু করুন৷
উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  1. আপনি এটি খোলার পরে Fraps ওভারলে এখন গেমটিতে উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:DirectX 12 ব্যবহার করবেন না

Fraps ডেভেলপাররা নিশ্চিত করেছেন যে Fraps-এর বর্তমান সংস্করণ DirectX 12-এর সাথে কাজ করবে না৷ তারা বর্তমানে একটি আপডেটের উপর কাজ করছে যা Fraps এবং DX 12 কে সামঞ্জস্যপূর্ণ করে তুলবে৷ ততক্ষণ পর্যন্ত, আপনি ডাইরেক্ট এক্স 11 ব্যবহার করে গেমগুলি চালাতে পারেন৷ স্টিম গেমগুলির জন্য, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন!

  1. ওপেন আপ স্টিম আপনার পিসিতে ডেস্কটপে এর এন্ট্রিতে ডাবল-ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। এটি সনাক্ত করার অন্যান্য উপায়ও রয়েছে। উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  2. লাইব্রেরিতে নেভিগেট করুন উইন্ডোর উপরের লাইব্রেরি ট্যাবটি সনাক্ত করে স্টিম উইন্ডোতে বিভাগ, এবং আপনার লাইব্রেরিতে থাকা গেমগুলির তালিকায় সমস্যাযুক্ত গেমটি সনাক্ত করুন৷
  3. তালিকায় গেমের এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে। লঞ্চ বিকল্পগুলি সেট করুন ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  4. টাইপ করুন “-dx11 "বারে। যদি আগে থেকে সেখানে অন্য কিছু লঞ্চ বিকল্প থাকে, তবে নিশ্চিত করুন যে আপনি এটিকে একটি একক স্থান দিয়ে আলাদা করেছেন। ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন নিশ্চিত করতে বোতাম।
  5. লাইব্রেরি ট্যাব থেকে গেমটি চালু করার চেষ্টা করুন এবং দেখুন গেমটি খেলার সময় ফ্র্যাপস এফপিএস উপস্থিত হয় কিনা৷

যুদ্ধক্ষেত্র 1:

যেহেতু অনেক ব্যবহারকারী ব্যাটলফিল্ড 1 খেলার সময় এই সমস্যার সম্মুখীন হয়েছেন, তাই আমরা ডাইরেক্টএক্স 11 ব্যবহার করে ব্যাটলফিল্ড 1 চালানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি যেহেতু এটি স্টিমে উপলব্ধ নয়৷

  1. ফাইল এক্সপ্লোরারে ফোল্ডারের অবস্থানে নেভিগেট করুন শুধুমাত্র একটি ফোল্ডার খুলে নথিপত্র ক্লিক করে বাম নেভিগেশন ফলক থেকে বা স্টার্ট মেনুতে এই এন্ট্রিটি অনুসন্ধান করে। যাইহোক, নথিতে, যুদ্ধক্ষেত্র 1>> সেটিংস-এ নেভিগেট করুন . উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  2. PROFSAVE_profile’ নামের ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এটিকে নোটপ্যাড দিয়ে খুলতে বেছে নিন .
  3. Ctrl + F ব্যবহার করুন কী সমন্বয় বা সম্পাদনা ক্লিক করুন উপরের মেনুতে এবং খুঁজুন নির্বাচন করুন৷ অনুসন্ধান বাক্স খুলতে ড্রপডাউন মেনু থেকে বিকল্প।
  4. টাইপ করুন “GstRender.Dx12Enabled ” বাক্সে এবং এর পাশের মানটি 1 থেকে 0 পরিবর্তন করুন। Ctrl + S ব্যবহার করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে কী সমন্বয় বা ফাইল>> সংরক্ষণ করুন ক্লিক করুন এবং নোটপ্যাড থেকে প্রস্থান করুন।
  5. লাইব্রেরি ট্যাব থেকে গেমটি চালু করার চেষ্টা করুন এবং দেখুন গেমটি খেলার সময় ফ্র্যাপস এফপিএস উপস্থিত হয় কিনা৷

সমাধান 3:অরিজিন ইন-গেম সক্ষম করুন

একজন খেলোয়াড় রিপোর্ট করেছেন যে Fraps ওভারলে সহজভাবে কাজ করবে না যদি না অরিজিন ইন-গেম ওভারলেও চালু করা হয়। সাধারণত, একই সময়ে দুটি ওভারলে ব্যবহার করার চেষ্টা করার সময় এমন কিছু সমস্যা দেখা দেয় তবে এখানে আমাদের ঠিক বিপরীত রয়েছে। এই পদ্ধতিটি সমস্ত অরিজিন গেমগুলিতে প্রয়োগ করা যেতে পারে!

  1. ওপেন আপ অরিজিন আপনার পিসিতে ডেস্কটপে এর এন্ট্রিতে ডাবল-ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। এছাড়াও এটি সনাক্ত করার অন্যান্য উপায় রয়েছে।
  2. অরিজিন এ ক্লিক করুন উইন্ডোর উপরের মেনু বার থেকে বিকল্পটি বেছে নিন এবং অ্যাপ্লিকেশন সেটিংস বেছে নিন মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  1. অরিজিন ইন-গেম-এ নেভিগেট করুন ট্যাব করুন এবং এর নিচের স্লাইডারটিকে বন্ধ এ পরিবর্তন করুন . Fraps চলমান সহ গেমটি পুনরায় খুলুন এবং এটির ওভারলে FPS দেখাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:একটি পরিষ্কার পুনরায় ইনস্টল করুন

উপরের সমস্ত পদ্ধতি কাজ করতে ব্যর্থ হলে, Fraps পুনরায় ইনস্টল করা শেষ পদ্ধতি যা আপনাকে আপনার কম্পিউটারে সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। আপনি সঠিকভাবে সমস্ত পদক্ষেপ অনুসরণ করলে এটি দ্রুত এবং ব্যথাহীন হওয়া উচিত! আপনি সর্বশেষ সংস্করণটিও ইনস্টল করবেন যাতে আপনার যে নির্দিষ্ট সমস্যাটি হচ্ছে তার প্যাচ রয়েছে!

  1. স্টার্ট মেনু ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনু উইন্ডো খোলার সাথে টাইপ করে এটি অনুসন্ধান করে। বিকল্পভাবে, আপনি কগ ক্লিক করতে পারেন সেটিংস খুলতে স্টার্ট মেনুর নিচের-বাম অংশে আইকন আপনি যদি উইন্ডোজ 10 ব্যবহার করেন তাহলে অ্যাপ। উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  2. কন্ট্রোল প্যানেলে , এইভাবে দেখুন:বিভাগ নির্বাচন করুন কন্ট্রোল প্যানেল উইন্ডোর উপরের ডানদিকের কোণায় বিকল্পটি এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রামের অধীনে বিভাগ।
  3. যদি আপনি সেটিংস ব্যবহার করেন অ্যাপ, অ্যাপস-এ ক্লিক করে অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে তাই এটি লোড হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন
  4. Fraps সনাক্ত করুন কন্ট্রোল প্যানেল বা সেটিংসে এবং আনইনস্টল/মেরামত এ ক্লিক করুন . এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পরে প্রদর্শিত যে কোনো নির্দেশাবলী অনুসরণ করুন। উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  5. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করা যায়৷ তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  6. রেজিস্ট্রি এডিটর খুলুন অনুসন্ধান বারে "regedit" টাইপ করে উইন্ডো, স্টার্ট মেনু, বা রান ডায়ালগ বক্স যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে কী সমন্বয়। সম্পাদনা এ ক্লিক করুন উইন্ডোর শীর্ষে মেনু বারে বোতাম এবং খুঁজুন ক্লিক করুন৷ . আপনি Ctrl + F কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন। উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  7. ফাইন্ড উইন্ডোতে যা প্রদর্শিত হবে, নিশ্চিত করুন যে আপনি Fraps টাইপ করুন কি খুঁজুন-এ বাক্সে ক্লিক করুন এবং পরবর্তী খুঁজুন ক্লিক করুন বোতাম পরে। একটি ফলাফল মান বা কী প্রদর্শিত হবে। নিশ্চিত করুন যে আপনি এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে। উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  8. সম্পাদনা>> পরবর্তী খুঁজুন ক্লিক করুন অথবা F3 ব্যবহার করুন অন্যান্য এন্ট্রি অনুসন্ধান করতে বোতাম এবং নিশ্চিত করুন যে আপনি সেগুলি মুছে ফেলুন। আপনি পাশাপাশি Beepa জন্য অনুসন্ধান নিশ্চিত করুন! উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?
  9. এই লিঙ্কে গিয়ে Fraps-এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন . এটির সেটআপ ফাইল ডাউনলোড করুন, ডাউনলোড ফোল্ডার থেকে এটি চালান, স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন এবং Fraps পুনরায় ইনস্টল করার পরে সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন!

এছাড়াও, এক্সিকিউটেবলের উপর রাইট-ক্লিক করার চেষ্টা করুন এবং "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷


  1. অডিও পরিষেবা উইন্ডোজ 10 চলছে না তা কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ পিসিতে লোড হচ্ছে না এল্ডার স্ক্রোলগুলি অনলাইনে ঠিক করবেন?

  3. উইন্ডোজ পিসিতে চালু না হওয়া স্ট্রেকে কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে মাল্টিভার্সাস উইন্ডোজ পিসিতে চালু হচ্ছে না তা ঠিক করবেন